OrdinaryITPostAd

রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি?

পবিত্রতার মাস রমজান।রমজান মাসের স্ত্রী সহবাস করা যাবে কি? এই সম্পর্কে অনেকেই সঠিকভাবে জানেন না।তাই আজকে আমরা আপনাদের সাথে রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি? তা নিয়ে আলোচনা করবো। রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি? এবং সহবাসের নিয়ম কানুন নিয়ে আমরা আজকে বিস্তারিত আলোচনা করবো। রমজান মাসে সহবাসের নিয়ম এবং বিধি নিষেধ সম্পর্কে জানতে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. রমজান মাসে সহবাস
  2. রমজান মাসে সহবাসের নিয়ম
  3. স্বামী-স্ত্রী সহবাসের দোয়া
  4. সহবাসের ক্ষেত্রে কিছু নিষেধাজ্ঞা
  5. রমজান মাসে রোজা অবস্থায় চুম্বন
  6. লেখকের মন্তব্য

১.রমজান মাসে সহবাস | রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি?

রমজান মাস আত্মশুদ্ধির মাস।এই মাসে দিনের বেলা সকল প্রকার পানাহার থেকে বিরত থাকতে হয়।এমনকি স্ত্রী সহবাস ও নিষেধ করা হয়েছে।কিন্তু অনেকে প্রশ্ন করেন যে, রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি? বা রমজানে রাতের বেলা স্বামী স্ত্রী শারীরিক সম্পর্ক করা জায়েজ আছে কি না? কেউ রমজানে স্ত্রীর সঙ্গে সহবাস করলে কি রোজার অসুবিধা হবে?

এই প্রশ্নের উত্তর হলো, আল্লাহ তাআলা পবিত্র কোরআনে ইরশাদ করেন, সিয়ামের রাতে তোমাদের জন্য তোমাদের স্ত্রীদের নিকট গমন হালাল করা হয়েছে।তারা তোমাদের জন্য পরিচ্ছদ এবং তোমরা তাদের জন্য পরিচ্ছদ।আল্লাহ জানিয়েছেন যে, তোমরা নিজদের সঙ্গে খিয়ানত করছিলে। অতঃপর তিনি তোমাদের তাওবা কবুল করেছেন এবং তোমাদের ক্ষমা করেছেন।অতএব, এখন তোমরা তাদের সাথে মিলিত হও এবং আল্লাহ তোমাদের জন্য যা লিখে দিয়েছেন, তা অনুসন্ধান করো। (সুরা বাকারা, আয়াত : ১৮৭)

আল্লাহ তাআলা উক্ত আয়াতে রমজান মাসে ইফতারির পর থেকে শুরু করে সুবহে সাদিকের আগ পর্যন্ত স্ত্রীর সঙ্গে সহবাস হালাল করেছেন।তবে রমজানে সহবাসের ক্ষেত্রে অবশ্যই সাবধান হতে হবে।কেননা, রমজান মাসে দিনের বেলা রোজা অবস্থায় যদি কেউ সহবাসে লিপ্ত হয় তাহলে তার নিম্নে উল্লিখিত বিষয়গুলো মেনে চলতে হবে।সেগুলো হলো,
  1. সে গুনাহগার হবে,
  2. তার সেদিনের রোজা নষ্ট হয়ে যাবে,
  3. সেদিনের বাকি অংশ পানাহার ও যৌনমিলন থেকে বিরত থাকতে হবে,
  4. সেদিনের রোজার কাজা করা ওয়াজিব হবে।

২.রমজান মাসে সহবাসের নিয়ম | রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি?

চলছে পবিত্র রমজান মাস। আর মহিমান্বিত এই মাসে আমরা অনেকেই জেনে না জেনে সহবাসে লিপ্ত হই।এতে করে আমাদের রোজা ভেঙ্গে যায়।তাই চলুন জেনে নেই রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি? এবং বরকতের এই মাসে সহবাস সংক্রান্ত বিধি বিধানগুলো।

রমজানে সহবাস সম্পর্কে সূরা আল-বাকারা’র ১৮৭ নং আয়াতে বলা হয়, রোযার রাতে তোমাদের স্ত্রীদের সাথে সহবাস করা তোমাদের জন্য হালাল করা হয়েছে।আর পবিত্র কোরআনের এই আয়াত থেকে এটা প্রমাণিত হয়, রোজাদারের জন্য দিনের বেলা সহবাস হালাল করা হয় নি।তবে কোনো স্বামী যদি জোর করে স্ত্রীর সাথে যৌনসম্পর্ক করেন, সেক্ষেত্রে স্বামীর রোজা ভেঙ্গে গেলেও স্ত্রীর রোজা ভাঙবে না। ইবনে আব্বাস বর্ণিত এক হাদীসে উল্লেখ করা হয়, নিশ্চয়ই আল্লাহ্ আমার উম্মতের ওপর থেকে ত্রুটিবিচ্যুতি, ভুলে যাওয়া ও জোর করিয়ে করানো কাজকে মার্জনা করেছেন।

শরিয়াতে যৌন সম্পর্ক বলতে পুরুষাঙ্গের সাথে স্ত্রী-অঙ্গের মিলন বোঝায়।এখানে বীর্যপাত শর্ত নয়।এই দুই অঙ্গ সংস্পর্শে আসলেই রোজা ভেঙ্গে যাবে।এমনকি বীর্যপাত না ঘটলেও।তবে যৌন মিলনের দ্বারা কেউ রোজা ভাঙলে সেই রোজা পরবর্তীতে কাযা করতে হবে।এবং একইসাথে কাফফারা দিতে হবে।তাই রোজার সময় এগুলো পরিহার করাই উত্তম।

আবার, কেউ যদি স্বতঃপ্রণোদিত হয়ে নিজের বীর্যপাত ঘটান, সেক্ষেত্রে তার রোজা ভেঙ্গে যাবে।যেমন, নিজে বা স্ত্রী কর্তৃক হস্তমৈথুনের মাধ্যমে যদি বীর্যপাত ঘটে, এক্ষেত্রে রোজা ভেঙ্গে যাবে।ইচ্ছাকৃতভাবে বীর্যপাত ঘটালে রোজা ভাঙবে।এ বিষয়ে বুখারী শরিফের একটি হাদীসে বলা হয়, সে (বান্দা) আমার জন্যই খাদ্য, পানীয় ও কামনা-বাসনা পরিত্যাগ করে।তবে এভাবে রোজা ভেঙ্গে গেলে, কাযা করাই যথেষ্ট।

সহবাসের ক্ষেত্রে যে কাফ্ফারা দিতে হয়, এক্ষেত্রে সেটি দিতে হবে না।তবে বীর্যপাত যদি স্বতঃপ্রণোদিত না হলে, সেক্ষেত্রে রোজা ভাঙবে না।যেমন, স্বপ্নদোষের ফলে রোজা ভাঙবে না।তাছাড়া, কোনো ব্যক্তির চিন্তায় যদি আচমকা যৌন ভাবনার উদয় হয় যা সে স্বতঃপ্রণোদিত ভাবে মাথায় আনেনি এবং যদি বীর্যপাত ঘটে, সে ক্ষেত্রে রোজা ভাঙবে না।

৩.স্বামী-স্ত্রী সহবাসের দোয়া | রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি?

রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি? এটি জানার পাশাপাশি স্বামী স্ত্রী সহবাসের দোয়া জানতে হবে।স্বামী-স্ত্রী সহবাসের দোয়া পড়ে সহবাস করলে নেকি পাবেন। স্বামী-স্ত্রী সহবাসের দোয়া অবশ্যই আপনি আপনার সহবাসের সময় গুরুত্ব বহন করে।স্বামী-স্ত্রী সহবাসের দোয়া পড়ে সহবাস শুরু করতে হয়।স্বামী-স্ত্রী সহবাসের দোয়া নিম্নে  দেওয়া হল।সহবাসের পূর্বে নিচের দোয়াটি পড়ে নেওয়া প্রয়োজন রোজার মাসে।কেননা এতে স্বামী-স্ত্রী সহবাসের সময় শয়তানের নিকট থেকে রক্ষা পাওয়া যায়।

স্বামী-স্ত্রী সহবাসের দোয়া হলো :

‘বিসমিল্লাহি আল্লাহুম্মা জান্নিবনাশ শায়ত্বানা, ওয়া জান্নিবিশ শায়ত্বানা মা রাজাক্বতানা।’

অর্থ : ‘হে আল্লাহ! তোমার নামে শুরু করছি। তুমি আমাদের কাছ থেকে শয়তানকে দূরে রাখ। আমাদের যে সন্তান দান করবে (এ মিলনের ফলে) তা থেকেও শয়তানকে দূরে রাখো।’

তাই শরিয়াতের বিধি বিধান মেনে চলতে হবে।রোজা রেখে দিনের বেলায় সহবাস থেকে বিরত থাকতে হবে।রোজার মাসে স্বামী-স্ত্রী সহবাসের নিয়ম, শারীরিক ও মানসিক শুদ্ধির মাধ্যমে রমজানের পবিত্রতা বজায় রাখতে হবে।

৪.সহবাসের ক্ষেত্রে কিছু নিষেধাজ্ঞা |  রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি?

স্বামী-স্ত্রী একে অপরের সাথে সহবাস করা একটি সওয়াবের কাজ।এতে মহান আল্লাহ্ তায়ালা খুশী হন।কিন্তু এর আগে রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি না সেই সম্পর্কে জানতে হবে।সহবাসের‌ ক্ষেত্রে কিছু নিষিদ্ধতা আছে।যা আমাদের মেনে চলতে হবে।চলুন দেখে নেই সহবাসের ক্ষেত্রে কিছু নিষিদ্ধতাগুলো কি?
  1. মেয়েদের মাসিক বা পিরিয়ড কালীন সহবাস করা হারাম।মহান আল্লাহ্ তায়ালা বলেছেন "তোমরা মাসিক চলা কালিন স্ত্রী সঙ্গম বর্জন কর,ততদিন তাদের কাছে সহবাসের জন্য যেও না যতদিন না তারা পবিত্র হয়।এবং তারা যখন পবিত্র হয় তখন তাদের কাছে ঠিক সেইভাবে গমন কর, আল্লাহ্ তায়াল যেভাবে তোমাদের নির্দেশ দিয়েছেন।নিশ্চয় আল্লাহ তায়ালা ক্ষমা প্রার্থীদের এবং যারা পবিত্র থাকে তাদের পছন্দ করেন"
  2. দিনের বেলায় রোজা রেখে সহবাস করা যাবে না। যদি ভুলবশত হয়ে যায় তাহলে তার কাফফারা দিতে হবে।
  3. অসুস্থ অবস্থায় সহবাস করা যাবে না।এতে অসুখ বেড়ে যাওয়ার সম্ভবনা আছে।
  4. হজ্জ, ওমরার ইহরাম অবস্থায় সহবাস করা যাবেনা। এইসম্পর্কে মহান আল্লাহ্ তায়ালা বলেছেন, "শাওয়াল, যিলক্বদ ও যিলহজ্জ মাসে হজ্জ হয়। যদি কেউ এই মাস গুলোতে হজ্জ করার পরিকল্পনা করে তাহলে সে যেন হজ্জ এর সময় সহবাস, পাপ কাজ ও ঝগড়া বিবাদ থেকে দূরে থাকে"
  5. এছাড়া, পায়ু পথ দিয়ে স্ত্রীর সাথে যৌন মিলন করা হারাম। মহানবী (সাঃ) এই সম্পর্কে বলেছেন, "যে ব্যাক্তি তার স্ত্রীর সাথে পায়ুপথ দিয়ে যৌন সঙ্গম করে, আল্লাহ রাব্বুল আলামিন তার দিকে রহমতের দৃষ্টিতে তাকান না"

৫.রমজান মাসে রোজা অবস্থায় চুম্বন |  রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি?

রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি? এই প্রশ্ন ছাড়াও রোজা অবস্থায় চুম্বন করা যাবে কিনা এই প্রশ্নটি অনেকেই করে থাকেন।রোজা অবস্থায় স্ত্রীকে চুম দেয়া বা আলিঙ্গন করা ইসলামে জায়েজ রয়েছে।এতে রোজার কোনো অসুবিধা হয় না।কেননা নবী করিম (সা.) রোজা অবস্থায় স্ত্রীকে চুম্বন করতেন, আলিঙ্গন করতেন।তবে রোজা রেখে চুম্বন বা আলিঙ্গনের কারণে যদি বীর্যপাত হয়ে যায় তাহলে দিনের বাকি অংশ রোজা অবস্থায় থেকে পরে রোজার কাজা আদায় করতে হবে।কাফ্ফারা আদায় করতে হবে না।এটা অধিকাংশ আলেমদের মত।চুমু বা আলিঙ্গনের কারণে যদি বীর্য বের হয় তবে এতে রোজার কোনো ক্ষতি করে না।

রোজাদারের জন্য সে যুবক হোক বা বৃদ্ধ, স্ত্রীকে চুমু দেয়া এবং আলিঙ্গন করা জায়েজ, যদি যৌন তাড়নার বশবর্তী হয়ে সহবাসে লিপ্ত বা বীর্যপাত হবে না বলে নিজের ওপর দৃঢ় অবস্থা থাকে।তাই তার রোজা নফল হোক বা ফরজ, রমজানে হোক বা অন্য কোনো মাসে।আলিঙ্গন দ্বারা উদ্দেশ্য গায়ে গা মিলানো।যেমন, স্পর্শ করা বা জড়িয়ে ধরা।আলিঙ্গন এখানে স্ত্রী সহবাসের উদ্দেশ্য নয়, কারণ স্ত্রী সহবাস করলে অবশ্যই রোজা ভেঙে যাবে।রমজান মাসে রাত্রে সেহেরি খাওয়ার আগে স্বামী ও স্ত্রী মিলন করা যাবে।রোজা অবস্থায় সহবাস করা যাবে না।কিন্তু রোজা অবস্থায় চুম্বন করা যাবে।পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘আমি তোমাদের জন্য ধর্মকে সহজ করতে চাই।তাই তোমরা রমজান মাসে রাত্রে স্ত্রী গমন করলে তোমাদের কোনো পাপ নেই।’

৬.লেখকের মন্তব্য | রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি?

রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি? এ বিষয়ে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম।আশা করছি রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি না এই সম্পর্কে আপনারা বিস্তারিত জানতে পেরেছেন।রমজান মাসে স্ত্রী সহবাস করা যাবে কি না এ সম্পর্কে আপনাদের যেকোনো প্রশ্ন অথবা মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।রমজান মাস সম্পর্কিত যেকোনো বিষয় জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url