OrdinaryITPostAd

মার্কিন যুক্তরাষ্ট্র কেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে যোগদান করেছিল বিস্তারিত জানুন

মানব সভ্যতার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ও সর্ববৃহৎ  যুদ্ধ হচ্ছে  দ্বিতীয় বিশ্বযুদ্ধ। এই যুদ্ধটি সংঘটিত হয় ১৯৩৯ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত। যুদ্ধের একপর্যায়ে আমেরিকাও তৃতীয় বিশ্বযুদ্ধে জড়িয়ে পড়ে। অনেকেই আমেরিকার যুদ্ধেরঅংশগ্রহণের  কারণ সম্পর্কে  জানে না। আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব মার্কিন যুক্তরাষ্ট্র কেন দ্বিতীয়  বিশ্বযুদ্ধে যোগদান করেছিল।কাজেই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। 


এছাড়াও আরো আলোচনা করবো- দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের ফলাফল ইত্যাদি। 

আর্টিকেল সূচিপত্র 

১. মার্কিন যুক্তরাষ্ট্র কেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে যোগদান করেছিল   

১৯৩৯ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু সময় হিটলার পোল্যান্ড দখল করে নিলে একে একে বিভিন্ন দেশ যুদ্ধে অংশগ্রহণ করতে থাকে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে মূলত ইতালি ও জাপান নাৎসি জার্মানি, সোভিয়েত ইউনিয়ন, গ্রেট ব্রিটেন যুক্ত ছিলো। তবে মজার ব্যাপার হচ্ছে যুক্তরাষ্ট্র তখন যুদ্ধে অংশগ্রহণ করেনি। যুক্তরাষ্ট্র প্রথম বিশ্বযুদ্ধের ভয়াবহতার পর সিদ্ধান্ত নেই যে ইউরোপ এশিয়াতে কিছু হলে যুক্তরাষ্ট্র সব সময় এগুলো থেকে নিজেকে সরিয়ে রাখবে। 

আমেরিকা প্রথমে চায় যে মিলিটারি সাপোর্টের মাধ্যমে যুদ্ধে যাবে না। এক পর্যায়ে আমেরিকা দেখে যে, জাপান খুবই আগ্রাসী হয়ে উঠছে। এ সময় আমেরিকা জাপানকে থামাতে প্রথমে ইকোনোমিক্যালি পঙ্গু করতে চায়।এজন্য আমেরিকা জাপান থেকে আয়রন, তেল, স্টিলের মতো এসেনশিয়াল রিসোর্স এক্সপোর্ট করা বন্ধ করে দেয়। তাতেও আমেরিকা জাপানকে আটকাতে পারেনি। 

তারপর ১৯৪১ সালের ৭ই ডিসেম্বর জাপান আমেরিকার পার্ল হারবার আক্রমণ করে। ঐদিন ৩৫০ এর বেশি জাপানিজ নেভি এয়ারক্র্যাফটের এট্যাকের  ফলে আমেরিকার ১৮৮  মিলিটারি এয়ারক্রাফট, ১৯ নেভি শিপ ধ্বংস হয়। এতে ২হাজারের ও বেশি মার্কিন সেনা ও নিহত হয়। তার কিছুক্ষণ পরেই জাপান আমেরিকার কিছু অঞ্চল আক্রমণ করে। এ আক্রমণ চালানোর উদ্দেশ্য ছিল আমেরিকান নৌবাহিনী পঙ্গু করা, কোরিয়া চীন এবং ইস্ট এশিয়ার ওপর প্রতিপত্তি বিস্তার করা,ইস্ট ইন্ডিজের তেল-ক্ষত্র দখল করা। 

মূলত এই ঘটনার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র দ্বিতীয় বিশ্বযুদ্ধে জড়িয়ে পরে।

২. দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণ  

দ্বিতীয় বিশ্বযুদ্ধের মাধ্যমে ইউরোপ মহাদেশে প্রথম বিশ্বযুদ্ধের যে চরম অস্থিতিশীলতা শুরু হয়েছিল তা শেষ হয়। হিটলার এবং সোভিয়েত নেতা জার্মান সোভিয়েত অনাক্রমণ এক চুক্তিতে ১৯৩৯ সালের আগস্টের শেষের দিকে স্বাক্ষর করেন। হিটলারের অনেকদিন ধরে পোল্যান্ড আক্রমণ করার পরিকল্পনা ছিল। ১৯৩৯ সালের ১ সেপ্টেম্বর হিটলার পোল্যান্ড আক্রমণ করে। এ সময় ফ্রান্স ও ব্রিটেন জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এর মাধ্যমে সূচনা ঘটে দ্বিতীয় বিশ্বযুদ্ধের। সোভিয়েত সৈন্যরা ১৭ই সেপ্টেম্বর পোল্যান্ড আক্রমণ করলে উভয় পক্ষের আক্রমণে পোল্যান্ডের পতন ঘটে। 

জার্মানি ১৯৪০ সালের ৯ এপ্রিল ডেনমার্ক দখল করে এবং একই সাথে নরওয়ে আক্রমণ করে। জার্মান বাহিনী নেদারল্যান্ড ও বেলজিয়াম ১০ ই মে অভিযান চালায়।তারপর জার্মান সেনাবাহিনী আবার ফ্রান্স আক্রমণ করে।জার্মান সেনাপতি কাইটেলের কাছে ফরাসি প্রতিনিধিগণ আত্মসমর্পণ করে। এভাবে জার্মানরা ফ্রান্সের কাছে পরাজয়ের প্রতিশোধ নেয়। তারপর হিটলার এর সাথে ইতালির স্বৈরশাসক মুসোলিনি জোট গঠন করে। 

১৯৪০ সালে জার্মান বাহিনী ব্রিটেনে প্রচুর বোমা হামলা করে।ব্রিটেন জার্মান বিমান বাহিনীকে পরাজিত করে।ইংরেজদের প্রতিহত করার জন্যও হিটলার সংকল্প করে। মিশর ও সুয়েজখালের অধিকার এবং  সোমালিল্যান্ড দখল করে নেয় ইতালি। এভাবেই ব্রিটিশ প্রভাব আফ্রিকায় কমে পায়।
 রোমানিয়া, বুলগেরিয়া এবংহাঙ্গেরি অক্ষ শক্তি জোটে ১৯৪১ সালে যোগ দেয়।  যুগোস্লাভিয়া ও গ্রিসকে  জার্মান সেনারা পরাস্ত করে দখল করে।হিটলার সোভিয়েত ইউনিয়ন আক্রমণ করার আদেশ দেন ১৯৪১ সালের জুন মাসে। পাইলাসের অধীনে জার্মান সেনাপতি রুশ সীমান্ত আক্রমণ করে। প্রবল শীত থাকার কারণে জার্মান বাহিনী দিশেহারা হয়ে পরলে রুশ বাহিনী জার্মানদের আক্রমণ করে এবং এক পর্যায়ে রুশ বাহিনীর কাছে জার্মান সেনাপতি আত্মসমর্পণ করে।  

হাওয়াই দ্বীপে জাপানের ৩৬০ টি বিমান ১৯৪১ সালের ৭ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের নৌঘাঁটিতে আক্রমণ করে এবং দ্বদপ সমূহ দখল করে। জাপানের বিরুদ্ধে মার্কিন কংগ্রেস ৮ ডিসেম্বর যুদ্ধ ঘোষণা করে। যুদ্ধের প্রতি উত্তরে জার্মান ও অন্যান্য অক্ষ শক্তিগুলি আমেরিকার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। ইতালিকে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন বাহিনী ১৯৪২ সালের মাঝামাঝি সময়ে পরাজিত করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের গতি পরিবর্তিত হয়। 

জার্মানির আত্মসমর্পণ করার ফলে ও কিনাওয়া দ্বীপের অধিকার হারিয়ে জাপান যুদ্ধের পিছু হাটতে বাধ্য হয়। মিএপক্ষের এক সভায় জাপানকে আহবান করা হয় আত্মসমর্পণ করার কিন্তু জাপান তাতে কান দেয় না। এর ফলে আমেরিকান বাহিনী জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে আগস্ট মাসের ৬ ও ৯ তারিখে হামলা করে।জাপান একসময় আত্মসমর্পণ করে। জাপানের ১৯৪৫ সালের ২ সেপ্টেম্বর  আত্মসমর্পণ করার মধ্যে দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ হয়। 

৩. দ্বিতীয় বিশ্বযুদ্ধের ফলাফল  

দ্বিতীয় বিশ্বযুদ্ধের মত এমন ধ্বংসাত্মক যুদ্ধ পৃথিবীতে আর একটিও ঘটেনি। এই যুদ্ধে বিশ্বের সব দেশই কম বেশি জড়িয়ে ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রত্যক্ষ ও পরোক্ষ কিছু প্রভাব নিচে আলোচনা করা হলো :
  1. দ্বিতীয় বিশ্বযুদ্ধের ফলে ঠান্ডা লড়াইয়ের উদ্ভব ঘটে। একদিকে মার্কিন যুক্তরাষ্ট্র অন্যদিকে সোভিয়েত রাশিয়ার মধ্যে  আদর্শগত দ্বন্দ্ব দেখা যায়। 
  2. ইউরোপের দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিভিন্ন সমস্যা যেমন - নিরস্ত্রীকরণ, ক্ষতিপূরণ সমস্যা,পুনবার্সন সমস্যা,আর্থিক সমস্যা ইত্যাদি সৃষ্টি হয়। 
  3. দ্বিতীয় বিশ্বযুদ্ধের ফলে ইউরোপে রাজনৈতিক শক্তি সাম্যের পরিবর্তন ঘটে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে রাশিয়া একটি শক্তিশালী দেশ হিসেবে আত্মপ্রকাশ করার ফলে অনেক দেশ ভীত হয়ে আমেরিকার প্রতি আকৃষ্ট হয়। 
  4. দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ঔপনিবেশিক শাসনের অবসান ঘটে। ফ্রান্স ইংল্যান্ড স্পেন এর হতছাড়া হয় আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন উপনিবেশ। 
  5. দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর অনেক দেশ তৃতীয় বিশ্ব হিসেবে স্বীকৃতি পায়। এরমধ্যে আফ্রিকা এশিয়া এবং লাতিন আমেরিকার দেশগুলো অন্তর্ভুক্ত। 

৪. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১: দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয় কত সালে? 

উত্তর: দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয় ১৯৩৯ সালে। 

প্রশ্ন ২:দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হয় কত সালে? 

উত্তর: দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ হয় ১৯৪৫ সালে। 

প্রশ্ন ৩: দ্বিতীয় বিশ্বযুদ্ধে কি আমেরিকা যোগদান করেছিল? 

উত্তর: হ্যাঁ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে আমেরিকা যোগদান করেছিল। 

প্রশ্ন ৪:হিটলার প্রথমে কোন দেশ দখল করে নেয়? 

উত্তর:হিটলার প্রথমে পোল্যান্ড দখল করে নেয়।

প্রশ্ন ৫:দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি হয় কোন দেশের আত্মসমর্পণ করার মধ্য দিয়ে? 

উত্তর: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি হয় জাপানের আত্মসমর্পণ করার মধ্য দিয়ে। 

৫. লেখকের মন্তব্য 

আমাদের আজকের এই আর্টিকেলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণ, মার্কিন যুক্তরাষ্ট্র কেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে যোগদান করেছিল, দ্বিতীয় বিশ্বযুদ্ধের ফলাফল ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি দ্বিতীয় বিশ্বযুদ্ধ সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন।আর্টিকেল সম্পর্কে আপনার মতামত পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকমই গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ আর্টিকেল পড়তে চোখ রাখুন আমাদের ওয়েবসাইট The Du Speech। ধন্যবাদ। 

এই আর্টিকেলের-

লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে।তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url