OrdinaryITPostAd

দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায় জানুন

দুধ কম-বেশি প্রত্যেকের ঘরেই মজুত থাকে। দুধ খাওয়া যেমন শরীরের জন্য ভালো, তেমনই ত্বক সুন্দর রাখার জন্যে ও দুধের কোনও বিকল্প হয় না। অনেকেই দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায় জানতে চেয়েছেন।তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করবো দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায় সম্পর্কে।দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায় সম্পর্কে বিস্তারিত জানতে হলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. দুধের সর দিয়ে ত্বকের যত্ন
  2. রূপচর্চায় দুধের সরের ব্যাবহার
  3. রূপচর্চায় দুধের ব্যবহার
  4. দুধের সর দিয়ে ক্রিম তৈরি
  5. বিভিন্ন উপাদানের সাথে দুধের সরের ব্যাবহার
  6. লেখকের মন্তব্য

১.দুধের সর দিয়ে ত্বকের যত্ন | দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায়

সেই আদিকাল থেকেই দুধ ও দুধের সর রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে। বর্তমান সময়েও রূপবিশেষজ্ঞ ও গবেষকেরা ত্বক ও চুলের যত্নে দুধ ও দুধের সরের বিভিন্ন পরীক্ষিত উপকারিতার কথা বলছেন। সাধারণভাবে নিরাপদ এ উপকরণ বিশ্বের বেশির ভাগ দেশেই ব্যবহৃত হয় ঘরোয়া বা বাণিজ্যিকভাবে। বিভিন্ন প্রসাধনী ও স্কিনকেয়ার কোম্পানির জনপ্রিয় ও কার্যকরী পণ্যে দুধ ও দুধের সর ক্রিম উপাদান হিসেবে ব্যবহৃত হচ্ছে।দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায় সকলেরই জানতে হবে।

২.রূপচর্চায় দুধের সরের ব্যাবহার | দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায়

বিশ্বজুড়েই ত্বক ও চুলের যত্নে দুধের ব্যবহার ও উপযোগিতা নিয়ে আলোচনা ও গবেষণা হয়। এসথেটিশিয়ানরা বলেন, কাঁচা দুধ ত্বকের জন্য একটি বেশ ভালো পরিষ্কারক উপাদান বা ক্লিনজার। এর ল্যাকটিক অ্যাসিড এক মৃদু পিলিং এজেন্ট হিসেবে কাজ করে। এর রয়েছে এক্সফোলিয়েট করার গুণও। আবার দুধ ব্যবহারে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

কাঁচা দুধ খুব ভালো একটি টোনারও, বিশেষ করে শুষ্ক ত্বকের জন্য। দুধে আছে ত্বক ও চুলে পুষ্টি জোগানোর জন্য ভিটামিন এ, সি, ডি ও কে। এ ছাড়া দুধের প্রোটিনও চুল ও ত্বকের জন্য উপকারী। শুষ্ক ও নিষ্প্রাণ চুলের জন্য দুধ প্রিকন্ডিশনার হিসেবে ব্যবহার করা যায়। চুলে শ্যাম্পু করার আগে মাথার ত্বক ও চুলে দুধ লাগাতে হবে। কাঁচা দুধের ভিটামিন সি ত্বকের দাগ কমাতে সাহায্য করে, ত্বকে সজীব ভাব আনে। ভিটামিন ডি ক্ষতিগ্রস্ত ত্বকে জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে। তাহলে চলুন দেখে নেয়া যাক দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায়।

৩.রূপচর্চায় দুধের ব্যবহার | দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায়

দুধ এমন একটি উপাদান, যা চাইলেই সব ত্বকে ব্যবহার করা যায়। তবে দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায় এবং ব্যবহারের সঠিক নিয়ম জানা জরুরি।

  • শুষ্ক ত্বকে দুধ

শুষ্ক ত্বকের যত্নের জন্য প্রয়োজন জ্বাল করা দুধ বা দুধের সর। ত্বক পরিষ্কার করতে চাইলে জ্বাল দেওয়া দুধ লাগবে ২ চা–চামচ আর গোলাপজল ২ চা–চামচ। দুটি উপাদান মিশিয়ে তুলার সাহায্যে মুখমণ্ডলের ত্বক পরিষ্কার করলে কার্যকর ফল পাওয়া যাবে।

  • দুধের ফেসপ্যাক

প্রয়োজন মতো কুসুম গরম দুধে ১টি খেজুর ও ২ চা-চামচ বেসন ভালোভাবে মিশিয়ে ত্বকে ব্যবহার করতে হবে। প্যাকটি ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। আবার ত্বকে আনে বাড়তি উজ্জ্বলতা।

  • তৈলাক্ত ত্বকে দুধ

তৈলাক্ত ত্বকের জন্য আবার কাঁচা দুধ বেশি উপযোগী। জ্বাল দেওয়া দুধ, সর বা ননিযুক্ত দুধ তৈলাক্ত ত্বকে কোনোভাবেই ব্যবহার করা যাবে না। ২ চা-চামচ দুধে ৫ ফোঁটা লেবুর রস মিশিয়ে তুলার সাহায্যে ত্বক পরিষ্কার করলে ভালো।

  • ফেসপ্যাক

২ চা-চামচ পরিমাণ ময়দা, ১ চা-চামচ চালের গুঁড়া ও সিকি চা-চামচ পুদিনাপাতার পেস্ট প্রয়োজনমতো কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে ত্বকে ব্যবহার করে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলতে হবে।

  • স্পর্শকাতর ত্বকের জন্য দুধ

ত্বকে খুব বেশি অ্যালার্জি বা র‍্যাশ থাকলে কাঁচা দুধের সঙ্গে ৩–৪টি লবঙ্গচূর্ণ ও ১ চা-চামচ ছোলার ডালের বেসন মিশিয়ে ত্বকে ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে। তবে প্যাকটি ব্যবহারের আগে অবশ্যই ২ চা-চামচ দুধের সঙ্গে এক চিমটি কর্পূর মিশিয়ে তুলার সাহায্যে ত্বক পরিষ্কার করে নিতে হবে।

৪.দুধের সর দিয়ে ক্রিম তৈরি | দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায়

দুধের সর ত্বক পরিষ্কার করতে, সজীব রাখতে ও ত্বকে পুষ্টি জোগাতে সহজলভ্য একটি উপাদান।দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায় হলো দুধের সর, গোলাপজল, অলিভ অয়েল ও গ্লিসারিন একসঙ্গে ব্লেন্ড করে নরম পেস্ট তৈরি করুন। কার্যকর নাইম ক্রিমটি অল্পদিনেই ফলাফল দিতে শুরু করবে।

আরেকটি দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায় হলো এক চামচ দুধের সরের সঙ্গে সম পরিমাণ গোলাপ জল, অলিভ অয়েল এবং গ্লিসারিন মিশিয়ে নিয়ে সেই মিশ্রণটি মুখে লাগিয়ে মিনিট দুয়েক সার্কুলার মোশনে মালিশ করুন। দেখবেন, জেল্লা তো বাড়বেই, সঙ্গে ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটতেও সময় লাগবে না। আর ত্বক যখন ভিতর থেকে সুন্দর হয়ে ওঠে, তখন সহজে কিন্তু সৌন্দর্য কমে না। তাই ত্বকের লাবণ্য বাড়াতে এই ঘরোয়া নাইট ক্রিমটির উপর ভরসা রাখতেই পারেন।

৫.বিভিন্ন উপাদানের সাথে দুধের সরের ব্যাবহার | দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায়

রূপচর্চার ক্ষেত্রে, স্কিনের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য, যুগ যুগ ধরে ব্যবহার করে আসছে মধু, এলোভেরা, হলুদ এবং দুধ। গবেষণায় বলা হয়,দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায় এর পাশাপাশি নিম্নোক্ত উপাদানসমূহ আপনার স্কিনের উজ্জ্বলতা বৃদ্ধি করতে ভূমিকা পালন করে থাকে।

  • দুধের সর ও মধু

মধু ত্বকের কালো দাগ দূর করে, ত্বককে উজ্জ্বল করে তুলে। এছাড়া, ত্বকের মধ্যে ভাজ পরা কিংবা কোমল করে।মধু ত্বকের বলিরেখা কমিয়ে তারুণ্যতা বজায় রাখতে সাহায্য করে। দুধের সরের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে লাগালে ত্বক ময়েশ্চারাইজ হবে এবং তারুণ্যতা বজায় থাকবে।১ টেবিল চামচ দুধের সরের সঙ্গে ১ টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি পুরো মুখে সমানভাবে লাগান। ১৫ মিনিট পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

  • দুধের সর ও এলভেরা

সামান্য পরিমাণে এলোভেরার আপনার স্কিনকে হাইড্রোইড করতে সাহায্য করে। কারণ এলোভেরাতে বিদ্যমান রয়েছে এন্টি এরেন্থিন। এরেন্থিন ত্বকে বিভিন্ন ধরনের ইনফেকশন কিংবা ক্ষত থেকে সেরে ওঠার ক্ষেত্রে সাহায্য করে থাকে।অ্যালোভেরা ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে, ছিদ্র আঁটসাঁট করে এবং ব্রণ ও বলিরেখা কমায়। এটি শুষ্ক ত্বকে আর্দ্রতাও ফিরিয়ে আনে। দুধের সরের সঙ্গে অ্যালোভেরার মিশ্রণ ত্বককে হাইড্রেট করে এবং তারুণ্যতা বজায় রাখে।২ টেবিল চামচ দুধের সরের সঙ্গে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর ঠান্ডা জলে মুখ ভাল ভাবে ধুয়ে ফেলুন।

  • দুধের সর ও হলুদ

হলুদে বিদ্যমান রয়েছে এন্টিমাইক্রোবিয়াল, এন্টি ফেলমেন্টরি এন্টিঅক্সিডেন্ট।যা আমাদের ত্বক ভাল রাখে।দুধের সরের সঙ্গে হলুদ মিশিয়ে ব্যবহার করলে ত্বক উজ্জ্বল ও মসৃণ হবে। ১ চা চামচ দুধের সরের সঙ্গে ১ চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে সারা মুখে সমানভাবে লাগান। কয়েক মিনিট রাখুন। তবে ১০ মিনিটের বেশি রাখবেন না, কারণ হলুদের কারণে ত্বকে দাগ পড়তে পারে। তারপর মুখ ভালভাবে ধুয়ে ফেলুন।

৬.লেখকের মন্তব্য | দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায়

আজকে আমরা আপনাদের সাথে দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায় সম্পর্কে আপনারা জানতে পেরেছেন।দুধের সর দিয়ে নাইট ক্রিম তৈরির উপায় সম্পর্কিত আপনাদের যেকোনো প্রশ্ন অথবা মতামত আমাদের কমেন্ট করে জানাতে পারেন।অন্য যেকোনো বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url