OrdinaryITPostAd

সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণসহ

সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণ সহ সম্পর্কে আপনারা অনেকে জানতে চেয়েছেন। তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণ সহ সম্পর্কে। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠন এর পক্ষ থেকে আজকে আপনাদের সাথে সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণ সহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণ সহ সম্পর্কে জানতে এবং সরস্বতী পূজা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. সরস্বতী পূজা
  2. সরস্বতী (দেবী)
  3. সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী
  4. সরস্বতী পূজার মন্ত্র বাংলা
  5. সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে
  6. লেখকের মন্তব্য

১.সরস্বতী পূজা | সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণ সহ

সরস্বতী পূজা হিন্দু বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি অন্যতম প্রধান হিন্দু উৎসব। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। উত্তর ভারত, পশ্চিমবঙ্গ, ওড়িশা, নেপাল ও বাংলাদেশে সরস্বতী পূজা উপলক্ষে বিশেষ উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়। শ্রীপঞ্চমীর দিন অতি প্রত্যুষে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের গৃহ ও সার্বজনীন পূজামণ্ডপে দেবী সরস্বতীর পূজা করা হয়। ধর্মপ্রাণ হিন্দু পরিবারে এই দিন শিশুদের হাতেখড়ি, ব্রাহ্মণভোজন ও পিতৃতর্পণের প্রথাও প্রচলিত। পূজার দিন সন্ধ্যায় শিক্ষাপ্রতিষ্ঠান ও সার্বজনীন পূজামণ্ডপগুলিতে সাংস্কৃতিক অনুষ্ঠানও আয়োজিত হয়। পূজার পরের দিনটি শীতলাষষ্ঠী নামে পরিচিত। পশ্চিমবঙ্গে কোনো কোনো হিন্দু পরিবারে সরস্বতী পূজার পরদিন অরন্ধন পালনের প্রথা রয়েছে।

শাস্ত্রীয় বিধান অনুসারে, শ্রীপঞ্চমীর দিন সকালেই সরস্বতী পূজা সম্পন্ন করা যায়। সরস্বতীর পূজা সাধারণ পূজার নিয়মানুসারেই হয়। তবে এই পূজায় কয়েকটি বিশেষ উপচার বা সামগ্রীর প্রয়োজন হয়। যথা: অভ্র-আবীর, আমের মুকুল, দোয়াত-কলম ও যবের শিষ। পূজার জন্য বাসন্তী রঙের গাঁদা ফুলও প্রয়োজন হয়। লোকাঁচার অনুসারে, ছাত্রছাত্রীরা পূজার পূর্বে কুল ভক্ষণ করেন না। পূজার দিন কিছু লেখাও নিষিদ্ধ। যথাবিহিত পূজার পর লক্ষ্মী, নারায়ণ, লেখনী-মস্যাধার (দোয়াত-কলম), পুস্তক ও বাদ্যযন্ত্রেরও পূজা করার প্রথা প্রচলিত আছে। এই দিন ছোটোদের হাতেখড়ি দিয়ে পাঠ্যজীবন শুরু হয়।পূজান্তে পুষ্পাঞ্জলি দেওয়ার প্রথাটি অত্যন্ত জনপ্রিয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের দল বেঁধে অঞ্জলি দিতে দেখা যায়।

পূজার পরদিন পুনরায় পূজার পর চিড়ে ও দই মিশ্রিত করে দধিকরম্ব বা দধিকর্মা নিবেদন করা হয়। এরপর পূজা সমাপ্ত হয়। সন্ধ্যায় প্রতিমা বিসর্জন দেওয়া হয়।

২.সরস্বতী (দেবী) | সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণ সহ

সরস্বতী হলেন হিন্দুধর্মে জ্ঞান, সংগীত, শিল্পকলা, বাক্য, প্রজ্ঞা ও বিদ্যার্জনের দেবী। সরস্বতী, লক্ষ্মী ও পার্বতী হিন্দুধর্মে ‘ত্রিদেবী’ নামে পরিচিত। দেবী রূপে সরস্বতীর প্রথম উল্লেখ পাওয়া যায় ঋগ্বেদে। বৈদিক যুগ থেকে শুরু করে আধুনিক যুগ পর্যন্ত হিন্দুধর্মে তিনি একজন গুরুত্বপূর্ণ দেবীর স্থান অধিকার করে রয়েছেন। সরস্বতী সাধারণত দ্বিভুজা বা চতুর্ভুজা মূর্তিতে পূজিতা হন। দ্বিভুজা মূর্তিতে তাঁর হাতে থাকে বীণা ও পুস্তক অথবা লেখনী/ কলম ও পুস্তক; চতুর্ভুজা মূর্তিতে থাকে পুস্তক, অক্ষমালা, সুধাকলস ও বীণা; অথবা ব্যাখ্যা মুদ্রা,বীণা, সুধাকলস ও পুস্তক; অথবা অক্ষমালা, দুটি শ্বেত পদ্ম ও পুস্তক; অথবা পাশ, অঙ্কুশ , বিদ্যা বা পুস্তক ও অক্ষমালা। হিন্দুধর্মে এই প্রত্যেকটি বস্তুরই প্রতীকী অর্থ রয়েছে।

হিন্দুদের একাংশ সরস্বতীর পূজা করেন শ্রীপঞ্চমী বা বসন্তপঞ্চমীর (মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথি, এই দিনটি ভারতের বিভিন্ন অংশে সরস্বতী পূজা বা সরস্বতী জয়ন্তী নামেও পরিচিত) দিন। এই দিনটিতে শিশুদের হাতেখড়ি অনুষ্ঠানের (প্রথম অক্ষর শিক্ষার অনুষ্ঠান) আয়োজন করা হয়। পশ্চিম ও মধ্য ভারতে জৈন ধর্মাবলম্বীরাও সরস্বতীর পূজা করেন। এছাড়া বৌদ্ধদের কোনও কোনও সম্প্রদায়েও সরস্বতী পূজা প্রচলিত।

৩.সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী | সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণ সহ

হিন্দু পন্ডিতগণ পূজার সময় সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলীতে নির্দিষ্ট মন্ত্র জপ করে থাকে। হিন্দুরা তাদের দুর্গাপূজায়, সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলীর সময় যে মন্ত্র পাঠ করে থাকে তা যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলের এই অংশটি খুবই মনোযোগের সহিত পড়তে থাকুন। কেননা আর্টিকেল এই অংশে সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী তুলে ধরা হয়েছে।

সরস্বতী পূজার মন্ত্র পুষ্পাঞ্জলী নিম্নরূপ:

ওঁ জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে।
বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।।
নমঃভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো নমঃ।
বেদ-বেদাঙ্গ-বেদান্ত-বিদ্যা-স্থানেভ্য এব চ।
ভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো নমঃ ।
বেদ –বেদাঙ্গ বেদান্তবিদ্যাস্থানেভ্য এব চ ।।
জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে।
বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।।
স্তোত্রেণানেন তাং দেবীং জগদ্ধাত্রীং সরস্বতীম্।
যে স্মরতি ত্রিসন্ধ্যায়ং সৰ্ব্বাং বিদ্যাং লভন্তি তে।।

৪.সরস্বতী পূজার মন্ত্র বাংলা | সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণ সহ

আর্টিকেলের এই অংশে সরস্বতী পূজার মন্ত্র বাংলায় তুলে ধরা হবে। সরস্বতী পূজা করার সময় হিন্দুরা যে সকল মন্ত্র পাঠ করে থাকে তা যদি আপনি বাংলায় জানতে চান তাহলে নিম্নবর্ণিত সরস্বতী পূজার মন্ত্র বাংলা দেখে নিতে পারেন। নিম্নবর্ণিত সরস্বতী পূজার মন্ত্র বাংলা দেখলে আপনি বুঝতে পারবেন যে হিন্দুরা তাদের সরস্বতী পূজার সময় কি কি মন্ত্র পাঠ করে।

সরস্বতী পূজার মন্ত্র বাংলা:

ওঁ জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে।
বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী
নমহস্তুতে।। নমঃভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো
নমঃ। বেদ-বেদাঙ্গ-বেদান্ত-বিদ্যা-স্থানেভ্য এব চ।। এস
স-চন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বতৈ নমঃ।।
প্রনাম মন্ত্রঃ নমো সরস্বতী মহাভাগে বিদ্যে
কমললোচনে। বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাংদেহি
নমোহস্তুতে।। জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত
মুক্তাহারে। বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী
দেবী নমহস্তুতে।।

৫.সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে | সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণ সহ

হিন্দুরা সরস্বতী পূজা করার সময় বিভিন্ন ধরনের মন্ত্র পাঠ করে। সে মন্ত্রগুলো সংস্কৃত ভাষায় হওয়ায় তার অর্থ সম্পর্কে অনেকেই জানেনা। আপনি যদি হিন্দুদের মন্ত্রের বাংলা অর্থ জানতে চান তাহলে আর্টিকেলের এই অংশের আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা, আর্টিকেলের এই অংশটিতে হিন্দুদের পূজার মন্ত্রের বাংলা তুলে ধরা হয়েছে।

সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। নিম্নবর্ণিত সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে গুলো যদি আপনি পড়েন তাহলে জানতে পারবেন যে হিন্দুরা তাদের পূজা- অর্চনার সময় কি বলে থাকে। যাই হোক চলুন দেখে নেয়া যাক, সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে।
  • মা সরস্বতীর আগমনে সকল দুর্ভাবনা, সকল দুরাশা কেটে যাক।
  • মা সরস্বতী যেনো মননে জ্ঞান, মস্তিষ্কে বুদ্ধি, কণ্ঠে শুর দিয়ে তোমায় আশীর্বাদ করেন।
  • বসন্ত পঞ্চমী এবং সরস্বতী পূজার হার্দিক শুভ কামনা আপনার এবং আপনার পরিবারের জন্য।
  • বিদ্যার দেবী তোমায় যেনো আশীর্বাদ করে।
  • বিদ্যাংদেহি মা সরস্বতীর আশীর্বাদ তোমাদের ওপর সবসময় বর্ষণ করুক।
  • বসন্ত পঞ্চমীর এই শুভক্ষণে মা সরস্বতী সবাইকে ওনার জ্ঞান সাগরের কিছু বিন্দু বিন্দু জ্ঞান ওনার সকল ভক্তদের আশীর্বাদ করুক।
  • আজ সরস্বতী পূজা, মা সরস্বতীর আগমনের সাথে আপনার জীবন সুখশান্তিতে ভরে উঠুক।
  • সরস্বতী পূজো উপলক্ষ্যে আপনার এবং আপনার পরিবারের মঙ্গল কামনা করি
  • মা সরস্বতীর আশীর্বাদে সকল ছাত্রছাত্রীর জীবন সাফল্যে ভরে উঠুক।
  • সকল ছাত্র ছাত্রীরা যেন মা সরস্বতীর আশীর্বাদ লাভ করতে পারে। 
আশা করি সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে আপনারা  জানতে পেরেছেন। 

৬. লেখকের মন্তব্য | সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণ সহ

সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণ সহ সম্পর্কে আজকে আমরা আপনাদের বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণ সহ সম্পর্কে আপনারা সকল কিছু ভালভাবে বুঝতে পেরেছেন। সরস্বতী পূজার মন্ত্র বাংলা মানে ও উচ্চারণ সহ সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে সেটি আমাদের জানাতে পারেন। তাছাড়া এ বিষয়ে আপনার কি মতামত সেটিও আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। সরস্বতী পূজা ছাড়াও অন্য যে কোন বিষয় জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url