OrdinaryITPostAd

বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে? | দক্ষিণ কোরিয়া যাওয়ার খরচ সম্পর্কে জানুন

বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে এ সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে এ সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে তা সম্পর্কে। বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে এ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. দক্ষিণ কোরিয়া ভিসা
  2. পাসপোর্ট তৈরি
  3. ভাষা শেখা
  4. রেজিস্ট্রেশন ও পরীক্ষা
  5. মেডিকেল ও পুলিশ ক্লিয়ারেন্স
  6. টিটিসির ট্রেনিং
  7. বোয়েসলে ফি জমা
  8. জামানত এবং ফ্লাইট
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১.দক্ষিণ কোরিয়া ভিসা | বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে?

দক্ষিন কোরিয়া সারা বিশ্বেই এক জনপ্রিয় দেশ হিসেবে পরিচিত। অনেক আগে থেকেই বাংলাদেশী নাগরিকরাও দক্ষিন কোরিয়া নামক দেশ টিতে ভ্রমন করার স্বপ্ন মনে লালিত রাখে। নানা ধরন এর কারনে আলাদা আলাদা ভিসা নিয়ে এই দেশে প্রতিনিয়ত ভ্রমণ করছেন অহরহ বাঙালী নাগরিকরা।

কেউ বা উচ্চ শিক্ষার উদ্দেশ্য নিয়ে, আবার কেউ জীবিকা নির্বাহের তাগিদে গমন করে থাকে দক্ষিণ কোরিয়াতে। এমন অনেক ভ্রমণ প্রিয় বাঙালীরা রয়েছেন যার শুধুমাত্র ভ্রমন এর উদ্দেশ্যে কিংবা প্রবাসে বসবাসরত পরিবার পরিজনদের সাথে সময় কাটানোর জন্য বৈধ ভিসার মাধ্যমে দক্ষিণ কোরিয়া গিয়ে থাকে। আর্টিকেলের পরবর্তী অংশে আলোচনা করা হবে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে তা নিয়ে।

২.পাসপোর্ট তৈরি | বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে?

দক্ষিণ কোরিয়া যেতে হলে আপনার প্রথমেই প্রয়োজন হবে একটি বাংলাদেশের ভ্যালিড পাসপোর্ট। বর্তমানে যে পাসপোর্ট চালু আছে তা হল ই-পাসপোর্ট। এই ই-পাসপোর্ট করতে আপনার ৮ থেকে ১০ হাজার টাকা খরচ হবে।

৩.ভাষা শেখা | বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে?

দক্ষিণ কোরিয়া যেতে হলে আপনাকে দক্ষিণ কোরিয়া ভাষা জানতে হবে। ভাষা জানার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।দেশের বিভিন্ন স্থানে কোরিয়ান ভাষা শিখতে বিভিন্ন ধরণের খরচ হয়ে থাকে। ২০,০০০-৫০,০০০ টাকার বেশিও কিছু কিছু জায়গায় খরচ হয়।

৪. রেজিস্ট্রেশন ও পরীক্ষা | বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে?

অনলাইনে রেজিস্ট্রেশন যেইদিন করবেন, সেইদিন বোয়েসল বরাবর ৫০০+ টাকা বিকাশ করে তারপর অনলাইন রেজিস্ট্রেশন সম্পুর্ণ করতে হবে। চুড়ান্ত রেজিস্ট্রেশনের জন্য যদি নির্বাচিত হন ( লটারীতে নাম উঠে ), তাহলে কয়েক দিন পরেই বোয়েসলে স্ব-শরীরে উপস্থিত হয়ে চুড়ান্ত রেজিস্ট্রেশন সম্পুর্ণ করতে হবে। তখন, রেজিস্ট্রেশন ফি সহ যাতায়াত, খাওয়া-দাওয়া মিলে প্রায় ৪,০০০ টাকা লাগবে।

চুড়ান্ত রেজিস্ট্রেশন সম্পুর্ণ করে সবাই মনোযোগ সহকারে পরীক্ষার জন্য প্রস্ততি নিবেন। করোনার মত মহামারী দেখা দিলে তার চিকাৎসা বা তার টেস্ট বাবদ কিছু খরচ হবে। তারপর পরীক্ষার দিনের যাতায়াত, খাওয়া দাওয়া খরচ বাবদ ২,০০০ টাকা।

৫.মেডিকেল ও পুলিশ ক্লিয়ারেন্স | বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে?

পরীক্ষায় পাশ করার পরে মেডিকেল সার্টিফিকেট, পুলিশ ক্লিয়ারেন্স সহ স্বশরীরে বোয়েসলে এসে জব এপ্লিকেশন জমা দিতে হবে। আগে মেডিকেল করার জন্য ঢাকায় নির্দিষ্ট একটি ডায়গনস্টিক সেন্টারে যেতে হতো। এখন এই বিষয়টাকে অনেক সহজ করে, নিজ নিজ জেলার সিভিল সার্জন অফিসের মাধ্যমে মেডিকেল সম্পুর্ণ করানো হচ্ছে। সিভিল সার্জন অফিসের ফি, ডায়াগনিস্ট সেন্টারের ফি, পুলিশ ক্লিয়ারেন্স এগুলোসহ গাড়ি ভাড় খাওয়া দাওয়া মিলে আনুমানিক ৮,০০০ - ১০,০০০ টাকা খরচ হবে।

৬.টিটিসির ট্রেনিং | বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে?

সব কিছু ঠিক ঠাক থাকলে আপনার ভিসা ইস্যু হবে। তারপরে ঢাকা দারুস সালামে অবস্থিত কোরিয়া বাংলা ট্রেনিং সেন্টারে ট্রেনিং অনুষ্ঠিত হবে। ১৪ দিনের ট্রেনিং শেষে একটা পরীক্ষা হবে, সেই পরীক্ষায় ফেল করলে ৪,০০০ টাকা জরিমানা সহ পরের ব্যাচের সাথে পুনরায় ট্রেনিং করতে হবে। এই ট্রেনিং বাবদ আনুমানিক ১০,০০০ - ১৫,০০০ টাকা খরচ হবে।

৭.বোয়েসলে ফি জমা | বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে?

সিসিভিআই ইস্যু হবার পরেই বোয়েসলের সমস্ত ফি জমা দিতে হবে। অনেকের এই ট্রেনিং-এ আসার আগেই, অনেকের ট্রেনিং চলাকালে, আবার অনেকের ট্রেনিং শেষ করার ১ বা ২ মাস পরেও এই সিসিভি আই ইস্যু হয়। এই সিসিভি আই ইস্যু হওয়া নিয়ে চিন্তিত হবার কিছু নাই, এইটা একেক জনের একেক সময় লাগে। সিসিভি আই ইস্যু হবার পরেই বোয়েসলের দেওয়া তারিখ অনুযায়ী আপনাকে বোয়েসলের নির্ধারিত সার্ভিস ফি পরিশোধ করতে হবে। যেহেতু সিসিভি আই ইস্যু হয়েছে, তাই এই দিনেই আপনার শ্রম চুক্তিও স্বক্ষরিত হবে। আর এই দিনেই বোয়েসলের নির্ধারিত ফি, গাড়ি ভাড়া, খাওয়া দাওয়া সহ আনুমানিক ৪০,০০০ টাকা লাগবে।

৮.জামানত এবং ফ্লাইট | বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে?

বোয়েসল, ঢাকা বরাবর সোনালী ব্যাংক লিমিটেড, মগবাজার শাখায় ফেরৎযোগ্য ১,০০,০০০ ( এক লক্ষ ) টাকা জমা করতে হবে। উল্লেখ্য যে, দক্ষিণ কোরিয়ায় গমনের পর কোন কর্মী ইপিএস শর্ত ও চাকুরীর শর্ত পূরণে ব্যর্থ হলে জামানত বিষয়ক নির্দেশিকা ২০২০ এর ১০/১১ অনুচ্ছেদ অনুযায়ী জামানত কর্তন বা বাজেয়াপ্ত করা হবে।

ডলারের দামের উপর নিচে যাওয়ার কারণে কম বেশি হতে পার। তারপরেও আনুমানিক ৫০,০০০ টাকা।

৯.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে?

বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে এই সম্পর্কে আপনাদের অনেক রকম প্রশ্ন থাকে ।নিচে কিছু প্রশ্ন নিয়ে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনাদের প্রশ্নগুলোর উত্তর পেতে নিচের অংশটি মনোযোগ দিয়ে পড়ুন।
প্রশ্ন ১: দক্ষিণ কুরিয়ায় যেতে কত টাকা জমানোর দিতে হয়?
উত্তর: দক্ষিণ কোরিয়া যেতে এক লক্ষ টাকা জমানোর দিতে হয়।
প্রশ্ন ২: টিটিসি ট্রেনিং বাবদ কত টাকা খরচ হয়?
উত্তর: টিটিসি ট্রেনিং আবার ১০ থেকে ১৫ হাজার টাকা খরচ হয়।
প্রশ্ন ৩: দক্ষিণ কোরিয়া যেতে সর্বমোট কত টাকা খরচ হয়?
উত্তর:আনুমানিক ২,৬০,০০০ - ২,৭০,০০০ টাকা।
প্রশ্ন ৪: দক্ষিণ কোরিয়া যেতে হলে দক্ষিণ কোরিয়ার ভাষা জানা কতটা গুরুত্বপূর্ণ?
উত্তর: দক্ষিণ কোরিয়া যেতে হলে আপনাকে দক্ষিণ কোরিয়ার ভাষা জানতে হবে ।এটি খুবই গুরুত্বপূর্ণ।

১০.লেখকের মন্তব্য | বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে?

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন।বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে   সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url