OrdinaryITPostAd

রাশিয়া ভ্রমণ খরচ কত? | রাশিয়া ভ্রমনের খরচ সম্পর্কিত তথ্য জানুন

রাশিয়া ভ্রমণ খরচ কত? এই সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই রাশিয়া ভ্রমণ খরচ কত? তা সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব রাশিয়া ভ্রমণ খরচ কত? তা সম্পর্কে। রাশিয়া ভ্রমণ খরচ কত?এই সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. রাশিয়া ভ্রমন
  2. রাশিয়া ভ্রমণ ভিসা
  3. প্রয়োজনীয় কাগজপত্র ও আবেদন
  4. ভিসা খরচ
  5. ভিসার ধরন এবং খরচ
  6. রাশিয়ান এম্বাসির ঠিকানা
  7. দর্শনীয় স্থান ও সময়
  8. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  9. লেখকের মন্তব্য

১.রাশিয়া ভ্রমন | রাশিয়া ভ্রমণ খরচ কত?

প্রাকৃতিক নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর বিশাল এক দেশ রাশিয়া। অনন্য বৈচিত্র্যময় প্রকৃতির অপরূপ রূপের আঁধার ও লীলাভূমি হলো উত্তর রাশিয়া। দিগন্তের এক প্রান্ত হতে অন্য প্রান্তে ঘুরে বেড়িয়ে শেষ করা যায় না।

একটা সময় ভাবা হতো উন্নত দেশে ঘুরে বেড়ানো, ভ্রমণ শুধুমাত্র উচ্চবিত্তের মধ্যে সীমাবদ্ধ। কিন্তু সময়ের পালাবদলে এখন সকলের সাধ্যের মধ্যে চলে এসেছে দেশ–বিদেশে ঘুরে বেড়ানো ও ভ্রমণ করা। ক্রমেই বৃদ্ধি পাচ্ছে ভ্রমণপিপাসু মানুষের সংখ্যা। বিশ্বায়নের এ যুগে চাইলেই যেকেউ ঘুরে আসতে পারেন উন্নত বিশ্বের যেকোনো দেশে। লাখ টাকার মধ্যে সপ্তাহখানেক ঘুরে আসতে পারেন রাশিয়ায়।

২.রাশিয়া ভ্রমণ ভিসা | রাশিয়া ভ্রমণ খরচ কত?

পর্যটক হিসেবে রাশিয়ার ভিসাপ্রাপ্তি আর ভ্রমণ তেমন জটিল কোনো কিছু নয়। নিয়মানুযায়ী আবেদন করলে আপনি সহজেই টুরিস্ট ভিসা পেতে পারেন।রাশিয়া ভ্রমণ খরচ কত? এ জন্য প্রথমে রাশিয়া থেকে যেকোনো একটি অনুমোদিত টুরিস্ট ট্রাভেল এজেন্সির কাছ থেকে টুরিস্ট ভাউচার তথা আমন্ত্রণপত্র সংগ্রহ করতে হবে। এ জন্য ভ্রমণকারীর ব্যক্তিগত তথ্য, ভ্রমণ পরিকল্পনা অর্থাৎ কোন কোন শহরে ভ্রমণ করবেন এবং সম্ভাব্য কত তারিখ থেকে কত তারিখ পর্যন্ত অবস্থান করবেন, সে অনুযায়ী একটি বিবরণী প্রদান করতে হয়। এই টুরিস্ট আমন্ত্রণপত্রের জন্য আপনাকে সর্বোচ্চ ১৫০ থেকে ২০০ ডলার অর্থাৎ ১২-১৬ হাজার টাকা খরচ করতে হবে। রাশিয়া ভ্রমণ খরচ কত?

৩.প্রয়োজনীয় কাগজপত্র ও আবেদন |  রাশিয়া ভ্রমণ খরচ কত?

আমন্ত্রণপত্র পাওয়ার পর অ্যাম্বাসিতে প্রয়োজনীয় কাগজপত্রসহ ভিসাপ্রাপ্তির জন্য ইন্টারভিউ প্রদান করতে হবে। ভিসা ইন্টারভিউয়ের আগে ভ্রমণকারীকে HIV টেস্ট, এক কপি রঙিন ছবি, এয়ার টিকিট অথবা বুকিং কনফারমেশন এবং ভিসা আবেদন ফরম পূরণ করতে হবে। উল্লেখ্য, ভিসা আবেদন ফরম অ্যাম্বাসির ভেতরে বিনা মূল্যে পাওয়া যায়।

তা ছাড়াও হোটেল বুকিং ও ব্যাংক থেকে স্টেটমেন্ট অর্থাৎ সলভেন্সির কাগজ আবেদনের সঙ্গে দিলে ভিসাপ্রাপ্তির ক্ষেত্রে অনেক সহায়ক হয়। যদিও তা আবশ্যক নয়। এরপর ইন্টারভিউ দিতে হবে। ভিসা ইন্টারভিউয়ের জন্য আগে থেকে কোনো সিরিয়াল দিতে হয় না।রাশিয়া ভ্রমণ খরচ কত?  নির্ধারিত দিনে লাইনে দাঁড়িয়ে ইন্টারভিউ প্রদান করতে হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো টুরিস্ট ভিসার জন্য ন্যূনতম এক মাস আগে আবেদন করতে হয়। জরুরি ভিসা দেওয়া হয় না।

৪.ভিসা খরচ | রাশিয়া ভ্রমণ খরচ কত?

ইন্টারভিউয়ের পর নির্দিষ্ট ব্যাংকে ভিসা ফি বাবদ ৪০০০/= টাকা জমা দিতে হবে। সবকিছু ঠিক থাকলে সাত দিনের মধ্যে ভিসা পাওয়া যায়। সপ্তাহে তিন দিন—রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আবেদন জমা নেওয়া হয়।

৫.ভিসার ধরন এবং খরচ | রাশিয়া ভ্রমণ খরচ কত?

রাশিয়া ভ্রমন ভিসা করতে আপনাকে ভিসার ধরনের উপর ভিন্ন ভিন্ন ফি প্রদান করতে হবে।

১. সিঙ্গেল এন্ট্রি ভিসার খরচ-

  • রেগুলার ডেলিভারী- ৬৮০০
  • এক্সপ্রেস ডেলিভারী- ১৩৬০০

২. ডাবল এন্ট্রি ভিসার খরচ-

  • রেগুলার ডেলিভারী- ১০৮০০
  • এক্সপ্রেস ডেলিভারী- ২১৭৬০

৩. মাল্টিপল এন্ট্রি ভিসার খরচ-

  • রেগুলার ডেলিভারী- ২০৪০০
  • এক্সপ্রেস ডেলিভারী- ৪০৮০০
অন্যান্য দেশের তুলনায় রাশিয়াতে ভ্রমণ খরচ অনেকটাই কম।এভারেজ হোটেলের ভাড়া ১২০০০ টাকা ।তবে ভালো কোন ফাইভ স্টার মানের হোটেলে থাকতে হলে ১২০০০-১৫০০০ টাকা খরচ করা লাগবে। আর এই সমস্ত হোটেল গুলোতে খুবই ভালো মানের খাবার পাওয়া যায় প্রতিদিনের জন্য ৮০০ টাকা থেকে ১০০০ টাকা খরচ পড়বে। আর এখানে যদি বিয়ার কিনতে চান তাহলে ১০০০ রুবল থেকে শুরু করে দারুন দারুন সব ব্র্যান্ডের বিয়ার পাওয়া যাবে।সব মিলিয়ে যদি এখানে ১৫ দিনে থাকতে চান তাহলে দুই লক্ষাধিক টাকা খরচ হতে পারে পাশাপাশি শপিং সহ অন্যান্য খরচ যদি করতে চান তাহলে এর মধ্যেই হয়ে যাবে আশা করা যায়।

৬.রাশিয়ান এম্বাসির ঠিকানা | রাশিয়া ভ্রমণ খরচ কত?

হাউজ এনই(জে)১১,রোড ৮৩, গুলশান -২,ঢাকা-১২১২
টেলিফোন:০২ ৯৮৮-৪৮-৪৭
ফেক্স:(৮৮০২) ৯৮৬-৩২-৮৫
ইমেইল:dhakaconsul@yandex.ru
সময়:রবি, মঙ্গল এবং বৃহস্পতিবার ।

৭.দর্শনীয় স্থান ও সময় | রাশিয়া ভ্রমণ খরচ কত?

রাজধানী মস্কো, ঐতিহাসিক সেন্ট পিটার্সবার্গ, অবকাশযাপনকেন্দ্র সচি, কাজান, নিঝনি নভগ্রত ও সাইবেরিয়াসহ আরও অসংখ্য শহরে রয়েছে দেখার অনেক কিছু। ঘুরে বেড়ানোর জন্য সবচেয়ে ভালো সময় হলো মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত।রাশিয়া ভ্রমণ খরচ কত? শিল্প, সাহিত্য, সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞান ও ব্যবসা-বাণিজ্যসহ সবকিছুতে সমৃদ্ধ এক জনপদ রাশিয়া। সর্বোপরি, সব মিলিয়ে সপ্তাহখানেক ভ্রমণ করলে লাখ টাকার বেশি খরচ হবে না। চাইলেই বেড়াতে আসতে পারেন ইউরোশিয়ার তথা পৃথিবীর বৃহত্তম দেশ রাশিয়ায়। রুশ সংস্কৃতি, প্রাকৃতির সৌন্দর্য আর আতিথেয়তা প্রশস্ত করবে আপনার মন ও চিন্তার জগৎকে। পরিচিত হতে পারবেন অসংখ্য বিস্ময়ের সঙ্গে।

রাশিয়ার শিল্প, সাহিত্য, কবি, সাহিত্যিক এবং বিজ্ঞান চর্চা আপনাকে মুগ্ধ করে তুলবে এবং এক সমৃদ্ধ জনপদ হল রাশিয়া। সবমিলিয়ে সপ্তাহ খানেক ভ্রমণ করলে আপনার এক লাখ টাকার বেশি খরচ হবেনা। আপনি যদি আরো বেশি দিন সময় নিয়ে বেড়ানো সেক্ষেত্রে আপনাকে এক লাখ থেকে দেড় লাখ টাকার মধ্যেই অনায়াসে আপনি  সেখানে ভ্রমণ করতে পারবেন।


৮. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | রাশিয়া ভ্রমণ খরচ কত?

রাশিয়া ভ্রমণ খরচ কত? এই সম্পর্কে আপনাদের অনেক রকম প্রশ্ন থাকে। এই অংশে কিছু প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করা হয়েছে।
প্রশ্ন ১: রাশিয়ায় সপ্তাহখানে ভ্রমণ খরচ কেমন হবে?
উত্তর:লাখ টাকার মধ্যে সপ্তাহখানেক ঘুরে আসতে পারেন রাশিয়ায়।
প্রশ্ন ২: রাশিয়া ভ্রমণ ভিসার জন্য কি ইন্টারভিউ দিতে হবে?
উত্তর: রাশিয়া ভ্রমণ ভিসা পেতে হলে ইন্টারভিউ দিতে হবে।
প্রশ্ন ৩: রাশিয়া টুরিস্ট আমন্ত্রণপত্রের জন্য কত টাকা খরচ হবে?
উত্তর: টুরিস্ট আমন্ত্রণপত্রের জন্য ১২ থেকে ১৬ হাজার টাকা খরচ হবে‌।

৯.লেখকের মন্তব্য | রাশিয়া ভ্রমণ খরচ কত?

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে রাশিয়া ভ্রমণ খরচ কত? নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। রাশিয়া ভ্রমণ খরচ কত? সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। রাশিয়া ভ্রমণ খরচ কত? সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url