The DU Speech https://www.duspeech.com/2021/09/makemoneybyarticle.html

বাংলা ইংরেজি আর্টিকেল লিখে কিভাবে আয় করা যায় | জনপ্রিয় ওয়েবসাইট সমূহ!

আপনি কি বাংলা আর্টিকেল লিখে টাকা আয় করতে চান ? ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিচালিত ওয়েবসাইটের আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব যে কিভাবে আপনি বাংলা আর্টিকেল লিখে আয় করবেন। পাশাপাশি আপনি কিভাবে ইংরেজি আর্টিকেল লিখে আয় করবেন সেটাও জানাবো। বর্তমানে বিভিন্ন ওয়েবসাইটে বাংলা ইংরেজি আর্টিকেল লিখে আয় করা যায় ।  আর্টিকেল লেখার জন্য কি বিশ্বস্ত সাইট খুঁজে পাচ্ছেন না? কিছু বিশ্বস্ত ওয়েবসাইট এর ঠিকনাও এখানে পেয়ে যাবেন। বাংলা আর্টিকেল লিখে  আয় করতে চাইলে  আর্টিকেলটি সম্পূর্ন পড়ুন।



অনুচ্ছেদ সূচি -

  1. ওয়েবসাইটে বাংলা আর্টিকেল লিখে কিভাবে টাকা আয় করবেন?
  2. ওয়েবসাইটে আর্টিকেল লিখে পেমেন্ট পাবেন কিভাবে?
  3. বাংলা আর্টিকেল লিখে টাকা আয় করার জন্য কয়েকটি বিশ্বস্ত ওয়েবসাইট এর নাম ,বর্ণনা ও কার্যক্রম ব্যবস্থা।
  4. কোন ওয়েবসাইটে বাংলা আর্টিকেল লিখে টাকা আয় করা বেশি সুবিধাজনক?
  5. বাংলা আর্টিকেল এর পাশাপাশি ইংরেজি আর্টিকেল লিখে আয় করার জনপ্রিয় কিছু ওয়েবসাইট এর নাম ও বর্ণনা! 
  6. উপসংহার 

আপনি অবসর সময়ে বা চাকরি হিসেবে ফ্রিল্যান্সিং সাইটে বাংলা আর্টিকেল লিখে টাকা আয় করতে পারেন। বাংলা আর্টিকেল লিখে টাকা আয় করার জন্য জনপ্রিয় কিছু সাইট আছে যেখানে লেখালেখি করে বিকাশ এর মাধ্যমে পেমেন্ট পাবেন।

বাংলা আর্টিকেল লিখে আয় করার জন্য আপনার সর্ব প্রথমে যেটা প্রয়োজন হবে তা হচ্ছে একটি বিশ্বস্ত ওয়েবসাইট, যেখানে আপনি আপনার পরিশ্রমের উপযুক্ত পারিশ্রমিক পেতে পারেন। আজকের এই আর্টিকেলটি মাধ্যমে আপনি কয়েকটি বিশ্বস্ত ও জনপ্রিয় ওয়েবসাইট সম্পর্কে জানতে পারবেন যেখানে বাংলাতে আর্টিকেল লিখে টাকা আয় করতে পারেন।

ওয়েবসাইটে আর্টিকেল লিখে পেমেন্ট পাবেন কিভাবে ?

বাংলা আর্টিকেল লেখার ওয়েবসাইটে সাধারণত বিকাশের মাধ্যমে পেমেন্ট করা হয় ।তবে কোথাও পোস্ট লেখার পরে দৈনিক পেমেন্ট দেওয়া হয় আবার কোথাও মাস ভিত্তিক ভাবে প্রেমেন্ট দেওয়া হয় ।তবে  পেমেন্ট এর পরিমাণ আপনার লেখার মান ধরন ও জনপ্রিয়তার উপর নির্ভর করে । তাছাড়াও একেক ওয়েবসাইটে পেমেন্ট এর পরিমাণ ও ধরন একেক রকম।

বাংলা আর্টিকেল লিখে আয় করার জনপ্রিয় ওয়েবসাইট সমূহ!

  1. টেকটিউন্স 
  2. অর্ডিনারি আইটি
  3. জে আইটি 
  4. গ্রথোর
  5. পরিবর্তন.কম
  6. ইনকাম টিউনস

1. টেকটিউনস থেকে বাংলা আর্টিকেল লিখে কিভাবে টাকা আয় করা যায়?
এখন পর্যন্ত আর্টিকেল লিখে আয় করার জন্য সবচেয়ে বড় প্ল্যাটফর্ম হচ্ছে টেকটিউনস। টেকটিউনসই সর্বপ্রথম বাংলা আর্টিকেল লিখে টাকা আয় করার যাত্রা শুরু করে, এজন্য একে পথের দিশারী ও বলা যায় বাংলা আর্টিকেল লিখে আয় করার জন্য। বাংলা আর্টিকেল লিখে টাকা আয় করার জন্য সবচেয়ে বৃহৎ ও বিশ্বস্ত ওয়েবসাইট হচ্ছে টেকটিউনস।

টেকটিউনসে কোন ধরনের আর্টিকেল লিখে টাকা আয় করা যায়?
বাংলায় বিজ্ঞান প্রযুক্তি বিষয়ক বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও এশিয়ার সবচেয়ে বড় সোশ্যাল সাইট হচ্ছে টেকটিউনস। যেহেতু এটি একটি সোশ্যাল সাইট তাই এখানে সব ধরনের বাংলা পোস্টটি লিখে আপনি করতে পারবেন। তাই লেখালেখির অভিজ্ঞতা না থাকলেও আপনি এই সাইটে আর্টিকেল লিখে টাকা আয় করতে পারবেন।
আর যদি আপনি প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞ হন এবং ভাল কনটেন্ট লিখতে পারেন, তাহলে টেকটিউনসে কাজ করে শুধু টাকা আয় করা না, এখান থেকে আপনি ভালো একটা ক্যারিয়ারও নির্মাণ করতে পারেন।
টেকটিউনসে আর্টিকেল লেখার পাশাপাশি ভিডিও টিউন (ভিডিও আপলোড করে), অডিও টিউন (অডিও ক্লিপ আপলোড করা), স্ট্যাটাস টিউন ( স্ট্যাটাস শেয়ার করা),ফটো টিউন(বিভিন্ন কনটেন্টের ওপর ফটো আপলোড করা) ইত্যাদি প্রকাশ করা যায় ।এছাড়াও এগুলোর পাশাপাশি আপনি নিজস্ব একটি ইউটিউব চ্যানেল প্রমোট করার সুযোগ পাবেন।

টেকটিউনসে বাংলা আর্টিকেল লেখার মাধ্যমে কত টাকা আয় আয় করা যায?
বর্তমানে টেকটিউনসের সাথে জড়িত রয়েছে বিশ্বের প্রায় চার কোটি মানুষ।
টেকটিউনসে ট্রাস্টেড টিউনার হওয়ার পরে প্রতিটি আর্টিকেলের জন্য আপনি 100 থেকে সর্বোচ্চ 2500 টাকা পর্যন্ত আয় করতে পারেন । ওয়েবসাইটে আর্টিকেল লেখার পরে বিকাশে পেমেন্ট পাবেন । তবে এই সাইটে প্রথম আর্টিকেল লেখার পরে থেকে টাকা আয় করতে পারবেন না, টাকা আয় করার জন্য আপনাকে প্রথমে ট্রাস্টেড টিউনার হতে হবে।

টেকটিউনসে আর্টিকেল লিখে আয় করার জন্য ট্রাস্টেড টিউনার হওয়ার উপায়!
টেকটিউনসে আর্টিকেল লিখে আপনি প্রথম থেকেই টাকা আয় করতে পারবেন না । এজন্য প্রথমে আপনাকে টেকটিউনসের শর্ত ও রুলস মেনে দশটি আর্টিকেল পাবলিশ করতে হবে। দশটি আর্টিকেল প্রকাশ করার পরে আপনি ট্রাস্টের টিউনার ব্যাজ পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। টেকটিউনসের শর্ত মেনে আবেদন অ্যাপ্রুভ হলেই আপনার টেকটিউনস থেকে বাংলা আর্টিকেল লিখে আয় করা শুরু হবে। এবার ট্রাস্টেড টিউনার হওয়ার পরেই আপনার পূর্বে লেখা দশটি আর্টিকেলের জন্য জমাকৃত টাকা ক্যাশ এ কনভার্ট করে নিতে পারবেন এবং বিকাশের মাধ্যমে পেমেন্ট পাবেন । তারপর থেকে প্রতিটি আর্টিকেল লেখার জন্য আপনি নিয়মিত পেমেন্ট পেতে থাকবেন।


2.অর্ডিনারি আইডি থেকে বাংলা আর্টিকেল লিখে কিভাবে টাকা আয় করা যায়?
বাংলা আর্টিকেল লিখে টাকা আয় করার জন্য বর্তমানে একটি জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে অর্ডিনারি আইটি। এটি একটি ফ্রিল্যান্সিং জব সাইট । এখানে বিভিন্ন প্রযুক্তি বিষয়ক বাংলা আর্টিকেল লিখে আপনি টাকা আয় করতে পারবেন। অর্ডিনারি আইটি ওয়েবসাইটে আর্টিকেল লিখে টাকা আয় করার জন্য আপনাকে যেসব টপিকের ওপর আর্টিকেল লিখতে হতে পারে-
  • গুগল
  • গুগল ক্রোম
  • গুগল ম্যাপস
  • ফেইসবুক 
  • কম্পিউটিং
  • ইন্টারনেট 
  • ডাউনলোড
  • আউটসোর্সিং 
  • অ্যান্টিভাইরাস 
  • হ্যাকিং 
  • বিভিন্ন হার্ডওয়ার ইত্যাদি।
অর্ডিনারি আইটি ওয়েবসাইটে আপনি বাংলা আর্টিকেল বা কনটেন্ট রাইটার হিসেবে টাকা আয় করতে চাইলে প্রথমে আপনাকে একটি অনলাইন ফরম পূরণ করতে হবে। এটি একটি ফ্রিল্যান্সিং সাইট । অনলাইন ফরম পূরণের পরে অর্ডিনারি আইটি থেকে আপনাকে দক্ষ করে তোলার জন্য সাত দিনের একটি ট্রেনিং কোর্স করানো হবে। অনলাইন ট্রেনিং কোর্সের জন্য আপনাকে প্রথমে 1050 টাকা জমা দিতে হবে । তবে আপনাকে কনটেন্ট রাইটার হিসেবে পাওয়া প্রথম বেতনের সাথে এই কোর্স ফি ফেরত দেওয়া হবে ।
অর্ডিনারি আইটি থেকে আপনাকে আর্টিকেল লেখার জন্য টাইটেল বার টপিক সিলেক্ট করে দেওয়া হবে। এবং আয় করার জন্য আপনাকে টপিকগুলোর ওপর প্রতি সপ্তাহে 14 টি আর্টিকেল লিখে ওয়েবসাইটে জমা দিতে হবে। মোবাইল ফোন বা ল্যাপটপের মাধ্যমে আপনি আর্টিকেলগুলো ওয়েবসাইটে জমা দিতে পারবেন। আর্টিকেল লেখা ও জমা দেয়ার সম্পূর্ণ পদ্ধতি আপনাকে ট্রেনিং কোর্সে শিখিয়ে দেয়া হবে।
অর্ডিনারি আইটি ওয়েবসাইটে বাংলা আর্টিকেল লেখার মাধ্যমে আপনি প্রথম বেতনেই সর্বোচ্চ আট 8000 টাকা পর্যন্ত আয় করতে পারবেন।



3.জেআইটি থেকে বাংলা আর্টিকেল লিখে কিভাবে টাকা আয় করা যায় ?
প্রযুক্তি বিষয়ক বাংলা আর্টিকেল লিখে আয় করার মাধ্যম হচ্ছে জেআইটি ওয়েবসাইট। যেহেতু এটি একটি প্রযুক্তি বিষয়ক লেখালেখির সাইট , এ জন্য এই সাইটে আর্টিকেল লিখে আয় করার জন্য প্রযুক্তি বিষয়ে সম্যক জ্ঞান ও ধারণা থাকা প্রয়োজন। অভিজ্ঞতা ছাড়া এই ওয়েবসাইটের লেখালেখি করে আপনি আয় করতে পারবেন না ।
জেআইটি ওয়েব সাইটে যে বিষয়গুলোর ওপর আর্টিকেল লিখে টাকা আয় করা হয়!
জেআইটি ওয়েবসাইটে সাধারণত আর্টিকেল লেখার সকল টপিকই প্রযুক্তিভিত্তিক হয়ে থাকে। বিশেষ করে প্রযুক্তি বিষয়ক টিপস ও টিউটোরিয়াল বিষয়ক আর্টিকেল লিখে এই ওয়েবসাইটে টাকা আয় করা যায়।
তারমধ্যে উল্লেখযোগ্য-
  • কম্পিউটার 
  • মোবাইল ফোন 
  • ফেসবুক
  • ইউটউব 
  • নেটওয়ার্ক 
  • হার্ডওয়ার 
  • সফটওয়্যার ইত্যাদি।
উক্ত বিষয়গুলোর ওপরে আপনার সম্যক জ্ঞান ও অভিজ্ঞতা থাকলে আপনি জেআইটির মত বাংলাদেশের একটি জনপ্রিয় ওয়েবসাইট এ আর্টিকেল লিখে টাকা আয় করতে পারবেন।
এই সাইটে আপনি আর্টিকেল লিখে কত টাকা আয় করবেন তা নির্ভর করে আপনার লেখা আর্টিকেল এর ভিউ কত হচ্ছে তার ওপরে । আপনার লেখা আর্টিকেল এ ভিউ যত বেশি হবে, আপনি তত বেশি টাকা আয় করতে পারবেন। আপনার লেখা প্রতিটি আর্টিকেলে 1000 টা ইউনিক ভিউ হলে আপনার একাউন্টে 500 টাকা করে যোগ হতে থাকবে।জেআইটি মান্থলি বা সরাসরি আপনাকে পেমেন্ট দেবেনা আর্টিকেলের জন্য। আপনি আপনার পেমেন্ট রকেট, বিকাশ বা নগদ এর মাধ্যমে নিতে পারবেন । তবে শর্ত হচ্ছে আপনার একাউন্টে ন্যূনতম 100 টাকা হতে হবে।
এবং অবশ্যই জেআইটি ওয়েবসাইট থেকে টাকা আয় করার জন্য আপনি যে আর্টিকেল লিখবেন সে আর্টিকেলের শব্দ সংখ্যা কমপক্ষে 350 হতে হবে এবং তা কপিরাইট আইন মেনে বাংলায় লিখতে হবে।

4.গ্রথোর থেকে বাংলা আর্টিকেল লিখে কিভাবে টাকা আয় করা যায়?
টেকটিউনস এর পর বাংলায় শীর্ষ স্থানীয় জনপ্রিয় ব্লগ সাইট হচ্ছে গ্রাথোর যেখানে বিভিন্ন টপিকের ওপর আর্টিকেল লিখে আপনি টাকা আয় করতে পারেন। বাংলায় আর্টিকেল লিখে আয় করার জন্য গ্রাথোর  ওয়েবসাইট এর কার্যক্রম প্রসার দিন দিন বেড়ে চলেছে।
গ্রথোর ওয়েবসাইটে আপনার আর্টিকেল এর মান ও ধরনের ওপর নির্ভর করে আপনি টাকা আয় করতে পারবেন। ওয়েবসাইটে আর্টিকেল লিখে আয় করার জন্য অবশ্যই আপনার লেখা আর্টিকেলের যে গুণগুলো থাকতে হবে-
  • আর্টিকেল বাংলায় লিখতে হবে 
  • সর্বনিম্ন 350 শব্দের আর্টিকেল লিখতে হবে
  • কপিরাইট আইন মেনে আর্টিকেল লিখতে হবে।
যেকোনো বিষয়ের ওপর আর্টিকেল লিখে আপনি গ্রোথোর ওয়েবসাইট থেকে টাকা আয় করতে পারবেন। এই সাইটে আপনি আর্টিকেল লেখার পাশাপাশি গল্প-কবিতা , বিভিন্ন প্রকারের বিজ্ঞাপন, বিভিন্ন প্রোডাক্ট এর  বিজ্ঞাপন সম্পর্কে লিখে আয় করতে পারবেন।
গ্রথর ওয়েবসাইটে যেসব বিষয়ের উপর অধিক আর্টিকেল লেখা হয় -
  • বিভিন্ন টিউটোরিয়াল বিষয়ক 
  • সাম্প্রতিক ঘটনাবলী বা খবর 
  • গল্প ,কবিতা ও প্রবন্ধ 
  • সিনেমা নিউজ ও বিনোদন 
  • খেলাধুলা ইত্যাদি যাবতীয় বিষয়াবলীর ওপরে।
গ্রথোরে আর্টিকেল লিখে প্রতিটি আর্টিকেলের জন্য আপনি আর থেকে 8-100 টাকা পর্যন্ত আয় করতে  পারেন। তবে আপনার আয় এর পরিমাণ নির্ভর করবে আপনার আর্টিকেল এর মান ও আর্টিকেলের ভিউ সংখ্যার ওপর।  প্রতিদিন যত বেশি ভিজিটর আপনার আর্টিকেল ভিউ করবে, আপনার আয় এর পরিমাণ তত  বাড়তে থাকবে এবং তা আপনার একাউন্টে যোগ হতে থাকবে। এছাড়া আর্টিকেল অন্যদের সাথে শেয়ার বা রেফার করার মাধ্যমেও আপনি আয় করতে পারবেন। 
গ্রথোর ওয়েবসাইটে লিখে আপনি বিকাশ বা রকেট এর মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন এবং পেমেন্ট তোলার  জন্য আপনার একাউন্টে সর্বনিম্ন 1000 টাকা পরিমাণ থাকতে হবে নতুবা পেমেন্ট তুলতে পারবেন না।

5.প্রতিবর্তন.কম ওয়েবসাইট থেকে বাংলা আর্টিকেল লিখে কিভাবে টাকা আয় করা যায়?
প্রতিবর্তন.কম ওয়েবসাইটেও বাংলা আর্টিকেল লিখে টাকা আয় করা সম্ভব। এ ওয়েবসাইট প্রায় সকল বিষয়ের ওপর আর্টিকেল লিখে আপনি টাকা আয় করতে পারবেন । তবে প্রতিটি আর্টিকেল বাংলায় লিখতে হবে, কপিরাইট আইন মেনে লিখতে হবে এবং কমপক্ষে 700 শব্দের হতে হবে । আপনার আর্টিকেলে যদি শব্দের সংখ্যা 700 এর কম হয় তাহলে আপনি তা থেকে কোনরকম আয় করতে পারবেন না।
এই ওয়েবসাইটে আপনার আর্টিকেলে উল্লেখ্য শব্দের সংখ্যার ওপর নির্ভর করে আপনাকে পারিশ্রমিক দেয়া হবে আর্টিকেলে শব্দ সংখ্যা যত বেশি হবে আপনি তত বেশি পরিমাণ আয় করতে পারবেন যেমন-
  • 700+ শব্দের আর্টিকেল লিখলে আপনি 30 টাকা আয় করতে পারবেন।
  • 1000+ শব্দের আর্টিকেল লিখলে আপনি 50 টাকা পর্যন্ত আয় করতে পারবেন।
  • এছাড়াও 1000+ শব্দের আর্টিকেল লিখেন আর তা যদি ইউনিক হয় তাহলে আপনি 50 থেকে 75 টাকা পর্যন্ত আয় করতে পারবেন।
এক্ষেত্রে আপনার আর্টিকেলে শব্দের পরিমাণ যত বেশী হতে থাকবে এবং লেখনীর মান যত উন্নত হতে থাকবে আপনার আয় ও তত বৃদ্ধি পেতে থাকবে। লেখার মাধ্যমে আপনি যত টাকা আয় করবেন তা আপনি আপনার বিকাশ বা নগদ এর মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

6.ইনকাম টিউনস থেকে বাংলা আর্টিকেল লিখে কিভাবে টাকা আয় করা যায়?
সীমিত পরিসরে কার্যক্রম দ্বারা পরিচালিত একটি ওয়েবসাইট হচ্ছে ইনকাম টিউনস। এই সাইটে শুধু আয় সম্পর্কিত বিভিন্ন তথ্য-উপাত্ত, ফ্রিল্যান্সিং, বিভিন্ন খাতে আয় করার উপায়, ইত্যাদি সম্পর্কে আর্টিকেল লিখে প্রকাশ করা হয়। ইনকাম টিউনসে প্রকাশিত সকল আর্টিকেল সাধারণত আয় সম্পর্কিত তথ্য নিয়ে লেখা হয়, এজন্য এ টপিক সীমিত এই সাইটে আর্টিকেল লেখার জন্য অভিজ্ঞতার প্রয়োজন হয়।
আর্টিকেল লিখে আয় করার জন্য অবশ্যই আপনার আর্টিকেল-
  • বাংলায় লিখতে হবে 
  • শুধুমাত্র ইনকাম সম্পর্কিত টপিকের ওপর  লিখতে হবে 
  • কপিরাইট আইন মেনে লিখতে হবে।
ইনকাম ইটিউনস একটু ব্যতিক্রমি ব্লগিং ওয়েবসাইট। টেকটিউনস বা গ্রথোর ওয়েবসাইট এর মত সামগ্রিক বিষয় নিয়ে আর্টিকেল লেখার এখানে সুযোগ নেই।
ইনকাম টিউনসে আপনি আর্টিকেল লিখে বা আর্টিকেল রেফার করার মাধ্যমেও আয় করতে পারেন। প্রতিটি আর্টিকেলের জন্য আপনি 10-100 টাকা পর্যন্ত আয় করতে পারবেন। এছাড়াও ইনকাম টিউনসে পোস্ট পড়ে, সাইনআপ করে, কমেন্ট করেও টাকা আয় করতে পারবেন।  
আর্টিকেল লেখার মাধ্যমে আপনি যে পেমেন্ট পাবেন তা বিকাশ, নগদ, রকেট বা মোবাইল রিচার্জের মাধ্যমে আপনার একাউন্টে পাঠানো হবে। তবে আপনার একাউন্টে সর্বনিম্ন 500 টাকা থাকলেই আপনি পেমেন্ট তুলতে পারবেন।


কোন ওয়েবসাইটে বাংলা আর্টিকেল লিখে টাকা আয় করা বেশি সুবিধাজনক?
বাংলায় আর্টিকেল লিখে টাকা আয় করার জন্য উপরে অনেকগুলো ওয়েবসাইটের নাম , বর্ণনা, কার্যক্রমের ধরন ও পারিশ্রমিক এর পরিমাণ ইত্যাদি বর্ণনা করা হয়েছে। এখানে বিভিন্ন ওয়েবসাইটে কাজ করলে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ভোগ করা যাবে। প্রায় প্রতিটা ওয়েবসাইট এর নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে । যার মাধ্যমে তারা নিজেদের অনন্য করে গড়ে তুলেছে। তবে টেকটিউনস সারাবিশ্বব্যাপী অনেক বড় পরিসরে বিস্তৃত হলেও এর  নেটওয়ার্কিং সিস্টেম কিছুটা অনিয়মিত। আবার ইনকাম টিউনস এ টপিক ও তথ্যের পরিধি খুবই কম, এরা শুধু বিভিন্ন আয় সম্পর্কিত তথ্য নিয়ে আর্টিকেল উপস্থাপন করে। তা ছাড়াও বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেখানে পারিশ্রমিকের পরিমাণ তুলনামূলক অনেক কম।
তাই আমি ব্যক্তিগতভাবে মনে করি উপরে উল্লেখিত  ওয়েবসাইট গুলোর মধ্যে বাংলা আর্টিকেল লিখে আয় করার জন্য সবচেয়ে উপযুক্ত ও বিশ্বস্ত ওয়েবসাইট হচ্ছে অর্ডিনারি আইটি। এখানে আপনাকে কাজ করার জন্য উপযুক্ত প্রশিক্ষণ দেওয়া হবে এবং পারিশ্রমিকের পরিমাণ ও তুলনামূলক ভালো এবং ওয়েবসাইটটি অনেক বিশ্বস্ত। এছাড়া এখানে নেটওয়ার্কিং ব্যবস্থাও অনেক ভালো। আপনি চাইলে আপনার অবসর সময়ে বাংলা আর্টিকেল লেখার মাধ্যমে টাকা আয় করতে পারেন।


বাংলা আর্টিকেল এর পাশাপাশি ইংরেজি আর্টিকেল লিখে আয় করার জনপ্রিয় কিছু ওয়েবসাইট এর নাম ও বর্ণনা! 
বাংলা আর্টিকেল এর মত ইংরেজি আর্টিকেল লিখে আয় করা যায়। বিশেষত ইংরেজি আর্টিকেল লিখে আপনি বাংলা আর্টিকেল এর তুলনায় অনেক বেশি টাকা আয় করতে পারবেন। প্রতিদিন একটি উপযুক্ত ইংরেজি আর্টিকেল লিখে আপনি সর্বোচ্চ 100 ডলার পর্যন্ত আয় করতে পারবেন।
ইংরেজি আর্টিকেল লিখে আয় করার জন্যও বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইট আছে। সেখানে লেখালেখির মাধ্যমে ব্লগার হিসেবে আপনি ভালো একটা ক্যারিয়ার তৈরি করতে পারবেন । আর ইংরেজি আর্টিকেল এর মূল্য অনেক বেশি বাংলা আর্টিকেল এর তুলনায়।
তবে ইংরেজি আর্টিকেল লিখে টাকা আয় করার জন্য আপনাকে গুণগতভাবে অনেক বেশি দক্ষ হতে হবে। আপনার মধ্যে সৃজনশীলতার পাশাপাশি ইংরেজি ভাষাতে অনেক দক্ষ হতে হবে। এছাড়াও যেসব ওয়েবসাইটে প্রযুক্তি বিষয়ক লেখালেখি করা হয়, এমন ওয়েবসাইটগুলোতে আর্টিকেল লিখে টাকা আয় করতে চাইলে আপনাকে প্রযুক্তিবিষয়ক ভালো জ্ঞান , ধারণা ও  অভিজ্ঞতা থাকতে হবে।
বাংলা আর্টিকেল লেখার অনুরূপ ইংরেজি আর্টিকেল লিখেও আপনি সর্বোচ্চ কত টাকা আয় করতে পারবেন তা অনেকটা নির্ভর করে আপনার লেখার মান ও ধরনের উপরে। লেখালেখিতে আপনার দক্ষতা যত বেশি হবে, আপনি আর্টিকেল লিখে ততো বেশি টাকা আয় করতে পারবেন। এছাড়াও বিভিন্ন ওয়েবসাইটে যেমন কার্যপদ্ধতি আলাদা, তেমন বিভিন্ন ওয়েবসাইট থেকে আয় এর পরিমাণও আলাদা। একেক ওয়েবসাইটে একেক ধরনের বিষয়ের ওপর আর্টিকেল লিখে টাকা আয় করা যায়।
ইংরেজি আর্টিকেল লিখে আয় করার জনপ্রিয় কিছু ওয়েব সাইট এর নাম ও বর্ণনা নিম্নরূপ:

এই ওয়েবসাইটে আপনি ইংরেজি আর্টিকেল লিখে টাকা আয় করতে পারবেন। এই ওয়েবসাইটে শুধু ওয়েবসাইট ডেভেলপমেন্ট ও প্রযুক্তি বিষয়ক ইংরেজি আর্টিকেল প্রকাশ করা হয়। এজন্য এখানে আর্টিকেল লিখে টাকা আয় করতে চাইলে আপনার অনেক প্রযুক্তি বিষয়ক জ্ঞান , দক্ষতা ও অভিজ্ঞতা প্রয়োজন হবে। সাইট থেকে আপনাকে নির্দিষ্ট একটি টপিক দেওয়া হবে এবং আপনি সেই বিষয়ে আর্টিকেল লিখে তা জমা দিয়ে আয় করতে পারবেন । 
আপনি যত মানসম্মত ও উপযুক্ত আর্টিকেল লিখবেন , আপনারা এর পরিমাণ যত বাড়তে থাকবে। আপনার ইংরেজি আর্টিকেল লেখার মান ও গুনাগুন এর উপর নির্ভর করে আপনি 50 - 200 ডলার পর্যন্ত আয় করতে পারবেন এবং পেপালের মাধ্যমে আপনি আপনার পেমেন্ট পেয়ে যাবেন।

এই ব্লগিং ওয়েবসাইটে আপনি প্রায় সব বিষয়ের ওপর  আর্টিকেল ইংরেজি আর্টিকেল লিখে টাকা আয় করতে পারবেন। এখানে লেখালেখির অভিজ্ঞতা ও ইংরেজি ভাষায় দক্ষতার মাধ্যমে ভালো মানের আর্টিকেল লিখে ক্যারিয়ার তৈরি করা সম্ভব।
এই ওয়েবসাইটে-
  • খবর বা সাম্প্রতিক ঘটনাবলী
  • খেলাধুলা
  • বিনোদন 
  • বিভিন্ন বিষয়ের বিজ্ঞাপন 
  • কোন বিষয়ের উপর টিপস 
  • টিউটোরিয়াল আর্টিকেল
  • স্বাস্থ্য বিষয়ক টিপস্
  • শিক্ষা বিষয়ক আর্টিকেল ইত্যাদি
বিষয়ের ওপর ইংরেজিতে আর্টিকেল লিখে আপনি টাকা আয় করতে পারেন।
আর্টিকেল এর গ্রহণ যোগ্যতার উপর ভিত্তি করে আপনি প্রতিটি আর্টিকেলের জন্য সর্বোচ্চ 100 ডলার পর্যন্ত আয় করতে পারবেন এবং পেপাল এর মধ্যমে আপনি পেমেন্ট নিতে পারবেন।

শুধু ইন্টারনেট বিষয়ক ইংরেজি আর্টিকেল লিখে টাকা আয় করার মাধ্যম হচ্ছে এই ওয়েবসাইট। এটি একটি প্রযুক্তি বিষয়ক লেখালেখির সাইট। এই সাইটে ইংরেজি আর্টিকেল লিখে আয় করার জন্য আপনার ইন্টারনেট বিষয়ক জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতা থাকা প্রয়োজন থাকা প্রয়োজন।
গ্রহণযোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে প্রতিটি ইংরেজি আর্টিকেল লেখার জন্য আপনি 200 ডলার পর্যন্ত আয় করতে পারবেন এবং পেপাল বা অন্যান্য মাধ্যমের মাধ্যমে আপনি  পেমেন্ট নিতে পারবেন।

ঐতিহাসিক স্থান বা বিভিন্ন ভ্রমণ বিষয়ক ইংরেজি আর্টিকেল লিখে আয় করা যায় এ সাইটে। এই ওয়েবসাইটে প্রকাশিত সকল আর্টিকেলই ভ্রমণবিষয়ক অর্থাৎ ট্যুরিস্টদের নির্দেশনামূলক বা বিভিন্ন দর্শনীয় স্থানের বর্ণনা মূলক।
এই ওয়েবসাইটে ইংরেজি আর্টিকেল লিখে টাকা আয় করতে চাইলে আপনার আর্টিকেল অবশ্যই-
  • ইংরেজিতে লিখতে হবে
  •  ভ্রমণবিষয়ক হতে হবে 
  • কপি মুক্ত হতে হবে।
প্রতিটি ইংরেজি আর্টিকেল এর জন্য আপনি এই ওয়েবসাইট থেকে একশ ডলার পর্যন্ত আয় করতে পারবেন এবং পেপাল বা বিভিন্ন মাধ্যম এর মাধ্যমে আপনি পেমেন্ট নিতে পারবেন।

আপনি যদি এই ওয়েবসাইটে ইংরেজি আর্টিকেল লিখে টাকা আয় করতে চান, তাহলে অবশ্যই আপনাকে অর্থনীতি বিষয়ে জ্ঞান থাকতে হবে। এই সাইট শুধুমাত্র অর্থনীতির ওপর আর্টিকেল লেখা যায়।
সাম্প্রতিক ও বিশ্ব অর্থনীতি বিষয়ে সম্যক জ্ঞান, সৃজনশীলতা ও ইংরেজি ভাষার উপর দক্ষতার ভিত্তিতে প্রতিটি ইউনিক আর্টিকেল লিখে আপনি সর্বোচ্চ 69 ডলার পর্যন্ত আয় করতে পারেন এবং পেপালের মাধ্যমে পেমেন্ট নিতে পারবেন।

এই ওয়েবসাইটে মানুষের জীবনের বাস্তব ঘটনা গুলোকে ইংরেজি আর্টিকেল আকারে লিখে আয় করা হয় । এক্ষেত্রে আপনি কত টাকা আয় করবেন তা নির্ভর করে আপনি একটি গল্পকে কতটা নিপুন ভাবে ফুটিয়ে তুলতে পারেন লেখনীর মাধ্যমে এবং এটি কতটা পাঠক হৃদয় স্পর্শী হয়।
এখানে প্রতিটি বাস্তব জীবনের গল্প নিয়ে ইংরেজি আর্টিকেল লেখার মাধ্যমে আপনি 75-400 ডলার পর্যন্ত আয় করতে পারবেন। এই ওয়েবসাইটে ক্রেডিট কার্ড বা পেপালের মাধ্যমে আপনি আপনার পেমেন্ট নিতে পারবেন।

অনলাইনে কিভাবে টাকা আয় করা যায় ,কত টাকা আয় করা যায় ইত্যাদি বিষয়ে নির্দেশনা মূলক বা সমীক্ষা মুলক আর্টিকেল লিখে আয় করার মাধ্যম হচ্ছে এই ওয়েবসাইট। ইনকাম ডাইরি ওয়েবসাইটে আপনি প্রতিটা ইংরেজি আর্টিকেল লেখার বিনিময় 50-200 ডলার পর্যন্ত আয় করতে পারবেন এবং ক্রেডিট কার্ড বা পেপাল ইত্যাদির মাধ্যমে আপনি আপনার পেমেন্ট নিতে পারবেন।

উপসংহার
বাংলা বা ইংরেজি উভয় ভাষাতেই আর্টিকেল লিখে  আপনি টাকা আয় করতে পারবেন। ইংরেজিতে আর্টিকেল লেখার সময় আপনাকে বাংলা তুলনায় বেশি দক্ষ হতে হবে । বিশেষ করে ইংরেজি ভাষায় দক্ষতা না থাকলে আপনি ইংরেজিতে আর্টিকেল লিখে ভালো একটা পর্যায়ে যেতে পারবেন না। তবে বাংলার তুলনায় ইংরেজিতে আর্টিকেল লিখে অনেক বেশি আয় করা সম্ভব। আপনি এই ব্লগিংয়ের মাধ্যমে আপনার ভালো একটা ক্যারিয়ার তৈরি করতে পারবেন অথবা আপনার অবসর সময়ে টাকা আয় করতে পারবেন এ ধরনের ওয়েবসাইট এর লেখালেখির মাধ্যমে। ছাত্রজীবনে পার্ট টাইম জব হিসেবে আপনি এই পেশাকে বেছে নিতে পারেন । এতে টাকা আয় করার পাশাপাশি আপনার জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে এবং লেখালেখির স্কিল বৃদ্ধি পেতে থাকবে। অবসর সময়ে ঘরে বসে আয় করার অন্যতম মাধ্যম হচ্ছে ওয়েবসাইটে আর্টিকেল লেখা।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

  1. বাংলা ও ইংরেজি টাইপিং করে দৈনিক ৩০ থেকে ৪০ মিনিট কাজ করে ৫০০-৮০০ টাকা ইনকাম করতে চান?
    যে যে বিষয়ে আপনার অভিজ্ঞতা থাকতে হবে।।
    ১// আর্টিকেল লেখার অভিজ্ঞতা থাকতে হবে এটা অবশ্যই থাকতে হবে।
    ২// কম্পিউটার অথবা স্মার্টফোন থাকতে হবে।

    শেষ কথা আপনি প্রথমে এই ওয়েবসাইটে একাউন্ট করবেন।
    ১// কিভাবে আপনাকে একাউন্ট করতে হবে দেখে নিন = https://cutt.ly/TDWdJF4
    ২// লিঙ্ক ওপেন করুন এবং রেজিস্টার করুন = https://cutt.ly/FDWdpWA

    তারপর নিচের লিঙ্ক থেকে সকল ইনফরমেশন জেনে নিবেন।

    ৩// বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন = https://cutt.ly/cDWsfCl
    ৪// আর্টিকেল লেখার নিয়মাবলী জানতে ক্লিক করুন = https://cutt.ly/mDWgpa9

    TechTop24 ওয়েবসাইটে কিভাবে কাজ করবেন।

    ৫// এই ভিডিও দেখে কাজ শিখুন https://youtu.be/JS_rSGoh01c

    তাই আজই কাজ শুরু করুন আর ইনকাম করুন ।। ধন্যবাদ সাথেই থাকুন ।।

    ReplyDelete

অর্ডিনারি আইটি কী?