OrdinaryITPostAd

জানুন স্বাধীনতার কত বছর চলছে ২০২৩ -এ!

স্বাধীনতা প্রতিটি জাতির জন্যই একটি তাৎপর্যমণ্ডিত দিন। বিভিন্ন সময়ে বিভিন্ন কাজে আমাদের প্রায় সবারই জানা প্রয়োজন হয় যে, স্বাধীনতার কত বছর চলছে ২০২৩ সালে? ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠন আপনাদের জানাতে চলেছে স্বাধীনতার কত বছর চলছে ২০২৩ এ।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. স্বাধীনতার ৫২ তম বছর চলছে ২০২৩-এ
  2. বাংলাদেশের স্বাধীনতা দিবস
  3. বাংলাদেশের বিজয় দিবস
  4. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  5. লেখকের মন্তব্য

১. স্বাধীনতার ৫২তম বছর চলছে ২০২৩-এ

১৯৭১ সালের ২৬ শে মার্চ বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭১ সাল থেকে হিসাব করলে ২০২৩ সাল পর্যন্ত - স্বাধীনতার ৫২ তম বছর চলছে।
স্বাধীনতার ৫২ তম বছরে আমাদের প্রিয় বাংলাদেশ বিভিন্ন চড়াই উতরাই পার করে সফলতার সাথে এগিয়ে চলছে। কিছু সীমাবদ্ধতা থাকলেও বর্তমানে ডিজিটাল বাংলাদেশ দৃশ্যমান। এবার বাংলাদেশের যাত্রা স্মার্ট বাংলাদেশের উদ্দেশ্যে।
স্বাধীনতার কততম বছর চলছে ২০২৩ সালে তা জানতে আপনাকে ১৯৭১ সাল থেকে হিসাব করতে হবে তাহলে খুব সহজেই আপনি নিজেই বুঝতে পারবেন যে বর্তমানে স্বাধীনতার 52তম বছর চলছে।

২. বাংলাদেশের স্বাধীনতা দিবস | স্বাধীনতার কত বছর চলছে ২০২৩

স্বাধীনতার 52তম বছর চলছে ২০২৩ সালে এসে। কিন্তু অনেকেই বাংলাদেশের স্বাধীনতা দিবস এবং বিজয় দিবস সম্পর্কে অনেকেরই ধারণা একই রকম। অনেকে আবার এটাই জানেন না যে, স্বাধীনতার কততম বছর চলছে ২০২৩ সালে? কিন্তু স্বাধীনতা দিবস এবং বিজয় দিবসের মধ্যে বেশ পার্থক্য রয়েছে। বাংলাদেশের স্বাধীনতা দিবস ২৬ মার্চ। 
১৯৭১ সালের ২৬ মার্চ রাতের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা প্রদান করেন ওয়ারলেসযোগে। 

৩. বাংলাদেশের বিজয় দিবস | 'কি-ওয়ার্ড'

বর্তমানে  স্বাধীনতার কত তম বছর চলছে ২০২৩ সালে এটা তো জানেনই না পাশাপাশি অনেকেই বাংলাদেশের বিজয় দিবস সম্পর্কে সঠিক ধারণা রাখেন না। বাংলাদেশর বিজয় দিবস এবং স্বাধীনতা দিবস কে গুলিয়ে ফেলেন। 
বাংলাদেশ স্বাধীন হয় ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বরে। এই দিনে পাকিস্তানের হানাদার বাহিনী যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণ করে। এর মধ্য দিয়ে ১৯৭১ সালের ২৫ শে মার্চ রাত হতে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পর্যন্ত দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী মুক্তি সংগ্রামের মাধ্যমে করতে সক্ষম হয় বাংলাদেশের দামাল ছেলেরা।

৪. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১: কাল রাত্রি কত তারিখে?

উত্তর: ১৯৭১ সালের ২৫ শে মার্চ রাতকে কাল রাত্রি বলা হয়।

প্রশ্ন ২: বাংলাদেশের স্বাধীনতা দিবস কত তারিখে?

উত্তর: বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত হয় ২৬ শে মার্চ।

প্রশ্ন ৩: বাংলাদেশের বিজয় দিবস কত তারিখে পালিত হয়?

উত্তর: বাংলাদেশের বিজয় দিবস পালিত হয় 16ই ডিসেম্বরে।

প্রশ্ন ৪: ২৫ শে মার্চ কে কেন কাল রাত্রি বলা হয়?

উত্তর: ১৯৭১ সালের ২৫শে মার্চ রাত্রে পাকিস্তানের হানাদার বাহিনী নিরস্ত্র বাঙ্গালীদের উপর ঝাঁপিয়ে পড়ে এবং নিশংসভাবে হত্যা করে এই জন্য ২৫শে মার্চকে কাল রাত্রি বলা হয়।

প্রশ্ন ৫: বাংলাদেশের স্বাধীনতার ঘোষক কে?

উত্তর: বাংলাদেশের স্বাধীনতার ঘোষক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

প্রশ্ন ৬: জিয়াউর রহমান কেন বাংলাদেশের স্বাধীনতার ঘোষক নয়?

উত্তর: বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা সর্বপ্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদান করেন। এরপরে চট্টগ্রাম ের আওয়ামী লীগ নেতা আব্দুল হান্নান স্বাধীনতার ঘোষণা পাঠ করেন বঙ্গবন্ধুর পক্ষ নিয়ে। কিন্তু এতে সাধারণ মানুষ খুব একটা  কর্ণপাত বা গুরুত্বের সাথে বিবেচনা না করলে, আওয়ামীলীগ নেতারা মেজর জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষণা পাঠ করতে অনুরোধ করেন। যেন দেশবাসী এই স্বাধীনতার ঘোষণাকে গুরুত্বের  সাথে বিবেচনা করে। এবং যখন মেজর জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা বঙ্গবন্ধুর পক্ষ থেকে প্রদান করলেন তখন দেশবাসী স্বাধীনতার ঘোষণাকে গুরুত্বের সাথে বিবেচনা করে। তাই বুঝতে পারছেন যে স্বাধীনতা ঘোষণা সর্বপ্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদান করলেও মেজর জিয়াউর রহমানের গুরুত্ব অপরিসীম।

৫. লেখকের মন্তব্য

ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠন আজকে আপনাদের জানানোর চেষ্টা করেছে যে স্বাধীনতার কততম বছর চলছে ২০২৩ সালে এসে। শুধু স্বাধীনতার কততম বছর চলছে ২০২৩ সালে? এই প্রশ্ন নয় যেকোনো ধরনের প্রশ্ন বা আপনার মতামত জানাতে পারেন নিচের কমেন্ট বক্সে। এতক্ষণ ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠন The Du Speech এর সাথে থাকার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা ও লেখক
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url