The DU Speech https://www.duspeech.com/2022/12/saudi-arab-to-italy-visa.html

সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে বিস্তারিত

সৌদি আরব থেকে কিভাবে ইতালি যাওয়া যায় এই সম্পর্কে আপনারা অনেকেই জানতে আগ্রহী। তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করবো সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় নিয়ে। সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কিত সকল তথ্য জানতে হলে আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়ুন। আজকের আর্টিকেলে আমরা সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কিত সকল খুঁটিনাটি তথ্য নিয়ে আলোচনা করবো।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. সৌদি আরব থেকে ইতালি
  2. সৌদি আরব থেকে ইতালিতে কেন যাবেন
  3. ভিসা পাওয়ার উপায়
  4. সৌদি আরব থেকে ইতালি যাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র
  5. সৌদি আরব থেকে ইতালিতে যাওয়ার খরচ
  6. সৌদি আরব থেকে ইতালি যাওয়ার এজেন্সি
  7. সৌদি আরব থেকে ইতালিতে কাজ পাওয়ার উপায়
  8. লেখকের মন্তব্য

১.সৌদি আরব থেকে ইতালি | সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় 

বর্তমানে যারা সৌদি আরবে বিভিন্ন ধরনের কাজে নিয়োজিত আছেন যেমন ফ্যাক্টরিতে, ফুড প্যাকেজিং, গার্মেন্টস, ক্লিনিং সহ বিভিন্ন ধরনের কাজে নিয়োজিত আছেন এই ক্ষেত্রে তাদের একটি সুবর্ণ সুযোগ রয়েছে সৌদি আরব থেকে ইতালি যাওয়ার জন্য। তবে এক্ষেত্রে জেনে রাখবেন যে, সৌদি আরব থেকে ইতালি যাওয়ার জন্য তেমন কোনো কঠিন রিকোয়ারমেন্ট নেই। অনেক শ্রমিক সৌদি আরব থেকে ইতালিতে যেতে পারবে।

এক্ষেত্রে আপনাদের কিছু এজেন্সি সহায়তা নিতে হতে পারে। সৌদি আরব এর পাশাপাশি অন্যান্য রাষ্ট্র থেকেও আপনারা চাইলে ইতালিতে যেতে পারবেন। তবে এক্ষেত্রে সব দেশের খরচ কিন্তু একই রকম না। তবে সৌদি আরব থাকা অবস্থায় আপনাদের কিছু কাজ করে নিতে হবে এবং পাশাপাশি কিছু কাগজপত্র সংগ্রহ করে নিতে হবে। তাহলেই ইতালিতে যাওয়ার সুযোগ তৈরি করে নিতে পারবেন।

২.সৌদি আরব থেকে ইতালিতে কেন যাবেন | সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় 

বর্তমানে যারা মিডেল ইস্টের বিভিন্ন কান্ট্রিতে বসবাস করছে বা কাজে নিয়োজিত আছেন তারা অনেকেই চাচ্ছে ইউরোপের কান্ট্রি তে প্রবেশ করার জন্য ।তবে এক্ষেত্রে খুব সহজেই সৌদি আরব থেকে ইতালি যাওয়া যায়। ইতালি ইউরোপ ইউনিয়ন ভুক্ত একটি কান্ট্রি হওয়ার কারণে অনেকেই সেখানে কাজের উদ্দেশ্যে রওনা দিয়ে থাকে।এক্ষেত্রে মিডেল ইস্ট থেকে কাজের অনেক বেতন বেশি পাওয়া যায়। তাই বর্তমানে সৌদি আরব থেকেও ইতালিতে যাওয়া যায়।

সৌদি আরব থেকে ইতালিতে গেলে আপনি অনেক ধরনের সুযোগ-সুবিধা বেশি পাবেন। যেমন সেখানে কাজের বেতন বেশি এবং কম্পানি যাতায়াত খরচ সহ আনুষঙ্গিক অন্যান্য অনেক কিছুই বহন করে থাকে। সেই সাথে আপনি ইউরোপের অন্যান্য দেশগুলোতে কোন রকম ঝামেলা ছাড়াই ভ্রমণ করতে পারবেন এবং ইতালি থেকে আবার অন্যান্য রাষ্ট্রে কাজের  ভিসা নিয়ে যাওয়ার সুযোগ পাবেন। তাই বর্তমানে যারা দীর্ঘদিন যাবৎ সৌদি আরবে অবস্থান করছে তারাই সাধারণত সৌদি আরব থেকে ইতালিতে প্রবেশ করছে।

৩.ভিসা পাওয়ার উপায় | সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় 

সৌদি আরব থেকে ইতালিতে যাওয়ার জন্য আপনার কফিলের কাছ থেকে অথবা নিজে‌ যে কোম্পানির আন্ডারে কাজ করছেন সেই কোম্পানির কাছ থেকে কাজের সার্টিফিকেট তৈরি করে নিতে হবে। বর্তমানে ইতালির সরকার বিশ্বের বিভিন্ন দেশ থেকে 40 হাজারের মতো শ্রমিক নেবে বলে ঘোষণা দিয়েছে। তাই সেই তুলনায় বাংলাদেশের শ্রমিক হিসাবে 15 হাজারের মতো শ্রমিক ইতালিতে যেতে পারবে।তবে এক্ষেত্রে যারা দক্ষ শ্রমিক যারা বর্তমানে বিদেশে কাজে নিয়োজিত আছে তারাও এই স্পন্সরশিপ ভিসার মাধ্যমে সৌদি আরব থেকে ইতালিতে যেতে পারবে। 

ইতালিতে যাওয়ার জন্য কাগজপত্রের প্রয়োজন আছে। সেই কাগজপত্র আপনাকে সৌদি আরব থেকেই সংগ্রহ করে নিতে হবে।যেমন আপনি যদি কোন মালিক এর আন্ডারে কাজে নিয়োজিত থাকেন তাহলে চেষ্টা করবেন সেখান থেকে একটি কাগজ সংগ্রহ করতে। যাতে সৌদি আরব থেকে ইতালিতে যাওয়ার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি এই কাগজ আপনার কাছে থাকে তাহলে আপনার যাওয়ার সুযোগ অনেকটাই বেশি থাকবে।

৪. সৌদি আরব থেকে ইতালি যাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র | সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় 

সৌদি আরব থেকে ইতালি যাওয়ার জন্য প্রয়োজনীয় কিছু কাগজপত্র লাগবে। যেমন আপনি বর্তমানে যেই মালিকের অধীনে কাজ করছেন সেই মালিকের কাছ থেকে একটি কাগজ সংগ্রহ করে নিতে হবে। এই ক্ষেত্রে যখন আপনি ইতালিতে যাওয়ার জন্য ভিসা আবেদন করবেন তখন আপনার পূর্ব অভিজ্ঞতা এই কাগজ দেখানো লাগবে বা আবেদনপত্রের সাথে জমা দিতে হবে। তাহলে আপনার ইতালি স্পন্সর ভিসা পাওয়ার সুযোগ থাকবে। তাই অবশ্যই চেষ্টা করবেন একটি কাজের কাগজ তৈরি করে নিতে।

সাধারণত যারা মিডেল ইস্ট কান্ট্রি গুলো তে কাজ করে তাদেরকে এই কাজের ওপর কোনো দক্ষতার কাগজ বা ডকুমেন্ট দেওয়া হয় না ।তবে এক্ষেত্রে আপনি টাকা-পয়সার মাধ্যমে হলেও এই কাগজপত্র টি সংগ্রহ করে নিতে হবে। তাহলে ইউরোপের বিভিন্ন কাজের জন্য আবেদন করতে পারবেন। তবে অবশ্যই মাথায় রাখবেন এই সমস্ত কান্ট্রিতে আবেদন করতে হলে আরো কিছু রিকোয়ারমেন্ট এর প্রয়োজন আছে।

ইতালিতে যাওয়ার জন্য ভাষার দক্ষতার প্রয়োজন নেই। তবে এক্ষেত্রে আপনার যদি পূর্বঅভিজ্ঞতা স্বরূপ নিজের কোন স্কিল ডেভেলপমেন্ট এর কোনো প্রশিক্ষণ নিয়ে থাকেন তাহলে সেটি আপনার জন্য হবে একটি সুবর্ণ সুযোগ। সৌদি আরবে অবস্থিত যদি কোন ট্রেনিং সেন্টার থাকে কাজ শিখার তাহলে সেখান থেকে প্রশিক্ষণ নিয়ে আপনারা কাজ শিখে নিতে পারেন। এক্ষেত্রে সৌদি আরব থেকে ইতালি সরাসরি আপনারা যেতে পারবেন।

৫. সৌদি আরব থেকে ইতালিতে যাওয়ার খরচ | সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় 

সৌদি আরব থেকে ইতালিতে যাওয়ার জন্য খরচ পড়বে 5 লাখ টাকার মতো। তবে এক্ষেত্রে যাতায়াত খরচ সহ আনুষঙ্গিক ভিসা প্রসেসিং এর যাবতীয় ব্যবস্থা এজেন্সির মাধ্যমে করা হয়ে থাকে। তবে এক্ষেত্রে বিভিন্ন কোম্পানির জন্য আলাদা আলাদা কিছু রিকোয়ারমেন্ট আছে বা খরচ আছে। সেগুলো হিসাব করলে 5 থেকে 7 লাখ টাকার মধ্যেই সৌদি আরব থেকে ইতালিতে যেতে পারবেন।

সৌদি আরব থেকে ইতালি যাওয়ার জন্য কিছু কিছু কাগজপত্র সংগ্রহ করা লাগবে। এইজন্য আপনাকে এক্সট্রা ভাবে কিছু খরচ করা লাগে এবং পাশাপাশি এজেন্সি বা দূতাবাসে যাতায়াতসহ তাদের প্রয়োজনীয় কিছু রিকোয়ারমেন্ট গুলো পূরণ করতে হলেও আপনাকে কিছু খরচ করা লাগবে। তাই সরাসরি একটি নির্দিষ্ট এজেন্সির মাধ্যমে এই কাজগুলো করা উচিত। তাহলে সবগুলো একসাথে বহন করা সম্ভব হয়ে থাকে।

৬.সৌদি আরব থেকে ইতালি যাওয়ার এজেন্সি | সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় 

সৌদি আরব থেকে যদি আপনি ইতালিতে যেতে চান তাহলে সরাসরি সৌদি আরবে অবস্থিত ইতালি দূতাবাস হতে যোগাযোগ করে আপনারা ভিসার জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আপনি যেই মালিকের অধীনে কাজ করেন তার অনুমতির একটি কাগজ প্রয়োজন এবং সেইসাথে আপনার কাজের দক্ষতার ভিত্তিতে এবং আপনার একটি ব্যাংকের স্টেটমেন্ট এর ভিত্তিতেই আপনার ভিসার জন্য আবেদন করতে পারবেন।

তাছাড়াও বর্তমানে বেসরকারি অনেক এজেন্সি রয়েছে যারা ইন্ডিয়ান এবং পাকিস্তানী। তারা আপনাকে কাজসহ সৌদি আরবে ভিসার ব্যবস্থা করে দিতে পারবে। এক্ষেত্রে খরচ একটু বেশি পরে থাকে। তার পরেও আপনি সৌদি আরব থেকে ইতালিতে যেতে পারবেন কাজ নিয়ে। এই ক্ষেত্রে আপনাকে কয়েকটি এজেন্সি ঘুরে দেখতে হবে কত টাকা খরচ হয় এবং কোন কাজের প্রতি আপনাকে সৌদি আরব থেকে ইতালিতে নিয়ে যেতে পারবে এবং কত টাকা বেতনে।

সরাসরি বাংলাদেশ থেকে সৌদি আরব যাওয়ার রিক্রুটিং এজেন্সি রয়েছে ।স্পন্সর ভিসার মাধ্যমেই ইতালিতে নিয়ে যেতে পারবেন। এই সুযোগে বাংলাদেশ থেকে অনেকেই গিয়েছে এবং বর্তমানে আরও যাচ্ছে। তবে আপনারা চাইলে বিএমইটি অথবা বোয়েসেল এর মাধ্যমে যোগাযোগ করেও ভিসার জন্য আবেদন করতে পারবেন।

৭.সৌদি আরব থেকে ইতালিতে কাজ পাওয়ার উপায় | সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় 

সরাসরি যদি আপনি সৌদি আরব থেকে ইতালিতে কাজ নিতে চান তাহলে এক্ষেত্রে আপনার কাজের দক্ষতার উপর একটি সিভি তৈরি করতে হবে। সিভি তৈরি করার পরে সৌদি আরবের কিছু জব ওয়েবসাইট আছে। এই সমস্ত জব ওয়েবসাইটগুলোতে সিভি এর মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করার জন্য অবশ্যই আপনার কাজের দক্ষতার একটি প্রমাণ তৈরি করে নিয়ে তারপরে আবেদন করবেন ।এক্ষেত্রে কাজ পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে। 

তবে সাধারণত নরমাল ক্যাটাগরিতে কাজের জন্য যদি আপনি আবেদন করেন তাহলে কাজ পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। এই ক্ষেত্রে সেই কোম্পানি আপনাকে একটি ইনভাইটেশন লেটার পাঠিয়ে দিবে ।সেটাতে সিগনেচার করে পুনরায় আবার পাঠিয়ে দেওয়া লাগে। পরবর্তীতে আপনার ভিসা তৈরি করে তারা আপনাকে নিয়ে যাওয়ার ব্যবস্থা করবে।

এই প্রসেসে যদি আপনি সৌদি আরব থেকে ইতালিতে যেতে চান তাহলে অনেকটাই সহজ ভাবে যেতে পারবেন। তবে অবশ্যই নর্মাল ক্যাটাগরির কাজগুলো আপনাকে সিলেক্ট করতে হবে। তাহলেই সৌদি আরব থেকে ইতালিতে কাজ নিয়ে যেতে পারবেন। এবং খরচ অনেকটাই কমে সৌদি আরব থেকে ইতালি যাওয়া যায়।

৮. লেখকের মন্তব্য | সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় 

আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করলাম সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় নিয়ে। আশা করছি সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কে আপনারা ভালো একটি ধারণা লাভ করতে পেরেছেন। সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কে আপনার কি মতামত সেটি আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থাকে সেটি ও আমাদের অবশ্যই জানাবেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?