OrdinaryITPostAd

জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩ | ওয়ার্ক পারমিট ভিসা

জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩ সম্পর্কে আপনারা অনেকেই জানতে আগ্রহী। আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করবো জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩ নিয়ে। জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩ কিভাবে করবেন এবং এর সকল তথ্য নিয়ে আজকে আলোচনা করা হবে। জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩ সম্পর্কিত সকল তথ্য জানতে আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়ুন। আশা করছি আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়ার মাধ্যমে আপনারা এই সম্পর্কে ভালো একটি ধারণা লাভ করতে পারবেন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. জার্মান সম্পর্কে ধারণা
  2. জার্মান কাজের ভিসা
  3. প্রয়োজনীয় কাগজপত্র
  4. জার্মান কাজের ভিসা আবেদন
  5. কাজের আবেদন
  6. জার্মান কোম্পানি আবেদন গ্রহণ করলে করণীয়
  7. জার্মানিতে কাজের চাহিদা ও বেতন
  8. ভিসা খরচ
  9. লেখকের মন্তব্য

১.জার্মান সম্পর্কে ধারণা | জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩

ইউরোপের অন্যতম প্রধান শিল্পোন্নত দেশ জার্মানি। এটি ১৬টি রাজ্য নিয়ে গঠিত একটি সংযুক্ত ইউনিয়ন। এটি মধ্য ইউরোপ ও পশ্চিম ইউরোপের একটি দেশ। এই দেশটি উত্তর সীমান্তে উত্তর সাগর ও বাল্টিক সাগরের মাঝখানে এবং দক্ষিণে আল্পস পর্বতমালার মাঝখানে অবস্থিত। জার্মানির পূর্ব সীমান্তে পোল্যান্ড ও চেক প্রজাতন্ত্র, পশ্চিম সীমান্তে ফ্রান্স, লুক্সেমবার্গ, বেলজিয়াম এবং নেদারল্যান্ডস, উত্তর সীমান্তে ডেনমার্ক এবং দক্ষিণ সীমান্তে অস্ট্রিয়া ও সুইজারল্যান্ড এবং অবস্থিত। জার্মানির ইতিহাস জটিল এবং এর সংস্কৃতি সমৃদ্ধ, তবে ১৮৭১ সালের আগে এটি কোন একক রাষ্ট্র ছিল না। ১৮১৫ থেকে ১৮৬৭ পর্যন্ত জার্মানি একটি কনফেডারেসি এবং ১৮০৬ সালের আগে এটি অনেকগুলি স্বতন্ত্র ও আলাদা রাজ্যের সমষ্টি ছিল।

আয়তনের দিক থেকে জার্মানি ইউরোপের ৭ম বৃহত্তম রাষ্ট্র। উত্তর উত্তর সাগর ও বাল্টিক সাগরের উপকূলীয় নিম্নভূমি থেকে মধ্যভাগের ঢেউ খেলানো পাহাড় ও নদী উপত্যকা এবং তারও দক্ষিণে ঘন অরণ্যাবৃত পর্বত ও বরফাবৃত আল্পস পর্বতমালা দেশটির ভূ-প্রকৃতিকে বৈচিত্র্যময় করেছে। দেশটির মধ্য দিয়ে ইউরোপের অনেকগুলি প্রধান প্রধান নদী যেমন রাইন, দানিউব, এলবে প্রবাহিত হয়েছে এবং দেশটিকে একটি বাণিজ্যিক কেন্দ্রে পরিণত করতে সাহায্য করেছে।

জার্মানি বিশ্বের একটি প্রধান শিল্পোন্নত দেশ। এটির অর্থনীতি মার্কিন যুক্তরাষ্ট্র , চীন ও জাপানের পরে বিশ্বের ৪র্থ বৃহত্তম। জার্মানি লোহা, ইস্পাত, যন্ত্রপাতি, সরঞ্জাম এবং মোটরগাড়ি রপ্তানি করে। জার্মানি ইউরোপীয় ইউনিয়নের অন্যতম প্রধান অর্থনৈতিক চালিকাশক্তি।

২.জার্মান কাজের ভিসা | জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩

জার্মানিতে কাজের ভিসা নিয়ে অনেকেই যেতে চায়।ওয়ার্ক পারমিট ভিসার যোগ্যতা সম্পর্কে অনেকেই অবগত নয়। জার্মানিতে আপনি যদি যেতে চান তাহলে আপনাকে এসএসসি বা এইচএসসি/ ইন্টার পাশ করা লাগবে। আপনাকে অবশ্যই জার্মান ভাষায় অভিজ্ঞতা অর্জন করতে হবে। আপনি যদি জার্মান ভাষা না বুঝেন বা যদি জার্মান ভাষা না পারেন তাহলে আপনাকে ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করতে হবে। আপনি জার্মানি যেতে চান, সেখানে‌ গিয়ে কি করবেন তা আপনাকে আগে থেকেই ভেবে রাখতে হবে বা অভিজ্ঞতা থাকতে হবে। আপনি যদি আপনার স্কিল না দেখাতে পারেন তাহলে আপনি সেখানে যেতে পারবেন না। আপনি যে সকল বিষয়ে অভিজ্ঞ আপনি জার্মানি গিয়ে সে সকল বিষয় নিয়ে কাজ করতে পারবেন। এতে আপনার অনেক সুবিধা হবে।

৩.প্রয়োজনীয় কাগজপত্র | জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩

জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩ এর জন্য কি কি প্রয়োজনীয় কাগজপত্র দরকার হবে তা নিয়ে এই অংশে আলোচনা করা হয়েছে।
  1. 6 মাস মেয়াদি পাসপোর্ট
  2. এনআইডি কার্ডের ফটোকপি
  3. ব্যাংক স্টেটমেন্ট এর ফটোকপি
  4. কাজের দক্ষতার একটি সার্টিফিকেট
  5. পূর্বে কাজ করার কোনো অভিজ্ঞতা
  6. অফার লেটার
  7. সিভি
  8. পুলিশ ক্লিয়ারেন্স

৪. জার্মান কাজের ভিসা আবেদন | জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩

জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩ করতে হলে আপনি সরাসরি বাংলাদেশের জার্মান দূতাবাস থেকে আবেদন করতে পারেন। এছাড়া আপনি অনলাইনের মাধ্যমে জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩ করতে পারেন।https://dhaka.diplo.de/bd-en/-/2304802 এই লিংকে গিয়ে আপনি সরাসরি অনলাইনের মাধ্যমে জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩ করতে পারবেন।

৫.কাজের আবেদন | জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩

আপনারা অনেকেই জার্মানিতে যেতে চান। কিন্তু আপনারা অনেকেই জানেন না জার্মানিতে যাবেন সেখানে গিয়ে কি কাজ করবেন তার সম্পর্কে। জার্মানিতে আপনি কি কাজের জন্য কেমন বেতন দেয়া হবে তাও জানেন না। এ সকল তথ্য নিয়ে আজকে আমরা আপনাদের সঙ্গে আলোচনা করবো। 

জার্মানিতে কাজের জন্য আবেদন করতে হলে আপনার অবশ্যই সেই বিষয়ের উপর অভিজ্ঞতা থাকতে হবে। আপনি গুগল থেকে জার্মানিতে কাজের জন্য আবেদন করতে পারবেন। যেসকল কোম্পানিগুলো কাজের জন্য কর্মী নিয়ে থাকে সেখানে আপনি নিয়োগ এর আবেদন করতে পারেন। আবেদন করার জন্য প্রয়োজন হতে পারে আপনার পড়াশোনার সার্টিফিকেট আর আপনার কাজের দক্ষতা। এভাবে আপনি অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে পারেন। এই লিংকে গিয়ে আপনারা সরাসরি অনলাইনে মাধ্যমে কাজের জন্য আবেদন করতে পারবেন https://www.make-it-in-germany.com/en/working-in-germany/job/looking-for-job ।

৬. জার্মান কোম্পানি আবেদন গ্রহণ করলে করণীয় | জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩

আপনারা অনেকেই জার্মানিতে গিয়ে সেখানে কাজ করতে চান। অনেকেই বাংলাদেশ থেকে অনলাইনের মাধ্যমে জার্মানি কোম্পানির যে সকল নিয়োগ দিয়ে থাকে তার আবেদন করে থাকেন। আপনারা অনেকেই জানেন না তারা যদি আপনার আবেদন গ্রহণ করে থাকে তারপরে কি করতে হবে। আজকে আমরা এই সম্পর্কে আলোচনা করব।

আপনি অনলাইনের মাধ্যমে জার্মান কোম্পানিতে কাজ করার জন্য আবেদন করে থাকলে এবং সেই আবেদন যদি তারা গ্রহণ করে থাকে তাহলে আপনাকে ইমেইলের মাধ্যমে জানিয়ে দেবে। তারপর আপনাকে কোন একদিন নির্দিষ্ট সময়ে ভাইভা দেওয়ার জন্য বলবে। সেটা হতে পারে অনলাইনের মাধ্যমে যেমন স্কাইপ, ভাইভার। যখন আপনি জার্মানি ভাষায় কথা বলবেন তখন তারা বুঝতে পারবে যে আপনি সেই বিষয়ে অভিজ্ঞ। তখন আপনাকে তারা নিয়োগ করে নিতে পারে। সবকিছু ঠিকঠাক থাকলে আপনাকে তারা ওয়ার্ক পারমিট দিয়ে দিবে। সকল পেপারগুলো এম্বাসিতে জমা দিতে হবে। এসকল কিছু আপনি জমা দেওয়ার পরবর্তীতে আপনাকে জার্মান ওয়ার্ক পারমিট ভিসা দিয়ে দেওয়া হবে।

৭. জার্মানিতে কাজের চাহিদা ও বেতন |  জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩

আপনারা অনেকেই জার্মানিতে জানতে চান কিন্তু জার্মানি সম্পর্কে বিস্তারিত জানেন না। আপনারা অনেকেই জানেন না জার্মানিতে কাজের চাহিদা কেমন।

আসলে জার্মানিতে কাজের চাহিদা অনেক বেশি। সেখানে অনেক বাংলাদেশী কাজ করে থাকেন। করোনা কালীন সময়ে অনেক সমস্যা হওয়ার কারণে সেখানে এখন সবকিছু ঠিকঠাক করার জন্য কাজের চাহিদা বৃদ্ধি পেয়েছে। জার্মানিতে যারা যাবেন তারা নিজে নিজেই একটু কষ্ট করে কাজ পেয়ে যাবেন। 

সেখান থেকে আপনারা ভালো টাকা ইনকাম করতে পারবেন।জার্মানিতে আপনি যদি ভালোভাবে কাজ করতে পারেন তাহলে আপনি ২ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। যারা সাধারন ভাবে কাজ করে তারা দের লক্ষ টাকা আয় করে থাকে। আসলে কাজের উপর ভিত্তি করে টাকা নির্ধারণ করা হয়ে থাকে। যে যত বেশি কাজ করবে সে তত বেশি টাকা পাবে। আশা করি আপনারা সকলেই বুঝতে পেরেছেন।

৮.ভিসা খরচ | জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩

আপনারা অনেকেই জার্মানিতে কাজ বা জব করার জন্য যেতে চান। আপনারা অনেকেই জানেন না জার্মানিতে জব ভিসা নিয়ে যেতে কত টাকা লাগে বা টাকা লাগে না কি এ সম্পর্কে।

অন্যান্য দেশের মতো জার্মানিতে যেতে হলে ভিসা কিনতে হয় না। আপনি যদি জার্মানিতে জব ভিসা নিয়ে যেতে চান তাহলে আপনার স্কিল অনেক ভালো হতে হবে। আপনাকে ইংরেজিতে দক্ষতা অর্জন করতে হবে এবং জার্মান ভাষায় অনেক দক্ষ হতে হবে। জার্মানিতে যেতে হলে ভিসা খরচ সহ সব কিছু মিলিয়ে ২ লক্ষ টাকার মতো খরচ হবে।

জার্মানিতে যেতে হলে আপনাকে অবশ্যই জার্মানি থেকে যে সকল কাজের জন্য আবেদন ফরম ছেড়ে থাকে সেগুলো আপনাকে অনলাইনে পূরণ করতে হবে। যদি আপনি চান তাহলে আপনার ভাইভা নেওয়া হবে। তারা যদি আপনাকে নির্বাচন করে তাহলে আপনি খুব সহজেই জার্মান চলে যেতে পারবেন। জব ভাইবার জন্য আপনাকে সেখানে ডাকতে পারে এবং যাবতীয় খরচ গুলো তারাই বহন করবে। সুতরাং আপনারা বুঝতে পারছেন এখানে আপনার তেমন টাকা খরচ করতে হবে না। আপনি সম্পুর্ন ভাবে চাকরিটা পেয়ে গেলে আপনি বাংলাদেশ থেকে যাবেন সে খরচটা ও জার্মান কোম্পানি বহন করবে। আশা করি আপনারা বুঝতে পেরেছেন জার্মানিতে জব ভিসায় যেতে কত টাকা লাগে সে সম্পর্কে।

৯. লেখকের মন্তব্য | জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩

আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করলাম জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩ নিয়ে। আশা করি জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩ সম্পর্কে সকল কিছু আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন। জার্মান কাজের ভিসা আবেদন ২০২৩ সম্পর্কে আপনার কি মতামত সেটি আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এই সম্পর্কে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে সেটাও অবশ্যই আমাদেরকে জানাবেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url