OrdinaryITPostAd

বিএনপির নতুন স্লোগান সমূহ [জেনে নিন]

একটি জাতির বা দলের আন্দোলনকে অনেক বেশি  বেগবান করে স্লোগান । ইতিহাসে এর অনেক নজির পাওয়া যায় । ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলন সহ গুরুত্বপূর্ণ অনেক আন্দোলনে স্লোগান মানুষের মুখে মুখে উচ্চারিত হয়ে এসেছে। বিএনপি দলকে এগিয়ে নিতেও স্লোগানের রয়েছে উল্লেখযোগ্য ভূমিকা। আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব বিএনপির স্লোগান সমূহ। বিএনপির স্লোগান সমূহ সম্পর্কে সম্পূর্ন জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন বিএনপির স্লোগান সমূহ 
উত্তর ধাপ ০১. বিএনপির দলীয় স্লোগান হচ্ছে -'প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, জীবন বাংলাদেশ আমার মরন বাংলাদেশ '
উত্তর ধাপ ০২. আরেকটি গুরুত্বপূর্ণ স্লোগান হচ্ছে ' বাংলাদেশ জিন্দাবাদ '
উত্তর ধাপ ০৩. 'শহীদ জিয়া অমর হোক, বেগম খালেদা জিয়া জিন্দাবাদ '
উত্তর ধাপ ০৪. জনপ্রিয় আরো একটি স্লোগান হচ্ছে 'টেক ব্যাক বাংলাদেশ'। 
উত্তর ধাপ ০৫. খালেদা জিয়ার ভয় নেই, রাজপথ ছাড়ি নাই ;এক জিয়া লোকান্তরে, লক্ষ জিয়া ঘরে ঘরে
উত্তর ধাপ ০৬. জেলে নিলে আমায় নে, আমার মাকে ছেড়ে দে 
উত্তর ধাপ ০৭ আমার নেএি আমার মা, জেলে থাকতে দিব না,'বন্দি আছে আমার মা, ঘরে ফিরে যাবো না,'হামলা করে আন্দোলন -বন্ধ করা যাবে না। 

আর্টিকেলের সূচিপত্র - বিএনপির স্লোগান সমূহ 

  1. বিএনপির স্লোগান সমূহ 
  2. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - বিএনপির স্লোগান সমূহ 
  3. লেখকের মন্তব্য - বিএনপির স্লোগান সমূহ 

১. বিএনপির স্লোগান সমূহ 

বাংলাদেশের একটি অন্যতম প্রধান ডানপন্থী রাজনৈতিক দল হচ্ছে বিএনপি বা জাতীয়তাবাদী দল।তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান ১৯৭৮ সালের ১সেপ্টেম্বর বিএনপি নামে এই দলটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠাকলীন সময় থেকেই বিএনপি বিভিন্ন স্লোগান দিয়ে আসছে। নিচে কিছু বিএনপির স্লোগান সমূহ দেওয়া হলো:

আমার নেত্রী আমার মা/বন্দি হতে দেব না:

এক উজ্জীবনী স্লোগানটি বিএনপির নেতাকর্মীরা হৃদয়ে ধারণ করেছিলেন। বিএনপি  দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে যখন মামলা  দায়ের করা হয় তখন রায়কে সামনে নিয়ে ‘ আমার নেত্রী আমার মা/বন্দি হতে দেব না’ এই স্লোগানটি’ দেওয়া হয়েছিল।এখন প্রায় বিএনপির প্রতিটি নেতাকর্মীর মুখে উচ্চারিত হয় স্লোগানটি। 

এই নিয়ে রুহুল কবীর রিজভী বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, আমাদের নেত্রী আমাদের মা। তাকে যদি মিথ্যা বানোয়াট মামলায় সাজা দেয়া হয় তাহলে আমরা  তা কেউ মেনে নিব না। সেজন্য বিএনপির নেতাকর্মীরা ‘ আমার নেত্রী আমার মা/ বন্দি হতে দেব না এই স্লোগানকে তাদের প্রাণে ধারণ করেছিলো। এটা এখন বিএনপি নেতা কর্মীদের প্রধান প্রেরণা-শক্তি হয়ে দাঁড়িয়েছে।

টেক ব্যাক বাংলাদেশ  :

এটি হচ্ছে স্বাধীনতা রক্ষায় বিএনপিদের স্লোগান। বিএনপি একেক সময়ে একেক স্লোগান দিয়ে থাকে। মাতৃভূমির ভৌগোলিক স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় রুহুল কবির রিজভী বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব  ‘টেক ব্যাক বাংলাদেশ’ আন্দোলনে রাজপথে নামার জন্য দলের  নেতাকর্মীদের ডাক দিয়েছিলেন। দেশপ্রেমিক প্রতিটি মানুষকে  দল-মত নির্বিশেষে  এক কাতারে এসে সাড়া দিতে বলেছেন  এবং  সকলকে সক্রিয় শরিক হওয়ারও আহ্বান জানিয়েছিলেন।

তিনি আরো  বলেন, এই ভয়াবহ দুঃসময়ে গোটা জাতির একটাই  মুলমন্ত্র হওয়া উচিত সেটা হলো ‘টেক ব্যাক বাংলাদেশ’।‘টেক ব্যাক বাংলাদেশ’এটি হোক এই আন্দোলনের মুল স্লোগান। দেশপ্রেমিক প্রতিটি মানুষকে ঐক্যবদ্ধভাবে আন্দোলনের চূড়ান্ত প্রস্তুতি নিতে হবে ।তাছাড়া আমাদের গোটা দেশ ও জাতির অস্তিত্ব তছনছ হয়ে যাবে চরমতম দুর্দিনে । চারদিক থেকে  ঘনিয়ে আসবে নিকষকালো আঁধার।

টেক ব্যাক স্লোগান নিয়ে আন্দোলন শুধুমাএ বিএনপির  ক্ষমতায় যাওয়ার আন্দোলন নয়, এই আন্দোলনটি হচ্ছে  মাতৃভূমির স্বাধীনতা রক্ষার  জন্য আন্দোলন, জনগণের কাছে জনগণের বাংলাদেশ ফিরিয়ে দেয়ার জন্য  আন্দোলন। গণতন্ত্র, বাক ভোটাধিকার  ও ব্যক্তিস্বাধীনতা প্রতিষ্ঠা করার জন্য  আন্দোলন। বাংলাদেশের স্বার্থের পক্ষে এখনই  দলমত ভুলে সকলে যদি না দাঁড়ায় তাহলে খুব তাড়াতাড়ি অস্তিত্ব সংকটে পড়বে দেশ।

বাংলাদেশ জিন্দাবাদ :

রাজনৈতিক ভাবে বিএনপির ট্রেড মার্ক হিসেবে ব্যবহৃত হয় 'বাংলাদেশ জিন্দাবাদ ' এই স্লোগানটি। হুসেইন মুহাম্মদ এরশাদ জাতীয় পার্টির চেয়ারম্যান   বলেন,  ‘আমাদের স্লোগানতো ‘জয় বাংলা’ না, আমাদের  বিএনপিদের স্লোগান হলো  ‘বাংলাদেশ জিন্দাবাদ।’ এরশাদ আরো বলেন, আমি যখন দেখি আমার সাংসদরা সংসদে দাঁড়িয়ে ‘জয় বাংলা’ বলে তার  বক্তব্য শেষ করছেন, এটা আমাকে খুব কষ্ট দেয়। অথচ, ‘বাংলাদেশ জিন্দাবাদ।’হলো আমাদের স্লোগান। 

দেশপ্রেমের প্রকাশ হিসেবে বিএনপি নেতাকর্মীরা বাংলাদেশ জিন্দাবাদ স্লোগানটি ব্যবহার করে থাকে এবং বিভিন্ন রাজনৈতিক বক্তৃতাতে ব্যবহৃত হয়।বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন , শেখ মুজিব জিন্দাবাদ  এবং  বাংলাদেশ জিন্দাবাদ ব্যবহৃত হয়েছিলো সাধারণ শব্দ হিসেবে ।

১৯৭০ সালের অস্থায়ী বাংলাদেশ সরকার সমর্থকরা বাংলাদেশ জিন্দাবাদ শব্দটি ব্যবহার করতেন।  খন্দকার মোস্তাক আহমেদের সভাপতিত্বে ১৯৭৫ সালে জয় বাংলা শব্দটি   প্রতিস্থাপন করে বাংলাদেশ জিন্দাবাদ রাখা হয় এবং  বাংলাদেশের জাতীয় স্লোগান করা হয়।

খালেদা জিয়া ভয় নেই , রাজপথ ছাড়ি নাই :

এই স্লোগানটি দেওয়া হয় খালেদা জিয়াকে মুক্তি না দেওয়ার কারণে। এই আন্দোলনে খালেদা জিয়ার মুক্তি না হওয়া পর্যন্ত দলের নেতাকর্মীদের রাজপথ না ছাড়ার অনুরোধ জানিয়েছিলেন  আমীর খসরু মাহমুদ চৌধুরী বিএনপির স্থায়ী কমিটির সদস্য।তারপর নেতাকর্মীরা শুরু করে এই স্লোগান। 

তিনি আরো বলেন আমরা যখন আইনি ব্যবস্থায় যাওয়ার পথে, আপনারা বিচার পাবেন না বলে দেশের মানুষ বলেছে । আজকে এটা  মনে রাখতে হবে বন্ধুগণ, - বেগম জিয়াকে যদি  মুক্ত করতে না পারি তাহলে  বাংলাদেশের মানুষ কখনোই  মুক্তি পাবে না। আমি আপনাদেরকে  অনুরোধ করতেছি - দয়া করে কেউ রাস্তা ছেড়ে যাবেন না। যতদিন  পর্যন্ত আমরা গণতন্ত্রের মাকে আমাদের মাকে মুক্ত করতে না পারবো ততদিন পর্যন্ত আমরা রাস্তায় থাকবো।’

জেলে নিলে আমায় নে,আমার মাকে ছেড়ে দে:

এই স্লোগান দেওয়া হয়েছিল যখন খালেদা জিয়া তার ছেলেদের কথা স্মরণ করে কান্না করেছিলেন।এসময় নেতাকর্মীরা স্লোগান দেন, জেলে নিলে আমায় নে আমার মাকে ছেড়ে দে। মা তুমি এগিয়ে চলো, আমরা আছি তোমার পাশে, তখন তিনি তার ছেলেদের উপর হওয়া অত্যাচারের কথা তুলে ধরেন। তিনি বলেন শুধু  আমার ছেলেদের উপর না, ঠিক একইভাবে এদেশের মানুষের উপর অত্যাচার করা হচ্ছে।

তিনি বলেন মানুষ এগুলো থেকে মুক্তি চায়, এজন্য তারা পরিবর্তন করতে চায়।তবে এটা অন্য কোনো পথে নয়, জনগণের ভোটের মাধ্যমেই হতে হবে।তিনি জানান সকল জুলুমের পরও তার দল এক এবং ঐক্যবদ্ধ আছে। তখন নেতাকর্মীরা আবার স্লোগান দেয়, আমার নেএি আমার মা, জেলে যেতে দিব না। জেলে নিলে আমায় নে আমার মাকে ছেড়ে দে। 

২. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - বিএনপির স্লোগান সমূহ 

প্রশ্ন ১: বিএনপি দলটি কত সালে প্রতিষ্ঠিত হয়?

উত্তর:বিএনপি দলটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর। 

প্রশ্ন ২: বিএনপি দলের প্রধান স্লোগান কি?

উত্তর: বিএনপি দলের প্রধান স্লোগান ' বাংলাদেশ জিন্দাবাদ' 

প্রশ্ন ৩: বিএনপি বা বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রতিষ্ঠাতা কে?

উত্তর: বিএনপি বা বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রতিষ্ঠাতা হচ্ছেন জিয়াউর রহমান। 

৩. লেখকের মন্তব্য - বিএনপির স্লোগান সমূহ 

আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করলাম বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি এর স্লোগান সমূহ নিয়ে। আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকমই আরো গুরুত্বপূর্ণ তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The Du Speech ভিজিট করতে পারেন। 

এই আর্টিকেলের-

লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে  । তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url