OrdinaryITPostAd

সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন!

সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায় নিয়ে আপনারা অনেকে জানতে চেয়েছেন। আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায় নিয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের মূল আলোচনা হলো সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায়। এ বিষয়ে সকল কিছু বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ইন্দোনেশিয়ার ভিসা
  2. ইন্দোনেশিয়ার ভিসার প্রকারভেদ
  3. ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসা আবেদন
  4. ইন্দোনেশিয়া ভিসা অন এরাইভাল প্রসেস ও ভিসা এক্সটেনশন
  5. সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া ভিসা প্রসেসিং
  6. প্রয়োজনীয় কাগজপত্র
  7. লেখকের মন্তব্য

১.ইন্দোনেশিয়ার ভিসা | সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায়

ইন্দোনেশিয়া দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দ্বীপ রাষ্ট্র। প্রায় ৫,০০০ দ্বীপের সমন্বয়ে গঠিত এই দেশটি পৃথিবীর বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র। সুমাত্রা, জাভা, সুলাওয়েসি, বোর্নিও ও নিউ গিনি পাঁচটি প্রধান দ্বীপ। বৈচিত্র্যপূর্ণ সৌন্দর্যের দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় দেশ। আর এই বৈচিত্র্যপূর্ণ সৌন্দর্যের আকর্ষণে ভ্রমণপিয়াসু অনেক ভ্রমণকারী ইন্দোনেশিয়ায় বেড়াতে যান। শুধু ভ্রমণপিয়াসুরাই নয় , ব্যবসায়িক কাজেও প্রতি বছর অনেকে ইন্দোনেশিয়ায় আসেন।সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া ভ্রমণ করতে চাইলে অথবা ব্যবসার কাজে ইন্দোনেশিয়ায় যেতে চাইলে তাকে অবশ্যই ভিসা নিতে হবে। আর এ জন্য সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায় সম্পর্কে জানা জরুরী।

২.ইন্দোনেশিয়ার ভিসার প্রকারভেদ |সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায়

আপনার ভ্রমণের উদ্দেশ্য এবং সময়কালের উপর ভিত্তি করে ইন্দোনেশিয়ার ভিসাকে নিম্নলিখিত প্রকারে ভাগ করা হয়েছে।সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায় গুলো নিচে আলোচনা করা হয়েছে।
  1. ট্যুরিস্ট ভিসা (দূতাবাস এবং অন - এরাইভাল)
  2. মাল্টিপল এন্ট্রি ভিসা
  3. বিজনেস ভিসা
  4. লিমিটেড স্টে ভিসা

  • ট্যুরিস্ট ভিসা

ইন্দোনেশিয়া ট্যুরিস্ট ভিসা হল একটি একক-প্রবেশ ভিসা, যা সর্বোচ্চ ৩০ দিনের দেয়া হয়। আপনি চাইলে এই ভিসার মেয়াদ বাড়াতে পারেন এবং সর্বোচ্চ ৬০ দিন থাকতে পারবেন। আপনি যদি পর্যটক হিসেবে ইন্দোনেশিয়ায় প্রবেশ করতে চান তবে আপনি এই ধরনের ভিসা পেতে পারেন। আপনি ট্যুরিস্ট ভিসা নিয়ে কাজ বা ব্যবসা পরিচালনা করতে পারবেন না।

  • মাল্টিপল-এন্ট্রি ভিসা

ইন্দোনেশিয়ার মাল্টিপল-এন্ট্রি ভিসা সরকারী কার্যক্রম, ব্যবসায়িক বা বাণিজ্যিক কার্যক্রম বা পারিবারিক সফরের জন্য দেয়া হয়। এই ভিসার মেয়াদ ছয় মাস, এক বছর বা দুই বছরের জন্য হয়ে থাকে। এই ধরনের ভিসা পেতে আপনাকে ইন্দোনেশিয়ার ডিরেক্টরেট জেনারেল অফ ইমিগ্রেশন থেকে অনুমোদন পেতে হবে।

  • বিজনেস ভিসা

ইন্দোনেশিয়ার বিজনেস ভিসা হল এক ধরনের মাল্টিপল-এন্ট্রি ভিসা যার মেয়াদ এক বছর পর্যন্ত হয়ে থাকে। এটির সাহায্যে ভ্রমণকারী একাধিকবার ইন্দোনেশিয়ায় প্রবেশ করতে পারে এবং যেকোনো প্রবেশে ৬০ দিন পর্যন্ত থাকতে পারে। এই ভিসার সাহায্যে আপনি যেকোনো বিজনেস মিটিং বা প্রশিক্ষণে যোগ দিতে পারবেন এবং অন্যান্য ব্যবসা-সম্পর্কিত কাজ করতে পারবেন‌ ।তবে আপনি ইন্দোনেশিয়াতে কোন প্রকার চাকরি নিতে পারবেন না।

  • লিমিটেড স্টে ভিসা

ইন্দোনেশিয়াতে দীর্ঘ দিন থাকার পরিকল্পনা করলে আপনাকে এই লিমিটেড স্টে ভিসা নিতে হবে। আপনি ইন্দোনেশিয়ায় কাজ করতে, পড়াশোনা করতে, পরিবারের সদস্যদের সাথে যোগ দিতে চাইলে এই ধরনের ভিসা আপনার প্রয়োজন। উদাহরণ স্বরূপ:
  1. ওয়ার্ক ভিসা
  2. স্টুডেন্ট ভিসা
  3. ফ্যামিলি ভিসা
  4. রিটায়ার্মেন্ট ভিসা
  5. ইডিজিটাল নোমেড ভিসা
এই ভিসায় আবেদন করার জন্য ইন্দোনেশিয়াতে আপনার স্পনসর বা গ্যারান্টরকে (যেমন আপনার নিয়োগকর্তা, স্কুল বা পরিবারের সদস্য) জাকার্তা, ইন্দোনেশিয়ার ইমিগ্রেশন ডিরেক্টরেট জেনারেলে ভিসা অনুমোদনের চিঠির জন্য আবেদন করতে হবে। ডিরেক্টরেট জেনারেল অফ ইমিগ্রেশন আপনার ভিসা অনুমোদন করলে তারা ইন্দোনেশিয়ার দূতাবাস বা কনস্যুলেট কে অবহিত করবেন এবং দূতাবাস আপনার ভিসা দেবে।

৩.ইন্দোনেশিয়া টুরিস্ট ভিসা আবেদন | সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায়

আপনি নিম্নলিখিত উপায়ে একটি সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া ট্যুরিস্ট ভিসার জন্য আবেদন করতে পারেন।
  • ইন্দোনেশিয়ার বিমানবন্দরে পৌঁছানোর সময় (অন-এরাইভাল)
  • ইন্দোনেশিয়ার দূতাবাস বা কনস্যুলেট অফিস থেকে।
অন-এরাইভাল ইন্দোনেশিয়া ভিসা কি? অন-এরাইভাল ইন্দোনেশিয়া ভিসা হল এক ধরনের ট্যুরিস্ট ভিসা। এটি শুধুমাত্র ইন্দোনেশিয়ায় ৩০ দিন পর্যন্ত থাকার অনুমতি দেবে।অন-এরাইভাল ভিসায় আপনি কোনও পরিস্থিতিতে আপনার থাকার মেয়াদ বাড়াতে পারবেন না। ৩০ দিন শেষ হওয়ার আগে ইন্দোনেশিয়া থেকে চলে আসতে হবে। আর আপনি যদি ইন্দোনেশিয়া দূতাবাস বা কনস্যুলেট অফিসে গিয়ে ভিসার জন্য আবেদন করেন, তাহলে আপনি আপনার ভিসার মেয়াদ আরও বাড়ানোর জন্য আবেদন করতে পারেন এবং ভিসার মেয়াদ আরও ৩০ দিন বাড়াতে পারবেন।

৪.ইন্দোনেশিয়া ভিসা অন এরাইভাল প্রসেস ও ভিসা এক্সটেনশন | সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায়

অন-এরাইভাল সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায় এ ভিসার জন্য আবেদন করতে আপনাকে ইন্দোনেশিয়ার বিমানবন্দরে ভিসা কাউন্টার গুলিতে যেতে হবে এবং আপনাকে নিচের ডকুমেন্টস গুলো উপস্থাপন করতে হবে।
  1. আপনার পাসপোর্ট, যার মেয়াদ কমপক্ষে ছয় মাসের বেশি হতে হবে।
  2. কনফার্ম ফিরতি ফ্লাইটের টিকিট
  3. ভিসা অন এরাইভাল ফি। ইন্দোনেশিয়া ভিসা অন অ্যারাইভাল খরচ ৩৫ ইউ এস ডলার।

অন-এরাইভাল ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আপনাকে ইন্দোনেশিয়ার ইমিগ্রেশন অফিসে যেতে হবে। অবশ্যই ভিসার মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে ৭ দিন আগে। সেখানে, আপনাকে ৩৫ ইউ এস ডলার পেমেন্ট করতে হবে এবং আপনার ভিসার আরও ৩০ দিনের জন্য বাড়িয়ে দেয়া হবে।

৫.সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া ভিসা প্রসেসিং | সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায়

সিঙ্গাপুর অবস্থিত ইন্দোনেশিয়ার দূতাবাস বা কনস্যুলেট অফিসে যাবার আগে আপনাকে অনলাইনে ভিসা আবেদন করতে হবে। ইন্দোনেশিয়া দূতাবাসের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ফর্ম পূরণের পর সেটার প্রিন্ট কপি এবং প্রয়োজনীয় কাগজপত্রসহ জমা দিতে হবে। অন্তত দুই সপ্তাহ হাতে নিয়ে ভিসা আবেদন জমা দেয়া উচিত। এভাবেই সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার আবেদন করতে হবে।

৬.প্রয়োজনীয় কাগজপত্র | সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায়

সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার জন্য আবেদন করতে যেসব ডকুমেন্টসের প্রয়োজন হবে তা নীচে দেয়া হলো।

  1. সঠিক তথ্য দিয়ে পূরণ করা ভিসা আবেদনপত্র।
  2. কমপক্ষে ৬ মাসের মেয়াদ সম্পন্ন পাসপোর্ট এবং পাসপোর্টে অন্তত ২ টি ফাঁকা পাতা থাকতে হবে।
  3. পাসপোর্ট আকারের ছবি।
  4. রাউন্ড-ট্রিপ এয়ার টিকিট কপি। 
  5. যেখানে আপনার নাম স্পষ্ট করে রয়েছে।
  6. বিগত ৩ মাসের ব্যাংক স্ট্যট্মেন্ট এবং ব্যালেন্সে অবশ্যই ২০০০ ডলারের সম্পরিমান অর্থ থাকতে হবে।
  7. আপনি যদি ইন্দোনেশিয়ায় বন্ধু বা পরিবারের সাথে দেখা করতে যান তাহলে তাদের কাছ থেকে আমন্ত্রণ পত্রের পাশাপাশি তাদের আইডি কার্ড বা পাসপোর্টের কপি।
  8. ব্যবসা, সম্মেলন বা মিটিং এর উদ্দেশ্যে ভ্রমন করলে বাংলাদেশ ভিত্তিক কোম্পানি বা প্রতিষ্ঠানের প্রত্যয়নপত্র বা রেফারেন্স চিঠি এবং ইন্দোনেশিয়া ভিত্তিক অংশীদার কোম্পানি বা প্রতিষ্ঠানের আমন্ত্রণপত্রের কপি।
  9. ইন্দোনেশিয়ার ভিসা ফি পরিশোধ করার রিসিপ্ট।
  10. ট্রাভেল ইন্সুরেন্সের কপি।
  11. কোভিড-১৯ এর সার্টিফিকেট। অবশ্যই কমপক্ষে ২ ডোস টিকা নেয়া থাকতে হবে।
  12. কোভিড -১৯ প্রোটোকল মেনে চলার জন্য বিরতি পত্র।
  13. মাল্টিপল-এন্ট্রি ভিসার জন্য ইন্দোনেশিয়ার ডিরেক্টরেট জেনারেল অফ ইমিগ্রেশন থেকে ভিসা অনুমোদনের চিঠি। ইন্দোনেশিয়াতে আপনার স্পনসরকে অবশ্যই আপনার পক্ষ হতে এটি সংগ্রহ করতে হবে।

৭.লেখকের মন্তব্য | সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায়

সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায় নিয়ে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করেছি। সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায় নিয়ে আপনাদের যদি কোন প্রশ্ন থাকে সেটি আমাদের জানাতে পারেন। সিঙ্গাপুর থেকে ইন্দোনেশিয়া যাওয়ার উপায় ছাড়াও অন্য যে কোন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url