OrdinaryITPostAd

ট্রেড লাইসেন্স ফি তালিকা

ট্রেড লাইসেন্স ফি তালিকা সম্পর্কে আপনারা অনেকে ই জানেন না, এবং জানতে চান। আজকে এই আর্টিকেলটিতে আপনাদের ট্রেড লাইসেন্স ফি তালিকা সম্পর্কে তথ্য জানানো হবে। ট্রেড লাইসেন্স অবশ্যই নতুন ব্যবসা প্রতিষ্ঠানের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। আশা করছি আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আপনারা ট্রেড লাইসেন্স ফি তালিকা সম্পর্কে অনেক অজানা তথ্য সম্পর্কে জানতে পারবেন।

অনুচ্ছেদ সূচি (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)

  1. ট্রেড লাইসেন্স কি?
  2. অনলাইনে ট্রেড লাইসেন্স করার উপায় 
  3. ট্রেড লাইসেন্স ফি তালিকা
  4. অনলাইন বিজনেসে ট্রেড লাইসেন্স
  5. ট্রেড লাইসেন্স তথ্য সংশোধন
  6. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 
  7. লেখকের মন্তব্য 

১.ট্রেড লাইসেন্স কি? ট্রেড লাইসেন্স ফি তালিকা

যেকোনো নতুন ব্যবসা বা ব্যবসা প্রতিষ্ঠান শুরু করতে হলে তার বৈধতা প্রমাণের জন্য ট্রেড লাইসেন্স করতে হয়। ট্রেড লাইসেন্স ব্যবসা প্রতিষ্ঠানের বৈধতা নিশ্চিত করে। ট্রেড লাইসেন্স ছাড়া বৈধভাবে কোন ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করা কোনভাবে সম্ভব হয় না। 

তাই আপনারা যারা নতুন কোন ব্যবসা বা ব্যবসায় প্রতিষ্ঠান পরিচালনা করতে চান আপনাদের সর্বপ্রথম ট্রেড লাইসেন্স এর জন্য আবেদন করতে হবে। ট্রেড লাইসেন্স করতে বেশি সময় লাগে না তিন থেকে সাত কার্য দিবসের মধ্যে লাইসেন্স করা হয়ে যায়। লাইসেন্স করতে বেশি টাকাও প্রয়োজন হয় না। যদিও ট্রেড লাইসেন্সের ফি ভিন্ন ভিন্ন ব্যবসার জন্য ভিন্ন ভিন্ন হয়ে থাকে তবে সর্বনিম্ন ২০০ থেকে সর্বোচ্চ ২৬ হাজার পর্যন্ত হয়ে থাকে। 

ট্রেড লাইসেন্স করতে অনেক সময় এক অফিস থেকে আরেক অফিসে যাওয়াকে আপনারা ঝামেলার মনে করেন, এবং অনেকেই হয়তো কোন অজানা ব্যক্তির সাহায্য নিয়ে ট্রেড লাইসেন্স করাতে চান। এক্ষেত্রে দেখা যায় ট্রেড লাইসেন্স করা হয় না উল্টো সেই ব্যক্তি এক মোটা অংকের টাকা নিয়ে আপনাদের হয়রানি করে থাকে।

 তাই এ ক্ষেত্রে অবশ্যই আপনাদের সতর্কতা অবলম্বন করতে হবে, এবং এই সকল বিষয় বিবেচনা করে বর্তমানে অনলাইনের মাধ্যমেও ট্রেড লাইসেন্স করার সুযোগ হয়েছে।

২. অনলাইনে ট্রেড লাইসেন্স করার উপায়। ট্রেড লাইসেন্স ফি তালিকা

আপনাদের ঝামেলা কমানোর জন্য বর্তমানে অনলাইনের মাধ্যমেও ট্রেড লাইসেন্স করার সুযোগ সুবিধা চালু হয়েছে। দেশের সুপরিচিত প্লাটফর্ম এস বিজনেস ট্রেড লাইসেন্স সার্ভিসটি চালু করেছে। যেখানে নতুন ট্রেড লাইসেন্স এবং লাইসেন্স নবায়নের সুযোগ সুবিধা ও রয়েছে। 

যার মাধ্যমে আপনার এখন ঘরে বসে ইন্টারনেট ব্যবহার করে অনলাইন এর মাধ্যমে আপনার ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স কোন বারতি চার্জ ছাড়াই করে ফেলতে পারবেন। এক্ষেত্রে নতুন ট্রেড লাইসেন্সের জন্য সার্ভিস চার্জ প্রয়োজন হবে ৪৯৯৯ টাকা এবং ট্রেড লাইসেন্স নবায়নের জন্য সার্ভিস চার্জ এর প্রয়োজন হবে ৬৯৯৯ টাকা। 

যদিও ট্রেড লাইসেন্সের ফি ব্যবসার ধারণা অনুযায়ী সরকার নির্ধারণ করে দেয়, এবং আপনাদের সে অনুযায়ী টাকা প্রদান করতে হবে। অনলাইনের এই সার্ভিসটি পেতে আপনাদের Sbusiness.xyz এর ওয়েবসাইট টি ভিজিট করতে হবে।  সেখান থেকে লিগ্যাল সার্ভিস ক্যাটাগরিতে যেয়ে আপনাদের সার্ভিসের দিনক্ষণ ঠিক করে তারপর অর্ডার প্লেস করতে হবে। এরপর নির্ধারিত কর্মীরা আপনাদের সাথে যোগাযোগ করবে এবং স্বাস্থ্যবিধি মেনে আপনাদের বাসায় পৌঁছে দেবে আপনার প্রয়োজনে কাগজপত্র নেবার জন্য। 

আপনার যদি সকল তথ্য ঠিক হয়ে থেকে থাকে তবে নির্ধারিত কর্ম দিবসের মধ্যে আপনারা পেয়ে যাবেন আপনাদের ট্রেড লাইসেন্স। প্রতি বছর ত্রিশে সেপ্টেম্বর ট্রেড লাইসেন্স নবায়নের শেষ তারিখ হিসেবে গণ্য করা হয়। তাই আপনাদের যাদের প্রয়োজন তারা দেরি না করে এই সার্ভিসটি দেখতে পারেন অনলাইন এর মাধ্যমে।

৩.ট্রেড লাইসেন্স ফি তালিকা। ট্রেড লাইসেন্স ফি তালিকা

আর্টিকেলের এই অংশটিতে আমরা আপনাদের বিভিন্ন প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স তালিকা সম্পর্কে জানাবো।

- ব্যাংক বীমা ও আর্থিক প্রতিষ্ঠান (তফসিলি ব্যাংক) ট্রেড লাইসেন্স তালিকা হয়ে থাকে ১০০০০ টাকা।

-বীমা ও আর্থিক প্রতিষ্ঠান (বীমা) ট্রেড লাইসেন্স ফ্রি হয়ে থেকে ৫০০০ টাকা।

-ব্যাংক বীমা ও আর্থিক প্রতিষ্ঠান (মানি এক্সচেঞ্জ) ট্রেড লাইসেন্স হয়ে থাকে ৫০০০ টাকা।

-ব্যাংক বিমা ও আর্থিক প্রতিষ্ঠান (শেয়ার বিক্রয় প্রতিষ্ঠান) ট্রেড লাইসেন্স ফি হয়ে থাকে ৩০০০ টাকা।

-শিক্ষা প্রতিষ্ঠান ট্রেনিং সেন্টার (বেসরকারি বিশ্ববিদ্যালয়) লাইসেন্স ফি হয়ে থাকে ৫০০০ টাকা।

এরকম আরো স্থান ও প্রতিষ্ঠানের ধরণ ভেদে ট্রেড লাইসেন্স ফ্রি একেক রকম হয়ে থাকে।

৪. অনলাইন বিজনেসে ট্রেড লাইসেন্স। ট্রেড লাইসেন্স ফি তালিকা

অনলাইন বিজনেস করার ক্ষেত্রে ট্রেড লাইসেন্স এর প্রয়োজন হয় কিনা এটি নিয়ে আপনাদের অনেকের প্রশ্ন থেকে থাকে। অনলাইন বিজনেসের জন্য আলাদা করে ট্রেড লাইসেন্স করা বাধ্যতামূলক না, তবে আপনাদের মধ্যে কেউ যদি বিভিন্ন সুবিধার জন্য ট্রেড লাইসেন্স করতে চান তবে আপনারা আলাদা করে এপ্লাই করে নিতে পারেন। সে ক্ষেত্রে আপনাদের আইডি অথবা সফটওয়্যার ক্যাটাগরিতে ট্রেড লাইসেন্স করতে হবে।

৫. ট্রেড লাইসেন্স তথ্য সংশোধন। ট্রেড লাইসেন্স ফি তালিকা

অনেক সময় দেখা যায় আপনারা ভুলবশত ট্রেড লাইসেন্স এ কোন তথ্য ভুল দিয়েছেন কিংবা কোন তথ্য ভুল এসেছে। সে ক্ষেত্রে ট্রেড লাইসেন্স এর তথ্যটি সংশোধন করা যাবে কিনা এ নিয়ে আপনাদের অনেকের প্রশ্ন থেকে থাকে। আপনারা অবশ্যই ট্রেড লাইসেন্স এর তথ্য খুব সহজেই সংশোধন করতে পারবেন। সে ক্ষেত্রে অবশ্য আপনাদের নির্দিষ্ট কিছু ফি প্রদান করতে হবে, এবং স্থানীয় অফিসে গিয়ে এফিডেভিটের মাধ্যমে আপনারা পরিবর্তন করতে পারবেন।

আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন- উত্তর

১.প্রশ্নঃ ট্রেড লাইসেন্স করতে কতদিন লাগে?

উত্তরঃ ট্রেড লাইসেন্স কার্যদিবসের তিন থেকে সাত দিনের মধ্যেই হয়ে যায়।

২.প্রশ্নঃ ট্রেড লাইসেন্স ছাড়া কি ব্যবসা প্রতিষ্ঠান বৈধতা লাভ পায়?

উত্তরঃ ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা প্রতিষ্ঠান কখনোই বৈধতা লাভ পাবে না।

৩.প্রশ্নঃ ট্রেড লাইসেন্স ফি কেমন হয়?

উত্তরঃ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বিবেচনা করে ভিন্ন ভিন্ন রকম হয়ে থাকে।

৪.প্রশ্নঃ অনলাইনে কি ট্রেড লাইসেন্স করা যায়?

উত্তরঃ অবশ্যই এখন অনলাইনের মাধ্যমে ট্রেন লাইসেন্স করা সম্ভব হচ্ছে।

লেখকের মন্তব্য

ট্রেড লাইসেন্স একটি বৈধ ব্যবসা করার জন্য কিংবা প্রতিষ্ঠান পরিচালনার জন্য সর্বপ্রথম প্রয়োজনীয় একটি জিনিস। তাই ট্রেড লাইসেন্স না করলে আপনাদের ব্যবসা প্রতিষ্ঠান বৈধতা লাভ করবে না। বৈধভাবে ব্যবসা করতে চাইলে আপনাদের বাধ্যতামূলকভাবে ট্রেড লাইসেন্স করার প্রয়োজন পড়বে। 

আপনারা অবশ্যই ট্রেড লাইসেন্স করিয়ে নিবেন, এবং আপনাদের সুবিধার জন্য এখন অনলাইনের মাধ্যমে ঘরে বসে ট্রেড লাইসেন্স করার সুযোগ তৈরি হয়েছে। আপনারা সহজেই এই সুযোগটি কাজে লাগাতে পারেন। আশা করছি এই আর্টিকেল টি সম্পুর্ন পড়ে ট্রেড লাইসেন্স সম্পর্কে নানা অজানা তথ্য আপনারা জেনেছেন। এবং ট্রেড লাইসেন্স করা কিংবা সংশোধন কিংবা এটির লাইসেন্স ফি তালিকা সম্পর্কে আপনারা নতুন তথ্য জেনেছেন। আশা করছি আপনারা আপনাদের বাস্তব জীবনে সুবিধা ভোগ করতে পারবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url