OrdinaryITPostAd

সাউথ আফ্রিকা ভিজিট ভিসা | সাউথ আফ্রিকা ভিজিট ভিসা সম্পর্কিত তথ্য জানুন

সাউথ আফ্রিকা ভিজিট ভিসা সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই সাউথ আফ্রিকা ভিজিট ভিসা সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব সাউথ আফ্রিকা ভিজিট ভিসা সম্পর্কে। সাউথ আফ্রিকা ভিজিট ভিসা সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. সাউথ আফ্রিকা ভিসা
  2. সাউথ আফ্রিকা ভিজিট ভিসা
  3. প্রয়োজনীয় কাগজপত্র
  4. ভিসা খরচ
  5. ভিসা আবেদন
  6. ভিসার মেয়াদ
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  8. লেখকের মন্তব্য

১.সাউথ আফ্রিকা ভিসা | সাউথ আফ্রিকা ভিজিট ভিসা

সাউথ আফ্রিকার সঙ্গে বাংলাদেশের একটি ভালো সম্পর্ক হওয়ায় সেখানে প্রতিনিয়ত কাজের জন্য বাংলাদেশ সরকার শ্রমিক পাঠাচ্ছেন এবং সাউথ আফ্রিকা তে বিভিন্ন ধরনের নতুন নতুন কাজের সুযোগ তৈরি হওয়ার কারণে বিভিন্ন দেশ থেকে লোক সেখানে পাড়ি জমাচ্ছে তাই সেই তুলনায় বর্তমানে বাংলাদেশ থেকে ভিজিট ভিসা নিয়ে এবং কাজের ভিসা নিয়ে সেখানে অনেকেই যাচ্ছে তাই আজকে আমরা আপনাদেরকে জানাবো সাউথ আফ্রিকা ভিজিট ভিসা নিয়ে কিভাবে আপনারা সাউথ আফ্রিকায় যাবেন।

২.সাউথ আফ্রিকা ভিজিট ভিসা | সাউথ আফ্রিকা ভিজিট ভিসা

সাউথ আফ্রিকায় ভিজিট ভিসার মেয়াদ ৩০ দিন থেকে ৯০ দিন পর্যন্ত আপনি সেখানে অবস্থান করতে পারবেন আর এই ভিসা প্রসেস করতে আপনার প্রয়োজনীয় কিছু ব্যাংক স্টেটমেন্ট এবং অন্যান্য বিষয় দেখভাল করা হবে ।যেমন ট্রাভেল হিস্ট্রি। আনুমানিক অন্যান্য রিকোয়ারমেন্ট আছে যেগুলো আপনাকে দেখাতে হবে। করোনা মহামারীর কারণে বর্তমানে  ভ্যাকসিন নিশ্চিত করেছেন সে বিষয়টিও নিশ্চিত করতে হবে। উপযুক্ত কাগজপত্র নিয়ে তারপরেই সাউথ আফ্রিকা ভিজিট ভিসার জন্য আবেদন করতে হবে।

৩.প্রয়োজনীয় কাগজপত্র | সাউথ আফ্রিকা ভিজিট ভিসা

সাউথ আফ্রিকা ভিজিট ভিসার জন্য আপনাকে বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানতে হবে। তাছাড়া এসব কাগজপত্র আপনার ভিসা পাওয়ার ক্ষেত্রে অবশ্যই লাগবে।সাউথ আফ্রিকা ভিজিট ভিসা করার জন্য আবেদন ফরমের সাথে কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো দিতে হবে। তা না হলে আপনি ভিসা অ্যাপ্রুভাল পাবেন না। সেইসাথে ইনভাইটেশন লেটার এক্ষেত্রে অবশ্যই প্রয়োজনীয় ভেরিফিকেশন আনুষঙ্গিক কিছু বিষয় নিয়ে তাদেরকে সাহায্য করতে হবে।
  • ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট
  • অন্যান্য ট্রাভেল করেছেন তার প্রমাণ
  • এনআইডি কার্ডের ফটোকপি
  • ছয় মাসের ভ্যালিড পাসপোর্ট
  • দূতাবাস কর্তৃক আবেদন ফরম
  • এক কপি পাসপোর্ট সাইজের ছবি
  • বিমান টিকেট এর ফটোকপি
  • হোটেল বুকিং টিকেট
উপরোক্ত কাগজপত্র নিয়ে অবশ্যই আপনাকে ভালোমতো আবেদন ফরম পূরণ করতে হবে আবেদন ফরম পূরণ করার পরে বাংলাদেশ হতে সাউথ আফ্রিকার দূতাবাসের মাধ্যমে আপনাকে আবেদন ফরম জমা দিতে হবে। পরবর্তীতে ফোন করে অথবা ই-মেইল এর মাধ্যমে আপনাকে ভাইবা এর জন্য ডাকা হবে।

৪.ভিসা খরচ | সাউথ আফ্রিকা ভিজিট ভিসা

সাউথ আফ্রিকা ভিজিট ভিসা খরচ নিয়ে এই অংশে আলোচনা করা হয়েছে। ভিজিট ভিসা খরচ সম্পর্কে যারা জানতে চান তারা আর্টিকেলের এই অংশটি ভালোভাবে পড়ুন। সাউথ আফ্রিকার সিঙ্গেল ভিজিট ভিসার জন্য খরচ পড়বে ৩২  হাজার ৭০০ টাকা। পাশাপাশি অন্যান্য আনুষঙ্গিক খরচ সহ মোটামুটি দুই থেকে তিন লাখ টাকা হলে অনায়াসেই সাউথ আফ্রিকা ভ্রমণ করা যাবে। ২ লাখ টাকার মধ্যেই ২৫ দিন থেকে ৩০ দিন সেখানে অবস্থান করা যাবে। তবে যদি আরো বেশি কিছুদিন থাকার জন্য চেষ্টা করেন তাহলে খরচ কিছুটা বেড়ে যাবে। বিমান ভাড়া হোটেল খরচ সহ খাবার-দাবার অন্যান্য খরচ বাবদ ২ লাখ টাকা ধরা হয়েছে ৩০ দিনের জন্য।

 

৫.ভিসা আবেদন | সাউথ আফ্রিকা ভিজিট ভিসা

সাউথ আফ্রিকা ভিজিট ভিসা আর্টিকেলের এই অংশে আমরা আপনাদেরকে জানাবো কিভাবে সাউথ আফ্রিকা ভিজিট ভিসা এর জন্য আবেদন করতে হয়। সাউথ আফ্রিকা ভিজিট ভিসার আবেদন সম্পর্কে জানতে আর্টিকেলের এই অংশটি মনোযোগ দিয়ে পড়ুন। সাউথ আফ্রিকা ভিজিট ভিসা আবেদন সম্পর্কে ভালোভাবে বুঝতে পারবেন। 

সাউথ আফ্রিকার ভিজিট ভিসা এর জন্য আবেদন করতে হলে বাংলাদেশ দূতাবাস কর্তৃক আবেদন করতে হবে। তাদের দেওয়া প্রয়োজনীয় রিকোয়ার্মেন্ট গুলোর সঙ্গে নিয়ে আবেদন ফরম সংগ্রহ করে প্রয়োজনীয় কাগজপত্র গুলো এটাস্ট করে ভিসার জন্য আবেদন করতে হবে ভিসার আবেদনের জন্য সকাল আটটা থেকে বারোটা পর্যন্ত সময় থাকে পরবর্তীতে ভাইভার জন্য আপনাকে ডাকতে পারে সে ক্ষেত্রে তারা ইমেইল অথবা আপনাকে ফোনের মাধ্যমে নিশ্চিত করবে।

তবে ভাইভাতে যাওয়ার পরে অবশ্যই আপনাকে তাদের প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে সহযোগিতা করতে হবে আপনি যদি কোনো রকমের সমস্যাজনিত কোন কথাবার্তা বলে থাকেন সেক্ষেত্রে কি ভিসা না হওয়ার সম্ভাবনাই বেশি থাকবে। তাই অবশ্যই ভ্যালিড তথ্য দিয়ে তাদেরকে সহযোগিতা করবেন তাদের যদি মনে কোন সন্দেহ হয় তাহলে সাউথ আফ্রিকা ভিজিট ভিসা দেওয়ার সম্ভাবনা একেবারেই কম।

 

৬.ভিসার মেয়াদ | সাউথ আফ্রিকা ভিজিট ভিসা

এই অংশে আপনাদের কে জানাবো সাউথ আফ্রিকার ভিজিট ভিসার মেয়াদ নিয়ে। সাউথ আফ্রিকা ভিজিট ভিসার মেয়াদ সম্পর্কে জানতে চাইলে আর্টিকেলের এই অংশটি মন দিয়ে পড়ুন।
সাউথ আফ্রিকা ভিজিট ভিসা এর জন্য ৩০ দিন থেকে ৯০ দিন পর্যন্ত অবস্থান করতে পারবেন। পরবর্তীতে যদি প্রয়োজনীয় কোনো কাজের জন্য থেকে যাওয়া লাগে তাহলে অবশ্যই ৯০ দিনের পরে আবারো ভিসার জন্য বা আপনার সময় বাড়ানোর জন্য আবেদন করতে হবে। তারা আপনার বিষয়টি পর্যবেক্ষণ করে তারপরেই ভিসার মেয়াদ বাড়ানোর চিন্তা-ভাবনা করবে। তা না হলে আপনাকে দেশে ফেরত আসা লাগতে পারে।

<

৭.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | সাউথ আফ্রিকা ভিজিট ভিসা

সাউথ আফ্রিকা ভিজিট ভিসা সম্পর্কে আপনাদের অনেকের অনেক রকম প্রশ্ন থাকে। আর্টিকেলের এই অংশে আমরা চেষ্টা করব আপনাদের কিছু প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করতে। বলছি এই অংশটি ভালোভাবে পড়লে আপনাদের মনে যে সকল প্রশ্ন থাকে সেগুলোর উত্তর পেয়ে যাবেন। এই অংশটি ভালোভাবে পড়ুন।

প্রশ্ন ১: সাউথ আফ্রিকার সিঙ্গেল ভিজিট ভিসার জন্য খরচ কত?
উত্তর:সাউথ আফ্রিকার সিঙ্গেল ভিজিট ভিসার জন্য খরচ পড়বে ৩২  হাজার ৭০০ টাকা। 
প্রশ্ন ২:কত মাসের ব্যাংক স্টেটমেন্ট লাগবে?? 
উত্তর:ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট লাগবে।
প্রশ্ন ৩: সাউথ আফ্রিকা ভিজিট ভিসা এর জন্য কত দিন পর্যন্ত অবস্থান করতে পারবেন?
উত্তর:সাউথ আফ্রিকা ভিজিট ভিসা এর জন্য ৩০ দিন থেকে ৯০ দিন পর্যন্ত অবস্থান করতে পারবেন।

৮.লেখকের মন্তব্য | সাউথ আফ্রিকা ভিজিট ভিসা

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে সাউথ আফ্রিকা ভিজিট ভিসা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। সাউথ আফ্রিকা ভিজিট ভিসা সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। সাউথ আফ্রিকা ভিজিট ভিসা সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url