OrdinaryITPostAd

মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম

মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম সম্পর্কে আপনারা অনেকেই জানতে আগ্রহী। তাই আজকে আমরা মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো। মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে হলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. মার্তৃত্বকালীন ভাতা কি?
  2. মাতৃত্বকালীন ভাতা কত টাকা
  3. মাতৃত্বকালীন ভাতা পাওয়ার যোগ্যতা
  4. কিভাবে অনলাইনে আবেদন ফর্ম জমা দিতে হবে
  5. মাতৃত্বকালীন ভাতার আবেদন ফরম
  6. অনলাইনে মাতৃত্ব ভাতা আবেদন করার উপায়
  7. লেখকের মন্তব্য

১.মার্তৃত্বকালীন ভাতা কি? | মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম

০ থেকে ৫ বছর বয়সের মধ্যে একটি শিশুর মানসিক ও শারীরিক বৃদ্ধির ৯০% সাধিত হয়। এসময় শিশু খুবই দ্রুত বেগে বড় হতে থাকে। কথা বলা, হাঁটা শেখা, লম্বা হওয়া, সঠিক ওজন বজায় রাখা এক কথায় শিশুর বড় হওয়ার একটি বড় অংশ হচ্ছে তার শৈশব। শিশুর যাতে ভালোভাবে বৃদ্ধি ঘটার জন্য তার পুষ্টির প্রয়োজন।

তাই শিশুর পুষ্টি সাধনের জন্যই মূলত এই ভাতার ব্যবস্থা করা হয়েছে। ইউনিয়ন পর্যায়ে বসবাসরত ২০-৩৫ বছরের মধ্যে ১ম অথবা ২য় গর্ভধারণকারী হতদরিদ্র মাতাগণ মার্তৃত্বকালীন ভাতা পাবেন। হতদরিদ্র বলতে তার মোট মাসিক আয় ২০০০ টাকার কম হতে হবে। এই ভাতা কারা দেয়? সোজা উত্তর সরকার। আর একটু বিস্তারিত বললে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। তাহলে চলুন দেখে নেয়া যাক মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

২.মাতৃত্বকালীন ভাতা কত টাকা | মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম

মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম সম্পর্কে যারা জানতে চান, বর্তমানে বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় হতদরিদ্র মাতাগণকে মাসিক নির্ধারিত ৫০০ টাকা করে দিবে। বাংলাদেশ সরকার মাসিক ৫০০ টাকা হারে প্রতি ৬ মাস অন্তর অন্তর করে ৪ বার বা ২৪ মাস ভাতা প্রদান করে থাকে।অর্থাৎ প্রতি ছয়ামস অন্তর আপনাকে ৩০০০ টাকা করে দেওয়া হবে। এই ভাতার মেয়াদ ২ বছর। অর্থাৎ প্রথম ও দ্বিতীয় শিশুর জন্মের ২ বছর পর্যন্ত। এই মার্তৃত্বকালীন ভাতার মেয়াদ ৩ বছর করার প্রস্তাব জানানো হয়েছে। অর্থাৎ সন্তান জন্মের পর ৩ বছর পর্যন্ত তারা ৫০০ টাকা হারে ভাতা পাবেন।

এই প্রস্তাব বাস্তবায়িত হলেও আমার মতে এটি যথেষ্ট নয়। আমি আগেও বলেছি একটি শিশুর গঠনমূলক শারীরিক ও মানসিক বৃদ্ধি ঘটে ৫ বছর পর্যন্ত। তাই এই মার্তৃত্বকালীন ভাতার মেয়াদ ৫ বছর করা জরুরি। তার পাশাপাশি এই ভাতার টাকাও বৃদ্ধি করা প্রয়োজন। বর্তমানে প্রায় ৮ লক্ষ হতদরিদ্র নারীদের মার্তৃত্বকালীন ভাতার আওতায় ভাতা পাচ্ছেন।

৩.মাতৃত্বকালীন ভাতা পাওয়ার যোগ্যতা | মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম

সবকিছুর মতো মাতৃত্বকালীন ভাতা পেতেও কিছু সীমাবদ্ধতা আছে। অর্থাৎ, গর্ভবতী মা হলেই এই ভাতা পাওয়া যায় না। এই ভাতা পাওয়ার জন্য ১০ থেকে ১২ টি যোগ্য সম্পন্ন হতে হবে। এবার জেনে নেওয়া যাক মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম এবং পেতে কি কি যোগ্যতা থাকতে হবে একজন গর্ভবতী মায়ের। দরিদ্র গর্ভবতী মায়ের মাতৃত্ব ভাতার জন্য ২০১১ সালের অপরাধ নিতির চাথে চুক্তিবদ্ধ করা হয়। চলুন জেনে নেওয়া যাক,মাতৃত্ব ভাতা পাওয়ার জন্য যেসব যোগ্যতা সমূহ দরকার।

  1. প্রথম অথবা দ্বিতীয় গর্ভকালীন সময়ে আবেদন করতে হবে। (যেকোনো সময়ের মধ্যে)। 
  2. গর্ভকালীন সময়ে গর্ভবতী মায়ের বয়স২০ বছরের বেশি হতে হবে।
  3. গর্ভবতী মায়ের মাসিক আয় ১৫০০ থেকে ২০০০ টাকার নিচে হতে হবে।
  4. গর্ভবতী মা প্রতিবন্ধী, দরিদ্র হলে বেশি অগ্রাধিকার পাবেন।
  5. নিজের শুধু একটি বাড়ি বা অন্য একটি জায়গা থাকতে হবে।
  6. গর্ভবতী মায়ের অথবা তার পরিবারের কৃষি জমি থাকা যাবে না।
  7. প্রতি বছর জুলাই মাসে এই ফর্ম বাছাই হয়। তখন আবেদনকারীর অবশ্যই গর্ভবতী হতে হবে।
  8. প্রথম এবং দ্বিতীয় সন্তান গর্ভে থাকার সময় মাতৃত্বকালীন ভাতা পাওয়া যাবে। অথবা এদের যেকোনো এক সন্তান জন্মের দুই বছরের মধ্যে মারা গেলে কেবল মাত্র তৃতীয় সন্তানের বেলায় এই ভাতা গ্রহণযোগ্য হবে। 
  9. কোনও কারণে শিশুর মৃত্যু হলে বা গর্ভপাতের চক্রটি অসম্পূর্ণ থাকার পড়ে গর্ভবতী হলে কিন্তু অন্যান্য শর্ত পূরণ হলে পরবর্তী দুই বছরের ভাতা পাবেন। 
উপরের ১,২ এবং ৭ নাম্বার সহ যেকোনো ৫ টি শর্ত পূরণের যোগ্য হতে হবে। তবেই আবেদনকারীর নাম প্রাথমিকভাবে তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। তাই ভাতা পাওয়ার জন্য যোগ্য হতে হলে অবশ্যই ১,২ এবং ৭ নাম্বার শর্ত যোগ্য হতে হবে।মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম এর পরের অংশে জানবো কিভাবে অনলাইনে আবেদন ফর্ম জমা দিতে হবে, কোন ওয়েবসাইটে জমা দিতে হবে আবেদন ফর্ম জেনে নেওয়া যাক বিস্তারিত। 

৪.কিভাবে অনলাইনে আবেদন ফর্ম জমা দিতে হবে | মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম

মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম এর এই অংশে কিভাবে অনলাইনে আবেদন ফর্ম জমা দিতে হবে তা নিয়ে আলোচনা করা হবে। শিশু ও স্থায়ী মাতৃত্বকালীন আবেদনের জন্য শিশু ও মহিলা বিসয়ক মন্ত্রনালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে নিয়ম অনুযায়ী আবেদন করতে হবে। পরবর্তীতে একজন কর্মকর্তা আপনার আবেদনের সত্যতা যাচাই করবেন। আপনি চাইলেই আপনার টাকা ব্যাংকের মাধ্যমে বা মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে গ্রহণ করতে পারেন। সরকারের শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুন https://mowca.gov.bd/

৫.মাতৃত্বকালীন ভাতার আবেদন ফরম | মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম

মাতৃত্বকালীন ভাতা পাওয়ার যোগ্য হওয়ার পরেও অনেকে সঠিক জায়গায় আবেদন করতে না পারায় ভাতা থেকে বঞ্চিত হন। এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পারছেন শিশু ও মহিলা বিষয় সরকারী ওয়েবসাইটে প্রবপশ করে এটি সম্পন্ন করতে পারবেন। তবে এই ফর্মটি ডাউনলোড করে পূরণ করে জমা দেওয়ার থেকে অনলাইনের মাধ্যমে ফর্ম পূরণ করে জমা দেওয়া সহজ সময় কম এবং কম ঝামেলার। চলুন মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম এর পরের অংশে জেনে নেওয়া যাক কিভাবে অনলাইনে মাতৃত্বকালীন ভাতার আবেদন করতে পারা যায়।

৬.অনলাইনে মাতৃত্ব ভাতা আবেদন করার উপায় | মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম

মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম এর এই অংশে জেনে নেওয়া যাক অনলাইনে কিভাবে মাতৃত্বকালীন ভাতার আবেদন ফর্ম পূরণ করে জমা দিতে হয়। মূলত মাতৃত্ব ভাতা চালুর প্রথম দিকে সরাসরি করতে হলেও এখন সম্পূর্ণ প্রসেস অনলাইনে করার সুযোগ আছে। এখন জেনে নেওয়া যাক কিভাবে অনলাইনে আবেদন করা যায়।

অনলাইনে আবেদন করার জন্য শিশু ও মহিলা বিষয়ক ওয়েবসাইটের রেজিস্ট্রেশন লিংকে গিয়ে আবেদন ফর্ম পূরণ করতে হবে। সাথে পাসপোর্ট সাইজের ছবি সংযুক্ত করতে হবে। নিচে দেওয়া লিংকে ক্লিক করে সরাসরি আবেদন করার ফর্ম পূরণ করে জমা দেওয়ার সুযোগ পাবেন। অনলাইনে মাতৃত্বকালীন আবেদন করতে এখানে ক্লিক করুনঃ   http://103.48.16.6:8080/LM-MIS/applicant/onlineRegistration

উপরের লিংকে ক্লিক করার পরে একটি অনলাইন ফর্ম দেখা যাবে। এই ফর্মটি পূরণ করে নিয়ম অনুযায়ী সাবমিট করতে হবে। ফর্মটি বাংলাতে হওয়ায় খুব সাবলীল ভাবে যে কেউ পূরণ করে জমা দিতে পারবেন।

৭.লেখকের মন্তব্য | মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম

মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম নিয়ে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম সম্পর্কে আপনারা সকল তথ্য জানতে পেরেছেন। মাতৃত্বকালীন ভাতা কত টাকা ও পাওয়ার নিয়ম সম্পর্কে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে সেটি আমাদের কমেন্ট করে জানাতে ভুলবেন না। যেকোনো বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url