OrdinaryITPostAd

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ ২০২৩

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ এ সম্পর্কে আপনারা অনেকেই সঠিকভাবে জানেন না। তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ নিয়ে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ সম্পর্কে বিস্তারিত জানতে ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়বেন। আশা করছি এই  সম্পর্কে আপনারা ভালো একটা ধারণা লাভ করতে পারবেন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়
  2. প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে বৈদেশিক কর্মসংস্থান
  3. নিয়োগ বিজ্ঞপ্তি
  4. প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে আবেদন
  5. কাজের জন্য বিদেশ যাওয়ার পূর্বের প্রস্তুতি ও করণীয়
  6. লেখকের মন্তব্য

১.প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় | প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ

বৈদেশিক কর্মসংস্থান বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিদেশে কর্মসংস্থান শুধুমাত্র দেশের বেকারত্ব হ্রাসই করে না, একই সাথে বিদেশে কর্মরত প্রবাসীদের প্রেরণকৃত রেমিটেন্স দেশের অর্থনীতির চাকাকে সচল রাখছে। 
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দেশ স্বাধীন হওয়ার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধার করার লক্ষ্যে কূটনৈতিক তৎপরতার মাধ্যমে বৈদেশিক কর্মসংস্থান ও কর্মী প্রেরণ বিষয়ে মধ্যপ্রাচ্যের মুসলিম দেশসমূহের সাথে সমঝোতা সৃষ্টি হয়। তারই ধারাবাহিকতায় সত্তর দশকের মাঝামাঝি সময় থেকে মধ্যপ্রাচ্যের দেশসমূহে বাংলাদেশি কর্মী গমন শুরু হয়। 
 বৈদেশিক কর্মসংস্থান ক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব প্রদান করে বাংলাদেশ সরকার ২০০১ সালের ২০ ডিসেম্বর তারিখে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নামে একটি পৃথক মন্ত্রণালয় স্থাপন করে। এ মন্ত্রণালয় গঠনের উদ্দেশ্য হলো প্রবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিত করা এবং বৈদেশিক কর্মসংস্থানের সম্প্রসারণ। রেমিটেন্সের প্রবাহ বৃদ্ধি এবং দেশের সকল অঞ্চল হতে কর্মীদের বিদেশে যাওয়ার সুযোগ সৃষ্টির মাধ্যমে সকল অভিবাসী কর্মীর কল্যাণ নিশ্চিত করার জন্য মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে চলেছে।

২.প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে বৈদেশিক কর্মসংস্থান | প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ

সরকারি চাকরির সঙ্গে উজ্জ্বল ভবিষ্যৎ পেতে আপনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান MEWOE চাকরির মন্ত্রণালয়ে আবেদন করতে পারেন।একটি অফিসিয়াল চাকরি বিজ্ঞপ্তি চিত্র সহ সম্পূর্ণ নিয়োগ বিজ্ঞপ্তি নিচে চেক করুন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বাংলাদেশ সরকারের একটি মন্ত্রণালয়।প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় [প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মস্থলের] এই মন্ত্রণালয়ের উদ্দেশ্য হবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বাংলাদেশ সরকারের একটি মন্ত্রণালয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় [প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মস্থলে] এই মন্ত্রণালয়ের উদ্দেশ্য হলো প্রবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিত করা এবং বৈদেশিক কর্মসংস্থানের প্রসার ঘটানা প্রবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিত করা এবং বৈদেশিক কর্মসংস্থানের প্রসার ঘটানো।

৩.নিয়োগ বিজ্ঞপ্তি | প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ

রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি এবং দেশের সকল প্রান্ত থেকে শ্রমিকদের বিদেশ যাওয়ার সুযোগ সৃষ্টি করে সকল অভিবাসী শ্রমিকদের কল্যাণ নিশ্চিত করা।এটি প্রবাসী বাংলাদেশি এবং প্রবাসী শ্রমিকদের জন্য তথ্য ও সহযোগিতা কার্যক্রম পরিচালনা করে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.probashi.gov.bd

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ ২০২৩ কর্তৃপক্ষ অনলাইনে প্রকাশ করেছে।নিঃসন্দেহে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিয়োগ বিজ্ঞপ্তি বিডি বেকারদের জন্য খুবই ভালো খবর।বাংলাদেশী শিক্ষিত এবং যোগ্য ব্যক্তিরা এই প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি-এর জন্য আবেদন করতে পারেন।তাই দ্রুত আপনার শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী আজকের এই চাকরির জন্য আবেদন করুন। মনে রাখবেন একটি কথা এটি কিন্তু বাংলাদেশ সরকারের একটি সরকারি চাকরি।

নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় তাদের শূন্য পদে কিছু যোগ্য লোককে যুক্ত করবে।এই নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় অনলাইনে প্রকাশ করেছে। এই মুহুর্তে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সরকারী ক্যাটাগরির চাকরিতে খুবই ভালো চাকরি।

আপনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি আবেদন করে বিডি সরকারি চাকরি পেতে পারেন।প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় চাকরি বাংলাদেশে একটি আকর্ষণীয় সরকারি চাকরি। তাই প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের চাকরির জন্য আবেদন করতে সময় নষ্ট করবেন না।

৪.প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে আবেদন | প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ

আমরা মনে করি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি চেক করার পরে, আপনার চাকরির বিজ্ঞপ্তির আবেদনপত্রের প্রয়োজন। যাইহোক, অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার জন্য চাকরির আবেদন ফর্মের জন্য, এখানে আপনি অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোডের বিকল্পগুলি পাবেন, শুধু এটি এখানে খুঁজুন। আপনি যদি আবেদনপত্রটি দেখতে না পান তবে আপনি অফিশিয়াল ওয়েবসাইটে চেক করতে পারেন।

আপনি যদি কোনো সরকারি চাকরিতে আগ্রহী হন, নিঃসন্দেহে, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয় আপনার জন্য একটি বড় সুযোগ। বর্তমান পরিস্থিতিতে সরকারী চাকরী হলো সবচেয়ে চাহিদাসম্পন্ন এবং সবচেয়ে ভালো চাকরি যারা খুঁজে পাচ্ছেন তাদের জন্য।

তাই আপনি সমস্ত আবেদন প্রক্রিয়া সঠিকভাবে বজায় রাখতে পারেন, যা আপনাকে সরকারী মন্ত্রণালয়ের চাকরি পেতে সাহায্য করবে। আচ্ছা, আপনি যদি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে আরও তথ্য চান,অনুগ্রহ করে তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.probashi.gov.bd এ যান। অতএব, সংযুক্ত কাজের সার্কুলার ট্র্যাক করতে আমাদের অন্তর্ভুক্ত সমস্ত তথ্য অনুসরণ করতে পারেন।

আমরা মনে করি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ সকল চাকরির সন্ধানকারী ব্যক্তিদের জন্য, বিশেষ করে যারা বাংলাদেশে নতুন সরকারি চাকরির বিজ্ঞপ্তির খবর খুঁজছেন তাদের জন্য একটি সেরা চাকরির সুযোগ।

৫.কাজের জন্য বিদেশ যাওয়ার পূর্বের প্রস্তুতি ও করণীয় | প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ

০১।বৈধভাবে বিদেশ যাবার জন্য সিদ্ধান্ত নিন এবং পাসপোর্ট করুন।
০২। প্রথমে লাভ ক্ষতি হিসাব করুন তারপর বিদেশ গমনের ব্যাপারে সিদ্ধান্ত নিন।
০৩। পাসপোর্ট পাবার পর আপনার নিজ জেলার জোন DEMO তে গিয়ে নিবন্ধন করুন।
০৪। গন্তব্য দেশের ভাষার প্রশিক্ষণ নিন। সারাদেশে ৪০টি টিটিসিতে মন্ত্রণালয়ের আওতাধীন বিএমইটি ভাষা প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
০৫। পছন্দ ও দক্ষতা অনুযায়ী কাজের প্রশিক্ষণ গ্রহণ করুন। বর্তমানে ৬৪টি টিটিসি এবং ৬টি আইএমটিতে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
০৬। সরকার অনুমোদিত বৈধ রিক্রুটিং এজেন্সি‘র মাধ্যমে গমন করুন।
০৭। ভালোমত পড়ে ও বুঝে চুক্তিপত্র স্বাক্ষর করুন।
০৮। বিদেশ যাওয়ার পূর্বে সমস্ত কাগজপত্রের ৩ সেট ফটোকপি করুন।
০৯। বিএমইটির স্মার্ট কার্ড গ্রহণ করুন।
১০। বিদেশ যাওয়ার পূর্বে ব্যাংক হিসাব খুলু্ন।
১১। বিদেশ যাওয়ার পূর্বে ৩ দিনের প্রাক বর্হিগমন প্রশিক্ষণে অংশ নিন। 
১২। সংশ্লিষ্ট ডিইএমও অফিসে ফিঙ্গার প্রিন্ট বা আঙ্গুলের ছাপ নিন। 
১৩। অনুমোদিত মেডিকেল সেন্টারে স্বাস্থ্য পরীক্ষা করুন।
১৪। প্রবাসীদের সহযোগিতা ও সামগ্রিক কল্যাণের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সাহায্য নিন।
১৫। বিদেশ যেতে ও বিদেশ থেকে ফিরে সহজ শর্তে স্বল্প সুদে ঋণ নিন।

১০.লেখকের মন্তব্য | প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ

আজকে আমরা আলোচনা করলাম প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ এই সম্পর্কে। আশা করছি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ এই সম্পর্কে আপনারা ভালো একটি ধারণা লাভ করতে পেরেছেন। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিদেশে শ্রমিক নিয়োগ এ সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থাকে সেটি আমাদের জানাতে পারেন। এছাড়াও যে কোন সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করবেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url