The DU Speech https://www.duspeech.com/2022/12/saudi-arabia-to-canada.html

সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায় বিস্তারিত জানুন

সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী।ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেলে আমরা আপনাদের সাথে শেয়ার করবো সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে। সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে এবং কানাডা যাওয়া নিয়ে আজকে আমরা বিস্তারিত আলোচনা করবো। আশা করি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার মাধ্যমে আপনারা কানাডা সম্পর্কিত সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. কানাডা ভিসা
  2. ভিসা ক্যাটাগরি
  3. সৌদি আরব থেকে কানাডা ভিসা
  4. সৌদি আরব থেকে কানাডা ভিসা আবেদন
  5. সৌদি আরব থেকে কানাডা গিয়ে কি কাজ করা যায়
  6. সৌদি আরব থেকে কানাডা গিয়ে কাজ পাওয়ার উপায়
  7. সৌদি আরব থেকে কানাডা গিয়ে স্থায়ী হওয়ার উপায়
  8. লেখকের মন্তব্য

১.কানাডা ভিসা | সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায়

কানাডায় প্রতি বছর তিন হাজার এর বেশি মানুষ এসে থাকেন।কানাডা স্থায়ী ভাবে আবাস কিংবা নাগরিক তথ্য ইমিগ্রেশন সরকারি ভাবে স্বীকৃতি এখন পর্যন্ত পাওয়া যায় নি। কানাডা ভিসা পাওয়াটা জটিল হতে পারে। কিন্তু তারপরেও এটি একটি ভালো মাধ্যম বলা যায়।দক্ষ ও দ্রুততার সাথে এবং বিরামহীন ভাবে প্রক্রিয়াটি অবশ্যই নিশ্চিত করতে হবে আমাদের এবং নিয়োগ কর্তার পাশাপাশি কাজ করতে হবে।শুরুতে আপনাকে একটি কানাডিয়ান নাগরিক হতে জব এর জন্য অফার পেতে হবে। এবং সেটি গ্রহণ করতে হবে, যদি অফারটি অবশ্যই অস্থায়ী ভাবে করতে হবে।

২.ভিসা ক্যাটাগরি | সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায়

উন্নত জীবন যাপন এবং আধুনিক নাগরিক জীবনের সকল সুবিধা থাকার জন্য প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে অনেক সংখ্যক মানুষ নায়াগ্রা জলপ্রপাতের এই দেশটিতে পাড়ি জমায়।

দীর্ঘদিন বিরতির পরে সম্প্রতি আবার 50 টি ক্যাটাগরিতে দক্ষ শ্রমিকদের ভিসা প্রদানের ঘোষা করেছে কানাডা।কানাডা সরকার জানিয়েছে স্বাস্থ্য, প্রকৌশল, ব্যবসা এবং তথ্য প্রযুক্তি সহ একাধিক খাতে কাজ করতে সমর্থ ও অভিবাসনে ইচ্ছুক ব্যক্তিরা ভিসার জন্য আবেদন করতে পারবে।আবেদনকারী যোগ্য বলে বিবেচিত হলে নিঃশর্তে পূর্ণকালিন কানাডা জব ভিসা প্রদান করা হবে।

অর্থনৈতিক সক্ষমতা ও জ্ঞান বিজ্ঞানে কানাডার অর্জন অন্য দেশ গুলোর কাছে ঈর্ষণীয়। কানাডা সরকার জাতিগত বৈচিত্র্য ধরে রাখার লক্ষ্যে অভিবাসীদের সাদরে বরণ করে নেন।এর পাশাপাশি বিভিন্ন কর্মসূচির অধীনে অভিবাসনে ইচ্ছুকদের কে কানাডায় পাড়ি জমানোর সুযোগ দিয়ে থাকে।এই ধারাবাহিকতায় দীর্ঘদীন বিরতির পরে সম্প্রতি আবার পঞ্চাশটি ক্যাটাগরিতে দক্ষ শ্রমিকদের কানাডা ভিসা প্রদান এর ঘোষণা করেছে কানাডা। 

৩.সৌদি আরব থেকে কানাডা ভিসা | সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায়

বর্তমানে সৌদি আরবে বিভিন্ন দেশ থেকে কাজের জন্য মানুষ পাড়ি জমায়। কিন্তু সেখান থেকে আবার অন্যান্য জায়গায় কাজ করার জন্য বিভিন্ন সুযোগ খুঁজে থাকেন। যেমন সাধারণত সৌদি আরবে যারা থাকে তারা ইউরোপের দেশগুলোতে পাড়ি জমানোর জন্য চিন্তা ভাবনা করে থাকেন। তবে সে ক্ষেত্রে অনেকটাই সম্ভব হয়ে ওঠেনা বিভিন্ন কারণে। তার পরেও অনেকেই সৌদি আরব থেকে বিভিন্ন দেশে ভিজিট ভিসা নিয়ে সেখানে গিয়ে অন্যান্য দেশের ভিসা পাওয়ার উপায় বের করে নেয়। তবে কানাডার ক্ষেত্রে একটু অন্যরকম।

কেউ যদি সৌদি আরব থেকে কানাডায় ইমিগ্রেশন নিতে চায় তবে সেক্ষেত্রে তাকে অনেক গুলোই কারণ রয়েছে। যেমন পড়াশোনার জন্য অথবা পরিবারের উন্নতির জন্য অথবা শহর জীবনের ঝামেলা মুক্ত থাকার জন্য। বর্তমানে সৌদি আরবের অনেক নাগরিককেই কানাডায় পাড়ি জমাতে দেখা যাচ্ছে এবং সেখানে গিয়ে সফল স্থানান্তর হয়েছে। পোল্যান্ড বা অন্যান্য জায়গার টুরিস্ট ভিসা নিয়ে কানাডায় প্রবেশ করতে পারবে।

৪.সৌদি আরব থেকে কানাডা ভিসা আবেদন | সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায়

এবার আসা যাক সৌদি আরব থেকে কানাডা কিভাবে যাবেন। সৌদি আরব থেকে কানাডা যাওয়ার জন্য বাংলাদেশ এর অনেক এজেন্সি রয়েছে। সেগুলোর মাধ্যমে আপনারা যেতে পারবেন। অথবা ইন্ডিয়ান অনেক কোম্পানি রয়েছে। পাশাপাশি শ্রীলংকা এবং মালদ্বীপের অনেক কোম্পানি রয়েছে‌ যেগুলোর মাধ্যমে আপনারা সৌদি আরব থেকে কানাডা বিভিন্ন কোম্পানিতে যেতে পারবেন ।অথবা সৌদি আরবের দূতাবাস থেকেও আপনারা কানাডা ভিসার জন্য আবেদন করতে পারবেন। 

৫.সৌদি আরব থেকে কানাডা গিয়ে কি কাজ করা যায় | সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায়

সৌদি আরব থেকে যাওয়ার পরে কানাডায় বিভিন্ন কাজে নিয়োজিত থাকতে পারবেন। বর্তমানে কানাডাতে কাজের চাহিদা ব্যাপক বেশি দেখা যাচ্ছে। করোনা মহামারীর পর থেকে আবার নতুনভাবে সমস্ত কার্যক্রম চালু হয়ে গিয়েছে। বর্তমানে শ্রমিকদের সাথে ব্যাপক ভাবে লোক নিয়োগ দিচ্ছে কানাডিয়ান সরকার। তাছাড়া রয়েছে কনস্ট্রাকশন কম্পানি সহ বড় বড় ফ্যাক্টরিতে বর্তমানে ব্যাপক ভাবে লোক নিয়োগ দিচ্ছে কানাডিয়ান সরকার। বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসার মাধ্যমেও কানাডাতে গিয়ে অনেকেই কাজ করছে।বর্তমানে কানাডাতে সবথেকে বেশি ডিমান্ড হল অ্যাপ ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট এবং মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো। এছাড়াও সফটওয়্যার ইঞ্জিনিয়ার, নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার, সিভিল ইঞ্জিনিয়ারদের চাহিদা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে কানাডাতে। এসব বিষয়ে এক্সপার্ট বা দক্ষ কানাডাতে কাজ করতে পারবেন।

৬. সৌদি আরব থেকে কানাডা গিয়ে কাজ পাওয়ার উপায় | সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায়

কানাডাতে যাওয়ার পর যদি আপনি কোনো কাজ না পান সে ক্ষেত্রে আপনি তাদের জব ওয়েবসাইটগুলো তে ভিজিট করার পরেই দেখতে পাবেন তারা বিভিন্ন কোম্পানিতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সেখানে এপ্লাই করার পরে আপনার মেইল এবং ফোন নাম্বারের মাধ্যমে তারা যোগাযোগ করবে। যোগাযোগ করার পরে আপনি তাদের সাথে কমিউনিকেশন করে কাজ নিতে পারবেন। সেখানে পার্টটাইম এবং ফুলটাইম এর কাজ পাওয়া যায় স্টুডেন্ট হিসেবে পার্ট টাইম কাজ করা সম্ভব এবং ভালো টাকা ইনকাম করতে পারবেন।

৭.সৌদি আরব থেকে কানাডা গিয়ে স্থায়ী হওয়ার উপায় | সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায়

আপনি যদি সৌদি আরব সহ অন্যান্য বিভিন্ন দেশ থেকে কানাডাতে পাড়ি জমান সে ক্ষেত্রে যদি আপনি স্থায়ী হতে চান তাহলে একটু আপনাকে সুযোগ তৈরী করে নিতে হবে। আপনাকে একটা রিজিওন তৈরি করতে হবে। করার পরে কানাডিয়ান শরণার্থী শিবিরে যাওয়ার পরে বলতে হবে আমার দেশে ফেরত যাওয়া সম্ভব না। আমার রাজনৈতিক জাতীয় সমস্যা আছে অথবা ধর্মীয় কোন সমস্যা আছে এটা বলে আপনি কানাডিয়ান শরণার্থী শিবিরে থাকার অনুমতি পাবেন। শরণার্থী শিবিরের তিন বছর থাকার পরে আপনি কানাডিয়ান রেসিডেন্সি কার্ড পাওয়ার জন্য যোগ্য হবেন। এরই মধ্যে আপনি বিভিন্নভাবে নিয়োগ পেলে সে জবে ঢুকে পড়বেন। তাহলে আস্তে আস্তে আপনি কমেডিয়ান রেসিডেন্সি কার্ড পাওয়ার যোগ্য হয়ে উঠবেন।

৮. লেখকের মন্তব্য | সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায়

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি ।সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে আপনাদের যে কোন প্রশ্ন  অথবা আপনাদের মতামত আপনারা কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাবেন। আপনাদের মতামত আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।সৌদি আরব থেকে কানাডা যাওয়ার উপায় ছাড়া ও যেকোন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন।ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?