OrdinaryITPostAd

রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় | রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে জানুন

রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে।রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।


আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. রাশিয়ার নাগরিকত্ব
  2. ধাপ-১
  3. ধাপ-২
  4. ধাপ-৩
  5. ধাপ-৪
  6. ধাপ-৫
  7. ধাপ-৬
  8. ধাপ-৭
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১.রাশিয়ার নাগরিকত্ব | রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায়

যে কেউ রাশিয়ার নাগরিক হতে পারবেন। শুধু তাই নয়, রাশিয়ায় বসবাস করতে চাইলে আড়াই একর জমি বিনামূল্যে দেয়াসহ সেদেশের নাগরিকত্বও দেয়া হবে। আর এমনই ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যেসব লোক রাশিয়ার সবচেয়ে পূর্বাঞ্চলে বসবাসে রাজি হবে তাদেরকে বিনামূল্যে ২ দশমিক ৫ একর জমি দেয়া হবে। দেশের অর্থনীতিকে শক্তিশালী করার লক্ষ্যে পুতিন দেশি-বিদেশি সবার জন্য উন্মুক্ত এ প্রস্তাব দিয়েছেন।পৃথিবীর বৃহত্তম দেশ রাশিয়া। পৃথিবীর মোট আবাসযোগ্য ভুমির এক অষ্টমাংশ রয়েছে এই দেশেই। রাশিয়ার নাগরিক হতে চাইলে আপানাকে রুশ ভাষা জানতে হবে। সেই সাথে রাশিয়ায় থাকার যোগ্যতার কঠিন পরীক্ষা দিতে হবে। উত্তীর্ণ হলে স্থায়ীভাবে সেখানকার বাসিন্দা হয়ে যেতে পারবেন।

রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার জন্য আপনাকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় এর পরবর্তী অংশে এই ধাপগুলো নিয়ে আলোচনা করা হয়েছে।

২.ধাপ-১ | রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায়

রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় এর জন্য আইনজীবি আইন অনুসারে সময় বাঁচাতে এবং সবকিছু করার জন্য আপনার আইনী সংস্থাগুলির বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করা উচিত । যারা নাগরিকত্ব অর্জনের বিষয়টি নিয়ে কাজ করে। বিশেষজ্ঞরা আপনার প্রয়োজনীয় সমস্ত নথি যথাযথভাবে প্রস্তুত এবং সম্পাদন করবেন।

৩.ধাপ-২ | রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায়

যদি আপনি নিজে থেকে রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় অর্জনের বিষয়টি সমাধান করার সিদ্ধান্ত নেন, তবে প্রথমে নিজেকে রাশিয়ান ফেডারেশনের আইনটির সাথে পরিচিত করুন। আপনার আবাসে পাসপোর্ট এবং ভিসা পরিষেবাদির কর্মীরাও আপনাকে এতে সহায়তা করতে পারে। আপনি তাদের কাছে ব্যক্তিগতভাবে বা ফোনে সাহায্য চাইতে পারেন।

৪.ধাপ-৩ | রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায়

নাগরিকত্ব অর্জনের জন্য দুটি পদ্ধতি রয়েছে। একটি সরলীকৃত পদ্ধতি এবং একটি সাধারণ। আইনটিতে নতুন বিধি প্রবর্তনের সাথে সাথে কয়েকটি শ্রেণির নাগরিকের জন্য রাশিয়ার নাগরিকত্ব গ্রহণের পদ্ধতি উল্লেখযোগ্যভাবে সরল করা হয়েছে। এখন আর পাঁচ বছর ধরে অবিচ্ছিন্নভাবে রাশিয়ায় বসবাস করার দরকার নেই এবং এ জাতীয় বিভাগের নাগরিকদের জন্য আবাসনের অনুমতি থাকতে হবে। আরএসএফএসআর অঞ্চলে জন্মগ্রহণকারী এবং ইউএসএসআর নাগরিকত্ব প্রাপ্ত ব্যক্তি,  মহান দেশপ্রেমিক যুদ্ধের প্রবীণ ব্যক্তি,বিদেশি যারা আইনীভাবে রাশিয়ান ফেডারেশনের একজন নাগরিকের সাথে কমপক্ষে তিন বছর ধরে বিবাহিত , রাশিয়ার নাগরিক শিশুদের প্রতি অক্ষম ব্যক্তি। রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায়।

 

৫.ধাপ-৪ | রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায়

আপনি যদি এই বিভাগগুলিতে না পড়ে থাকেন তবে সাধারণ শর্তে আপনাকে রাশিয়ান নাগরিকত্ব অর্জন করতে হবে। এটি করার জন্য, আপনার অবশ্যই  রাশিয়ায় আপনি আবাসনের অনুমতি পাওয়ার মুহূর্ত থেকে কমপক্ষে পাঁচ বছর বেঁচে ছিলেন এবং রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় অর্জনের জন্য আপনি যে দিন আবেদন করেছিলেন, আইন এবং রাশিয়ার সংবিধান মেনে চলতে হবে, কোনও অপরাধমূলক রেকর্ড নেই,আইনী উপার্জন রয়েছে ।


 

৬.ধাপ-৫ | রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায়

রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় এর জন্য আপনার বেশ কিছু কাগজপত্র প্রয়োজন হবে। এই কাগজপত্র গুলো থাকা খুবই জরুরী। রাশিয়ার নাগরিকত্ব পেতে হলে কাগজপত্র গুলো যথাযথ সংগ্রহ করে নিতে হবে। আলোচনা করব রাশিয়ার নাগরিকত্ব পেতে হলে কি কি কাগজপত্র আপনার দরকার হবে।রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় এর জন্য এখন আপনার সমস্ত প্রয়োজনীয় নথি সংগ্রহ করতে হবে। নিম্নলিখিত নথিগুলির মূল এবং অনুলিপি প্রস্তুত করতে হবে।

  • নাগরিকত্বের জন্য আবেদন,
  • আবাসনের অনুমতি, 
  • আপনার আইনী আয়ের নিশ্চয়তার নথি, 
  • সম্পূর্ণ শিক্ষার দলিল,
  • আপনার অন্য নাগরিকত্বের তদন্তের নিশ্চিত হওয়া,
  • জন্ম সনদ,
  • বিবাহের সনদপত্র।

৭.ধাপ-৬ | রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায়

সংগৃহীত সমস্ত নথি সহ, আপনার আবাসে পাসপোর্ট এবং ভিসা বিভাগে যান এবং তাদের বিবেচনার জন্য জমা দিন। আবেদনের বিবেচনার জন্য শর্তগুলি আলাদা। সরল প্রক্রিয়াটির জন্য, পর্যালোচনা সময়টি ছয় মাস এবং সাধারণ পদ্ধতির জন্য - এক বছর।

৮.ধাপ-৭ | রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায়

আপনার নাগরিকত্ব পাওয়ার অধিকার নিশ্চিত হওয়ার পরে, আপনি নির্ধারিত পদ্ধতিতে রাশিয়ান জাতীয় পাসপোর্ট পেতে সক্ষম হবেন। নাগরিকত্বের জন্য আপনার আবেদনটি যদি বিভিন্ন কারণে অস্বীকার করা হয় তবে আপনি আদালতে যেতে পারেন।



৯.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায়

রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় নিয়ে আপনাদের অনেকেরই অনেক রকম প্রশ্ন থাকে। আর্টিকেলের এই অংশে আপনাদের কিছু প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করা হয়েছে।
প্রশ্ন ১: সরল প্রক্রিয়ায় রাশিয়া নাগরিকত্ব পেতে কত দিন সময় লাগে?
উত্তর: সরল প্রক্রিয়ার মাধ্যমে নাগরিকত্ব পেতে ছয় মাসের মত সময় লাগে।
প্রশ্ন ২: নাগরিকত্বের আবেদনটি অস্বীকার করা হলে কোথায় যেতে হবে?
উত্তর: আপনার নাগরিকত্ব আইনটি যদি অস্বীকার করা হয় তাহলে আপনি আদালতে যেতে পারেন।
প্রশ্ন ৩: রাশিয়ার নাগরিকত্ব পেতে হলে কমপক্ষে কত বছর রাশিয়ায় থাকতে হবে?
উত্তর: নাগরিকত্ব পেতে হলে আপনাকে কমপক্ষে পাঁচ বছর রাশিয়ায় থাকতে হবে।
প্রশ্ন ৪: রাশিয়ার পাসপোর্ট কখন পাওয়া যাবে?
উত্তর:আপনার নাগরিকত্ব পাওয়ার অধিকার নিশ্চিত হওয়ার পরে, আপনি নির্ধারিত পদ্ধতিতে রাশিয়ান জাতীয় পাসপোর্ট পেতে সক্ষম হবেন।
প্রশ্ন ৫: রাশিয়ার নাগরিকত্ব পেতে হলে প্রথমে কোন কাজটি করতে হবে?
উত্তর:যদি আপনি নিজে থেকে রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় অর্জনের বিষয়টি সমাধান করার সিদ্ধান্ত নেন, তবে প্রথমে নিজেকে রাশিয়ান ফেডারেশনের আইনটির সাথে পরিচিত করুন। 
প্রশ্ন ৬: রাশিয়ার নাগরিকত্ব কয়টি উপায়ে পাওয়া যায়?
উত্তর: রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় রয়েছে দুইটি।
প্রশ্ন ৭: রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায়টি যদি অস্বীকার করা হয় তাহলে করণীয় কি?
উত্তর:নাগরিকত্বের জন্য আপনার আবেদনটি যদি বিভিন্ন কারণে অস্বীকার করা হয় তবে আপনি আদালতে যেতে পারেন।
প্রশ্ন ৮: নাগরিকত্ব অর্জনের পদ্ধতি গুলো কি কি?
উত্তর:নাগরিকত্ব অর্জনের জন্য দুটি পদ্ধতি রয়েছে। একটি সরলীকৃত পদ্ধতি এবং একটি সাধারণ।


১০.লেখকের মন্তব্য | রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায়

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url