OrdinaryITPostAd

২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কবে?

২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কবে এই বিষয়টি নিয়ে একটু বিভ্রান্তি রয়েছে।মূলত স্বাধীনতার ঘোষণা প্রদানের দিনটিকে স্মরণ করে ২৬ মার্চ পালিত হয়ে আসছে,তবে এটি স্বাধীনতা দিবস হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি পায় আরও পরে।আজকের আর্টিকেলে আমরা স্বাধীনতা দিবস নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য যেমন ২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কবে,স্বাধীনতা দিবস আন্তর্জাতিকভাবে স্বীকৃত কি না,স্বাধীনতা দিবস পালন করা হয় কিভাবে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব।স্বাধীনতা দিবস সম্পর্কে বিস্তারিত জানতে "২৬ মার্চ কে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কবে" আর্টিকেলটি পড়ুন।



অনুচ্ছেদ সূচি(যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)

  1. ২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষণা
  2. স্বাধীনতার ঘোষণাপত্রের রাষ্ট্রীয় অনুমোদন 
  3. স্বাধীনতা দিবস উদযাপন 
  4. প্রশ্ন-উত্তর পর্ব 
  5. লেখকের মন্তব্য

১.২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষণা |২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কবে?

১৯৭১সালের ২৬ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা করেছিলেন বলেই যে শুধু এই দিনকে স্বাধীনতা দিবস হিসেবে বলা হয় এমনটা নয়।এটির রাষ্ট্রীয় স্বীকৃতি রয়েছে।আর্টিকেলের এই অংশে আমরা ২৬ মার্চকে স্বাধীনতা দিবস করা হয় কবে তা জানব।

১৯৮০ সালের ৩রা অক্টোবর ২৬ মার্চকে স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করা হয়।বাঙালির ইতিহাসে ২৬ শে মার্চ একটি তাৎপর্যপূর্ণ দিন।এই দিনে বাঙালি জাতি তাদের গুরুত্বপূর্ণ অধ্যায় মুক্তিযুদ্ধে শেখ মুজিবুর রহমান ও অন্যান্য শহীদদের  অবদানকে স্মরণ করে আনুষ্ঠানিকভাবে পালন করে।১৯৭১ সালে পশ্চিম পাকিস্তানের শাসকগোষ্ঠীর হাতে নিপীড়িত মানুষের মুক্তির লক্ষ্যে এই দিনে বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা করেন।সেই স্বাধীনতার ঘোষণায় উদ্বুদ্ধ হয়ে বাঙালি মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে আর দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর কাঙ্ক্ষিত স্বাধীনতা অর্জন করতে সক্ষম হয়।সেই দিনের বঙ্গবন্ধুর ভাষণে যে দিকনির্দেশনা ছিলো তা অনুসরণ করেই মূলত বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়।বঙ্গবন্ধুর সেই ভাষণে ছিলো একটি স্বাধীন,সার্বভৌম রাষ্ট্র হিসেবে নিজের দেশকে প্রতিষ্ঠা করার প্রেরণা।

এরই পরিপ্রেক্ষিতে স্বাধীনতার পর ১৯৭২ সালের ২২জানুয়ারি এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে ২৬ মার্চকে স্বাধীনতা দিবস হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয় এবং এই দিন রাষ্ট্রীয় ছুটি ঘোষণা করা হয়।তারপর থেকে প্রতি বছর এই দিনটি বাঙালিরা অত্যন্ত গুরুত্বের সাথে পালন করে আসছে।কিন্তু ১৯৮০ সালের ৩রা অক্টোবর রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সরকার এই দিনটিকে জাতীয় ও স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করেন।

জাতীয় দিবস ঘোষনার পর থেকে ২৬ মার্চ রাষ্ট্রীয়ভাবে নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালিত হয় এবং এই দিনে সরকারি  ছুটি থাকে।

২.স্বাধীনতার ঘোষণাপত্রের রাষ্ট্রীয় অনুমোদন|২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কবে? 

পৃথিবী কেবল দুটি দেশেরই স্বাধীনতার ঘোষণাপত্র রয়েছে,একটি যুক্তরাষ্ট্র এবং অন্যটি বাংলাদেশ। স্বাধীনতার ঘোষণাপত্র হলো স্বাধীনতার ঘোষণার রাষ্ট্রীয় অনুমোদন। "২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষণা করা হয় কবে" আর্টিকেলের এই অংশে আমরা বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্রের বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র বলতে মূলত মুক্তিযুদ্ধকালীন  অস্থায়ী মুজিবনগর সরকার কর্তৃক ১৯৭১ সালের ১০ এপ্রিল প্রণীত একটি ঘোষণাপত্র বোঝায় যাতে বঙ্গবন্ধু প্রদত্ত বাংলাদেশের স্বাধীনতা ঘোষনার প্রেক্ষাপট সহ ব্যাখ্যা করা হয়েছে। বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা ইংরেজিতে দিয়েছিলেন যাতে গোটা বিশ্ব বুঝতে পারে এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সাক্ষী হয়ে থাকে। ইংরেজিতে এটিকে বলা হয় "প্রোক্লামেশন অফ ইন্ডিপেন্ডেন্স" । এই ঘোষণাপত্রই মূলত পূর্ব পাকিস্তানের "বাংলাদেশ" নামক একটি সার্বভৌম গণপ্রজাতন্ত্রী রাষ্ট্র প্রতিষ্ঠার দলিল।

এই ঘোষণা পত্রের উদ্দেশ্য ছিল পাকিস্তান থেকে বাংলাদেশের বিচ্ছেদ ঘোষণা ও তার ব্যাখ্যা করা। প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক স্বাধীনতার ঘোষণা এবং পরে অস্থায়ী বাংলাদেশ সরকার কর্তৃক এটি লিখিত হয়। ১০ এপ্রিল ১৯৭১ এটি অনুমোদন পায়। এই সংবিধানে স্বাক্ষরকারী বাংলাদেশ গণপরিষদ।বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকার পরিচালনার অন্তর্বর্তীকালীন সংবিধান হিসেবে এই ঘোষণাপত্র কার্যকর ছিল। দেশ স্বাধীনের পর ১৯৭২ সালের ১৬ই ডিসেম্বর যখন নতুন সংবিধান প্রণীত হয় তখন সংবিধান হিসেবে এর কার্যকারিতার  পরিসমাপ্তি ঘটে। ২০১১ সালের ৩০ শে জুন বাংলাদেশের সংবিধানের পঞ্চদশ সংশোধনের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র কে মূল সংবিধানের সপ্তম তফসিলে সংযোজন করা হয়।বর্তমানে এটি ঢাকার শেরেবাংলা নগরে অবস্থিত মুক্তিযুদ্ধ জাদুঘরে সংরক্ষিত রয়েছে।

৩.স্বাধীনতা দিবস উদযাপন |২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষণা করা হয় কবে?

স্বাধীনতা দিবস একটি জাতীয় দিবস হওয়ায় সারাদেশে রাষ্ট্রীয়ভাবে নানা আনুষ্ঠানিকতায় এই দিনটি পালন করা হয়।"২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষণা করা হয় কবে" আর্টিকেলের এই অংশে আমরা দিবস উদযাপন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

স্বাধীনতা দিবসে বাংলাদেশ হাই কমিশন,ব্রুনাই দারুস সালামে নিম্ন বর্ণিত অনুষ্ঠান আয়োজন করা হয়:

  • অতিথিবৃন্দের দূতাবাস প্রাঙ্গনে উপস্থিতি
  •  দূতাবাস প্রাঙ্গনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন
  •  আমন্ত্রিত অতিথিবৃন্দ দূতাবাস অভ্যর্থনা কক্ষে আসন গ্রহণ
  • পবিত্র কুরআন হতে তেলাওয়াত,দোয়া ও মোনাজাত
  • বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মান্যবর হাইকমিশনার কর্তৃক পুষ্প স্তবক অর্পণ
  • মহান মুক্তিযুদ্ধে শহীদদের মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন 
  • মহামান্য রাষ্ট্রপতি,মাননীয় প্রধানমন্ত্রী,মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ 
  • মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা নিয়ে প্রামাণ্য চিত্র প্রদর্শন 
  • সমাপনী বক্তব্য 
  • আপ্যায়ন

অপরদিকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান/শিক্ষা প্রতিষ্ঠানে স্বাধীনতা দিবসে নিম্নবর্নিত অনুষ্ঠানের আয়োজন করা হয়: 

  • জাতীয় পতাকা উত্তোলন
  • কুচকাওয়াজ প্রদর্শন
  • পুষ্পস্তবক অর্পন
  • জাতীয় সংগীত পরিবেশন
  • দেয়ালিকা উদ্বোধন 
  • পোস্টার ও প্ল্যাকার্ড প্রদর্শন 
  • আলোচনা সভা 
  • সাংস্কৃতিক অনুষ্ঠান 
  • বিভিন্ন প্রতিযোগিতা (কবিতা আবৃত্তি, অঙ্কন, রচনা প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা)
  • পুরস্কার বিতরণ 
এরপর প্রশাসনিক দফতর/ শিক্ষা প্রতিষ্ঠানের মসজিদে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিলের মধ্য দিয়ে আনুষ্ঠানিকতার সমাপ্তি ঘটে।

৪.প্রশ্ন-উত্তর পর্ব|২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কবে?

"২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কবে" আর্টিকেলের এই অংশে থাকবে আর্টিকেল সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন ও তার উত্তর।
  1. ২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কবে? উত্তর: ১৯৮০ সালের ৩রা অক্টোবর।
  2. প্রশ্ন:১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি সামরিক অভিযানের সাঙ্কেতিক নাম কি ছিলো?উত্তর: অপারেশন সার্চলাইট।
  3. প্রশ্ন:২৬ মার্চ শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করা হয় কত কোথা থেকে?          উত্তর:বঙ্গবন্ধুকে ধানমণ্ডি ৩২নং সড়কের বাড়ি থেকে ২৬মার্চ গ্রেফতার করা হয়।
  4. প্রশ্ন: ২৬ মার্চ কি আন্তর্জাতিক দিবস?          উত্তর: না।২৬ মার্চ বাংলাদেশের জাতীয় ও স্বাধীনতা দিবস।
  5. প্রশ্ন: স্বাধীনতার ঘোষণাপত্রে সাক্ষর করেন কে? উত্তর: অধ্যাপক এম. ইউসুফ আলী।
  6. স্বাধীনতার ঘোষণাপত্র বাংলাদেশের সংবিধানের কততম তফসিলে সংযোজন করা হয়েছে?    উত্তর: সপ্তম তফসিলে।
  7. ২৬শে মার্চ বঙ্গবন্ধুকে গ্রেফতার করে কোথায় নিয়ে যাওয়া হয়? উত্তর: করাচিতে।
  8. স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রথম কোথায় থেকে প্রচার শুরু করে? উত্তর : চট্টগ্রামের কালুরঘাট।
  9. স্বাধীন বাংলাদেশের সাংবিধানিক ঘোষণা কবে হয়েছিলো? উত্তর: ২৬ মার্চ, ১৯৭১ 
  10. কোন দেশ দুটির স্বাধীনতার ঘোষণাপত্র রয়েছে? উত্তর : বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র।

৫.লেখকের মন্তব্য|২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কবে?

একটি জাতির স্বাধীনতা তার ইতিহাসে যেমন গৌরবের এর পিছনের গল্প তেমনি বেদনাদায়ক।বাঙালির স্বাধীনতা দিবসও এর ব্যতিক্রম নয়।অনেক রক্ত, অনেক আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের বিজয়। এই স্বাধীনতা সংগ্রামের রয়েছে দীর্ঘ ইতিহাস ও পটভূমি।একদিনের ঘোষণায় পুরো জাতি মরনপন লড়াইয়ে ঝাপিয়ে পড়েনি,বাঙালি সহ্য করেছে অবর্ণনীয় দুর্ভোগ,অত্যাচার,নিপীড়ন আর তাই স্বাধীনতার ঘোষণা বাঙালির প্রতিবাদী চেতনাকে জাগ্রত করে।

স্বাধীনতা দিবস সম্পর্কে লিখে প্রকাশ করা অসম্ভব।তারপরেও "২৬ মার্চকে স্বাধীনতা দিবস ঘোষণা করা হয় কব" আর্টিকেলে আমরা স্বাধীনতার ঘোষণার কিছু তথ্য উপস্থাপন করার চেষ্টা করেছি।আর্টিকেল সম্পর্কিত যেকোন প্রশ্ন,অভিযোগ,পরামর্শ কিংবা মতামত আমাদের কমেন্ট করে জানাতে পারেন।আমরা আপনাদের প্রত্যেকটি কমেন্ট অত্যন্ত গুরুত্বের সহিত বিবেচনা করে উত্তর দেওয়ার চেষ্টা করব।এরকম তথ্যবহুল আর্টিকেল পড়তে ঘুড়ে আসুন আমাদের ওয়েবসাইট The DU Speech

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url