OrdinaryITPostAd

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ সম্পর্কে বিস্তারিত জানুন

অনেক শিক্ষার্থী ভর্তি পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটে ভর্তি হতে চায়। ক ইউনিটে ভর্তি পরীক্ষা দেওয়ার আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ সম্পর্কে জানাটা খুবই গুরুত্বপূর্ণ। তাই আজকে আমরা ভর্তি পরীক্ষার্থীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ নিয়ে একটি বিস্তারিত আলোচনা নিয়ে এসেছি। আজকের আলোচনার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ নিয়ে ভর্তি পরীক্ষার্থীরা ভালো একটি ধারণা লাভ করতে পারবে।



আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট
  2. ক ইউনিট এর সাবজেক্ট লিস্ট
  3. ক ইউনিট এর অনুষদ
  4. ক ইউনিট এর বিষয় সমূহ
  5. ক ইউনিট ভর্তি পরীক্ষা
  6. লেখকের মন্তব্য

১.ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট | ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষায় মোট ১,৮৫১ টি ফাঁকা আসনে শিক্ষার্থী পরীক্ষা গ্রহণ করা হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের পূর্বেই প্রত্যেক শিক্ষার্থীর ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট সাবজেক্ট লিস্ট সংক্রান্ত তথ্য জানা উচিত।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সকল শিক্ষার্থীদের এই আলোচনায় স্বাগতম। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মোট পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষা গ্রহণের মাধ্যমে সম্মান প্রথম বর্ষ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট ভর্তি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্যই নির্ধারিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সকল শিক্ষার্থীদের অবশ্যই ভর্তি পরীক্ষার অংশগ্রহণ এর পূর্বেই ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ জেনে নিতে হবে।

২.ক ইউনিট এর সাবজেক্ট লিস্ট | ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ

ক ইউনিট ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলে শিক্ষার্থীরা যে সকল বিষয়গুলোতে ভর্তির সুযোগ পাবে সেটি হল সাবজেক্ট লিস্ট। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটে মোট ১০ টি অনুষদে ৩২ টি সাবজেক্ট রয়েছে। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলে যে সকল বিষয় সময়ে ভর্তি হওয়া যাবে সে সংক্রান্ত তথ্যসমূহ আমাদের এই আর্টিকেলে উল্লেখ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষায় সারাদেশ থেকে এইচএসসি বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ১০ টি অনুষদের ৩২ টি বিভাগের শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে। মোট আসন সংখ্যা রয়েছে ১,৮৫১ টি। ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা যে সকল বিষয় সমুহ ভর্তির সুযোগ পাবে সেই সাবজেক্ট এর লিস্ট আমাদের আজকের এই আলোচনা থেকে আপনি জেনে নিতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ সংক্রান্ত সকল তথ্য সমূহ আমাদের এই আর্টিকেল থেকে জেনে নেওয়া যাবে। আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহে ভর্তি হওয়ার ইচ্ছা প্রকাশ করেন তাহলে অবশ্যই পূর্বে থেকেই আপনাকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট সাবজেক্ট লিস্ট জেনে নিতে হবে। ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যে সকল বিষয় সময়ে ভর্তি হওয়া যাবে তার বিস্তারিত আলোচনা আমাদের এই আর্টিকেলের মাধ্যমে করা হয়েছে। আশা করি শিক্ষার্থীরা প্রয়োজনে সকল তথ্যসমূহ আমাদের এই আর্টিকেল থেকে জেনে নিতে পারবে।

৩.ক ইউনিট এর অনুষদ | ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ

যে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির পূর্বে অবশ্যই সেই ইউনিট সম্পর্কিত বিস্তারিত তথ্য জানা প্রয়োজন। ভর্তি পরীক্ষার পূর্বে উক্ত ইউনিট এর পূর্ববর্তী বছরগুলোর প্রশ্ন সমাধান সহ অনুষদসমূহ ও বিভাগ সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জানা প্রয়োজন। এই ইউনিটে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নিম্নলিখিত বিভাগসমূহ ভর্তির সুযোগ পাবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর অধীনে মোট ১০ টি অনুষদ বিদ্যমান। অনুষদ গুলোর লিস্ট নিচে উল্লেখ করা হলো।

  1. বিজ্ঞান অনুষদ
  2. জীববিজ্ঞান অনুষদ
  3. ফার্মেসি অনুষদ
  4. আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ
  5. ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদ
  6. পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট
  7. পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট
  8. তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট
  9. লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউট
  10. শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট

এই দশটি অনুষদের বিপরীতে মোট ৩২ টি সাবজেক্ট রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এই দশটি অনুষদের অধীনস্থ ৩২ টি সাবজেক্টের যে কোন একটিতে ভর্তির সুযোগ পাবে। প্রতিটি অনুষদের বিপরীতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ নিচে উল্লেখ করা হলো।


৪.ক ইউনিট এর বিষয় সমূহ | ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ

প্রতিটি অনুষদের বিপরীতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহের লিস্ট নিচে উল্লেখ করা হলো।

বিজ্ঞান অনুষদ

  1. পদার্থবিজ্ঞান
  2. গণিত
  3. রসায়ন
  4. পরিসংখ্যান
  5. ফলিত গণিত

জীববিজ্ঞান অনুষদ

  1. মৃত্তিকা পানি ও পরিবেশ
  2. উদ্ভিদবিজ্ঞান
  3. প্রাণিবিদ্যা
  4. প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান
  5. মনোবিজ্ঞান
  6. অণুজীববিজ্ঞান
  7. মৎস্য বিজ্ঞান
  8. জিন প্রকৌশল ও প্রযুক্তি

ফার্মেসি অনুষদ

  1. ফার্মেসি

আর্ট এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ

  1. ভূগোল ও পরিবেশ
  2. ভূতত্ত্ব
  3. সমুদ্রবিজ্ঞান
  4. ডিজাস্টার সাইন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স
  5. আবহাওয়া বিজ্ঞান

ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদ

  1. ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং
  2. ফলিত রসায়ন ও কেমিকৌশল
  3. কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল
  4. নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং
  5. রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং

পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট

  1. ফলিত পরিসংখ্যান

পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট

  1. পুষ্টি ও খাদ্যবিজ্ঞান

তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট

  1. সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং

লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউট

  1. লেদার ইঞ্জিনিয়ারিং
  2. ফুটওয়্যার ইঞ্জিনিয়ারিং
  3. লেদার প্রোডাক্টস ইঞ্জিনিয়ারিং

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট

  1. ভৌত বিজ্ঞান
  2. জীববিজ্ঞান
উপরে উল্লেখিত দশটি অনুষদের অধীনে এই ৩২ টি সাবজেক্টে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।

৫.ক ইউনিট ভর্তি পরীক্ষা | ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষায় সারা দেশ থেকে প্রাথমিকভাবে আবেদনকৃত প্রার্থীদের মধ্য থেকে কর্তৃপক্ষ কর্তৃক বাছাইকৃত প্রার্থীরাই ভর্তির সুযোগ পাবে তার আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ সম্পর্কে জানতে হবে । ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের মধ্যে মেধাস্কোর তৈরি করে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। যার মধ্যে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে এবং বাকি ২০ নম্বর প্রদান করা হবে শিক্ষার্থীর এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ নম্বর এর উপর ভিত্তি করে।


দুইটি ভাগে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। প্রথমত শিক্ষার্থীদের মোট ৬০ নম্বরের MCQ পরীক্ষা গ্রহণ করা হবে। এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। উভয় পরীক্ষায় ৪০ শতাংশ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা উত্তীর্ণ বলে বিবেচিত হবে এবং তাদের রেজাল্টের উপর ভিত্তি করে মেধাস্কোর তৈরি করা হবে।

১০.লেখকের মন্তব্য | ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ নিয়ে আজকে আমরা বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ নিয়ে সকলে ভালোভাবে বুঝতে পেরেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট এর বিষয় সমূহ নিয়ে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে সেটি আমাদের জানাতে পারেন।ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্য জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url