The DU Speech https://www.duspeech.com/2022/10/chittagong-job-circular.html

চট্টগ্রাম জব সার্কুলার ২০২২

আপনি যদি চট্টগ্রাম ভিত্তিক যে সকল পার্ট টাইম জব আছে তা নিয়ে জানতে চান তাহলে চট্টগ্রাম জব সার্কুলার ২০২২ এই নিবন্ধনটি আপনারই জন্য। এখানে একজন ছাত্র বা মেয়ে বা একজন চাকুরীজিবি কিভাবে চট্টগ্রামে জব খুঁজবে তা জানতে পারবেন, তাই অবশ্যই চট্টগ্রাম জব সার্কুলার ২০২২ সম্পর্কে জানতে চাইলে পড়তে থাকুন, আমাদের আর্টিকেলটি চট্টগ্রাম জব সার্কুলার ২০২২।



অনুচ্ছেদ সূচি(যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)

  1. স্টুডেন্টদের জন্য জব।
  2. মেয়েদের জন্য জব।
  3. পার্ট টাইম জবের লিস্ট।
  4. চট্টগ্রাম জেলা প্রশাসক নিয়োগ।
  5. চট্টগ্রাম সিটি কর্পোরেশন লোক নিয়োগ।
  6. চট্টগ্রাম ওয়াসা লোক নিয়োগ।
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন ও উত্তর।
  8. লেখকের মন্তব্য।

১.স্টুডেন্টদের জন্য জব। চট্টগ্রাম জব সার্কুলার ২০২২

চট্টগ্রামে থেকে স্টুডেন্টরা কিভাবে পড়ালেখার পাশাপাশি জব করে টাকা উপার্জন করবে তা জানানো হবে চট্টগ্রাম জব সার্কুলার ২০২২- আর্টিকেলের এই অংশে। এখনকার সময়ে স্টুডেন্টরা খুব সহজে পার্ট টাইম জব করে তাদের নিজের পড়ার খরচ চালাতে পারে। 

স্টুডেন্টরা দিনের একটা ভাগ সময় অবসর থাকে। তারা এই সময়কে কাজে লাগিয়ে অর্থ উপার্জন করতে পারে। যেহেতু চট্টগ্রাম একটি মফঃস্বল সহর তাই পার্ট টাইম জব করার জন্য চট্টগ্রামে অসংখ্য সুযোগ রয়েছে। তবে অবশ্যই স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব হিসেবে সবচেয়ে উত্তম পদ্ধতি হচ্ছে টিউশন করা। 

টিউশন এর মাধ্যমে শুধু অর্থ উপার্জন হয় তা নয় এতে নিজের বিভিন্ন ধরনের দক্ষতা ও বৃদ্ধি পায় যা ভবিষ্যতে সফলতার জন্য বিশেষ অবদান রাখে।একজন স্টুডেন্ট যদি তার পড়ালেখার পাশাপাশি কাজ করে উপার্জন করে তাহলে সে শুধু নিজের খরচ দিতে পারবেন তা নয় এর সাথে তার মনোবল বাড়বে এবং স্বাবলম্বী হতে পারবে।

২. মেয়েদের জন্য জব ।চট্টগ্রাম জব সার্কুলার ২০২২

চট্টগ্রামে থেকে ঘরের মেয়েরা কিভাবে পড়ালেখার পাশাপাশি বিভিন্ন কাজ করে করে টাকা উপার্জন করবে তা জানানো হবে চট্টগ্রাম জব সার্কুলার ২০২২- আর্টিকেলের এই পর্বে। এটা সকলেই জানে যে, স্বভাবগতভাবে মেয়েরা একটু বেশিই পরিশ্রমী হয়ে থাকে। 

তাই তারা চাইলে পার্ট টাইম জব করতে পারে। তারা বিভিন্ন ফার্মেসী বা  ডায়াগনস্টিক সেন্টারে খণ্ডকালীন সময়ের জন্য চাকরি করতে পারে এবং ভালো মানের একটি অর্থ পেতে পারে। বা বিভিন্ন কাপড়ের শোরুমে বা রেস্তেরায় ক্যাশিয়ার বা ওয়েটার হিসেবে খণ্ডকালীন সময়ের জন্য চাকরি করতে পারে। আবার বিভিন্ন গার্মেন্টস সেক্টরে কাজ করে উপার্জন করা যেতে পারে যেটি পার্ট টাইম জবের অন্তর্ভুক্ত হবে তখনই যদি সেটি খণ্ডকালীন সময়ের জন্য। 

মেয়েরা ঘরের কাজের পাশাপাশি স্বাবলম্বী হতে চাইলে পার্ট টাইম জব করতে পারে। মেয়েরা বিভিন্ন শােরুমে খন্ডকালীন সময়ের জন্য চাকরি করতে পারে। আবার কোন ডায়াগনস্টিক সেন্টারে খণ্ডকালীন সময়ের জন্য চাকরি করতে পারে। হাতের কাছে মাধ্যমে উপার্জন ও পার্টটাইম জবের একটি অংশ। কিছু সময় সেলাই করে উপার্জন করা যেতে পারে। আবার বিভিন্ন গার্মেন্টস সেক্টরে কাজ করে উপার্জন করা যেতে পারে যেটি পার্ট টাইম জবের অন্তর্ভুক্ত হবে তখনই যদি সেটি খণ্ডকালীন সময়ের জন্য। হয়। বর্তমানে মেয়েরা স্বাবলম্বী হতে চায়। আর পার্ট টাইম জবই মেয়েদের জন্য উপযুক্ত সাবলম্বী হতে।

৩.পার্ট টাইম জবের লিস্ট । চট্টগ্রাম জব সার্কুলার ২০২২

চট্টগ্রাম জব সার্কুলার ২০২২- এর পর্যায়ে জানবেন কিভাবে এবং কোন কোন পার্ট টাইম জবের মাধ্যমে টাকা উপার্জন করতে পারবেন। তাই তার একটি লিস্ট নিচে দেয়া হলো।

  1. কম্পিউটার অপারেটরের কাজ করতে পারেন। যার জন্য প্রয়োজন হবে টাইপিং এর দক্ষতা।
  2. বিভিন্ন শোরুম এ পার্ট টাইম জব করতে পারেন।
  3. কারখানায় পার্টটাইম জব করতে পারেন। 
  4. ফ্রিল্যান্সিং করে উপার্জন করতে পারেন। 
  5. ঠোঙা তৈরি করে উপার্জন করতে পারেন। 
  6. ব্লগিং করে উপার্জন করতে পারেন। 
  7. অনেক সময় বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠান বিজ্ঞাপনের জন্য মডেল খোঁজে। মডেল হিসেবে পার্ট টাইম জবের মাধ্যমে উপার্জন করতে পারে। তবে ইসলামিক দৃষ্টিকোণ থেকে এটি না করা উত্তম।
  8. ফ্রিল্যান্সিং এর আরেকটি সেক্টর হল আর্টিকেল রাইটিং এর মাধ্যমে পার্ট টাইম জব করতে পারবেন।
  9. ইউটিউবে ভিডিও তৈরি করে উপার্জন করতে পারেন। 
  10. সেলাই করে উপার্জন করতে পারবেন। 

৪.চট্টগ্রাম জেলা প্রশাসক নিয়োগ।  চট্টগ্রাম জব সার্কুলার ২০২২

চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয় থেকে ২০২২- সালে তাদের নতুন বিজ্ঞপ্তি প্রকয়াশ করেছে। এখন আবেদনের জন্য কি করতে হবে তা জানতে পারবেন চট্টগ্রাম জব সার্কুলার ২০২২-এর এই পর্যায়ে।

চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগের জন্য আপনাকে অবশ্যই আপনাকে বাংলাদেশের নাগরিক হতে হবে এবং এর পাশাপাশি আপনাকে চট্টগ্রাম সদরে স্থায়ীভাবে বসবাস করতে হবে।চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগের জন্য আপনার বয়সসীমা হতে হবে ১৮-৩০ বছর। কিন্তু আপনার যদি মুক্তিযোদ্ধা/প্রতিবন্ধী কৌটা তাহকে তাহলে আপনি আর ২ বছর বেশী পাবেন অর্থাৎ ৩২ বছর পর্যন্ত সময় পাবেন। 

এখানে নিয়োগের জন্য তাদের নির্ধারিত আবেদন ফরমটি চট্টগ্রাম জেলার ওয়েব সাইট এর নোটিশ বোর্ড থেকে নামাতে হবে  এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েব সাইটে (www.mopa.gov.bd) নির্ধারিত আবেদন ফরমটি পাবেন।এবং আবেদনের সময় আপনাকে ফি প্রদান করতে হবে। এজন্য আপনাকে আবেদনপত্রের সাথে সোনালী ব্যাংক লি: এর যে কোন শাখায় গিয়ে চট্টগ্রাম এর অনুকূলে ১-০৭৪২-০০০০-২০৩১ নম্বর কোডে ০১ নং ক্রমিকের পদের জন্য ১০০/- টাকার ও ০২-০৪ নং ক্রমিকের পদের জন্য ৫০/টাকার ট্রেজারী চালানের কপি (অফেরতযােগ্য) আপনাকে জমা দিতে হবে।

৫.চট্টগ্রাম সিটি কর্পোরেশন লোক নিয়োগ। চট্টগ্রাম জব সার্কুলার ২০২২

সম্প্রতি চট্টগ্রাম সিটি কর্পোরেশন তাদের  চট্টগ্রাম জব সার্কুলার ২০২২-সালের জন্য প্রকাশ করেছে। এখন এখানে আপনাকে আবেদনের জন্য কি করতে হবে তা জানতে পারবেন চট্টগ্রাম জব সার্কুলার ২০২২-নিবন্ধনের এই অংশে।চট্টগ্রাম সিটি কর্পোরেশন নিয়োগের জন্য আপনাকে ১৮-৩০ বছর হতে হবে । এবং কিছু ক্ষেত্রে ৪০ বছর ধরে থাকে। মুক্তিযোদ্ধা/শহীদ বা তাদের পুত্র/কন্যা এবং প্রতিবন্ধী প্রার্থীর ক্ষেত্রে বয়স হতে হবে ৩২ বছর।

আবেদনপত্রের সাথে সদ্য তোলা ৩(তিন) কপি পাসপোর্ট সাইজের ছবি, জাতীয়তা সনদপত্র, অভিজ্ঞতা ( প্রয়োজন ক্ষেত্রে), শিক্ষাগত যোগ্যতা ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি নিতে হবে । এবং আপনার এসকল ডকুমেন্ট আপনাকে প্রথম শ্রেণির কর্মকর্তা কর্তৃক সত্যায়নপূর্বক আপনার আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হবে।

৬.চট্টগ্রাম ওয়াসা লোক নিয়োগ। চট্টগ্রাম জব সার্কুলার ২০২২

সম্প্রতি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আপনি কি করতে পারেন এইখানে নিয়োগ পেতে জা জানানো হবে চট্টগ্রাম জব সার্কুলার ২০২২- আর্টিকেলের এই ধাপে।  এই  চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ  প্রতিষ্ঠানটি  ২ টি পদে মোট ৭৩ জনকে নিয়োগ দেয়া হবে।যদি আপনার আগ্রহ এবং যোগ্যতা থাকে তাহলে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন । 

এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ২৫ সেপ্টেম্বর ২০২২ এবং সময় পাবেন ১২ অক্টোবর ২০২২ পর্যন্ত। আপনি যদি আবেদন করতে চান তাহলে আপনাকে www.cpa.gov.bd থেকে আবেদন করতে হবে। এবং ঐখানে আপনি আবেদনের সকল তথ্য পাবেন। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ নিয়োগের জন্য আপনাকে ১৮-৩০ বছর হতে হবে । এবং কিছু ক্ষেত্রে ৪০ বছর ধরে থাকে। মুক্তিযোদ্ধা/শহীদ বা তাদের পুত্র/কন্যা এবং প্রতিবন্ধী প্রার্থীর ক্ষেত্রে বয়স হতে হবে ৩২ বছর।

৭.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

১.প্রশ্নঃ পার্ট টাইম জব করলে কি পড়ালেখার ক্ষতি হবে

উত্তরঃনা।

২.প্রশ্নঃ চট্টগ্রামে সরকারি চাকরীর জন্য সর্বোচ্চ বয়স কতো? 

উত্তরঃ৩০ বছর।

৩.প্রশ্নঃ চট্টগ্রামে সরকারি চাকরীর জন্য কি কোনো কৌটা আছে?

উত্তরঃ জ্বী,  মুক্তিযোদ্ধা/শহীদ এবং প্রতিবন্ধী কৌটা থাকে।

৪.প্রশ্নঃ চট্টগ্রামে সরকারি চাকরীর জন্য কি নারী ও পুরুষ উভয়ই আবেদন করতে পারবে?

উত্তরঃ জ্বী।

৮.লেখকের মন্তব্য

বাংলাদেশের মধ্যে অন্যতম মফঃস্বল শহর হলো চট্টগ্রাম। কিন্তু সেখানে থাকা অনেক মানুষ জানে না কিভাবে চট্টগ্রামের বিভিন্ন জায়গা থেকে জব করে টাকা উপার্জন কয়া যায়। মূলত তাদের জন্যই এই চট্টগ্রাম জব সার্কুলার ২০২২-আর্টিকেলটি লেখা। এই নিবন্ধনে জানতে পারবে কিভাবে  চট্টগ্রামে থেকে টাকা আয় করা যায়। আর আপনাদের কোন প্রশ্ন থাকলে করতে পারেন। রিপ্লাই দেয়ার চেষ্টা করবো। সাথে থাকার জন্য ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?