OrdinaryITPostAd

নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম ব্যবহারের নিয়ম!

নিজেকে সুন্দর এবং পরিপাটি করে উপস্থাপন করতে পছন্দ করে নারীরা।তাই নিজের রূপচর্চার ক্ষেত্রে সেরা প্রসাধনী ব্যবহার করে আসছে।অনেকে নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম সম্পর্কে জানতে চেয়েছেন।তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করবো নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম কোনটি সবচেয়ে ভালো তা নিয়ে।নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম কোনটি ভালো তা জানতে হলে আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. নাইট ক্রিম কি?
  2. নাইট ক্রিমের উপাদান সমূহ
  3. নাইট ক্রিম ব্যবহারের উপকারিতা
  4. নরমাল ত্বকের জন্য কিছু নাইট ক্রিম
  5. নাইট ক্রিম ব্যবহারের নিয়ম
  6. লেখকের মন্তব্য

১.নাইট ক্রিম কি? | নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম

বর্তমান ত্বক ফর্সাকারী ক্রিমের সবথেকে বেশি চাহিদা থাকে নারীদের কাছে। সেইসাথে ত্বক সুন্দর কিভাবে রাখা যায় এবং ক্রিম এর মাধ্যমে কিভাবে ত্বক আরো উজ্জল এবং ফর্সা রাখতে পারা যায় সেই সমস্ত বিষয় নিয়ে আজকের আলোচনা। আপনি যদি জানতে নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম কোনটি ভালো তাহলে আগে আপনাকে জানতে হবে নাইট ক্রিম কি সেই সম্পর্কে।

ত্বক ফর্সা এবং সুন্দর করার জন্য রাতে নিয়মিত যে ক্রিম ব্যবহার করা হয় তাকে বলা হয় নাইট ক্রিম। কারণ সেটা দিনের বেলা ব্যবহার করলে সূর্যের আলোতে আপনার চেহারার রং কালচে হয়ে যেতে পারে। অথবা ত্বকে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। তাই এটা নির্দিষ্ট করে প্রতিদিন রাতে মুখ ভালো মতো ফেস ওয়াস দিয়ে ধুয়ে তারপরে এই ক্রিম আলতোভাবে আপনার মুখের স্কিনের লাগাতে হবে। ত্বক উজ্জ্বল করার জন্য যে ক্রিম গুলো শুধু রাত্রে ব্যবহার করা হয় তাকে নাইট ক্রিম বলে।

২.নাইট ক্রিমের উপাদান সমূহ | নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম

নাইট ক্রিমে যে উপাদান থাকে তা হলো ভিটামিন এবং তার সাথে থাকে অ্যামিনো এসিড। যা রাতের বেলায় ত্বকের কোষের স্বাভাবিক বৃদ্ধি ঘটাতে সাহায্য করে এবং ত্বককে উজ্জ্বল এবং সুন্দর দেখাতে সাহায্য করে।

তবে সবার ক্ষেত্রে এক ক্রিম ব্যবহার করা উচিত না।কারণ এক এক ক্রিম বিভিন্ন রকম উপাদান দিয়ে তৈরি হয়ে থাকে। যদি কারো এলার্জি থাকে তাহলে ভিন্ন কোন ক্রিম ব্যবহার করা লাগতে পারে। ত্বককে সুস্থ এবং স্বাভাবিক এবং উজ্জ্বল রাখতে আপনাকে নিয়মিত ঘুমের পূর্বে নাইট ক্রিম ব্যবহার করা উচিত। তাহলে চলুন দেখে নেয়া যাক নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম কেন ব্যবহার করা দরকার সেই সম্পর্কে।

৩.নাইট ক্রিম ব্যবহারের উপকারিতা | নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম

দিনের প্রখর রোদের তাপ ও কাজের চাপ আপনার ত্বকের উপর ক্ষতিকর প্রভাব ফেলতেই পারে। সারাদিনের ঘাম, ময়লা, ধুলো কিংবা দূষণ আপনার ত্বককে নিস্তেজ এবং ক্লান্ত করে তোলে।এখনকার সময়ে নারী এবং পুরুষ উভয়ের জন্যই রয়েছে নানান ফেয়ারনেস ফর্মুলাযুক্ত নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম। 

আমাদের দেশে কেবলমাত্র স্কিনটোন ফর্সা করার ফর্মুলাসহ একটামাত্র নাইট ক্রিমই ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে দিতে পারে। এছাড়াও ডার্মেটোলজিস্টদের মতে, আপনার বিউটি স্লীপের পাশাপাশি, আপনার সন্ধ্যার স্কিনকেয়ার রুটিনে থাকা নাইট ক্রিমও আপনার ত্বকের ইমপিউরিটিজ বা খুঁতগুলোকে দূর করে দিতে পারে। 

যেকোনো ফর্সা হওয়ার নাইট ক্রিমই ঘুমানোর সময় আপনার ত্বককে মেরামত করে ফর্সা করে তুলতে পারে। এই কারণেই রাতের বেলায় আপনার ত্বকের বিশেষ যত্ন নেওয়াটা একান্তই জরুরি। আর, আমরা সবাই জানি যে, আমাদের ঘুমের মধ্যেই ত্বকের মেরামতির কাজ চলে। এই জন্যেই ত্বকের মেরামতির কাজটিকে আরও মসৃণ করে তুলতে আমাদের উচিত প্রতিদিন একটা নাইট ক্রিম ব্যবহার করা।এবার চলুন দেখে নেই নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম কোন গুলো ভালো সেই সম্পর্কে।

৪.নরমাল ত্বকের জন্য কিছু নাইট ক্রিম | নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম

আপনার ত্বকের ধরণ অনুয়ায়ী আপনার নাইট ক্রিম নির্বাচন করা উচিত। আপনাদের সুবিধার কথা চিন্তা করে নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম এর কিছু উদাহরণ তুলে ধরছি আপনাদের কাছে। আশা করি এই লিস্ট দেখেই বুঝতে পারবেন নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম কোনটি সবচেয়ে ভালো।

  • Dermalogica Overnight cleansing Gel

আপনি যদি আপনার ত্বকের একনে, পোর্টস এর সমস্যা সমাধানের জন্য ভালো কোন ধরণের নাইট ক্রিম খুঁজে থাকেন তাহলে, চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন এই ক্রিমটিকে।

এই নাইটক্রিমটি আপনার ত্বককে রক্ষা করবে ব্যাকটেরিয়ার হাত থেকে, আপনার ত্বকের ভেতর আদ্রতা বজায় রাখতে সাহায্য করে থাকে। তাই, ত্বকের সমস্যা সমাধানের লক্ষ্যে, প্রতিদিন ঘুমাতে যাবার আগে এই ক্রিমটি ব্যবহার করুন। ব্যবহারের কিছুদিনের মধ্যে দেখতে পাবেন আমূল পরিবর্তন।

  • Lakme Absolute Perfect Radiance Skin Lightening Night cream

নাইট ক্রিম হিসেবে পরিচিতি পেলেও এই ক্রিমটি শুধু যে একটি নাইট ক্রিমের ভূমিকা পালন করে থাকে তা কিন্তু নয়। বরং, আপনার ত্বককে মশ্চোরাইজ ও রিপেয়ার করার পাশাপাশি ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে ভূমিকা পালন করে থাকে।এটি নিয়মিত ব্যবহারের ফলে আপনার ত্বকের রং হালকা করে। যার ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভূমিকা পালন করে থাকে এই ক্রিম।

  • Ponds Age Miracle Wrinkle Corrector Night cream

নির্দিষ্ট বয়সের পর আমাদের ত্বক নিষ্প্রাণ হয়ে উঠে।ত্বকের সজীবতা হারিয়ে যায়, সেই সাথে ত্বকে নানা ধরণের সমস্যা দেখা দেয়। এই ক্রিমটি আপনাকে আপনার ত্বকের সমস্ত সমস্যা মোকাবেলা করতে সাহায্য করবে। সেই সাথে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভূমিকা পালন করবে।

  • Ponds Gold Rediance Youthful Night Cream

সাধারণত বয়স বাড়ার সাথে ত্বক এ নানান ধরণের সমস্যা দেখা যায়। যেমন মেছতা , কালো ছোপ ছোপ দাগ, রিংকেল এর মতো সমস্যা দেখা দেয়। বয়স বাড়ার সাথে সাথে ত্বকের উপর বয়সের প্রভাব দেখা দেয়।

তাই, বয়স বাড়ার সাথে সাথে ত্বকের পুরোনো উজ্জলতা ফিরিয়ে আনতে চাইলে আপনি ব্যবহার করতে পারেন এই নাইটক্রিম। এই ক্রিমটি ত্বককে সব ধরনের প্রভাব থেকে রক্ষা করতে সাহায্য করবে।

৫.নাইট ক্রিম ব্যবহারের নিয়ম | নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম

নিচে নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম ব্যবহারের পদ্ধতিগুলো ধাপে ধাপে বর্ণনা করা হল:
  1. আপনার ত্বকের সাথে মানানসই একটা জেন্টল ক্লিনজার দিয়ে আপনার মুখটি ভালোভাবে ধুয়ে নিতে হবে।
  2. ধোয়ার পরে একটা কটন তোয়ালের সাহায্যে মুখটাকে প্যাট ড্রাই করতে হবে।
  3. আপনার আঙ্গুলের টিপের সাহায্যে মৃদু উপরের দিকে স্ট্রোক করে ও সার্কুলার মোশনে নাইট ক্রিম ব্যবহার করতে হবে।
  4. আপনার চোখের চারপাশের এলাকাতে নাইট ক্রিম ব্যবহার করা যাবে না।
  5. আপনার ঘাড়েও এই ক্রিম লাগাতে হবে।
  6. রাতে ঘুমোতে যাওয়ার ৩০ মিনিট আগে নাইট ক্রিম লাগানো উচিত।
  7. প্রতিদিন নিয়ম করে নাইট ক্রিম লাগানো প্রয়োজনীয়।

৬.লেখকের মন্তব্য | নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম

এক এক জনের ত্বকের ধরণ অনুয়ায়ী ভিন্ন ভিন্ন ধরণের নাইট ক্রিম ব্যবহার করতে হয়। ত্বককে সুস্থ, স্বাভাবিক এবং উজ্জ্বল করে তুলতে হলে স্কিন কেয়ার রুটিনের অংশ হিসেবে নিয়মিত রাতে ঘুমানোর পূর্বে নাইট ক্রিম ব্যবহার করা উচিত।নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম নিয়ে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম কোনটি ভালো এ সম্পর্কে আপনারা ভালো একটি ধারণা লাভ করতে পেরেছেন।নরমাল ত্বকের জন্য নাইট ক্রিম নিয়ে আপনাদের যেকোন প্রশ্ন অথবা মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।অন্য যেকোনো বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url