The DU Speech https://www.duspeech.com/2022/12/manobik-theke-ki-howa-jai.html

মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়? জানুন বিস্তারিত

অনেকেই মনে করেন মানবিক বিভাগ থেকে পড়াশোনা করে ভবিষ্যতে ভালো কিছু করা যায় না, পাশাপাশি আবার অনেকেই মনে করেন, মানবিক বিভাগে পড়ে ভালো কিছু চাইলেই হওয়া সম্ভব। ফলে প্রাসঙ্গিকভাবে অনেকেই জানতে চান মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়? ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেলে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব, যে মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়। মানবিক বিভাগ থেকে কি হওয়া যায় এ প্রসঙ্গে আলোচনা করার সময় আমরা প্রাসঙ্গিকভাবেই এখানে নেগেটিভ পজেটিভ দুটো দিকেরই বর্ণনা করবো।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. মানবিক বিভাগে পড়াশোনা করে কাস্টম অফিসার | মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়
  2. মানবিক বিভাগে পড়াশোনা করে পুলিশ সুপার (SP) | মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়
  3. মানবিক বিভাগ থেকে ম্যাজিস্ট্রেট | মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়
  4. সরকারি কলেজের শিক্ষক | মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়
  5. বিদেশে স্কলারশিপ নিয়ে পড়ার সুযোগ | মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়
  6. সরকারি ব্যাংকে চাকুরির সুযোগ | মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়
  7. জর্জ, ব্যারিস্টার ও সাংবাদিক ? মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়
  8. মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো? মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১. কাস্টম অফিসার | মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়

মানবিক বিভাগ থেকে কাস্টম অফিসার হওয়া যায়।

আমাদের সমাজে যারা মানবিক নিয়ে পড়াশোনা করে তাদেরকে অনেক সময় হেয় করা হয়। আমাদের সমাজে অনেকেই জানেন না যে মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়? মানবিক বিভাগ থেকে বাংলাদেশের সবচেয়ে কাঙ্খিত এবং হাইপ্রোফাইল জব পাওয়া সম্ভব। মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়? এ প্রশ্ন যারা করে থাকেন তাদের জানা উচিত যে বাংলাদেশের সেরা চাকুরীর অন্যতম কাস্টম অফিসার যা মানবিক বিভাগ থেকে হওয়া যায়।
মানবিক বিভাগ থেকে কাস্টম অফিসার হওয়ার জন্য আপনাকে বেশ পড়াশোনা করতে হবে। সাধারণত বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কাস্টম অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্ত হন বিসিএস পরীক্ষার মাধ্যমে। আপনার যদি লক্ষ্য থাকে আপনি মানবিক বিভাগ থেকে পড়াশোনা করে কাস্টম অফিসার হবেন তাহলে আপনাকে শুরু থেকেই বেশ সিরিয়াসলি পড়াশোনা করতে হবে। 
প্রথমত, আপনাকে প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয়ের পড়াশোনা মনোযোগ দিয়ে করতে হবে এরপর কলেজের পড়াশোনা শেষে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে দেশ সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির চেষ্টা করতে হবে। বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষে অর্থাৎ আপনি অনার্স পরীক্ষা কমপ্লিট করেই বিসিএস পরীক্ষার মাধ্যমে কাস্টম অফিসার হিসেবে নিয়োগ পেতে পারবেন।
যারা মেডিকেল, বুয়েটে বা ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করছেন এমনকি তাদেরও অনেকের লক্ষ্য থাকে কাস্টম অফিসার হিসেবে যোগ দেওয়ার, তাই শুরু থেকেই আপনাকে খুব ভালো মতো প্রস্তুতি নিতে হবে এবং পড়াশোনার কোন বিকল্প নেই।
যারা তাচ্ছিল্যের সুরে প্রশ্ন বা জিজ্ঞাসা করে থাকেন যে, মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়? আশা করছি তাদের মোক্ষম জবাব আপনারা দিতে পারবেন এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে। 

২. পুলিশ সুপার বা এসপি (SP) | মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়

মানবিক বিভাগ থেকে পুলিশ সুপার বা এসপি (SP) হওয়া যায়।
আপনি যদি ভালোমতো প্রতিটি স্টেজে পড়াশোনা করে থাকেন তাহলে বিসিএস পরীক্ষার মাধ্যমে এসপি বা পুলিশ সুপার হতে পারবেন। মানবিকে পড়াশোনা করে কি হওয়া যায়? এ প্রশ্নের আরো একটি মোক্ষম জবাব হলো মানবিকে পড়াশোনা করে পুলিশ সুপার বা এসপি হওয়া সম্ভব। 
যারা বাংলাদেশ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন বা ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় পড়াশোনা করে অধিকাংশ পুলিশ সুপার নিয়োগ এখান থেকেই করা হয়। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রায় অধিকাংশই বিসিএস পরীক্ষার মাধ্যমে পুলিশ সুপার হতে চান। এজন্য অবশ্যই আপনাকে ভালোভাবে বিসিএস প্রস্তুতি সম্পন্ন করতে হবে। মনে রাখবেন বিসিএস পরীক্ষায় বেশ দেখতে হয় চাকরিতে যোগদান করতে কেননা এখানে অনেক কম্পিটিশন।

৩. মানবিক বিভাগ থেকে ম্যাজিস্ট্রেট | মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়

মানবিক বিভাগ থেকে ম্যাজিস্ট্রেট হওয়া যায়।
মানবিক বিভাগে পড়াশোনা করে আপনি বিসিএস পরীক্ষার মাধ্যমে ম্যাজিস্ট্রেট হতে পারবেন। বাংলাদেশের সেরা চাকুরি গুলোর মধ্যে অন্যতম হলো ম্যাজিস্ট্রেট। বাংলাদেশের ফার্স্ট ক্লাস চাকরির অন্যতম ম্যাজিস্ট্রেট । এবং ম্যাজিস্ট্রেট হিসেবে আপনি নিয়োগ পাওয়ার পাওয়ার বিভিন্ন পদে আপনার পদোন্নতি সম্ভব। 
বরাবরের মতো বিসিএস পরীক্ষার মাধ্যমে আপনাকে ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ প্রদান করা হবে। ফলে সহজে বুঝতে পারছেন আপনার এজন্য বিসিএস প্রস্তুতি হতে হবে সবার সেরা। সাধারণত পাবলিক বিশ্ববিদ্যালয়ের যারা মানবিক বিভাগে পড়াশোনা করেন তারা  বিসিএস পরীক্ষার মাধ্যমে ম্যাজিস্ট্রেট হিসেবে দেশের বিভিন্ন অঞ্চলে যোগদান করেন।
মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়? এ প্রশ্নের আরো একটি মোক্ষম জবাব হলো মানবিক বিভাগ থেকে ম্যাজিস্ট্রেট হওয়া যায়। এজন্য আপনাকে অনার্স কমপ্লিট করার পর বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং সফল হলেই আপনি ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করতে পারবেন।

৪. সরকারি কলেজের শিক্ষক | মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়

মানবিক রিফাত থেকে কলেজের শিক্ষক হওয়া যায়।

আপনি মানবিক বিভাগে পড়াশোনা করার পর বিসিএস পরীক্ষার মাধ্যমে সরকারি কলেজের শিক্ষক হিসেবে নিয়োগ পেতে পারবেন। এজন্য আপনাকে দেশের বিভিন্ন স্বীকৃত কলেজ থেকে অনার্স কমপ্লিট করতে হবে। তবে আপনি যদি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির সুযোগ পান সেক্ষেত্রে আপনার চাকুরীর সুযোগ অনেকটা বেড়ে যায়। 
সাধারণত শিক্ষা ক্যাডারের মাধ্যমে সরকারি কলেজের শিক্ষক হিসেবে নিয়োগ পেয়ে থাকেন দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এজন্য তাদেরকে অনার্স কমপ্লিট করার পর বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। 
সরকারি কলেজের শিক্ষক হওয়া অনেকেরই স্বপ্ন কেননা শিক্ষকতা একটি মহান পেশা পাশাপাশি এ পেশায় যথেষ্ট বিশ্রাম পাওয়া সম্ভব পাশাপাশি পরিবারকে সময় দেওয়া যায়।

৫. বিদেশে স্কলারশিপ নিয়ে পড়ার সুযোগ | মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়

মানবিক বিভাগ থেকে পড়াশোনা করে বিদেশে স্কলারশিপ পাওয়া সম্ভব।
যারা প্রশ্ন করে থাকেন যে মানবিক বিভাগ থেকে কি হওয়া যায় তাদের আরো একটি স্পেশাল জবাব, থেকে পড়াশোনা করে বিদেশি স্কলারশিপ পাওয়া সম্ভব। যারা স্কুল এবং কলেজের গণ্ডি পেরিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়াশোনার সুযোগ পান, তাদের অনেকেই স্কলারশিপ নিয়ে আমেরিকা ইউরোপ এবং অস্ট্রেলিয়ায় পড়াশোনা করার সুযোগ পেয়ে থাকেন। 
সাধারণত বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল সাবজেক্ট থেকেই বিদেশে স্কলারশিপ পাওয়া সম্ভব। প্রতিবছর বিভিন্ন ডিপার্টমেন্টের অধিক সংখ্যক শিক্ষার্থী আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া, জাপান, চীন সহ পৃথিবীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ পেয়ে থাকেন।
সুতরাং বুঝতে পারছেন মানবিক বিভাগ থেকে কি হওয়া যায় যারা এ বিষয়ে প্রশ্ন করে থাকেন তারা অনেকটাই অনভিজ্ঞ এবং অজ্ঞ। 
মানবিক বিভাগে পড়াশোনা করে যদি আপনি বিদেশি স্কলারশিপে পেতে চান সেক্ষেত্রে আপনাকে পত্রিকার বিভিন্ন পাতায় চোখ রাখতে হবে নিয়মিত তাহলে সেখানে স্কলারশিপের বিস্তারিত জানতে পারবেন।

৬. সরকারি ব্যাংকে চাকুরীর সুযোগ |মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়

মানবিক বিভাগ থেকে সরকারি ব্যাংকের চাকুরী পাওয়া যায়। 
বিশেষ পরীক্ষার মাধ্যমে দেশের ফার্স্ট ক্লাস চাকরিগুলোতে যেমন নিয়োগ প্রদান করা হয় ঠিক তেমনই ব্যাংক নিয়োগ এর মাধ্যমে দেশের সরকারি ব্যাংকগুলোতে এমপ্লয়ি নিয়োগ প্রদান করা হয়।
এজন্য আপনাকে বিসিএস পরীক্ষার ন্যায় ব্যাংক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। আপনি যদি সঠিক প্রস্তুতি নিতে সক্ষম হন তাহলে সরকারি ব্যাংকের চাকরি পাওয়া খুব বেশি কঠিন হবে না। 
অনেকেরই স্বপ্ন থাকে সরকারি ব্যাংকে ব্যাংকার হিসেবে নিয়োগ হওয়ার। কেননা এখানে আপনাকে খুব আরাম আয়েশের সুযোগ প্রদান করা হবে। একদিকে এ অফিশিয়াল কাজে আপনাকে বেশ স্মার্ট ও হ্যান্ডসাম মনে হবে পাশাপাশি আপনি আপনার পরিবারকে বেশ সময় দিতে পারবেন।

৭. জর্জ,ব্যারিস্টার ও সাংবাদিক|মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়

মানবিক বিভাগ থেকে জর্জ, ব্যারিস্টার ও সাংবাদিক হওয়া যায়।
মানবিক বিভাগের বিভিন্ন ডিপার্টমেন্ট বা সাবজেক্ট রয়েছে। মানবিক বিভাগের সবচেয়ে জনপ্রিয় সাবজেক্ট বা ডিপার্টমেন্টের নাম হল আইন বা ল। এছাড়াও আরও একটি জনপ্রিয় বিভাগ বা সাবজেক্ট হলো সাংবাদিক বা জার্নালিজম।

জর্জ ও ব্যারিস্টার
দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে আপনি যদি আইন বিভাগে পড়াশোনা করেন তাহলে জর্জ ও ব্যারিস্টার হতে পারবেন। এজন্য আপনাকে বিশ্ববিদ্যালয়ের অনার্স কমপ্লিট করার পর জর্জ ও ব্যারিস্টার নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে যাকে বলা হয় জুডিশিয়াল পরীক্ষা। এ পরীক্ষায় অংশগ্রহণ করার পর সফল হলেই আপনি বা ব্যারিস্টার হিসেবে নিয়োগ পেতে পারবেন।

সাংবাদিক
বিভিন্ন বিশ্ববিদ্যালয় সেটা হোক পাবলিক কিংবা প্রাইভেট এখানে জার্নালিজম বা সাংবাদিকতা ডিপার্টমেন্টে পড়াশোনা করার মাধ্যমে আপনি সাংবাদিক হতে পারবেন। বাংলাদেশের এখন বিভিন্ন মিডিয়ায় বেশ সংখ্যক সাংবাদিক সংবাদকর্মী হিসেবে কাজ করছেন। 
সংবাদকর্মী বা সাংবাদিক হওয়া অনেকের স্বপ্ন এবং পছন্দের পেশা। সাংবাদিক হওয়ার জন্য আপনাকে প্রাইভেট কিংবা পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সাংবাদিকতা বা জার্নালিজম ডিপার্টমেন্টে পড়াশোনা করতে হবে। 
মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়? এই বিষয়ে আশা করছি পরিষ্কার ধারণা আপনাদের হয়েছে।

৮. মানবিকের কোন বিভাগে পড়াশোনা করা ভালো | মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়

আইন, ইংরেজি, জার্নালিজম, অর্থনীতি, আই আর, বাংলা, সমাজবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি।
মানবিকের বেশ কয়েকটি ডিপার্টমেন্ট থাকলেও এর মধ্যে যে বিভাগে বা যে বিষয়ে পড়াশোনা করলে ক্যারিয়ার তুলনামূলকভাবে বেশি উজ্জ্বল হবে তার মধ্যে অন্যতম গুলো হল আইন, ইংরেজি, জার্নালিজম, অর্থনীতি, আই আর, বাংলা, সমাজবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি। 
আপনি যদি বিসিএস পরীক্ষায় ভালো করতে চান তাহলে আপনাকে সহজ সাবজেক্ট বা ডিপার্টমেন্টে পড়াশোনা করতে হবে যেখানে আপনার ডিপার্টমেন্টের বা বিভাগের পড়াশোনার চাপ কম তাহলে আপনি ডিপার্টমেন্টের পড়ার পাশাপাশি বিসিএস পরীক্ষার প্রস্তুতি নিতে পারবেন খুব সহজেই। এমন একটি সহজ ডিপার্টমেন্ট বা সাবজেক্ট হলো ইসলামের ইতিহাস ও সংস্কৃতি।

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১: মানবিক বিভাগ থেকে কি পাইলট হওয়া যায়? 

উত্তর: না,  হতে পারবেন না। আপনি যদি পাইলট হতে চান সে ক্ষেত্রে আপনাকে এভিয়েশন ইনস্টিটিউট থেকে কোর্স কমপ্লিট করতে হবে। পাশাপাশি আপনাকে লাইসেন্স সংগ্রহ করতে হবে। বিজ্ঞান বিভাগ থেকে পড়াশোনা করা আবশ্যিক পাইলট হওয়ার ক্ষেত্রে।

প্রশ্ন ২: মানবিক বিভাগ থেকে কি ডাক্তার হওয়া যায়?

উত্তর: সম্ভব আবার অসম্ভব। আপনি যদি গ্রাম্য ডাক্তার হতে চান সেক্ষেত্রে কিছু কোর্স করার মাধ্যমে গ্রাম্য ডাক্তার হতে পারবেন। আবার যদি প্রফেশনাল ডাক্তার বা এমবিবিএস ডাক্তার হতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই মেডিকেল কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করতে হবে।

প্রশ্ন ৩: অনার্সের সবচেয়ে সহজ সাবজেক্ট কোনটি?

উত্তর: সাধারণত মনে করা হয়, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ মানবিকের সবচেয়ে সহজ সাবজেক্ট।

প্রশ্ন ৪: অনার্সের সবচেয়ে কঠিন সাবজেক্ট কোনটি?

উত্তর:  ধারণা করা হয় অনার্সের সবচেয়ে কঠিন সাবজেক্ট হলো আইন। পাশাপাশি ইংরেজি ও বাংলা অনার্সের কঠিন সাবজেক্ট।

১০. লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলে আমরা আপনাদের সাথে আলোচনা করেছি, মানবিক থেকে কি হওয়া যায় এই প্রসঙ্গে। মানবিক বিভাগ থেকে আপনি ভাল পড়াশোনা করলে অনেক নান্দনিক ক্যারিয়ার গড়তে পারবেন। পাশাপাশি বিজ্ঞান বিভাগের তুলনায় মানবিকের চাকরির সুযোগ বাজারে কম। 
তাই, আপনি কোন বিষয়ে পড়াশোনা করতে চান সে বিষয়ে বিস্তারিত জেনে তারপরে আপনার পড়াশোনা করার বিভাগ নির্বাচন করবেন যদিও মানবিক বিভাগের জব সেক্টর এখন অনেক বিস্তৃত তার পরেও বিজ্ঞান বিভাগের তুলনায় কম বিস্তৃত। 
মানবিক বিভাগ থেকে কি হওয়া যায়? প্রশ্নের পাশাপাশি আপনি যেকোন বিষয়ে আমাদের প্রশ্ন করতে চাইলে নিচের কমেন্ট সেকশনে মন্তব্য করুন আমরা আপনার মন্তব্য গুরুত্বের সাথে বিবেচনা করব।


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা ও লেখক
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?