The DU Speech https://www.duspeech.com/2021/09/raseldustudent.html

ঢাবি শিক্ষার্থী সিহর্স রাসেলের নতুন অর্জন!

 



মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত "মুজিববর্ষ শেখ কামাল তিস্তা ৪৬ কিলোমিটার দীর্ঘ সাঁতার-২০২১" শীর্ষক প্রতিযোগিতায় দীর্ঘ ৪৬ কিলোমিটার নদীপথ ৫ ঘন্টা ৫০ মিনিট ৫০ সেকেন্ডে অতিক্রম করে ২য় স্থান অর্জন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সাইফুল ইসলাম রাসেল।


গত ১১ সেপ্টেম্বর সকাল ৯.২০ মিনিটে তিস্তা ব্যারাজ থেকে শুরু হওয়া এ সাঁতার প্রতিযোগিতা রংপুরের গঙ্গাচড়া উপজেলার মহিপুরে অবস্থিত শেখ হাসিনা দ্বিতীয় তিস্তা সড়ক সেতুতে এসে শেষ হয়।  


দেশের বিভিন্ন জেলা থেকে ১৬ জন সাঁতারু এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় প্রথম হয়েছেন বগুড়ার স্কুল ছাত্র রাব্বি। তিনি সময় নিয়েছেন ৫ ঘণ্টা ৩৮ মিনিট। অন্যদিকে ৬ ঘণ্টা ১ মিনিট ৩৬ সেকেন্ডে পাড়ি দিয়ে তৃতীয় হয়েছেন বগুড়ার নারী সাঁতারু মিতু আক্তার। 

মুজিববর্ষ উপলক্ষে রংপুর জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া সংস্থা এ প্রতিযোগিতার আয়োজন করেন।আয়োজনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর-১ আসনের এমপি মশিউর রহমান রাঙ্গা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আসিব আহসান।

এর আগে, প্রথম বাংলাদেশি হিসেবে বাংলা চ্যানেল সাঁতারে বিরল রেকর্ড গড়েছিলেন রাসেল। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে চলতি বছরের ২৯ মার্চ "ষড়জ অ্যাডভেঞ্চার ও এক্সট্রিম বাংলা" এর বিশেষ আয়োজন বাংলা চ্যানেল ডাবল ক্রস সাঁতার প্রতিযোগিতা সম্পন্ন হয়।


এ প্রতিযোগিতায় প্রথম ও একমাত্র বাংলাদেশি হিসেবে "বাংলা চ্যানেল" ডাবল ক্রস (১৭.৫+১৭.৫=৩৫ কিলোমিটার) ১০ ঘণ্টা ১৪ মিনিটে অতিক্রম করে রেকর্ড গড়েন তিনি।



উল্লেখ্য, সাইফুল ইসলাম রাসেল ২০১৮ সালে সিঙ্গেল ক্রস তথা ১৬.১ কিলোমিটার সমুদ্রপথ মাত্র ৩ ঘণ্টা ৮ মিনিট ৭ সেকেন্ডে অতিক্রম করে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বরেকর্ড গড়েন, পরবর্তীতে একই প্রতিযোগিতায় অংশ নিয়ে ২০১৯ সালে ২য় রানার্স আপ ও ২০২০ সালে ১ম রানার আপ হওয়ার গৌরব অর্জন করেন।

বরগুনা জেলার প্রতিভাবান এ তরুণ সাতারুকে বলা হয় "সি-হর্স রাসেল" ।

সাঁতারের পাশাপাশি সাইক্লিং, ম্যারাথন প্রভৃতি প্রতিযোগিতাতেও রাসেল কৃতিত্বের ছাপ রেখেছেন।

মেধাবী এ শিক্ষার্থী খেলাধুলার পাশাপাশি পড়াশোনাতেও রেখেছেন কৃতিত্বের ছাপ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন তিনি। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এর নির্বাচিত সদস্য ছিলেন তিনি। 




#ঢাকা_বিশ্ববিদ্যালয়ের_গর্ব

#Seahorse_Rasel



- মাকসুদুল হাসান রাব্বি

ইসলামিক স্টাডিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়।


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

4 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?