OrdinaryITPostAd

সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন

সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় সম্পর্কে আপনারা অনেকেই জানতে চান। তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করবো সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় নিয়ে। সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় নিয়ে সকল তথ্য জানতে আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়ুন। আশা করছি আপনারা সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. অস্ট্রেলিয়া ভিসা
  2. সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া
  3. সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার যোগ্যতা
  4. সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার খরচ
  5. প্রয়োজনীয় কাগজপত্র
  6. সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া গিয়ে কাজ
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  8. লেখকের মন্তব্য

১.অস্ট্রেলিয়া ভিসা | সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়

অভিবাসীবান্ধব দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম। এ জন্যই এ দেশের ভিসা পদ্ধতি খুব সহজ ও স্বচ্ছ করা হয়েছে। কারো পরামর্শ-সহযোগিতা ছাড়াই সাধারণ মানুষরাও যেন ভিসার আবেদন নিজেই করতে পারেন সে জন্যে সশরীরে উপস্থিতির কোনো ব্যবস্থা রাখা হয়নি। কেবলমাত্র ইমিগ্রেশনের নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে নিজের নামে একটি 'ইমিঅ্যাকাউন্ট' খুলতে হবে। আবেদনের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করলেই ভিসার প্রক্রিয়া শুরু হয়ে যায়।

নিজের একাউন্ট থেকেই নিয়মিত ভিসার অগ্রগতির ব্যাপারে পর্যবেক্ষণ করা যাবে। এর জন্য কোনো মধ্যস্থতাকারীর প্রয়োজন নেই।অভিবাসন প্রত্যাশীদের জন্যে অস্ট্রেলিয়ার দরজা খোলা। ভ্রমণ, শিক্ষা, চিকিৎসা, ব্যবসা, মানবিক ও শরণার্থীসহ প্রায় ৭০ রকমের ভিসার ব্যবস্থা আছে অস্ট্রেলিয়ায়।

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া তে যাওয়া যাচ্ছে। অন্যান্য দেশ থেকেও অস্ট্রেলিয়াতে যাওয়ার একটি সুযোগ রয়েছে। 2020‌ সালের পর থেকে এই সুযোগটি সৃষ্টি হয়েছে। তবে এক্ষেত্রে আপনাকে সিঙ্গাপুরে কমপক্ষে দুই বছর অবস্থান করতে হবে ।তারপরে আপনি অস্ট্রেলিয়াতে যাওয়ার জন্য সুযোগ তৈরী করতে পারবেন। এই দুই বছরের মধ্যে আপনাকে যেকোন মূল্যে সিঙ্গাপুরে থাকতে হবে। তাহলে আপনার সুযোগ তৈরি হবে।

২.সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া | সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়

সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার অন্যতম শর্ত হলো সিঙ্গাপুরে মিনিমাম দুই বছর অবস্থান করতে হবে। মানুষ এত দুই বছর অবস্থান করার পরেই নির্দিষ্ট একটি কাজের উপর দক্ষতা তৈরি করে সেই কাজে নিয়োজিত থাকা অবস্থায় আপনি সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া তে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। এই আবেদন করার জন্য বাংলাদেশ-ইন্ডিয়া এবং পাকিস্তানের অনেক এজেন্সি রয়েছে এই সমস্ত এজেন্সির মাধ্যমে খুব সহজেই আপনি সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া তে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন।

তবে বর্তমানে যারা বাংলাদেশ এবং অন্যান্য দেশে অবস্থান করছেন তাদেরকে প্রথমত অবস্থায় সিঙ্গাপুরে একটি টুরিস্ট ভিসার মাধ্যমে প্রবেশ করতে হবে। তারপরে ওয়ার্ক পারমিট ভিসা আছে সেটি কনভার্ট করার পরে দুই বছর অবস্থান করলেই অস্ট্রেলিয়াতে যাওয়ার সুযোগ তৈরি হবে। তবে এই ক্ষেত্রে অবশ্যই আপনাদের জেনে রাখতে হবে যে এটা সাধারন নরমাল কাজের জন্য এপ্লিকেশন করা যাবে যেমন শেফ এর কাজ। কনস্ট্রাকশন কাজ, কৃষি, ক্লিনিং, এই সমস্ত নরমাল কাজের উপর দক্ষতা থাকলেই অস্ট্রেলিয়া তে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন।

৩.সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার যোগ্যতা | সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়

আপনি যদি সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যেতে চান তাহলে এক্ষেত্রে অবশ্যই আপনার ইংলিশ দক্ষতা ভালো থাকা লাগবে।সেখানকার নিয়ম অনুযায়ী আপনাকে ইংলিশ একটি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হবে এবং সেই সাথে আপনি বর্তমানে যে কাজে নিয়োজিত আছেন তার একটি প্রমাণ হিসেবে কাগজপত্র দেখানো লাগবে। এসকল কাজ এজেন্সির মাধ্যমে করা হয়ে থাকে অথবা আপনি যদি দূতাবাসের মাধ্যমে করতে চান তাহলে তাদের মাধ্যমেই পরীক্ষা এবং কাগজপত্র গুলো দেখিয়ে আবেদন করতে পারেন। এবং আপনি যদি এখানে একটি কাজ করে থাকেন যেকোনো মূল্যে আপনার কোম্পানির মালিকের কাছ থেকে একটি রশিদ অথবা একটি কাগজ তৈরি করে নিতে হবে ।যেটির মাধ্যমে আপনি অস্ট্রেলিয়ার ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে নর্মাল ক্ষেত্রে সাধারণত অন্যান্য ভিসার জন্য আবেদন করার লক্ষ্যে ইংলিশ দক্ষতার প্রয়োজন পড়ে না অথবা কাজের দক্ষতার প্রয়োজন পড়ে না।

৪.সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার খরচ | সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়

সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য বিভিন্ন এজেন্সির মাধ্যমে‌ খরচ হয়ে থাকে 7 লাখ টাকা।তবে এক্ষেত্রে বিভিন্ন এজেন্সি বিভিন্ন ধরনের সুবিধা দিয়ে নিয়ে যেয়ে থাকে ।তাই দাম ভিন্ন হয়ে থাকে। তবে এ ক্ষেত্রে যে সমস্ত কোম্পানিগুলো কাজের ভিসা দিয়ে সেখানে নিয়ে যায় সে ক্ষেত্রে কিছুটা দাম বেড়ে যায় অথবা বিমান ভাড়া সব আনুষাঙ্গিক যাতায়াতের খরচ সহ সবকিছুই তারা বহন করে থাকে। তাই অবশ্যই আপনার এজেন্সী সঙ্গে আগে কথা বলে নিবেন ।আপনি যার সাথে যোগাযোগ করেছেন তাদের মাধ্যমেই জেনে নিতে পারবেন। এবং সেখানে কাজে নিয়োজিত হওয়ার পরে কোম্পানি কত বেতন দিবে এবং কত টাকা যাতায়াত খরচ বহন করবে এবং বোনাস সহ আনুষঙ্গিক অন্যান্য বিষয়গুলো জেনে নিতে পারবেন। থাকা-খাওয়ার ব্যবস্থা এবং কোম্পানিতে যাতায়াতের জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করছে এই বিষয়টি অবশ্যই ওই সমস্ত এজেন্সির মাধ্যমে জেনে নিতে পারবেন।

তবে এ ক্ষেত্রে বলা যায় যে আপনি যদি দক্ষ শ্রমিক হয়ে থাকেন এবং ইংলিশ বিষয়ে যদি আপনার দক্ষতা ভালো থাকে তাহলে অবশ্যই আপনি সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যেতে পারবেন। তবে অবশ্যই মনে রাখবেন সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য অবশ্যই আপনি যদি নরমাল ভিসার জন্য আবেদন করেন তাহলে আপনাকে ওই ভিসাতে কাজের দক্ষতা  আছে কিনা সেটা দেখানো লাগবে।

৫.প্রয়োজনীয় কাগজপত্র | সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়

সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য আপনার প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন আছে।এ সমস্ত কাগজপত্র নিয়ে দূতাবাসের মাধ্যমে অথবা যেকোনো এজেন্সির মাধ্যমে আপনারা ভিসার জন্য আবেদন করতে পারবেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক কি কি কাগজপত্র লাগবে এবং সেগুলো কোথায় জমা দেবেন।
  • 6 মাস মেয়াদী সার্টিফিকেট
  • এনআইডি কার্ডের ফটোকপি
  • বর্তমান কাজে নিয়োজিত তার প্রমান
  • 4 কপি পাসপোর্ট সাইজের ছবি
  • ইংলিশ এক্সাম এ উত্তীর্ণ
  • পুলিশ ক্লিয়ারেন্স 
উপরোক্ত কাগজপত্রগুলো নিয়ে আপনারা দূতাবাসের মাধ্যমে জমা দিতে পারবেন এবং সেখান থেকে আপনারা ভিসার জন্য আবেদন করতে পারবেন । তবে অবশ্যই ভিসার জন্য আবেদন করতে হলে উপরোক্ত এই কাগজপত্রগুলো সঙ্গে নিয়ে আপনাকে যেতে হবে এবং ভিসা আবেদন ফরমের সাথে এডজাস্ট করতে হবে।

৬.সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া গিয়ে কাজ | সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়

সিঙ্গাপুর থেকে আপনি যদি অস্ট্রেলিয়াতে কাজ খোঁজার চেষ্টা করেন তাহলে অস্ট্রেলিয়ার গভমেন্ট জব সাইট গুলোতে খোঁজাখুঁজি করতে পারবেন ।তবে এক্ষেত্রে আপনার যদি ভালো দক্ষতা থাকে এবং ভাল স্কিল থাকে তাহলে একটি ভালো সিভি তৈরি করে ঐ সমস্ত কাজগুলোতে আবেদন করতে পারেন। এক্ষেত্রে যদি আপনার ইন্টারভিউর মাধ্যমে সবকিছু ঠিকঠাক হয়ে যায় তাহলে সে দেশের সমস্ত কোম্পানিগুলো আপনার জন্য ভিসা তৈরি করে পাঠিয়ে দিবে। এভাবে আপনারা সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়ার কাজ খুঁজতে পারবেন।

৭. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়

প্রশ্ন ১: সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যেতে চাইলে কোন দক্ষতা ভালো থাকা লাগবে?

উত্তর:সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যেতে চান তাহলে এক্ষেত্রে অবশ্যই আপনার ইংলিশ দক্ষতা ভালো থাকা লাগবে।

প্রশ্ন ২:সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার খরচ কত?

উত্তর:সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য বিভিন্ন এজেন্সির মাধ্যমে‌ খরচ হয়ে থাকে 7 লাখ টাকা।

প্রশ্ন ৩:সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার শর্ত কি?

উত্তর:সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার অন্যতম শর্ত হলো সিঙ্গাপুরে মিনিমাম দুই বছর অবস্থান করতে হবে।

৮. লেখকের মন্তব্য | সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়

আজ আমরা আপনাদের সাথে আলোচনা করলাম সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় নিয়ে। আশা করছি সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় নিয়ে সকল তথ্য আপনারা জানতে পেরেছেন। সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে আমাদেরকে জানাবেন। তাছাড়া এই সম্পর্কে আপনার কি মতামত সেটি অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url