The DU Speech https://www.duspeech.com/2022/12/russia-nagorikotto-paoar-upai.html

রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩

পৃথিবীর অন্যতম সুন্দর দেশগুলোর মধ্যে একটি দেশ হল রাশিয়া। আমাদের দেশের অনেক মানুষ সেই দেশে নাগরিক হয়ে বসবাস করার স্বপ্ন দেখে কিন্তু রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩  সালে এসেও জানে না যে  কিভাবে কি করবে। তাই তাদের মনের সকল প্রশ্নের উত্তর দিয়ে এবং তাদের কাজকে আর সহজ করতেই মূলত রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩ এই নিবন্ধনটি লেখা। এখানে রাশিয়া নাগরিকত্ব পাওয়ার বিভিন্ন উপায়, আবেদন করার নিয়ম, প্রয়োজনীয় ডকুমেন্ট এসব বিষয়ের উত্তর পাবেন রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩ আর্টিকেলে। তাই সাথেই থাকুন ।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. নাগরিকত্ব কিভাবে পাবেন
  2. অস্থায়ীভাবে বাসস্থান অর্জন
  3. স্থায়ী বাসস্থান লাভ
  4. প্রাকৃতিক নাগরিক হওয়া।
  5. প্রয়োজনীয় কাগজপত্র যা লাগবে।
  6. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  7. লেখকের মন্তব্য

১.নাগরিকত্ব কিভাবে পাবেন। রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩

রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩ সালে হওয়ার জন্য বেশ কয়েকটি পদক্ষেপ রয়েছে। প্রথমে আপনাকে অস্থায়ী বাসস্থান অর্জন করতে হবে, যার জন্য আপনি একজন রাশিয়ান নাগরিকের কাছ থেকে একটি ব্যক্তিগত আমন্ত্রণ পান এবং প্রচুর কাগজপত্র জমা দেন। যদি আপনাকে অস্থায়ী নাগরিকত্ব দেওয়া হয়, আপনি স্থায়ী বসবাসের জন্য আবেদন করার আগে আপনাকে 2 বছর পর্যন্ত রাশিয়ায় থাকতে হবে। একবার আপনি স্থায়ী বাসিন্দা হয়ে গেলে, নাগরিকত্বের জন্য আবেদন করার জন্য আপনাকে 5 বছর পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। আপনাকে বেশ কিছু কাগজপত্র জমা দিতে হবে, এবং আপনি প্রক্রিয়াটির প্রতিটি পর্যায়ে 1 বছর পর্যন্ত অপেক্ষা করার আশা করতে পারেন

২.অস্থায়ীভাবে বাসস্থান অর্জন । রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩

আপনি যদি রাশিয়ায় নাগরিকত্ব পেতে চান তাহলে রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩ সালে একটি উপায় হলো ​​অস্থায়ীভাবে নাগরিকত্ব নেয়া।
  • ধাপ১ঃ ব্যক্তিগত আমন্ত্রন পাওয়াঃ
রাশিয়ার অস্থায়ী বাসিন্দা হওয়ার জন্য, আপনাকে প্রথমে একজন ব্যক্তিগত ব্যক্তিকে রাশিয়ান ফেডারেশনে আসার জন্য আমন্ত্রণ জানাতে হবে। আপনার যদি কোনো বন্ধু, আত্মীয়, বা ব্যবসায়িক সহযোগী থাকে যিনি রাশিয়ার স্থায়ী বাসিন্দা বা নাগরিক, তারা আপনার আনুষ্ঠানিক আমন্ত্রক হিসেবে কাজ করতে পারে। 

  • ধাপ২ঃআমন্ত্রণকারীদের স্থানীয় অভিবাসন অফিসে যেতে বলা
যে ব্যক্তি আপনাকে আমন্ত্রণ জানায় তাকে স্থানীয় ইমিগ্রেশন অফিসে (ওভিআইআর) একটি বিশেষ আবেদন পূরণ করতে হবে। তাদের আপনার পাসপোর্টের একটি অনুলিপি এবং কাগজপত্রের জন্য প্রয়োজনীয় অর্থের জন্য একটি প্রদত্ত ব্যাংক স্থানান্তরও প্রয়োজন হবে। এই প্রক্রিয়ায় যে পরিমাণ অর্থ ব্যয় হয় তা বেশ নিয়মিতভাবে পরিবর্তিত হয়, তাই যখন আপনি আবেদনের জন্য প্রস্তুত থাকেন তখন স্থানীয় অভিবাসন অফিসের সাথে যোগাযোগ করুন।

  • ধাপ৩ঃ আমন্ত্রণের জন্য প্রায় 1 মাস অপেক্ষা করা
আপনার আমন্ত্রণের জন্য প্রায় 1 মাস অপেক্ষা করুন।OVIR আপনার কাগজপত্র প্রক্রিয়া করতে 1 মাস পর্যন্ত সময় নিতে পারে। একবার এটি হয়ে গেলে, এটি আপনার দেশে প্রবেশের জন্য একটি "ব্যক্তিগত আমন্ত্রণ" জারি করবে। এটি একটি ব্যক্তিগত ভিসায় রাশিয়া প্রবেশের জন্য প্রয়োজনীয় কাগজপত্রের প্রথম অংশ।OVIR আপনার আবেদন অনুমোদন করার আগে, আপনার কাছ থেকে রাশিয়ান কনস্যুলেটে অতিরিক্ত তথ্য বা একটি সাক্ষাৎকার চাইতে পারে।আপনার আবেদন প্রত্যাখ্যাত হতে পারে, যদিও এটি খুব সাধারণ নয়। যদি আপনি প্রত্যাখ্যাত হন, তাহলে আপনাকে আবার আবেদন করতে হবে।

  • ধাপ৪ঃআপনার বাকী কাগজপত্র সংগ্রহ করা
একবার আপনি আপনার ব্যক্তিগত আমন্ত্রণ পেলে, আপনার রাশিয়ান দূতাবাসে জমা দেওয়ার জন্য অন্যান্য কাগজপত্রেরও প্রয়োজন হবে। এর মধ্যে রয়েছে আপনার পাসপোর্টের আরেকটি কপি এবং নিজের ছবি। রাশিয়ান দূতাবাস আপনাকে বলতে পারে যে তাদের ঠিক কী কী কাগজপত্র প্রয়োজন।

  • ধাপ৫ঃ রাশিয়ায় আসার পর OVIR এর সাথে নিবন্ধন করা।
একবার আপনি আপনার ব্যক্তিগত ভিসা নিয়ে রাশিয়ায় পৌঁছে গেলে, আপনাকে OVIR এর সাথে নিবন্ধন করতে হবে। আপনাকে নিবন্ধন করতে হবে যে আপনি সেই ব্যক্তির বাসভবনে বসবাস করছেন যিনি আপনাকে আমন্ত্রণ জানিয়েছেন।তাদের বসবাসের প্রমাণ জমা দিতে হবে - যা সাধারণত স্থানীয় হাউজিং অফিস থেকে পাওয়া যেতে পারে ।

এবং একটি নোটারাইজড চিঠি যা বলে যে আপনার ভিসার মেয়াদে তাদের সাথে থাকতে আপনাকে স্বাগত জানিয়েছে।অস্থায়ী আবাসনের জন্য আবেদন করার সময় আপনাকে অবশ্যই আপনার স্পনসর/আমন্ত্রকের সাথে থাকতে হবে।রাশিয়ার বেশিরভাগ নোটারি প্রয়োজনীয় ফর্মগুলির সাথে পরিচিত এবং সেগুলি পূরণ করা বেশ সহজ।
  • ধাপ৬ঃঅস্থায়ী বসবাসের জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দিন।
আনুষ্ঠানিক অস্থায়ী আবাসনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র ঘন ঘন পরিবর্তিত হয়, কিন্তু আপনি স্থানীয় OVIR থেকে একটি আপডেট তালিকা পেতে সক্ষম হওয়া উচিত। এটি সম্ভবত আপনার ভিসা এবং পাসপোর্টের একটি অনুলিপি, আপনার কর্মস্থল বা অধ্যয়নের স্থান, আপনার বসবাসের স্থান, আয় এবং চিকিৎসা বীমা সম্পর্কিত তথ্য অন্তর্ভুক্ত করবে।

যিনি আপনাকে আমন্ত্রণ জানিয়েছেন তাকে একই কাগজপত্র জমা দিতে হবে।একটি বিশেষ অভিবাসন সংস্থাকে আপনার জন্য আপনার কাগজপত্র জমা দিতে বলা সহায়ক হতে পারে। তারা জানতে পারবে কিভাবে আপনার কাগজের স্ট্যাক ফাইল করতে হয় যাতে  OVIR তাদের গ্রহণ করে। আপনি OVIR এর মাধ্যমে এই ধরনের সংস্থার একটি তালিকা খুঁজে পেতে পারেন।
  • ধাপ ৭ঃ আপনার চূড়ান্ত সিদ্ধান্তের জন্য 1 থেকে 3 মাস অপেক্ষা করুন।
1 থেকে 3 মাসের মধ্যে আপনার অস্থায়ী বাসস্থানের বিষয়ে  সিদ্ধান্ত নিয়ে ওভিআইআর আপনার কাছে ফিরে আসবে। একবার তারা আপনার আবেদন অনুমোদন করলে, তারা আপনাকে জানাবে যে আবাস কতদিনের জন্য ভাল। আপনার রেসিডেন্সির দৈর্ঘ্য সাধারণত 3 বছর, কিন্তু ওভিআইআর -এর সিদ্ধান্তের উপর নির্ভর করে এটি পরিবর্তিত হতে পারে।

মনে রাখবেন আপনি যদি অস্থায়ীভাবে বসবাসের অনুমতি পান, তাহলে দেশ ত্যাগ করার জন্য আপনার একটি বিশেষ প্রস্থান ভিসা প্রয়োজন হবে এবং এটি শুধুমাত্র 1 টি পথের জন্য ভাল। ওভিআইআর থেকে সেই ভিসা পেতে 2 থেকে 4 সপ্তাহ সময় লাগে, তাই এটি এমন কিছু নয় যা আপনি দ্রুত পেতে পারেন। আপনি যদি দেশে পুনরায় প্রবেশ করতে চান এবং আপনার অস্থায়ী বাসস্থান পুনরায় প্রতিষ্ঠা করতে চান, তাহলে আপনাকে পুরো আবেদন প্রক্রিয়াটি পুনরায় চালু করতে হবে।
আরও পড়ুনঃ বাংলা কন্টেন্ট রাইটিং জব করুন ঢাকা বিশ্ববিদ্যালয়ে

৩.স্থায়ী বাসস্থান লাভ।রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩

আর আপনি যদি রাশিয়ায় স্থায়ীভাবে নাগরিকত্ব পেতে চান তাহলে রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩ সালে একটি উপায় হলো ​​স্থায়ীভাবে নাগরিকত্ব নেয়া।
  • ধাপ১ঃ রাশিয়ায় 2 বছরের জন্য অস্থায়ী বাসিন্দা হিসাবে বসবাস করা।
আপনি স্থায়ী আবাসনের জন্য আবেদন করার আগে, আপনাকে 2 বছরের জন্য অস্থায়ী বাসিন্দা হিসাবে রাশিয়ায় বসবাস করতে হবে। আপনাকে আনুষ্ঠানিকভাবে অস্থায়ী বসবাসের অনুমতি দেওয়ার পরে সময়সীমা শুরু হয়, আপনি দেশে আসার সময় নয়। এই বিষয়টি খেয়াল রাখবেন।
  • ধাপ২ঃ যত তাড়াতাড়ি সম্ভব স্থায়ী বসবাসের জন্য আবেদন করা।
একবার আপনি পর্যাপ্ত সময়ের জন্য অস্থায়ী বাসস্থান পেয়েছিলেন - এখন এটি 2 বছর - আপনি স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে পারেন। আপনার যত তাড়াতাড়ি সম্ভব আবেদন করা উচিত, কারণ স্থায়ী বসবাসের জন্য দাম 6 মাস সময় নিতে পারে। যদি আপনাকে স্থায়ীভাবে বসবাসের জন্য অস্বীকৃতি দিলে, তাহলে আপনার পুনরায় আবেদন করার জন্য আপনার অস্থায়ী বাসস্থান শেষ হওয়ার আগে অন্য 6 মাস প্রয়োজন হবে।
  • ধাপঃ৩ OVIR এ প্রয়োজনীয় কাগজপত্র পূরণ করা।
আপনাকে OVIR দিয়ে আপনার অস্থায়ী বাসস্থান নিশ্চিত করতে হবে, এবং তারপর স্থায়ী বসবাসের জন্য একটি আবেদন পূরণ করতে হবে।অস্থায়ী আবাসনের জন্য আপনাকে যে কাগজপত্র জমা দিতে হবে তার অনুরূপ হবে:
        1. আপনার পাসপোর্ট এবং ভিসা 
        2. আপনার কর্মস্থল বা অধ্যয়নের স্থান, 
        3. আয় এবং চিকিৎসা বীমা সম্পর্কিত তথ্য।
  • ধাপ৪ঃএকটি প্রতিক্রিয়ার জন্য 6 মাস অপেক্ষা করা
একবার OVIR আপনার কাগজপত্র গ্রহণ করলে, আপনাকে একটি উত্তর দিতে তাদের ১ মাস পর্যন্ত সময় লাগবে। যদি আপনাকে অস্বীকার করা হয়, তাহলে আপনাকে অস্থায়ী বসবাসের জন্য পুনরায় আবেদন করতে হবে।তারপর স্থায়ী বসবাসের জন্য পুনরায় আবেদন করার আগে আপনাকে 2 বছরের জন্য অস্থায়ী বাসিন্দা হতে হবে।

৪.প্রাকৃতিক নাগরিক হওয়া। রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩

আর আপনি যদি রাশিয়ায় স্থায়ীভাবে নাগরিকত্ব পেতে চান তাহলে রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩ সালে একটি উপায় হলো ​​প্রাকৃতিকভাবে নাগরিকত্ব নেয়া। এরজন্য কিছু ধাপ অনুসরন করতে হবে।
  • ধাপা১ঃ রাশিয়ায় 5 বছরের জন্য স্থায়ী বাসিন্দা হিসাবে বসবাস করুন।
একবার আপনি স্থায়ী আবাসিক মর্যাদা পেয়ে গেলে, আপনাকে 5 বছর রাশিয়ায় থাকতে হবে। আপনি সেই সময় দেশের বাইরে থাকতে পারেন, কিন্তু প্রতি বছর 3 মাসের বেশি নয়।আপনি যদি উচ্চ যোগ্য ব্যক্তির ভিসায় অথবা শরণার্থী হিসেবে রাশিয়ায় প্রবেশ করেন, তাহলে স্থায়ী বসবাসের প্রয়োজনীয়তা 5 এর পরিবর্তে 1 বছর করা যেতে পারে।আপনার যদি ইতিমধ্যে রাশিয়ান নাগরিকদের সাথে সংযোগ থাকে, তাহলে আপনি স্থায়ী বাসিন্দা হওয়ার পর অবিলম্বে রাশিয়ার নাগরিকত্বের জন্য আবেদন করতে সক্ষম হবেন - যাকে সরলীকৃত প্রক্রিয়া বলা হয়। স্থানীয় OVRI অফিস আপনাকে যোগ্যতার সম্পর্কের একটি তালিকা দিতে পারে যা আপনাকে 5 বছর অপেক্ষা না করে সরলীকৃত প্রক্রিয়ার মাধ্যমে আবেদন করতে দেয়।
  • ধাপ২ঃ রাশিয়ার সংবিধান মেনে চলতে সম্মত হন।
নাগরিকত্ব প্রক্রিয়ার অংশ হিসাবে, আপনাকে রাশিয়ার সংবিধান মেনে চলতে সম্মত হতে হবে। এর অর্থ সাধারণত ওভিআইআর এর মাধ্যমে আইনি কাগজপত্র পূরণ করা যেখানে আপনি এটি করতে সম্মত হন।

৫.প্রয়োজনীয় কাগজপত্র যা লাগবে। রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩

রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩ সলে যদি পেতে চান তাহলে কিছু কাগজপত্র প্রয়োজনীয় তা জানতে পারবেন এইখানে।
  1. ফটো
  2.  পাসপোর্ট
  3. কর্মসংস্থান ইতিহাস;
  4. মেডিকেল প্রশংসাপত্র
  5. রাশিয়ান ফেডারেশনে অস্থায়ী বাসভবনের জন্য অনুমতি
  6. বিবাহের সনদপত্র
  7. আয় বিবৃতি
  8. একটি নথি যা রাশিয়ান ভাষার জ্ঞান নিশ্চিত করে।

৬. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১: স্থায়ীভাবে বসবাস করতে কত দিন অস্থায়ীভাবে থাকতে হবে?

উত্তর: ২ বছর

প্রশ্ন ২: একটি প্রতিক্রিয়ার জন্য কয় মাস অপেক্ষা করতে হয়?

উত্তর:  6 মাস

প্রশ্ন ৩:  কয়ভাবে রাশিয়া নাগরিকত্ব দিয়ে থাকে ?

উত্তর: ৩ভাবে

৭. লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে রাশিয়া নাগরিকত্ব পাওয়ার বিভিন্ন উপায় ২০২৩ নিয়ে, বিস্তারিত আলোচনা করা হয়েছে। রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। রাশিয়া নাগরিকত্ব পাওয়ার উপায় ২০২৩ সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।


লেখক: আলামিন মজুমদার
পড়াশোনা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা ও তথ্য প্রযুক্তি বিভাগে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: চাঁদপুর 



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?