OrdinaryITPostAd

ইউরোপে কোন কাজের চাহিদা বেশি? ইউরোপের কাজের চাহিদা সম্পর্কে জানুন

ইউরোপে কোন কাজের চাহিদা বেশি? এই সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই ইউরোপে কোন কাজের চাহিদা বেশি তা সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব ইউরোপে কোন কাজের চাহিদা বেশি এই সম্পর্কে।ইউরোপে কোন কাজের চাহিদা বেশি এই সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

ইউরোপের কাজের চাহিদা

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ইউরোপে চাহিদাসম্পন্ন কাজ
  2. রেস্টুরেন্ট এর কাজ
  3. ইলেকট্রিক্যাল কাজ
  4. ড্রাইভিং এর কাজ
  5. ওয়েটারের কাজ
  6. মোবাইলের সার্ভিসিং বা দোকানে কাজ
  7. কনস্ট্রাকশনের কাজ
  8. টাইল্স বা মার্বেল এর কাজ
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১.ইউরোপে চাহিদাসম্পন্ন কাজ | ইউরোপে কোন কাজের চাহিদা বেশি? 


আমাদের দেশের মানুষ খুব বেশি ইউরোপ পছন্দ করে, ইউরোপে যায় সেখানে কাজ করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। তাই ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে কাজ করার জন্য যেই জিনিসগুলো আপনার খুব প্রয়োজন সেগুলো নিয়ে আজকে আমরা আলোচনা করব।

২.রেস্টুরেন্ট এর কাজ | ইউরোপে কোন কাজের চাহিদা বেশি? 

আমাদের দেশের মানুষেরা বা বাংলাদেশী প্রবাসীরা বিদেশে বা ইউরোপে যে কাজগুলো খুব বেশি পেয়ে থাকে সেটা রেস্টুরেন্টের কাজ। এই রেষ্টুরেন্টের কাজের মধ্যে সবচেয়ে বেশি যে কাজে বেতন সেটা হচ্ছে সুশি স্টুডেন্ট এর কাজ।

যদি আপনি বাংলাদেশ থেকে নতুন গেছেন। কাজ জানেনা ভাষাও তেমন ভালভাবে জানেন না। এমন অবস্থায় আপনি যদি রেস্টুরেন্টে কাজ করতে চান তখন আপনকে কিচেন এর পিছনে কাজ দিবে।কিচেন এর পিছনের কাজ মানে প্লেট ধোয়া পাতিল ধোঁয়ায় চিকেন ম্যাক করা এই ধরনের কাজ গুলো। এই কাজগুলোতে আপনি ৪০০ থেকে ১০০০ ইউরো পর্যন্ত বেতন পাবেন।যখন আপনি কাজ জানবেন শেফের পাশে থাকতে থাকতে কিছু কাজ শিখবেন তখন আপনার বেতন বাড়তে থাকবে।

ইউরোপের বিভিন্ন কান্ট্রিতে তারা হোস্টেল বা ফাইভ স্টার হোটেল এর জন্য ব্যাপকভাবে শেফ নিয়োগ দিয়ে থাকে। তাই বর্তমান সময়ে শেফ এর চাহিদা অনেকটাই বেড়ে গিয়েছে। তাই এই কাজের অভিজ্ঞতা অর্জন করে কেউ যদি বিদেশে পাড়ি জমায় তাহলে তার কাজ পাওয়ার নিশ্চয়তা অনেকটাই বেড়ে যায়। তাই অন্যান্য ক্যাটাগরির তুলনায় শেফ এর গুরুত্ব অনেকটাই বেশি।

৩.ইলেকট্রিক্যাল কাজ | ইউরোপে কোন কাজের চাহিদা বেশি? 

যারা ইলেকট্রিক্যাল কাজ জানেন তারা এখানে এসে কাজগুলো করতে পারেন। নতুন অবস্থায় মাসে ১২০০ থেকে ১৪০০ ইউরো পর্যন্ত বেতন পাবেন। যখন আপনি ভালো মানের কাজ জানবেন একটু অভিজ্ঞতা বাড়বে তখন আপনি প্রতিদিন আশি থেকে নব্বই ইউরো পর্যন্ত আয় করতে পারবেন।

৪.ড্রাইভিং এর কাজ | ইউরোপে কোন কাজের চাহিদা বেশি? 

অনেকেই বলে থাকেন যে ভাই আমি ড্রাইভিং জানি‌। সেখানে ড্রাইভিং এর কাজ করতে গেলে ড্রাইভিং লাইসেন্স কতটা গুরুত্বপূর্ণ সেদেশে ট্রেনিং এর কাজ করতে পারব কিনা ইত্যাদি ইত্যাদি। হ্যাঁ অবশ্যই ড্রাইভিং এর কাজগুলো করতে পারবেন। সেক্ষেত্রে এখানে আসার পর আপনাকে পারমিট পেতে হবে। অর্থাৎ TRP (Temporary Residence Permit) অথবা PR (Permit of Residence) পেতে হবে। যদি কাগজ পেয়ে যান তাহলে আপনি উবার এর কাজ করতে পারেন।

৫.ওয়েটারের কাজ | ইউরোপে কোন কাজের চাহিদা বেশি? 

আপনি যদি ওয়েটারের কাজ করতে চান তাহলে অবশ্যই আপনার ওই দেশের ভাষা টা ভালোভাবে আয়ত্তে আনতে হবে। অন্যথায় আপনি যখন কাস্টমার এর অর্ডার নিবেন তখন আপনার সমস্যায় পড়তে হবে। সে ক্ষেত্রে আপনি বাংলাদেশ থেকে ওয়াটার এর কোর্স করে যেতে পারেন। পাশাপাশি যে দেশে আসবেন ঐ দেশের ভাষাটা ও শিখবেন।তাহলে আপনার জন্য এখানে ভালো একটা কাজ তৈরি হয়ে থাকবে অর্থাৎ যাওয়ার সাথে সাথেই খুব সহজেই কাজ পেয়ে যাবেন।

৬.মোবাইলের সার্ভিসিং বা দোকানে কাজ | ইউরোপে কোন কাজের চাহিদা বেশি? 

আপনি যদি মোবাইলের দোকানে বিভিন্ন সার্ভিসিং এর কাজ করতে চান তাহলে প্রথম অবস্থায় ১০০০ ইউরো পর্যন্ত বেতন পাবেন। যদি আপনি ভাষা জানেন তাহলে সেল্সম্যানের কাজ করতে পারবে। সেল্সম্যানের কাজ করলেই বেতন পাবেন তখন ১৫০০ থেকে ১৮০০ ইউরো পর্যন্ত।
মোবাইলের দোকানে কাজ বা মোবাইল সার্ভিসিং বা সেলসম্যান এই ধরনের কাজ গুলোর জন্য অবশ্যই আপনার ডকুমেন্টস বা কাগজ থাকতে হবে। সে ক্ষেত্রে আপনার TRP (Temporary Residence Permit) অথবা PR (Permit of Residence) ডকুমেন্ট থাকতে হবে। যদি আপনার এই ধরনের ডকুমেন্ট না থাকে তাহলে এই ধরনের কাজ গুলো পাওয়া একটু কষ্টকর হয়ে থাকে।
আপনি যে কোম্পানিতে যান বা সেখানে যান না কেন যদি আপনি সেলসম্যানের কাজ করতে চান তাহলে অবশ্যই আপনাকে ভাষা জানতে হবে। ভাষা না জানলে সেলসম্যান বেতন ১৫০০ থেকে ২০০০,২৫০০ ইউরো পর্যন্ত হয়ে থাকে।

৭.কনস্ট্রাকশনের কাজ | ইউরোপে কোন কাজের চাহিদা বেশি? 

কনস্ট্রাকশনের কাজ প্রচুর পরিমাণের পাওয়া যায়। বাংলাদেশিরা এই ধরনের কাজগুলো করে থাকে বেশিরভাগ। সবচেয়ে বেশি করে পাকিস্তান সহ অন্যান্য দেশের প্রবাসীরা। যারা বাংলাদেশি নতুন সাধারণত তারা এই ধরনের কাজ গুলো বেশি করে থাকে। বেতন এক্ষেত্রে প্রতিদিন ৩৫ থেকে ৪০ ইউরো পায়। তাতে মাসে আপনি ১২০০ থেকে ১৪০০ ইউরো ও পেতে পারেন নতুন অবস্থায়।

৮.টাইল্স বা মার্বেল এর কাজ | ইউরোপে কোন কাজের চাহিদা বেশি? 

কনস্ট্রাকশন এর ভিতরে আরেকটা জনপ্রিয় কাজ হচ্ছে টাইস বা মার্বেল এর বিভিন্ন কাজ ।যারা জানেন তারা এগুলো করতে পারেন। সে ক্ষেত্রে প্রতিদিন ৪০ থেকে ৫০ ইউরো পর্যন্ত বেতন পেতে পারেন। আর টাইলস এন্ড মার্বেল যখন আপনি কাজ জানবেন তখন প্রতিদিন ৪০ থেকে ৪৫ থেকে ইউরো পাবেন ।দেখা যাবে আপনি মাসে তখন ২৪০০ থেকে ৩০০০ ইউরো পর্যন্ত বেতন পাবেন।

৯.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | ইউরোপে কোন কাজের চাহিদা বেশি? 

ইউরোপে কোন কাজের চাহিদা বেশি এই সম্পর্কে আপনাদের অনেকের অনেক প্রশ্ন থাকে। এই অংশে কিছু প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করা হয়েছে।
প্রশ্ন ১: ইলেকট্রিক্যাল কাজের বেতন কত?
উত্তর:নতুন অবস্থায় মাসে ১২০০ থেকে ১৪০০ ইউরো পর্যন্ত বেতন পাবেন।
প্রশ্ন ২: মোবাইল সার্ভিসিং কাজে কেমন বেতন পাওয়া যায়।
উত্তর:প্রথম অবস্থায় ১০০০ ইউরো পর্যন্ত বেতন পাবে। 
প্রশ্ন ৩: টাইস বা মার্বেল এর বিভিন্ন কাজ এর বেতন কেমন?
উত্তর:এই কাজে মাসে তখন ২৪০০ থেকে ৩০০০ ইউরো পর্যন্ত পাওয়া যায়।

১০.লেখকের মন্তব্য | ইউরোপে কোন কাজের চাহিদা বেশি? 

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে ইউরোপে কোন কাজের চাহিদা বেশি তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। ইউরোপে কোন কাজের চাহিদা বেশি সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। ইউরোপে কোন কাজের চাহিদা বেশি এই সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url