OrdinaryITPostAd

লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায়

ইউরোপের সবচেয়ে উন্নত দেশগুলোর মধ্যে অন্যতম দেশ লুক্সেমবার্গকে বলা হয় "Tax heaven " বা করের স্বর্গ। বিশ্বের অন্যান্য দেশের ধনকুবের ব্যবসায়ীরা নিজ দেশের উচ্চ কর হার এড়াতে বসবাসের জন্য বেছে নেন লুক্সেমবার্গকে। যারা লুক্সেমবার্গ এ বসবাসের জন্য যেতে চায় তাদের ক্ষেত্রে লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায় জানা আবশ্যক। আজকের আর্টিকেলে আমরা লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায় 
উত্তর ধাপ ০১.  লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার দুইটি উপায় রয়েছে, একটি হলো প্রাকৃতিকীকরণ (ন্যাচারালাইজেশন) এবং অপরটি হলো বিকল্প দ্বারা ( বাই অপশন)
উত্তর ধাপ ০২.  লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পেতে অবশ্যই কিছু শর্ত পূরণ করতে হবে যেমন কমপক্ষে সাত বছর লুক্সেমবার্গ এ অবস্থান করতে হবে, বয়স ১৮ বছরের উপর হতে হবে এবং নাগরিকত্ব পাওয়ার পরীক্ষায় উত্তির্ন হতে হবে ইত্যাদি। 
উত্তর ধাপ ০৩. প্রয়োজনীয় কাগজপত্র লুক্সেমবার্গ এর সিভিল রেজিস্ট্রার এর কাছে জমা দিতে হবে। এরপর বিচার  মন্ত্রণালয় আবেদনটি পর্যালোচনা করে গ্রহন করলে লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়া যাবে।
উত্তর ধাপ ০৪. ইউরোপীয় ইউনিয়ন এর অন্তর্ভুক্ত হওয়ার কারনে লুক্সেমবার্গে নাগরিকত্ব পেলে ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশের মতোই সকল নাগরিক সুবিধা ভোগ করার সুযোগ রয়েছে।

অনুচ্ছেদ সূচি (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার শর্ত 
  2. লুক্সেমবার্গ এ নাগরিকত্ব আবেদনের নিয়ম
  3. লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার সুবিধা
  4. প্রশ্ন-উত্তর পর্ব 
  5. লেখকের মন্তব্য 

১.লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার শর্ত | লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায় 

সংক্ষেপ: লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার দুইটি উপায় রয়েছে, একটি হলো প্রাকৃতিকীকরণ (ন্যাচারালাইজেশন) এবং অপরটি হলো বিকল্প দ্বারা ( বাই অপশন)। লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পেতে অবশ্যই কিছু শর্ত পূরণ করতে হবে যেমন কমপক্ষে সাত বছর লুক্সেমবার্গ এ অবস্থান করতে হবে, বয়স ১৮ বছরের উপর হতে হবে এবং নাগরিকত্ব পাওয়ার পরীক্ষায় উত্তির্ন হতে হবে ইত্যাদি। 

লুক্সেমবার্গ আয়তনে ছোট হলেও অনেক ব্যয়বহুল একটি দেশ। এই দেশে নাগরিকত্ব পেতে অনেকেই আগ্রহী। তবে লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার জন্য কিছু শর্ত পূরণ করতে হবে। প্রদত্ত সকল শর্ত পূরণ সাপেক্ষেই কেবল একজন ব্যক্তি বা ব্যক্তিবর্গ লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পেতে পারে। লুক্সেমবার্গ নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে জানার আগে তাই লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পেতে যেসব শর্ত পূরণ করতে হবে তা জানতে হবে। 

লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়া যায় দুইটি উপায়ে: 

১.স্বাভাবিকীকরন(Naturalization):  প্রাকৃতিকীকরণের মাধ্যমে লাক্সেমবার্গের নাগরিকত্ব পাওয়া যে কোনো তৃতীয় দেশের নাগরিকের জন্য উন্মুক্ত।এই উপায়ে লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার শর্ত :

  • কমপক্ষে সাত বছর লুক্সেমবার্গ ভুখন্ডে বৈধ ও নিরবচ্ছিন্নভাবে বসবাস করতে হবে। 
  • আবেদনের সময় বয়স ১৮ বছর বা তার বেশি হতে হবে।
  • লুক্সেমবার্গিশ ভাষায় মৌখিক পরীক্ষা পাস করতে হবে।
  • তিনটি নাগরিক নির্দেশনা ক্লাসে যোগ দিতে হবে।
  • সততা প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।
  • একটি কোর্স সম্পন্ন করে পরীক্ষায় উত্তীর্ন হওয়ার মাধ্যমে লুক্সেমবার্গ এর নাগরিকত্ব বিদ্যায় জ্ঞানার্জন করতে হবে।
  • জীবনের কোনো পর্যায়ে ১২ মাস বা তার বেশি হেফাজত সাজা বা ২৪ মাস বা তার বেশি স্থগিত সাজা সহ কোনো অপরাধমূলক রেকর্ড থাকা যাবে না।
উপরোক্ত শর্তসমূহ পূরন করার মাধ্যমেই কেবল অন্য দেশের নাগরিক লুক্সেমবার্গ এ এসে প্রাকৃতিকীকরণের মাধ্যমে নাগরিকত্ব পেতে পারে এবং লুক্সেমবার্গ এ বিনা বাধায় বসবাস করতে পারবে।
২.বিকল্প দ্বারা ( By Option):
বিকল্প দ্বারা লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার জন্য যেসব শর্ত পূরণ করতে হবে তা হলো : 
  • দত্তক নেওয়া সন্তান যারা বাবা-মা, দাদা-দাদির সাথে অবস্থানরত আছে এবং প্রাপ্তবয়স্ক হয়েছে।
  • ১২ বছরের বেশি বয়সি লুক্সেমবার্গে জন্মগ্রহণকারী সন্তান।
  • লুক্সেমবার্গে জন্মগ্রহণকারী নাবালক সন্তানের পিতা-মাতা। 
  • লুক্সেমবার্গে কমপক্ষে সাত বছর পড়াশোনা করেছে এমন প্রাপ্তবয়স্ক ব্যক্তি।
  • একজন লুক্সেমবার্গের নাগরিকের সাথে বিবাহ।
  • প্রাপ্তবয়স্ক যারা ১৮ বছর আগে লুক্সেমবার্গ এ বসতি স্থাপন করেছে। 
  • রাষ্ট্রহীন ব্যক্তি, উদ্বাস্তু বা সহায়ক সুরক্ষা মর্যাদাসহ প্রাপ্তবয়স্ক। 
  •  স্বেচ্ছাসেবক সৈনিক।
এসব শর্তের যেকোন একটি বা একাধিক কারো জন্য প্রযোজ্য হলে সেই ব্যক্তি বিকল্প দ্বারা লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করতে পারবে।  

.লুক্সেমবার্গ এ নাগরিকত্ব আবেদনের নিয়ম | লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায় 

সংক্ষেপ: প্রয়োজনীয় কাগজপত্র লুক্সেমবার্গ এর সিভিল রেজিস্ট্রার এর কাছে জমা দিতে হবে। এরপর বিচার  মন্ত্রণালয় আবেদনটি পর্যালোচনা করে গ্রহন করলে লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়া যাবে।

লুক্সেমবার্গ এ নাগরিকত্ব আবেদন করার জন্য নিয়ম মানতে হয়। লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায় আর্টিকেলের এই অংশে আমরা সেই নিয়মগুলো সম্পর্কে জানব।
লুক্সেমবার্গে নাগরিকত্ব পাওয়া সহজ৷ আবেদনের পূর্বে যেসব কাগজপত্র প্রস্তুত রাখতে হবে তা হলো: 
  • জন্ম নিবন্ধনের অনুলিপি 
  • পাসপোর্টের কপি
  • সম্পূর্ণ  জীবনীমূলক প্রশ্নাবলী (স্বাক্ষরিত)
  • লাক্সেমবার্গ নাগরিকত্বের আবেদন জমা দেওয়ার আগে ১৫ বছরের মধ্যে নাগরিকত্বের দেশ থেকে এবং অন্য যে কোনো দেশে আপনি ১৮ বছর বয়স থেকে বসবাস করেছে এমন দেশ থেকে অপরাধের রেকর্ড পত্র ( লুক্সেমবার্গ বসবাসের আগে যে দেশে অবস্থান করেছে সেই দেশের অপরাধের রেকর্ড অথবা লুক্সেমবার্গ থেকে প্রাপ্ত অপরাধের রেকর্ড পত্র)
  • লাক্সেমবার্গীয় ভাষা পরীক্ষায় পাস করার প্রশংসা পত্র 
  • সার্টিফিকেট যা নিশ্চিত করে আবেদনকারী "Vivre ensemble au Grand-Duché de Luxembourg"  কোর্সে যোগ দিয়েছে বা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।
এই নথিগুলি লুক্সেমবার্গের সিভিল রেজিস্ট্রারের কাছে জমা দিতে হবে। এরপর বিচার মন্ত্রণালয়ের জাতীয়তা অফিস আবেদনটি পর্যালোচনা করবে। তারা অতিরিক্ত নথির জন্য জিজ্ঞাসা করতে পারে যদি তারা সিদ্ধান্ত নেয় যে আবেদনকারী যেগুলি প্রদান করেছেন তা অপর্যাপ্ত বা কোনোভাবে অনুপযুক্ত। তারপর বিচার মন্ত্রী জমা দেওয়ার তারিখ থেকে আট মাসের মধ্যে স্বাভাবিককরণ মঞ্জুর (বা প্রত্যাখ্যান) করবেন। এই টাইমলাইন সাধারণত অনুসরণ করা হয়। অনেক ক্ষেত্রে এটি আট মাসের চেয়েও দ্রুত হতে পারে।

লুক্সেমবার্গে নাগরিকত্ব পাওয়ার আবেদন করতে কোনো টাকা খরচ হয় না৷ শুধু কাগজপত্র প্রস্তুত করতে যা খরচ হয় সেটাই। এছাড়া বাড়তি কোনো অর্থ খরচের প্রয়োজন নেই।

.লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার সুবিধা | লুক্সেমবার্গ নাগরিকত্ব পাওয়ার উপায় 

সংক্ষেপ: ইউরোপীয় ইউনিয়ন এর অন্তর্ভুক্ত হওয়ার কারনে লুক্সেমবার্গে নাগরিকত্ব পেলে ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশের মতোই সকল নাগরিক সুবিধা ভোগ করার সুযোগ রয়েছে।
লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায় আর্টিকেলের এই অংশে আমরা লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার সুবিধাগুলো তুলে ধরার চেষ্টা করব।

ইউরোপীয় ইউনিয়নের সদস্য হিসেবে, লুক্সেমবার্গের নাগরিকত্বের বেশ কিছু সুবিধা রয়েছে। লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার পর যেসব নাগরিক সুবিধা পাওয়া যাবে :
  • ইউরোপীয় ইউনিয়ন নাগরিকত্ব সম্পূর্ণ EU অধিকার দেয় , যার মধ্যে রয়েছে চলাচলের স্বাধীনতা, ইউরোপীয় ইউনিয়নের যেকোন জায়গায় বসতি স্থাপন, কাজ, অধ্যয়ন এবং অবসর নেওয়ার অধিকার। 
  • ইউরোপীয় ইউনিয়নের নাগরিকরা যে রাজ্যে বাস করেন তার জাতীয় নির্বাচনে ভোট দিতে এবং অফিসের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। তারা ইউরোপীয় নির্বাচনে ভোট দিতে এবং অন্যান্য ইইউ-ব্যাপী সিদ্ধান্তে অংশগ্রহণ করতে পারবে।
  • যেকোনো প্রতিষ্ঠানে চাকরির সুযোগে।
  • হেনলি পাসপোর্ট ইনডেক্স অনুসারে লুক্সেমবার্গের পাসপোর্ট অত্যন্ত সম্মানজনক এবং চতুর্থ স্থানে (জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া এবং জার্মানির পরে)। একটি লুক্সেমবার্গ পাসপোর্ট  ১৯০টি দেশে ভিসা-মুক্ত প্রবেশাধিকার দেয়। 
  • লুক্সেমবার্গ একটি নিরপেক্ষ এবং বিতর্কিত দেশ হওয়ায়, লুক্সেমবার্গ পাসপোর্টের সাথে সীমানা অতিক্রম করতে সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা কম। 
  • লুক্সেমবার্গ দ্বৈত নাগরিকত্বের অনুমতি দেয়, তাই  বিদ্যমান নাগরিকত্ব ছেড়ে না দিলেও সমস্যা নেই ( ভবিষ্যতে অতিরিক্ত নতুন নাগরিকত্ব অর্জন করার সুযোগ রয়েছে)

৪.প্রশ্ন-উত্তর পর্ব | লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায় 

লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর থাকছে এই পর্বে।
  1. প্রশ্ন: লুক্সেমবার্গ এর নাগরিকদের কি বলা হয়? উত্তর: লুক্সেমবার্গ এ নাগরিকদের লুক্সেমবার্গীশ বলা হয়।
  2. প্রশ্ন: লুক্সেমবার্গ এর রাষ্ট্রীয় ভাষা কি?           উত্তর: লুক্সেমবার্গ এর রাষ্ট্রীয় ভাষা তিনটি : লুক্সেমবার্গীশ, ফরাসি ও জার্মান। তবে জাতীয় ভাষা লুক্সেমবার্গীশ।
  3. প্রশ্ন: লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পেতে খরচ কত?   উত্তর: লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পেতে কোনো খরচ নেই।
  4. প্রশ্ন: লুক্সেমবার্গ নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়া সম্পন্ন হতে কত দিন সময় লাগে?                উত্তর: লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়া সম্পন্ন হতে ৮মাস সময় লাগে।

৫.লেখকের মন্তব্য | লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায় 

আজকের আর্টিকেলে আমরা লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। লুক্সেমবার্গ এ নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে কোবো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। সেই সাথে এরকম আরও তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করতে পারেন।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url