The DU Speech https://www.duspeech.com/2022/11/denmark-student.html

ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ | ডেনমার্ক যেতে কত টাকা লাগে? বিস্তারিত জানুন

ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেলে আমরা আপনাদের সাথে শেয়ার করব ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে। ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ডেনমার্ক স্টুডেন্ট ভিসা
  2. যোগ্যতা
  3. আবেদনের সময়
  4. প্রয়োজনীয় কাগজপত্র
  5. অফার লেটার/এডমিশন লেটার
  6. খরচ
  7. ভিসা আবেদন
  8. কোর্স নির্বাচন
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১.ডেনমার্ক স্টুডেন্ট ভিসা | ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২

বিশ্বে যে কয়টি শান্তিপূর্ণ দেশ রয়েছে সেগুলোর মধ্যে ডেনমার্ক অন্যতম। উন্নতমানের শিক্ষাব্যবস্থা, পড়াশোনার পাশাপাশি কাজ করার সুযোগ, শিক্ষাজীবন শেষে সহজেই পছন্দনীয় পেশায় যোগদান ও নাগরিক সুবিধার কারণে পৃথিবীর প্রায় প্রতিটি দেশের শিক্ষার্থীরা পড়ার জন্য এখানে আসতে চায়। আপনিও যদি তাদের মতো পড়ার জন্য ডেনমার্কে যেতে চান, তবে আজকের ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ লেখাটি আপনার জন্য।

বর্তমানে ডেনমার্কে স্টুডেন্ট ভিসার জন্য বিভিন্ন সুযোগ সুবিধা চালু করেছে এবং ডেনমার্কে বিশ্ববিদ্যালয়গুলোও ওয়ার্ল্ড রেংকিং এ চলে এসেছে ।তাই এ সমস্ত বিশ্ববিদ্যালয়ে পড়তে হলে দরকার কিছু এডুকেশনাল কোয়ালিফিকেশন। সেইসাথে আইটি সহ অন্যান্য বিষয়ের উপর দক্ষতা। আর এই দক্ষতা অর্জন করলে তবেই আপনি  ডেনমার্কে স্টুডেন্ট ভিসায় পড়ার   সুযোগ  পাবেন।
 

২.যোগ্যতা | ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২

ডেনিশ বিশ্ববিদ্যালয়ে ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ দিয়ে আপনি ডেনিশ কিংবা ইংরেজী ভাষায় পড়াশুনা করতে পারবেন। ডেনিশ ভাষায় পড়তে গেলে অবশ্যই আপনাকে “Denisake Foreign Language” বা “Denish Test 2” পরীক্ষায় উর্ত্তীর্ণ হতে হবে। আর যদি ইংরেজী ভাষায় পড়তে চান, তাহলে IELTS স্কোর 5.5 – 6.5 থাকতে হবে, একাডেমিক পরীক্ষায় অবশ্যই ৫০% মার্ক থাকতে হবে। যদি আপনি ব্যাচেলর ডিগ্রী অর্জনের জন্য যান, তাহলে HSC + ১ বছর বাংলাদেশে পড়াশুনা করতে হবে। আবার মাস্টার্সে আবেদনের জন্য ৪ বছরের ব্যাচেলর এবং পিএইচডি পড়তে যেতে আপনাকে ২ বছরের মাস্টার্স থাকতে হবে।

৩.আবেদনের সময় | ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২

এই অংশে আলোচনা করবো ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ আবেদনের সময়সীমা নিয়ে ।ডেনমার্কে সেশন একটাই। সাধারণত ইইউ এর বাইরের শিক্ষার্থীদের বছরের শুরুতেই আবেদন করতে হয়। সাধারণত আবেদন করার শেষ সময় জানুয়ারীর ১৫ তারিখ হয়ে থাকে। আর, একাডেমিক ক্লাশ শুরু হয় সেপ্টেম্বর মাসে। তবে, আবেদনের সময়সীমা কোর্স ও লেভেলভেদে ভিন্ন হয়ে থাকে। তাই, আপনার পছন্দের কোর্স বাছাই করে ঐ কোর্সের কো–অর্ডিনেটরের সাথে যোগাযোগ করুন। 

৪.প্রয়োজনীয় কাগজপত্র | ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২

ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ পেতে হলে আপনাকে কিছু প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে হবে ।এসকল কাগজপত্র নিয়ে নিজে আলোচনা করা হলো।
  • পাসপোর্ট ও রিসেন্ট ছবি
  • মার্কশিট ও সকল সনদ 
  • IELTS স্কোরের কপি
  • এডমিশন লেটার
  • সকল তথ্য দিয়ে সঠিকভাবে পূরণকৃত ST-1 ফর্ম
  • মোটিভিশন লেটার ও রিকমেন্ডেশন লেটার
  • CV


৫.অফার লেটার/এডমিশন লেটার | ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২

এই অংশে আলোচনা করা হবে ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ এর অফার লেটার নিয়ে।যদি ডেনমার্কের কোন বিশ্ববিদ্যালয়ে আপনার এডমিশন হয়, তাহলে আপনাকে একটি কনডিশনাল এডমিশন লেটার দেওয়া হবে। এর পর আপনাকে বিশ্ববিদ্যালয়ের একাউন্টসে টিউশন ফি জমা করতে হবে। তাহলেই আপনি পাবেন এডমিশন লেটার। চিন্তার কোন কারণ নেই।ভিসা না পেলে টিউশন ফি ফেরত পাঠানো হবে। উল্লেখ্য, এডমিশন লেটারের সাথে ST-1 নামক একটি ফর্ম পাঠানো হয়। সেখানে আপনার বিশ্ববিদ্যালয় ও নিজের তথ্য থাকে।

 

৬.খরচ | ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২

ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ এর খরচ সম্পর্কে জানতে পাড়ুন।ডেনিশ বিশ্ববিদ্যালয় বা কলেজে টিউশন ফি সাধারণত ৬০০০ ইউরো থেকে ১৬০০০ ইউরো পর্যন্ত হয়ে থাকে। তবে, এটি নির্ভর করে বিশ্ববিদ্যালয় ও আপনার পছন্দের বিষয়ের উপর। এজন্য, টিউশন ফি সম্পর্কে বিস্তারিত জানতে আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ভিজিট করুন। এছাড়া থাকা খাওয়ার জন্য সবমিলিয়ে ১০০০ ইউরোর মতো খরচ হবে। তবে, এর পুরোটাই নির্ভর করবে আপনার জীবনযাত্রার মানের উপর।ডেনমার্কে আপনাকে কোন ব্যাংক সলভেন্সি দেখাতে হবে না। যদি আপনি আপনার স্পাউস নিয়ে যেতে চান, তাহলেই আপনার একাউন্টসে ৭১২৯২ ডেনিস ক্রোনা দেখাতে হবে।

৭.ভিসা আবেদন | ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২

আলোচনা করা হয়েছে ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ আবেদন প্রক্রিয়া নিয়ে।ভিসা প্রক্রিয়া চাইলে আপনি অনলাইনে সেরে নিতে পারেন। অথবা, VFS Global Service Pvt. Ltd. তে গিয়েও সরাসরি ভিসার জন্য আবেদন করতে পারেন। এই ভিসা প্রক্রিয়া একটু সময় সাপেক্ষ- ডেনমার্কের ভিসার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে প্রায় ২ থেকে ৩ মাস। তাই, এই সময় সাপেক্ষ কাজ সারার জন্য হাতে থাকতে হবে পর্যাপ্ত সময়। না হলে, আপনার ভিসা পেতে গিয়ে সেমিস্টার লসও হতে পারে।

৮.কোর্স নির্বাচন | ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২

ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ এর কোর্স সার্চের জন্য আপনি বিভিন্ন ডেনিস বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ঘেটে দেখতে পারেন অথবা, ডেনিস বিশ্ববিদ্যালয়ে আবেদনের জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট আছে https://www.optagelse.dk, সেখানে গিয়েও দেখতে পারেন। কোর্স বাছাই-এর ক্ষেত্রে অবশ্যই আপনার ইন্টারেস্ট ও ভবিষ্যৎ পরিকল্পনা মাথায় রেখে কাজ করবেন। মনে রাখবেন, ডেনিশ ও বাংলাদেশের চাকুরীর বাজার ভিন্ন। তাই ডেনমার্কে থাকবেন নাকি বাংলাদেশে ফিরে আসবেন এইসব ভালো করে চিন্তা করেই আপনি আপনার কোর্স নির্বাচন করবেন।

ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রি অর্জনের পাশাপাশি পিএইচডি সহ ৬শয়েরও বেশি বিষয়ে অধ্যয়নের সুযোগ রয়েছে ডেনমার্কে। বিষয়গুলোর মধ্যে আছে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিকস এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, আর্কিটেকচারাল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, এস্ট্রোনমি, অটোমেশন ইঞ্জিনিয়ারিং, বায়োকেমিস্ট্রি, বায়োটেকনোলজি, ডিজিটাল মিডিয়া ইঞ্জিনিয়ারিং, এপ্লায়েড ম্যাথমেটিকস, আইসিটি ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজিস, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, রোবোটিকস, একাউন্টিং এন্ড ফিন্যান্স, ফ্যাশন এন্ড টেক্সটাইলস ডিজাইন, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ ইত্যাদি।

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২

ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ নিয়ে আপনাদের অনেক অনেক রকম প্রশ্ন থাকে এই অংশে আমরা কিছু প্রশ্ন নিয়ে আলোচনা করব।

প্রশ্ন ১: টিউশন ফি সাধারণত কত হয়ে থাকে?
উত্তর:টিউশন ফি সাধারণত ৬০০০ ইউরো থেকে ১৬০০০ ইউরো পর্যন্ত হয়ে থাকে।
প্রশ্ন ২: স্পাউস নিয়ে যেতে হলে একাউন্টে কত টাকা দেখাতে হবে?
উত্তর:যদি আপনি আপনার স্পাউস নিয়ে যেতে চান, তাহলেই আপনার একাউন্টসে ৭১২৯২ ডেনিস ক্রোনা দেখাতে হবে।
প্রশ্ন ৩: আবেদন করার শেষ সময় কখন?
উত্তর:সাধারণত আবেদন করার শেষ সময় জানুয়ারীর ১৫ তারিখ হয়ে থাকে।

১০. লেখকের মন্তব্য | ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। ডেনমার্ক স্টুডেন্ট ভিসা ২০২২ সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?