OrdinaryITPostAd

সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড [Download Now]

ইউটিউব হচ্ছে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট। ইউটিউব থেকে সাধারণত  ভিডিও ডাউনলোড করার জন্য বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করা হয়ে থাকে। তবে সফটওয়্যার ছাড়াও ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা যায়। অনেকেই সফটওয়্যার ছাড়া ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারে না । আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব -সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার উপায় নিয়ে। সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার উপায় সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে  ভিডিও ডাউনলোড 
উত্তর ধাপ ০১. অনলাইনে কিছু ফ্রি ওয়েবসাইট পাওয়া যায় যেগুলো দিয়ে আপনি পছন্দের ভিডিও  ডাউনলোড করতে পারবেন। KeepVid.com এ যদি আপনার পছন্দমতো ভিডিও  লিংক কপি করে পেস্ট করে ডাউনলোডে ক্লিক করেন তাহলে ভিডিও ডাউনলোড হয়ে যাবে ।
উত্তর ধাপ ০২. মজিলা ফায়ারফক্স এর মাধ্যমেও ভিডিও ডাউনলোড করা যায়। এজন্য প্রথমে মজিলা ফায়ারফক্সের মেনু বার থেকে Tools/Add-ons সিলেক্ট করুন । তারপর downloadhelpar Add-ons-টি ইন্সটল করে নিন।এতে ভিডিও পেস্ট করলে ডাউনলোড হয়ে যাবে। 

আর্টিকেলের সূচিপত্র - সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড 

  1. সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড  
  2. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড 
  3. লেখকের মন্তব্য - সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড 

১. সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড 

আপনি যদি সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার তিনটি পদ্ধতি জানেন তাহলে আপনি যেকোনো  মাধ্যমে যেমন - মোবাইল, কম্পিউটার সহ অন্যান্য  সকল ডিভাইস থেকে সরাসরি ভিডিও  ডাউনলোড করতে পারবেন ইউটিউব ভিডিও সফটওয়্যার ছাড়াই।

ইউটিউব থেকে সফটওয়্যার ছাড়া  ভিডিও ডাউনলোড করা অনেক সহজ। আপনি খুব সহজেই সফটওয়্যার ছাড়া ইউটিউব থেকে ভিডিও নিজের পছন্দ অনুযায়ী ডাউনলোড করতে পারবেন । ইউটিউব থেকে সাধারণত সফটওয়্যার ছাড়া ভিডিও ডাউনলোড করার তিনটি পদ্ধতি রয়েছে। নিচে উপায় গুলো সম্পর্কে দেওয়া হলো:
  1. লিংক এডিট করে
  2. ওয়েবসাইটের মাধ্যমে 
  3. ইউটিউবের ডাউনলোড অপশনের মাধ্যমে। 

লিংক এডিট করে :

আপনি  লিংক এডিট করার মাধ্যমে সফটওয়্যার ছাড়াই ইউটিউব ভিডিও কনভার্ট করে ডাউনলোড করতে পারবেন ।এটি একটি জনপ্রিয় পদ্ধতি ইউটিউব থেকে সফটওয়্যার ছাড়া ভিডিও ডাউনলোড করার। এজন্য আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে। 
  • আপনি যদি  কোনো ব্রাউজার যেমন - অপেরা মিনি, গুগল ক্রোম  ইত্যাদি থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চান তাহলে আপনি সে ভিডিও সিলেক্ট করে সেই ইউটিউব ভিডিও ওপেন করবেন।
  • তারপর আপনি  সেই ইউটিউব ভিডিও এর লিংক দেখতে পারবেন। আপনাকে লিংক এডিট করার জন্য সেই লিংক এর উপর ক্লিক করতে হবে।
  • ভিডিও লিংকের m.1 কেটে এর জায়গায় ss যুক্ত করুন।
  • এবার কিবোর্ড থেকে ইন্টার বা ওকে অপশনে ক্লিক করুন। 
  • আপনার ভিডিওটি কনভার্ট হয়ে একটি ওয়েবসাইটে চলে যাবে। ওয়েবসাইটে আপনি ভিডিও ডাউনলোড ও ভিডিওর সাইজ বাড়ানো কমানোর অপশন পাবেন।আপনি চাইলে ভিডিওর সাইজ কমিয়ে বা বাড়িয়ে ডাউনলোড অপশন থেকে ডাউনলোড করে নিতে পারবেন। 

ওয়েবসাইটের মাধ্যমে :

  1. সরাসরি ইউটিউব ভিডিও  ডাউনলোড করার জন্য অনেক ধরনের  ওয়েবসাইট রয়েছে। আপনি সেই ওয়েবসাইট গুলো ব্যবহার করে সরাসরি ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন । অনেকগুলো ওয়েবসাইট রয়েছে তাদের মধ্যে ssyoutube হচ্ছে সরাসরি ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য  জনপ্রিয় একটি ওয়েবসাইট।  সফটওয়্যার ছাড়াই ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি ইউটিউব ভিডিও ডাউনলোড করতে প্রথমে ssyoutube এই লিংকে প্রবেশ করুন।
  2. এবার আপনি যে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চাচ্ছেন, সেই ভিডিওর লিংক বক্সে দিবেন।
  3. তারপর আপনি সেই ভিডিও ডাউনলোড করার অপশন দেখতে পাবেন । 
  4. এবার পছন্দ অনুযায়ী সেই ভিডিও কনভার্ট করে ডাউনলোড করে নিন। 
এটিই হলো ওয়েবসাইটের মাধ্যমে সফটওয়্যার ছাড়া ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার উপায়। আপনি উপরোক্ত নিয়মে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন কোনো ঝামেলা ছাড়াই।

ইউটিউবের ডাউনলোড অপশনের মাধ্যমে :

এখন কোনো সফটওয়্যার ছাড়াই সরাসরি ইউটিউব অ্যাপের মাধ্যমে ভিডিও ডাউনলোড করা যায়। সম্প্রতি ইউটিউব ব্যবহারকারীর সুবিধার জন্য ইউটিউব কর্তৃপক্ষ ভিডিওর নিচে ডাউনলোডের অপশন দিয়েছে। আপনি চাইলে মোবাইলে ইউটিউব অ্যাপে প্রবেশ করে তারপর ভিডিওর নিচে থাকা ডাউনলোড অপশনে ক্লিক করে আপনার পছন্দমতো ভিডিও ডাউনলোড করতে পারবে। নিচে ধাপগুলি দেওয়া হলো:
  1. আপনি যে ভিডিও সরাসরি ডাউনলোড করতে চাচ্ছেন সেই ভিডিওটি ওপেন করুন । আপনি ভিডিওর নিচে Download অপশন দেখতে পাবেন । সাধারণত অনেক ভিডিওর নিচে ডাউনলোড অপশন থাকেনা।
  2. যেসব ইউটিউব চ্যানেলের মালিক তাদের ভিডিওতে ডাউনলোড অপশন রাখে আপনি কেবল সেই সকল ভিডিওর নিচে ডাউনলোড অপশন দেখতে পাবেন। এবার আপনি Download অপশনে ক্লিক করুন এবং  সরাসরি সেই ভিডিও ডাউনলোড হয়ে যাবে
  3. ইউটিউব ডাউনলোড অপশন থেকে ভিডিও ডাউনলোড করলে তা সরাসরি মোবাইলে যায় না। ইউটিউব অ্যাপেই থেকে যায়।এর সুবিধা হলো আপনার ডাটা না থাকলেও এই সকল ভিডিও দেখতে পারবেন। 
  4. ইউটিউব ডাউনলোড অপশন থেকে ডাউনলোড করা ভিডিও দেখার জন্য প্রথমে আপনি ইউটিউবে প্রবেশ করুন । তারপর Library অপশনে ক্লিক করবেন।
  5. এবার আপনি Download নামে একটি অপশন দেখতে পাবেন । ইউটিউব ডাউনলোড করা ভিডিও দেখার জন্য আপনাকে Download পেজে প্রবেশ করতে হবে। 
  6. আপনার সব ডাউনলোড করা ভিডিও দেখাবে। আপনি নেট কানেকশন ছাড়াও এসব ভিডিও দেখতে পারবেন। 
আমরা সাধারণত ইউটিউব থেকে কোনো ভিডিও ডাউনলোড করতে বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে থাকি। এর ফলে আমাদের মোবাইল বা কম্পিউটার ডিভাইসগুলো  অনেক স্লো হয়ে যায় সফটওয়্যার ব্যবহারের কারণে। 

তাছাড়া, আলাদা সফটওয়্যার ব্যবহার করে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা অনেক জটিল একটি বিষয়।সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা হচ্ছে এই সমস্যা থেকে সমাধানের একমাত্র পথ। ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য  আলাদা করে কোনো সফটওয়্যার এর প্রয়োজন হবেনা, এটি হচ্ছে সফটওয়্যার ছাড়া ইউটিউব ভিডিও ডাউনলোড করার সুবিধা। 

২. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড 

প্রশ্ন ১: সফটওয়্যার ছাড়া ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট কোনটি?

উত্তর: সফটওয়্যার ছাড়া ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে ssyoutube

প্রশ্ন ২: সফটওয়্যার ছাড়া কি ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায়? 

উত্তর: অবশ্যই, সফটওয়্যার ছাড়া ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায়।লিংক এডিট করার মাধ্যমে, ওয়েবসাইটের মাধ্যমে। 

প্রশ্ন ৩: ইউটিউব ভিডিও ডাউনলোড করার একটি ফ্রি ওয়েবসাইটের নাম কি হতে পারে?

উত্তর: ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য একটি ফ্রি ওয়েবসাইটের নাম হচ্ছে KeepVid.com

৩. লেখকের মন্তব্য - সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড 

আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করলাম সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা নিয়ে। আশা করি যারা এই প্রশ্নের উত্তর খোঁজছিলেন, আর্টিকেলটি পড়লে সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন।আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন, পরামর্শ আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The Du Speech ভিজিট করতে পারেন।

এই আর্টিকেলের-

লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে  । তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url