OrdinaryITPostAd

ঘূর্ণিঝড় সিত্রাং লাইভ 🔴

 ঘূর্ণিঝড় সিত্রাং এর অবস্থান সরাসরি এখানে তুলে ধরা হচ্ছে। বর্তমানে সিত্রাং সম্পূর্ণ রূপে বাংলাদেশ আক্রমণ করছে বলে আবহাওয়াবিদগণ ধারণা করছেন। আগামীকাল সকালে সম্পূর্ণরূপে বাংলাদেশে আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। প্রথম দিকে ঘূর্ণিঝড় সিত্রাং এর অবস্থান নিয়ে যে প্রেডিকশন করা হয়েছিল বর্তমানে একটা পরিবর্তিত হয়েছে এবং বাংলাদেশ ভারতের আজ বরাবর আক্রমণ হওয়ার কথা থাকলেও এখন আশঙ্কা করা যাচ্ছে যে এটা শুধু বাংলাদেশেই আক্রমণ করবে।



নিচের ওয়েবসাইটের মাধ্যমে ঘূর্ণিঝড় সিত্রাং এর সর্বশেষ অবস্থান খুব সহজেই লাইভ দেখতে পারবেন।

https://www.windy.com

ঘুর্ণিঝড় সিত্রাং এর অবস্থান সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই ঘুর্ণিঝড় সিত্রাং এর অবস্থান সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব ঘুর্ণিঝড় সিত্রাং এর অবস্থান সম্পর্কে। ঘুর্ণিঝড় সিত্রাং এর অবস্থান সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ঘূর্ণিঝড় সিত্রাং এর বর্তমান অবস্থান
  2. ঘুর্ণিঝড় সিত্রাং লাইভ
  3. ঘূর্ণিঝড় কি?
  4. ঘূর্ণিঝড় সিত্রাং এর জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা
  5. ঘূর্ণিঝড়ের পূর্ব প্রস্তুতি
  6. ঘূর্ণিঝড় সিত্রাং এর অবস্থান এর কারণে কোথায় কোথায় বৃষ্টিপাত হতে পারে
  7. ঘূর্ণিঝড় সিত্রাং এর অবস্থানে কেমন ক্ষয়ক্ষতি হতে পারে?
  8. ঘূর্ণিঝড় কেন হয়?
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১. ঘূর্ণিঝড় সিত্রাং এর বর্তমান অবস্থান | ঘূর্ণিঝড় সিত্রাং লাইভ

ঘূর্ণিঝড় সিত্রাং এখন চট্টগ্রাম বন্দর থেকে ৫৪০ কিলোমিটার দূরে অবস্থান করছে এবং কক্সবাজার থেকে ৫৩০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। ঘূর্ণিঝড় ক্রমে ক্রমে শক্তিশালী রূপ ধারণ করছে। আবহাওয়াবিদ বলছেন ঘূর্ণিঝড়টি মঙ্গলবার ভোর রাত অথবা সকালে বাংলাদেশে আছড়ে পড়বে। সমুদ্র তীরবর্তী 13 টি জেলাকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

২. ঘূর্ণিঝড় সিত্রাং লাইভ

ঘূর্ণিঝড় এর অবস্থান এবং লাইভ দেখতে পারবেন
www.windy.com ওয়েবসাইট এর মাধ্যমে।

৩. ঘূর্ণিঝড় কি?

ঘূর্ণিঝড় হল ক্রান্তীয় অঞ্চলে সমুদ্রে সৃষ্ট বৃষ্টিপাত বর্জ্যপাত ও ঘূর্ণি বাতাস সম্বলিত একটি আবহাওয়ার নিম্নচাপ যা নিরক্ষীয় অঞ্চলে উৎপন্ন তাপকে মেরু অঞ্চলের দিকে প্রবাহিত করে। উত্তর গোলার্ধ ঘূর্ণিঝড় ঘড়ির কাঁটার বিপরীত দিকে ঘূর্ণায়মান অবস্থায় অবস্থান করে। এবং দক্ষিণ গোলার্ধ ে ঘূর্ণিঝড় ঘড়ির কাঁটার দিকে অব ্যস্থান করে ঘূর্ণায়মান থাকে।

৪. ঘূর্ণিঝড় সিত্রাং এর জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা

ঘূর্ণিঝড় সিত্রাং যখন বাংলাদেশে আছড়ে পড়বে ঠিক তখন বাংলাদেশে আমাবস্যা থাকায় সমুদ্রপৃষ্ঠে পানির উচ্চতা বেশি থাকায় জলোচ্ছ্বাসের আশঙ্কা করা যাচ্ছে। বিশেষজ্ঞ মহল ধারণা করছে ঘূর্ণিঝড়ের ফলে যে জলোচ্ছ্বাস তৈরি হতে পারে তার উচ্চতা তিন থেকে পাঁচ ফুট হতে পারে। 
জলোচ্ছ্বাস থেকে বাঁচার জন্য সবচেয়ে কার্যকরী বিষয় হলো বেরিবাধ।  কিন্তু অধিকাংশ বেরিবাধ আংশিক ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে ক্ষয়ক্ষতির মাত্রা চরমে পৌঁছাতে পারে।  সবাই এখন আশ্রয় কেন্দ্র গুলোতে পশু এবং শুকনা খাবার নিয়ে আশ্রয়ের উদ্দেশ্যে রওনা দিচ্ছে।

৫. ঘূর্ণিঝড়ের পূর্ব প্রস্তুতি

ভয়ংকর ঘূর্ণিঝড়ের আশঙ্কায় স্থানীয় সরকার সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনগুলো বর্তমানে সক্রিয় আছে উপকূলীয় বিভিন্ন জেলায়। ঘূর্ণিঝড়ের পূর্ব প্রস্তুতি হিসেবে এ সকল সংগঠনগুলো স্থানীয় জনসাধারণকে বিভিন্নভাবে সহায়তা করছে। ঘূর্ণিঝড়ের আশঙ্কা কবলিত জেলা সমূহের বিভিন্ন আশ্রয় কেন্দ্রে স্থানীয় জনসাধারণ এবং তাদের কবাধি পশু সহ শুকনো খাবার নিয়ে আশ্রয় কেন্দ্রগুলোকে প্রস্তুত করা হচ্ছে। স্থানীয় প্রাথমিক বিদ্যালয় গুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। নিজ নিজ ঘরে অবস্থিত খাদ্য দ্রব্যগুলোকে সংরক্ষণের বিষয়ে দিকনির্দেশনা দেওয়া হচ্ছে।

৬. ঘূর্ণিঝড় সিত্রাং এর অবস্থানের কারণে কোথায় কোথায় বৃষ্টিপাত হতে পারে?

ঘূর্ণিঝড় সিত্রাং এর অবস্থান ভেদে বিভিন্ন জেলায় বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমানে সারাদেশেই কমবেশি বৃষ্টিপাত হচ্ছে ঘূর্ণিঝড়ের কারণে। সাধারণত হালকা থেকে মাঝারি আকারের এবং কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

৭. ঘূর্ণিঝড় সিত্রাং এর অবস্থান এর কারনে কেমন ক্ষয়ক্ষতি হতে পারে

ঘূর্ণিঝড় সিত্রাং এর অবস্থান ভেদে ক্ষয়ক্ষতির তারতম্য হতে পারে বলে বিশেষজ্ঞ মহল মনে করছেন। প্রাথমিক অবস্থায় ধারণা করা হয়েছিল এটি বাংলাদেশ এবং ভারতের মধ্যবর্তী স্থানে আঘাত হানতে পারে। কিন্তু সময় পরিবর্তন হওয়ার সাথে সাথে ই ঘূর্ণিঝড়ের দিক ও বিবর্তন হয়েছে। বর্তমানে এটি বাংলাদেশের দিকে ধেয়ে আসছে দ্রুতগতিতে। ঘূর্ণিঝড়টির কারণে যে জলোচ্ছ্বাস তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে ক্ষয়ক্ষতি মূলত তার ফলেই সংঘটিত হবে। ধারণা করা হচ্ছে পূর্বের সিডর এর কারণে যে ক্ষয়ক্ষতি হয়েছিল ঠিক তেমন ক্ষয়ক্ষতি হতে পারে এবারের ঘূর্ণিঝড়ের কারণে।

৮. ঘূর্ণিঝড় কেন হয়?

ঘূর্ণিঝড় মূলত নিম্নচাপ সংঘটিত হওয়ার কারণে হয়ে থাকে। কোন অঞ্চলে বেশ কয়েকদিন তাপমাত্রা বৃদ্ধি পেলে উক্ত অঞ্চলের বায়ু হালকা হয়ে যায় এতে আশেপাশের স্থান থেকে থেকে বায়ু হালকা হওয়া অঞ্চলে দ্রুত গতিতে যখন বায়ুর আগমন ঘটে এ সময় ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়ে থাকে।

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১:  ঘূর্ণিঝড় কোথায় করবে?

উত্তর: বাংলাদেশের খুলনা উপকূলে

প্রশ্ন ২: জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা আছে কিনা?

উত্তর: জলোচ্ছ্বাস হওয়ার প্রবল সম্ভাবনা আছে বলে মনে করা হচ্ছে।

প্রশ্ন ৩: ঘূর্ণিঝড় কে কার সাথে তুলনা করা হচ্ছে?

উত্তর: সিডরের সাথে তুলনা করা  হচ্ছে।

প্রশ্ন ৪:  বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা কেমন?

উত্তর: কমবেশি বাংলাদেশের সকল অঞ্চলেই বৃষ্টিপাত হওয়ার  প্রবল সম্ভাবনা রয়েছে।

প্রশ্ন ৫: পূর্ব প্রস্তুতি হিসেবে খাদ্যদ্রব্য কেমন রাখা উচিত?

উত্তর: প্রস্তুতি হিসেবে শুকনা খাদ্য দ্রব্য কাছে রাখা উচিত।

প্রশ্ন ৬: কোথায় আশ্রয় নেওয়া উচিত?

উত্তর: স্থানীয় আশ্রয় কেন্দ্রে অর্থাৎ প্রাথমিক বিদ্যালয়গুলোতে আশ্রয় নেওয়া উচিত।

প্রশ্ন ৭: গবাদি পশুর আশ্রয় কিভাবে নিশ্চিত করব?

উত্তর: আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেওয়ার সময় অবশ্যই গবাদি পশুকে সাথে নেওয়া উচিত।
উত্তর: 

১০. লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে ঘূর্ণিঝড় সিত্রাং এর অবস্থান নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।  ঘূর্ণিঝড় সিত্রাং এর অবস্থান সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। ঘূর্ণিঝড় সিত্রাং এর অবস্থান সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url