OrdinaryITPostAd

বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ [সর্বশেষ আপডেট]

 

বোয়েসেলের মাধ্যমে প্রতি বছর অনেক বাংলাদেশি কাজের উদ্দেশ্য কোরিয়া গিয়ে থাকে। তাই যারা কোরিয়া যেতে আগ্রহী তারা বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি কখন প্রকাশিত হবে, আবেদনের নিয়ম কি, আবেদন ফর্ম, আবেদনের খরচ ও সময়সীমা সম্পর্কে বিস্তারিত জানতে চান। আজকের আর্টিকেলে আমরা বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী এসকল তথ্য নিয়ে আলোচনা করার চেষ্টা করব। 


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি 
উত্তর ধাপ ০১. প্রতি বছর ইপিএস ভিসা ও লটারির মাধ্যমে বাংলাদেশ থেকে বিপুল পরিমাণে জনবল নিয়োগ দেয় কোরিয়া৷ এসব কার্যক্রম বোয়েসেল সম্পন্ন করে থাকে। এর মধ্যে কৃষি খাত ও মৎস্য খাত অন্যতম। এসব খাতে অদক্ষ শ্রমিক নিয়োগ করা হয়। এছাড়াও দক্ষ পেশাজীবিও নিয়োগ করে দেয়া হয়।
উত্তর ধাপ ০২. বোয়েসেল কোরিয়া নিয়োগ আবেদন করতে বোয়েসেলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ডাউনলোড করে এখান থেকে আবেদন ফর্ম ডাউনলোড করতে হবে। এরপর আবেদন ফর্ম যথাযথভাবে পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে। 
উত্তর ধাপ ০৩. বোয়েসেল কোরিয়া ভিসা আবেদন ফর্ম এর প্রথম পয়েন্টে ব্যক্তিগত তথ্যাবলি এবং দ্বিতীয় পয়েন্ট এ ভ্রমন সংক্রান্ত তথ্যাবলি প্রদান করে ছবি সংযুক্ত করতে হয়। বোয়েসেলের মাধ্যমে কোরিয়া যেতে সর্বমোট ২,৩০,০০০ থেকে ২,৫০,০০০ টাকা খরচ হয়।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. বোয়েসেলের মাধ্যমে কোরিয়া নিয়োগ
  2. বোয়েসেল কোরিয়া নিয়োগ আবেদনের নিয়ম
  3. কোরিয়া ভিসা আবেদন ফর্ম ও খরচ
  4. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 
  5. লেখকের মন্তব্য

১.বোয়েসেলের মাধ্যমে কোরিয়া নিয়োগ - বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি 

সংক্ষেপেঃ প্রতি বছর ইপিএস ভিসা ও লটারির মাধ্যমে বাংলাদেশ থেকে বিপুল পরিমাণে জনবল নিয়োগ দেয় কোরিয়া৷ এসব কার্যক্রম বোয়েসেল সম্পন্ন করে থাকে। এর মধ্যে কৃষি খাত ও মৎস্য খাত অন্যতম। এসব খাতে অদক্ষ শ্রমিক নিয়োগ করা হয়। এছাড়াও দক্ষ পেশাজীবিও নিয়োগ করে দেয়া হয়।

বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে বোয়েসেলের মাধ্যমে কোরিয়া নিয়োগ পেয়ে কাজের জন্য যাওয়া যায়। আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেলের মাধ্যমে কোরিয়া নিয়োগ সম্পর্কে আলোচনা করব। 

বোয়েসেলের মাধ্যমে কোরিয়ায় প্রতি বছর বিপুল সংখ্যক বাংলাদেশি কাজের উদ্দেশ্য গিয়ে থাকে। এর মধ্যে বেশিরভাগ যায় কৃষি ভিসায়। কোরিয়ায় বাংলাদেশের নাগরিকের এই খাতে বিপুল চাহিদা রয়েছে। এছাড়াও মৎস্য খাতেও মৌসুমি শ্রমিক হিসেবে নারী ও পুরুষ কর্মী নিয়োগ দেওয়া হয়। বেতন হয় প্রায় ১ ,০০,০০০ থেকে ১,২০,০০০ টাকা। এর পাশাপাশি অন্যান্য সুযোগ সুবিধা কোরিয়ার শ্রম আইন অনুযায়ী থাকে। কৃষি খাত ছাড়াও অন্যান্য খাতে বাংলাদেশের কর্মীদের বিশাল চাহিদা রয়েছে কোরিয়ায়। এমনকি বাংলাদেশ থেকে ইঞ্জিনিয়ার, ডাক্তার, নার্স সহ বিভিন্ন পেশার মানুষ কোরিয়ায় চাকরি করার উদ্দেশ্যে গিয়ে থাকেন। 

এর বাইরে প্রতি বছর বোয়েসেল লটারির মাধ্যমে কোরিয়ায় লোক নিয়োগ করে থাকে। বোয়েসেলে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করার পর নির্বাচিত প্রার্থীদের কোরিয়ান ভাষা শিক্ষা ট্রেনিং ও প্রদান করা হয় বোয়েসেল থেকে। 

২.বোয়েসেল কোরিয়া নিয়োগ আবেদনের নিয়ম  - বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি 

সংক্ষেপেঃ বোয়েসেল কোরিয়া নিয়োগ আবেদন করতে বোয়েসেলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ডাউনলোড করে এখান থেকে আবেদন ফর্ম ডাউনলোড করতে হবে। এরপর আবেদন ফর্ম যথাযথভাবে পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে। 

কোরিয়া যাওয়ার ইচ্ছা থাকা সত্ত্বেও অনেকে সঠিক তথ্যের অভাবে কোরিয়া যেতে পারেন না। তাই আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী ভিসা আবেদনের নিয়ম সম্পর্কে আলোচনা করব।

বোয়েসেল কোরিয়া নিয়োগ আবেদনের নিয়ম : 
  • প্রথমেই গুগল ক্রোম বা যেকোন ব্রাউজারে বোয়েসেল (BOESL) লিখে সার্চ করলেই বোয়েসেল এর ওয়েবসাইট চলে আসবে। এখান থেকে নোটিশ বোর্ডে ক্লিক করতে হবে।
  • নোটিশ বোর্ড থেকে কোরিয়া নিয়োগ সার্কুলারটির পাশের পিডিএফ ফরমেটে ক্লিক করে পিডিএফ ডাউনলোড করতে হবে। 
  • পিডিএফ ডাউনলোড এর পর ওপেন করতে হবে। পিডিএফ ওপেন করলে সার্কুলারের নিচে অনলাইন আবেদনের লিংক দেখা যাবে। লিংকে ক্লিক করলেই আবেদনের ফরম দেখা যাবে।
  • আবেদন ফরমের প্রত্যেকটি তথ্য সঠিকভাবে প্রদানের পর সাবমিট করতে হবে। 
  • আবেদন ফরম পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে।
অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে সমস্যা হলে বোয়েসেলের অফিস থেকে সরাসরি আবেদন করতে হবে। 

প্রয়োজনীয় কাগজপত্র : 
  • এক কপি জীবন বৃত্তান্ত (সিভি)
  • অভিজ্ঞতা সনদপত্র
  • স্কিল অ্যাসেসমেন্ট
  • ইংরেজি ভাষা দক্ষতার সনদ (IELTS এর সার্টিফিকেট থাকলে তা অগ্রাধিকার পাবে ) 
  • পাসপোর্ট এর রঙিন কপি
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট (প্রযোজ্য ক্ষেত্রে) 
  • সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি 

৩.কোরিয়া ভিসা আবেদন ফর্ম ও খরচ - বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি

সংক্ষেপেঃ বোয়েসেল কোরিয়া ভিসা আবেদন ফর্ম এর প্রথম পয়েন্টে ব্যক্তিগত তথ্যাবলি এবং দ্বিতীয় পয়েন্ট এ ভ্রমন সংক্রান্ত তথ্যাবলি প্রদান করে ছবি সংযুক্ত করতে হয়। বোয়েসেলের মাধ্যমে কোরিয়া যেতে সর্বমোট ২,৩০,০০০ থেকে ২,৫০,০০০ টাকা খরচ হয়।

বোয়েসেলের মাধ্যমে কোরিয়ায় যেতে বোয়েসপল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে ভিসা আবেদন করতে হবে। এক্ষেত্রে বোয়েসেলের অফিসিয়াল পেজ থেকে বিজ্ঞপ্তি সংশ্লিষ্ট আবেদন পত্র ডাউনলোড করে নিতে হবে। 

কোরিয়া ভিসা আবেদন ফর্ম: 
  • ধাপ - ১  : কোরিয়া ভিসা আবেদন ফর্মের এক নাম্বার অপশনে আবেদনকারীর ব্যক্তিগত তথ্য প্রদান করতে হবে। যেমন : আবেদনকারীর পূর্ণ নাম, জন্ম তারিখ , জন্মস্থান, মোবাইল নাম্বার, ইমেইল, জাতীয়তা, ঠিকানা, পিতা ও মাতার নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, লিঙ্গ ইত্যাদি। 
  • ধাপ - ২ : আবেদন ফর্মের দুই নাম্বার অপশনে ভিসা ইস্যু নিশ্চিতকরণের বিবরন প্রদান করতে হবে। যেমন : কোন ধরনের ভ্রমন করবেন, ভ্রমন সংক্রান্ত ডকুমেন্টস এর সংখ্যা, ইস্যুর তারিখ এবং মেয়াদ, ভ্রমনের উদ্দেশ্য ইত্যাদি।
  • ধাপ -৩ : পাসপোর্ট সাইজের ছবি ভিসা আবেদন ফর্মের নির্ধারিত স্থানে সংযুক্ত করতে হবে। 
আবেদনের খরচ :  বোয়েসেল সরকারি প্রতিষ্ঠান হওয়ায় বোয়েসেলের মাধ্যমে কোরিয়া স্বল্প খরচে যাওয়া যায়। বোয়েসেলের মাধ্যমে কোরিয়া যেতে বোয়েসেলের সার্ভিস চার্জ ১৫,০০০ টাকা ও ভ্যাট, ট্যাক্স, স্মার্ট কার্ড,কল্যাণ তহবিল  ডাটাবেজ রেজিষ্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ১৫,০০০ টাকা প্রদান করতে হবে। নির্বাচিত প্রার্থীদের জামানত ফি বাবদ ৫০, ০০০ টাকা জমা দিতে হবে। এছাড়াও ফিসা ফি, বিমান ভাড়া ইত্যাদি আনুষঙ্গিক খরচ সহ সর্বোমোট ২,৩০,০০০ থেকে ২,৫০,০০০ টাকা খরচ হতে পারে।

৪.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি 

আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে কিছু প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। 

প্রশ্ন ১: বোয়েসেল কোরিয়া নিয়োগ এর সময়সীমা কত? 

উত্তর: বোয়েসেল কোরিয়া নিয়োগ এর নতুন বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয় নি। বিজ্ঞপ্তি প্রকাশিত হলে আবেদনের সময়সীমা সম্পর্কে আপডেট জানানো হবে।

প্রশ্ন ২: কোরিয়ান ইপিএস ভিসা কী? 

উত্তর: কোরিয়া সরকারের শ্রম মন্ত্রণালয় এইচআরডি শাখার মাধ্যমে বিভিন্ন দেশ থেকে অদক্ষ শ্রমিক নেয়ার জন্য যে ভিসা প্রোগ্রাম চালু রেখেছে তাই ইপিএস বা ইমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম ভিসা। ইপিএস সিস্টেম এর আওতায় বাংলাদেশ সরকার এবং কোরিয়া সরকারের মধ্যে ২০০৭ সালে চুক্তি সম্পাদিত হয়। যার ফলে কোরিয়া সরকার ২০০৮ সাল থেকে প্রতি বছর বাংলাদেশ থেকে অদক্ষ শ্রমিক নিচ্ছে যাচ্ছে। ইপিএস ভিসার আওতায় শুধুমাত্র বোয়েসেলই বাংলাদেশ থেকে কোরিয়ায় কর্মী পাঠাতে পারে।

প্রশ্ন ৩: লটারির মাধ্যমে কোরিয়া যাওয়া যায়?  

উত্তর: হ্যাঁ। লটারির মাধ্যমে সরকারি ভাবে কোরিয়া যাওয়া যায়। প্রতি বছর কোরিয়ায় কর্মী নিয়োগের জন্য বোয়েসেল লটারির সার্কুলার দেয়৷ এই লটারি অনুযায়ী যারা নির্বাচিত হয় তারাই কোরিয়া যেতে পারে।

৫.লেখকের মন্তব্য - বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি 

আজকের আর্টিকেলে আমরা বোয়েসেল কোরিয়া নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে আলোচনা করেছি। নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়ার কারনে আমরা পূর্ণাঙ্গ আলোচনা করতে পারি নি। নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর অবশ্যই আপডেট জানানো হবে। 
আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরও তথ্যবহুল লেখা পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করুন।


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url