OrdinaryITPostAd

রোমানিয়া শ্রমিক নিয়োগ | রোমানিয়া কাজের ভিসা ২০২৩

অনেকেই রোমানিয়া যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন। কিন্তু রোমানিয়া শ্রমিক নিয়োগ সম্পর্কে সঠিকভাবে না জানার কারণে রোমানিয়া শ্রমিক নিয়োগ ওর আবেদন করতে পারছেন না। তাই আজকে আমরা আপনাদের সাথে রোমানিয়া শ্রমিক নিয়োগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। রোমানিয়া শ্রমিক নিয়োগ সম্পর্কে যারা জানতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. রোমানিয়া কাজের ভিসা
  2. রোমানিয়া যাওয়ার উপায়
  3. শ্রমিক নিয়োগ
  4. রোমানিয়া ভিসা খরচ
  5. ভিসা আবেদন
  6. ভিসা আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র
  7. রোমানিয়ায় কাজের বেতন
  8. লেখকের মন্তব্য

১.রোমানিয়া কাজের ভিসা | রোমানিয়া শ্রমিক নিয়োগ

রোমানিয়ার কাজের ভিসা ও রোমানিয়া শ্রমিক নিয়োগ বাংলাদেশী নাগরিকদের কাছে সবচেয়ে বেশি জনপ্রিয় । এই ভিসার মাধ্যমে প্রতি বছরই হাজার হাজার বাংলাদেশী নাগরিক রোমানিয়াতে গমন করে থাকেন। রোমানিয়া তে গিয়ে যে কোন ধরনের  বৈধ কাজে যুক্ত থাকার জন্য অবশ্যই কাজের ভিসা প্র‍য়োজন।এই ভিসার মেয়াদ সাধারণত হয়ে থাকে দুই থেকে তিন বছর পর্যন্ত। তার মানে হলো দুই থেকে তিন বছর পরপর এই ভিসার রিনিউ করার মাধ্যমে বাংলাদেশীরা সেখানে সকল কাজ করতে পারবেন।

যখনই আপনার ভিসার মেয়ার শেষ হবে তখনই আপনাকে রিনিউ করে নিতে হবে। তা না হলে আপনি রোমানিয়া তে বৈধ ভাবে বসবাস করতে এবং কাজ করতে পারবেন না। সর্বোচ্চ তিন বছর রোমানিয়া কাজের ভিসার মেয়াদ থাকে। এই ভিসার মাধ্যমে যখনই আপনি রোমানিয়া তে যেতে চাইবেন তখন অবশ্যই প্রথমত ভিসা প্রসেসিং অফিস এ সকল প্রকার প্রয়োজনীয় নথি এবং  সকল ফি জমা দিতে হবে। তাহলেই আপনি সর্বোচ্চ ৩০ থেকে ৬০ কার্যদিবসের মধ্যেই আপনার এই কাজের ভিসা প্রসেসিং কমপ্লিট হয়ে যাবে। 

২.রোমানিয়া যাওয়ার উপায় | রোমানিয়া শ্রমিক নিয়োগ

বর্তমান সময়ে রোমানিয়া সরকার বিভিন্ন দেশ থেকে বড় সংখ্যক জনগণ নিয়োগ দিচ্ছে রোমানিয়া শ্রমিক নিয়োগ এর মাধ্যমে। আমাদের দেশ থেকেও অনেক জনশক্তি রোমানিয়া দেশে রপ্তানি করা হচ্ছে। একটি দেশ থেকে অন্য দেশে জনশক্তি আমদানি ও রপ্তানি করার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। তেমন ভাবে আপনি যদি বাংলাদেশ থেকে রোমানিয়া যেতে চান তাহলে আপনাকে অবশ্যই আমাদের দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করতে হবে। আবার আপনার যদি কোন পরিচিত ব্যক্তির রোমানিয়া দেশে কর্মরত থাকে তাহলে সেই ব্যক্তির সাথে যোগাযোগ করে আপনি রোমানিয়া শ্রমিক নিয়োগ ভিসার জন্য আবেদন করতে পারেন। 

কিন্তু যাদের পরিচিত কোন লোক নেই,তাদের সর্বশেষ ঠিকানা হলো বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। আপনি চাইলে বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে গিয়ে রোমানিয়া শ্রমিক নিয়োগ ভিসা জন্য আবেদন করতে পারেন।আপনাকে এজন্য বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করতে হবে। কারণ বর্তমানে রোমানিয়ার ভিসা নিয়ে অনেক প্রতারণা করা হচ্ছে। এমন অনেক দালাল সংস্থার ফাঁদে পড়ে অনেক প্রবাসী টাকা ধরা খেয়েছে। এজন্য আপনি অবশ্যই রোমানিয়া যাওয়ার জন্য বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় যোগাযোগ করতে হবে।

৩.শ্রমিক নিয়োগ | রোমানিয়া শ্রমিক নিয়োগ

চলতি বছরের মার্চ থেকে সেপ্টেম্বরের মধ্যে ১৫ হাজারের বেশি বাংলাদেশিকে রোমানিয়া শ্রমিক নিয়োগ ভিসা দেবে রোমানিয়া।পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন । গত বছর রোমানিয়ার কনস্যুলারদের একটি দল তিন মাস ঢাকায় অবস্থান করে প্রায় ৫ হাজার ৪০০ ভিসা দিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে মিশনটি সফলভাবে পরিচালিত হওয়ায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে একটি চিঠি দিয়ে তাঁকে আরেকটি কনস্যুলার মিশন পরিচালনার অনুরোধ জানিয়েছেন।এরপর রোমানিয়া বাংলাদেশিদের ভিসা প্রদানের সুবিধার্থে মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ছয় মাসের জন্য ঢাকায় একটি কনস্যুলার মিশন চালানোর আগ্রহ প্রকাশ করেছেন।চলতি বছরের মার্চ থেকে সেপ্টেম্বরের মধ্যে ১৫ হাজারের বেশি ভিসা দেবে রোমানিয়া।ঢাকায় রোমানিয়ার কনস্যুলার মিশন পরিচালনার সব ব্যবস্থা পররাষ্ট্র মন্ত্রণালয় করছে।

৪.রোমানিয়া ভিসা খরচ | রোমানিয়া শ্রমিক নিয়োগ

রোমানিয়া দুটি মাধ্যমে যাওয়া যায়।সরকারিভাবে এবং বেসরকারি বা এজেন্সির মাধ্যমে। সরকারিভাবে রোমানিয়া যাওয়ার খরচ ৫-৬ লক্ষ টাকা এবং বেসরকারি বা এজেন্সির মাধ্যমে রোমানিয়া যাওয়ার খরচ ৭-১০ লক্ষ টাকা।বর্তমান সময়ে ২০২৩ সালে রোমানিয়াতে অনেকগুলো ভিসা চালু রয়েছে। যেমন রোমানিয়া কাজের ভিসা, রোমানিয়া টুরিস্ট ভিসা, রোমানিয়া শ্রমিক নিয়োগ ভিসা, রোমানিয়া কৃষি ভিসা সহ আরো অনেক ধরনের ভিসা রয়েছে। তবে আপনি কোন ভিসায় যাবেন সেই ভিসা অনুযায়ী দাম নির্ধারণ করা হবে যে রোমানিয়া যেতে কত টাকা লাগতে পারে।

তবে বিগত দিনে এবং বর্তমান সময়ে যারা যাচ্ছে সবমিলিয়ে যে কোন ভিসার জন্য মোটামুটি ৬ থেকে ৭ লক্ষ টাকার মত লাগতে পারে। তবে এটা আনুমানিক বলা হয়েছে। আপনি যেই ভিসায় রোমানিয়া যাবেন সেই ভিসা অনুযায়ী টাকা কম বেশি লাগতে পারে। তাই আপনি কোন ভিসায় যাবেন সেটা আগে নির্ধারণ করুন। তারপরে এই সেই ভিসায় রোমানিয়া যেতে কত টাকা লাগবে সেই বিষয়ে জানুন।

৫.ভিসা আবেদন | রোমানিয়া শ্রমিক নিয়োগ

সরকারিভাবে রোমানিয়া শ্রমিক নিয়োগ ভিসায় যেতে www.probashi.gov.bd/ এই ওয়েবসাইট থেকে রোমানিয়া সরকারি ভিসার জন্য আবেদন করতে পারেন। সরকারিভাবে রোমানিয়া যাওয়ার ভিসা খরচ ৫ থেকে ৬ লক্ষ টাকা।

দীর্ঘ কয়েক মাস রোমানিয়া ভিসা বন্ধ ছিল করোনা মহামারীর কারণে।কিন্তু সম্প্রতি ২০২৩ সালে রোমানিয়া ভিসা চালু করার পরেই আসলে বাংলাদেশ থেকে রোমানিয়া যাওয়ার চাহিদাটা অনেক বেশি বেড়ে গিয়েছে। তাই রোমানিয়াতে যেহেতু অনেকগুলো ভিসা চালু রয়েছে আপনি যেই ভিসায় যেতে চান সেই ভিসায় যেতে কত টাকা লাগবে সেটা আগে আপনার কোম্পানির সাথে কন্টাক করে নিবেন। অথবা আপনি যেই দালালের মাধ্যমে যেতে চান তার সাথে কন্টাক করে নিতে পারেন।

৬.ভিসা আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র | রোমানিয়া শ্রমিক নিয়োগ

আপনারা যারা রোমানিয়া শ্রমিক নিয়োগ ভিসায় যেতে চান তারা অনেক সময় প্রশ্ন করে থাকেন রোমানিয়া যেতে কি কি ডকুমেন্ট প্রয়োজন হয় সে সম্পর্কে। আসুন জেনে নেই রোমানিয়া যেতে কি কি ডকুমেন্ট প্রয়োজন হয় সে সম্পর্কে বিস্তারিত তথ্য। রোমানিয়া যেতে হলে আপনার কয়েক রকম ডকুমেন্টের প্রয়োজন হয়ে থাকবে। যেমন,
  1. আপনার পাসপোর্ট এর প্রয়োজন হবে । ছয় মাসের বেশি মেয়াদ থাকতে হবে এবং ফাকা পেজ থাকতে হবে।
  2. আপনার দুই কপি ছবির প্রয়োজন হবে রোমানিয়া যেতে হলে। ছবি সদ্য তোলা হতে হবে। 
  3. আপনার ব্যাংক স্টেটমেন্ট এর প্রয়োজন হবে।
  4. রোমানিয়া যেতে হলে আপনার হেলথ ইন্সুরেন্স এর প্রয়োজন হবে।
  5. আপনি যে কাজের জন্য রোমানিয়া যেতে চান সে কাজের উপর অভিজ্ঞতা সম্পর্কে ডকুমেন্টের প্রয়োজন হবে।
  6. রোমানিয়া যেতে হলে আপনার এনআইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন কার্ড এর প্রয়োজন হবে।
  7. রোমানিয়া যেতে হলে আপনার পুলিশ ক্লিয়ারেন্স এর ডকুমেন্ট লাগবে।
  8. রোমানিয়া যেতে হলে আপনার করোনা টিকা কার্ড এর প্রয়োজন হবে।

৭.রোমানিয়ায় কাজের বেতন | রোমানিয়া শ্রমিক নিয়োগ

রোমানিয়াতে গড় বেতন হিসাব করলে রোমানিয়ায় সর্বনিম্ন বেতন হচ্ছে ৫০০$। যেটা বাংলাদেশী টাকায় কনভার্ট করলে ৪০ হাজার টাকার মতো পাওয়া যাবে।তবে এখানে একটি কথা রয়েছে সবার বেতন যে ৫০০ ডলার হবে এমনটা কথা নয়। এটা আপনার ভিসা ভিত্তিক নির্বাচন করা হবে যে রোমানিয়ায় আপনার বেতন কেমন হবে। আর তাই আপনি যদি ভালো ভিসায় অথবা রোমানিয়া শ্রমিক নিয়োগ ভিসায় যেতে পারেন তাহলে রোমানিয়া বেতন কেমন এটা জানা লাগবে না। এমনিতেই আপনার বেতন বেড়ে যাবে।

তাই আপনি যদি রোমানিয়া যেতে চান তাহলে রোমানিয়া বেতন কেমন এটা নিয়ে চিন্তা না করে রোমানিয়া কোন ভিসা ভালো সেটা নিয়ে আগে চিন্তা করুন। আর আপনি যদি ভালো ভিসা পান তাহলে বেতন এমনিতেই বেড়ে যাবে।তাই রোমানিয়া বেতন কত এ বিষয়ে টেনশন করার কিছুই নেই।

৮.লেখকের মন্তব্য | রোমানিয়া শ্রমিক নিয়োগ

রোমানিয়া শ্রমিক নিয়োগ নিয়ে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি রোমানিয়া শ্রমিক নিয়োগ সম্পর্কে সকল খুঁটিনাটি তথ্য আপনারা জানতে পেরেছেন। রোমানিয়া শ্রমিক নিয়োগ নিয়ে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে সেটি আমাদের জানাতে পারেন। রোমানিয়া ভিসা আবেদন সংক্রান্ত যেকোনো তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url