OrdinaryITPostAd

ইউরোপের যেসকল দেশে বেতন বেশি ২০২৩ [সর্বশেষ আপডেট]


পৃথিবীর অন্যতম সুন্দর দেশগুলোর মধ্যে একটি দেশ হল ইউরোপ মহাদেশ। আমাদের দেশের অনেক মানুষ সেই  মহাদেশের বিভিন্ন দেশে কাজ করার স্বপ্ন দেখে কিন্তু  ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩ সালে এবং কম এবং কত হবে এই নিয়ে তাদের কোন ধারনা নেই । তাই তাদের মনের সকল প্রশ্নের উত্তর দিয়ে এবং তাদের কাজকে আর সহজ করতেই মূলত ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩ এই নিবন্ধনটি লেখা। এখানে  ইউরোপ মহাদশের ভিসা খরচ, ভিসার ধরন, কারা যেতে পারবে, কবে ভিসা খুলবে, এসব বিষয়ের উত্তর পাবেন ইইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩ আর্টিকেলে। তাই সাথেই থাকুন। ধন্যবাদ।

আর্টিকেল সূচিপত্র - ইউরোপের কোন দেশে বেতন বেশি 

  1. ইউরোপ মহাদেশ কেমন।
  2. জার্মানি।
  3. যুক্তরাজ্য।
  4. নরওয়ে।
  5. আইসল্যান্ড।
  6. ডেনমার্ক।
  7. সুইজারল্যান্ড ।
  8. .ইউরোপের অন্যান্য দেশে কেমন বেতন ।
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১.ইউরোপ মহাদেশ কেমন। ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩

রোপের কোন দেশে বেতন বেশি ২০২৩ আর্টিকেলের এই ধাপে জানতে পারবেন কেনো মানুষ ইউরোপে যেতে চায়। সুন্দর জ্বলমলে একটি মহাদেশ, নাম তার ইউরোপ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য মানুষের স্বপ্নের আধুনিক আবাসন ইউরোপ।  লক্ষ লক্ষ টাকা ব্যয় করে স্বপ্নের পথে পারি জমাতে গিয়ে অনেকে পরেন বিপাকে।  অনেকে অবৈধ পথে ইউরোপ যেতে গিয়ে প্রাণ বিস্বর্জন দিয়েছেন। ইউরোপ মহাদেশের ২৭ টি দেশ নিয়ে গঠিত একটি অর্থনৈতিক ও রাজনৈতিক জোট ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। ১৯৫৭ সালের ২৫ মার্চ পশ্চিম ইউরোপের মাত্র ৬ টি রাষ্ট্র নিয়ে যাত্রা শুরু করে ইউরোপীয় ইউনিয়ন। 

এই জোটের মূল লক্ষ্য ছিল ইউরোপের শিল্প বিপ্লব এগিয়ে নিয়ে যাওয়া। এই অঞ্চলের  ভারী শিল্প কারখানাগুলো পুরো ইউরোপময় ছড়িয়ে দিয়ে নিজেদের মাঝে যুদ্ধ কলহ বন্ধ  করে  ভাতৃত্ববোধ সৃষ্টি করা।ইউরোপের সার্বিক পরিস্থিতিতে মানবতার সূচক অতি উচ্চ। ইউরোপীয় ইউনিয়ন এর সদস্য রাষ্ট্রগুলোর ২০১৮ সালের জরিপ অনুযায়ী মোট জনসংখ্যা প্রায় ৫১ কোটি ৩৪ লক্ষ ৮১ হাজার ৬৯১ জন। জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে ১১৭.৫ জন। মোট জিডিপি ১৮.৮ ট্রিলিয়ন মার্কিন ডলার। মাথাপিছু আয় ৩৬ হাজার ৫৫০ মার্কিন ডলার। মানব উন্নয়নের সূচক ০.৮৯৯। 

কিন্তু ২০২৩ সালে এসে ইউরোপীয় ইউনিয়নের দেশ গুলোর জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পেয়েছে। অন্য বস্ত্র, জ্বালানী সব খাতেই মূল্য বৃদ্ধি পেয়েছে। এর প্রধান কারণ হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।
ইউরোপ উচ্চ গড় বেতন সহ বিপুল সংখ্যক দেশ অন্তর্ভুক্ত করে। একজন কর্মচারীর আয়ের পরিমাণ একটি নির্দিষ্ট দেশের উপর নির্ভর করে ভৌগলিক অবস্থান, অর্থনীতির বিকাশের মাত্রা, প্রাকৃতিক সম্পদের প্রাপ্যতা এবং রাজনৈতিক উপাদান। ইউরোপে এমন দেশ রয়েছে যেখানে গড় মাসিক আয় 3000 ইউরো ছাড়িয়েছে।  নিচে ইউরোপের ৬টি নামকর দেশের কোন কাজের কেমন বেতন তা তুলে ধরা হলো।

২.জার্মানি। ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩

ইউরোপের  জনপ্রিয় দেশের মধ্যে অন্যতম দেশ হলো, জার্মানি।  ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩ সালে তা জানবেন এই পর্বে। বলতে গেলে জার্মানে ২০২২ সালের মার্চ থেকে, জার্মানি বিপুল সংখ্যক বিদেশী বিশেষজ্ঞের জন্য শ্রম বাজার খুলেছে। কাজের ভিত্তিতে জার্মানিতে একটি আবাসিক পারমিট পাওয়ার সুযোগটি দেশের জনপ্রিয় পেশাগুলিতে মাধ্যমিক বৃত্তিমূলক শিক্ষার ধারকদের দ্বারা প্রাপ্ত হয়েছিল। দেশে গড় বেতন 4,249.89 ইউরো।
শিল্প অনুসারে জার্মানিতে গড় মজুরি (মোট), উচ্চ থেকে নিম্ন পর্যন্ত:

  • আইটি শিল্প - 5510
  • টেলিযোগাযোগ - 5550
  • ব্যাংকিং এবং বীমা - 5610
  • ফার্মাসিউটিক্যালস - 5640
  • মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং – 5500
  • তেল ও গ্যাস শিল্প – 6740
  • তেল পরিশোধন শিল্প – 5730
  • বিমান পরিবহন - 5630
  • স্বয়ংচালিত - 5620

  • ঔষধ - 5440।

৩.যুক্তরাজ্য। ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩

ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩ লেখার এই পর্বে জানবেন যুক্তরাজ্যের কেমন বেতন কাজের। যুক্তরাজ্যের সর্বশেষ আইন অনুযায়ী দেশটিতে কাজ করা ২৫ কিংবা তার অধিক বয়সী সব নাগরিকের ঘণ্টা প্রতি ন্যূনতম মজুরি ৮.২১ ব্রিটিশ পাউন্ড। ২১ থেকে ২৪ বছর বয়সী সকল নাগরিকের ক্ষেত্রে ঘণ্টা প্রতি মজুরি ৭.৭ ব্রিটিশ পাউন্ড। এ হিসাব করলে গ্রেট ব্রিটেনে বসবাসরত অধিবাসীদের মাসিক ন্যূনতম মজুরি দাঁড়ায় ১ হাজার ২৩২ ব্রিটিশ পাউন্ড থেকে ১ হাজার ৩১৪ ব্রিটিশ পাউন্ড।

৪.নরওয়ে। ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩

নরওয়ে বিশ্বের অন্যতম উন্নত দেশ। ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩ লেখার এই পর্বে জানবেন নরওয়েতে কেমন বেতন কাজের। ২০২০-২১ সালে নরওয়েতে কর্মরত একজন ব্যক্তির গড় বেতন ছিল 4,400 ইউরো। নরওয়েতে বেতন সরাসরি নির্ভর করে অবস্থান, কাজের পরিমাণ এবং কত ঘন্টা কাজ করেছেন তার উপর। নরওয়েতে সর্বোচ্চ বেতন খনি শিল্পের প্রতিনিধিরা পান। গড়ে, এই ক্ষেত্রের একজন বিশেষজ্ঞ 62 হাজার ক্রুন থেকে পেতে পারেন। 

এটি প্রায় 6,500 ইউরো। এই শিল্পে চাকরি পাওয়া খুব একটা সমস্যাযুক্ত নয়। প্রায়শই, সমস্ত খালি চাকরি বিদেশীদের দ্বারা দখল করা হয়।নরওয়েতেও আর্থিক শিল্পের মূল্য রয়েছে। বীমা বিশেষজ্ঞ, ঋণ কর্মকর্তা, ব্যাংক কর্মী, অর্থনীতিবিদ, অর্থদাতা এবং হিসাবরক্ষক পান প্রায় ৫৮ হাজার। ২০২০-২১ সালে, এই অঞ্চলে বিশেষজ্ঞদের বড় ঘাটতির কারণে এই পেশাগুলিতে কর্মীদের বেতন বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে।

৫.আইসল্যান্ড। ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩

আইসল্যান্ড হল একটি দ্বীপ রাষ্ট্র যা মোটামুটি উচ্চ জীবনযাত্রার মান এবং একটি স্থিতিশীল অর্থনীতি সহ অভিবাসীদের আগ্রহী করতে পারে। ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩ লেখার এই পর্বে জানবেন আইসল্যান্ডে কেমন বেতন কাজের। আইসল্যান্ডে গড় বেতন প্রতি মাসে ৩০০০ ইউরো। মোটরগাড়ি শিল্প, বিপণন, শক্তি, বিজ্ঞান এবং শিক্ষার শ্রমিকদের প্রায় একই অর্থ প্রদান করা হয়। এই সংখ্যা এবং পেশা শিক্ষা এবং কাজের অভিজ্ঞতা সহ আদিবাসীদের জন্য সত্য। দর্শক ২০০০-২৫০০ ইউরো আশা করতে পারেন। এটি কুরিয়ার, নিরাপত্তা প্রহরী এবং মেরামত শিল্পে শ্রমিকদের বেতন। কাজের অভিজ্ঞতার ওপর বেতন নির্ভর করে থাকে।

৬.ডেনমার্ক। ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩

ডেনমার্কে কেমন বেতন তা জানতে পারবেন ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩ লিখার এই অংশে। ২০২০-২১ সালের শুরুতে, কিংডমের পরিসংখ্যান অফিস তথ্য প্রকাশ করেছে যে ডেনমার্কে গড় বেতন ট্যাক্স ব্যতীত 38854 ক্রুনে পৌঁছেছে। পরিমাণ 5200 EUR।

জনসংখ্যার অনুপাতের সর্বোচ্চ মজুরি বিবেচনা করলে দেখতে পাওয়া যায় যে, শীর্ষস্থানীয় অবস্থানগুলি অর্থদাতা, বীমাকারী এবং বিদ্যুৎ, গ্যাস, বাষ্প এবং এয়ার কন্ডিশনার সরবরাহের সাথে যুক্ত বিশেষজ্ঞদের দেওয়া হয়ে থাকে। জনসংখ্যার আয়ের সমতার দিক থেকে ডেনমার্ককে সমান দেশ বলা যেতে পারে। বাস্তবতা হল ধনী ও দরিদ্রের মজুরির পার্থক্য মাত্র 3.5 গুণ। তাই বাস্তবতা এই দেশে কিছুটা ভিন্ন।

৭. সুইজারল্যান্ড । ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩

সুইসদের আয় গড় ইউরোপীয়দের থেকে ঈর্ষণীয়ভাবে আলাদা। এটা কেন তা জানতে পারবেন  ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩ আর্টিলের এই ধাপে। এই দেশে আপনি সপ্তাহে 45 ঘন্টার বেশি কাজ করতে পারবেন না, প্রক্রিয়াকরণ সম্মত বেতনের 1.3 হারে প্রদান করা হয়। পুরুষরা সুন্দর লিঙ্গের তুলনায় 15% বেশি ন্যূনতম আয় পায়।সুইজারল্যান্ডে গড় বেতন প্রতি মাসে 6,800 ইউরো। ভাড়া আবাসন, খাদ্য, পরিবহন, ওষুধের স্থানীয় মূল্যের উপর ভিত্তি করে, প্রতি বছর 100,000 ইউরো উপার্জন করে একটি সম্পূর্ণ আরামদায়ক জীবন নিশ্চিত করা যেতে পারে।

গড় প্রারম্ভিক বেতন একটি কর্মজীবনের শুরুতে, নির্মাণ শিল্পে একজন কর্মচারী, উদাহরণস্বরূপ, অভিজ্ঞতা ছাড়াই ৪০০০ ইউরো বেতনের আশা করতে পারেন। সুইজারল্যান্ডে বসবাসরত অধিবাসীদের যেকোনো কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ২ হাজার ৭৬৩ সুইস ফ্র্যাঙ্ক বা ২৫৪৮ ইউরো। 

সুইজারল্যান্ডের প্রতিবেশি দেশ লিখটেনস্টেইনে বসবাসরত অধিবাসীদের যেকোনো কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ২ হাজার ৭৯০ সুইস ফ্র্যাঙ্ক বা ২ হাজার ৫৭৩ ইউরো। জেনেভায় যে কোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ৪ হাজার সুইস ফ্র্যাঙ্ক বা ৩ হাজার ৬৯২ ইউরো। নূন্যতম মজুরি হিসেবে যা এখন পর্যন্ত এটি এ পৃথিবীতে নির্ধারিত সর্বাধিক বেতন কাঠামো। তাই এ দেশে আধিকাংশ মানুষ যেতে চায়।

৮.ইউরোপের অন্যান্য দেশে কেমন বেতন । ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩

ইউরোস্ট্যাটের জরিপ অনুযায়ী ইউরোপের অন্যান্য  দেশে বেতন বেশি ২০২৩ সালে  ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড এবং লুক্সেমবার্গ এ ছয়টি দেশকে ইউরোপের সবচেয়ে সমৃদ্ধশালী অঞ্চল হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। এ দেশের দেশে বসবাসরত অধিবাসীদের যে কোনও কাজের ক্ষেত্রে মাসিক সর্বনিম্ন আয় ১৫৫০ ইউরো থেকে শুরু করে সর্বোচ্চ ২২০২ ইউরো পর্যন্ত হতে পারে।

ফ্রান্সে বসবাসরত অধিবাসীদের যে কোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ১৫৫৫ ইউরো, বেলজিয়াম ১৬২৬ ইউরো, নেদারল্যান্ডসে ১৬৮৫ ইউরো, আয়ারল্যান্ডে ১৭২৪ ইউরো এবং লুক্সেমবার্গে বসবাসরত অধিবাসীদের যে কোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ২২০২ ইউরো।  জার্মানিতে ১৬১৪ ইউরো  যে কোনও কাজের ক্ষেত্রে মাসিক ন্যূনতম মজুরি ধরা হয়ে থাকে।

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১:  ইউরোপ মহাদেশ কয়টি দেশ নিয়ে গঠিত? 

উত্তর: ২৭টি

প্রশ্ন ২:  ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড এবং লুক্সেমবার্গ এসকল দেশে বেতন কেমন হয়?

উত্তর: মাসিক সর্বনিম্ন আয় ১৫৫০ ইউরো থেকে শুরু করে সর্বোচ্চ ২২০২ ইউরো

প্রশ্ন ৩: নরওয়েতে একজন কর্মীর বেতন কেমন হয়?

উত্তর: একজন ব্যক্তির গড় বেতন ছিল ৪৪০০ইউরো

১০. লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ইউরোপ মহাদশে কাজের ভিসা নিয়ে যাওয়ার জন্য আপনাকে সেই ভাষায় কথা বলা শিখতে হবে বিষয়টি বাধ্যতামূলক নয়। এটা নির্ভর করবে আপনার কোম্পানির ওপরে।তারপর আপনাকে বৈধভাবে ভিসার জন্য আবেদন করতে হবে। 

\ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। আমরা উপ্পত দেয়ার চেষ্টা করব।ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর সাথেই থাকবেন। এবং\ইউরোপের কোন দেশে বেতন বেশি ২০২৩ সম্পর্কে হোক বা অন্য বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে দেখবো। ধন্যবাদ সাথে থাকার জন্য।


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url