OrdinaryITPostAd

জাপানে কোন কাজের চাহিদা বেশি? | কোন কাজের বেতন বেশি?

জাপানের চাহিদা সম্পন্ন কাজগুলো সম্পর্কে আপনারা অনেকে জানতে চেয়েছেন।তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব জাপানে কোন কাজের চাহিদা বেশি? এই বিষয় নিয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের পক্ষ থেকে আজকে আমরা জাপানে কোন কাজের চাহিদা বেশি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব। জাপানে কোন কাজের চাহিদা বেশি তা জানতে হলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. জাপানে কাজের ভিসা
  2. কেন জাপান যাবেন
  3. চাহিদাসম্পন্ন কাজ
  4. জাপানে কোন কাজের বেতন বেশি
  5. জাপানে লোক নিয়োগ বিজ্ঞপ্তি
  6. জাপানে সর্বনিম্ন বেতন
  7. লেখকের মন্তব্য

১.জাপানে কাজের ভিসা | জাপানে কোন কাজের চাহিদা বেশি? 

২০২৩ সালে জাপানে যাওয়ার নতুন নিয়ম হলো আবেদনকারীকে
অবশ্যই ৩০ বছরের নিচে বয়স হতে হবে। আবেদনকারীকে ব্যাচেলর ডিগ্রী পাস করতে হবে এবং জাপানি ভাষা N4-N3 পাশ করতে হবে। অন্যান্য বছরের তুলনায় ২০২৩ সালে যারা শ্রমিক হিসেবে জাপানি কাজে যাবে তাদের জন্য জাপানি স্থায়ীভাবে বসবাস করার সুযোগ সুবিধা রয়েছে।

বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে একটি বিশেষ বৈঠকের মাধ্যমে জানিয়েছে যে অন্যান্য বারের তুলনায় ২০২৩ সালে জাপানে ব্যাপকভাবে লোক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পাবে বলে তারা জানিয়েছে। তবে সরকারিভাবে যারা জাপানে যাবে তাদের ক্ষেত্রে অবশ্যই জাপানি ভাষা এবং নির্দিষ্ট একটি কাজের উপর দক্ষতা অর্জন করে তারপরেই জাপানে যাওয়ার সুযোগ করে নিতে পারবে।

২.কেন জাপান যাবেন | জাপানে কোন কাজের চাহিদা বেশি? 

বিশ্বের তৃতীয় অর্থনৈতিক দেশ হল জাপান। যেখানে নিরাপদ পরিবেশ এবং বিশ্বমানের শিক্ষাদান করা হয় এবং প্রতিনিয়ত দৈনন্দিন জীবনের কাজের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। যে হারে জাপানে কাজ বৃদ্ধি পাচ্ছে সে হারে জাপানে কর্মী না থাকার কারণে অন্য দেশ থেকে দক্ষ শ্রমিকদের জাপানে ভালো বেতনে চাকরির জন্য নিয়োগ দেওয়া হচ্ছে। সেই সাথে স্টুডেন্ট অবস্থায় জাপানে কাজ করার সুযোগ রয়েছে। এখানে পার্ট টাইমে সপ্তাহে ২৮ ঘন্টা থেকে শুরু করে সর্বোচ্চ ১২০ ঘন্টা পর্যন্ত কাজ করার সুযোগ পাবে। মাসে এক লক্ষ টাকা থেকে শুরু করে ২ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত মাসে ইনকাম করার সুযোগ রয়েছে। এবং জাপানে স্থায়ীভাবে বসবাস করারও সুযোগ তৈরি করে নিতে পারবে।

অনেকেই চিন্তা ভাবনা করে থাকে যে জাপানি টাকার মান এবং বাংলাদেশি টাকার মান একেবারে সমান তাহলে কিভাবে এত বেতন পাওয়া যায়। আপনাদের জেনে রাখা উচিত যে বাংলাদেশী এবং জাপানি টাকার মান সমান হলেও কিন্তু জাপানে কাজের বেতন অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি পাওয়া যায়। এজন্য জাপানে কাজ করে সুযোগ সুবিধা বেশি পাওয়া যায় এবং ভালো পরিমাণ টাকা ইনকাম করার সুযোগ রয়েছে।

অন্যান্য দেশের তুলনায় জাপানে যাওয়ার জন্য একেবারে কম খরচ লাগে। সেই সাথে যদি আপনি অভিজ্ঞতা অর্জন করে জাপানে যেতে পারেন তাহলে মাসে ১ লক্ষ টাকা থেকে শুরু করে ২ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত অনায়াসে ইনকাম করতে পারবেন এবং পাশাপাশি জাপানে স্থায়ী হওয়ার সুযোগ তৈরি করে নিতে পারবেন।

৩.চাহিদাসম্পন্ন কাজ | জাপানে কোন কাজের চাহিদা বেশি? 

বর্তমানে জাপানে সবথেকে কেয়ারিং ম্যানের চাহিদা বেশি। কৃষি কাজে বর্তমানে আগের তুলনায় অনেকটাই চাহিদা বৃদ্ধি পেয়েছে। সেই সাথে কৃষিকাজে আগের তুলনায় বেতনও অনেকটাই বেশি। কনস্ট্রাকশন‌ কোম্পানি সহ আরো ফ্যাক্টরির কাজ যেগুলোতে দিন দিন চাহিদা বৃদ্ধি পাচ্ছে। আপনাদের জেনে রাখা উচিত যে জাপান হচ্ছে একটি অর্থনৈতিক দেশ যা বিশ্বের তৃতীয় বৃহত্তম একটি দেশ।

এই দেশে প্রতিনিয়ত বিভিন্ন কাজের সুযোগ তৈরি হচ্ছে এবং মোটামুটি যে সমস্ত কাজের সুযোগ তৈরি হচ্ছে সেই অনুযায়ী জাপানে কর্মীর সংখ্যা একেবারেই কম হওয়ার কারণে দেশের বাহির থেকে শ্রমিক জাপানে নিয়ে এসে কাজ করার সুযোগ তৈরি করে দিচ্ছে। তাই জাপানে কোন কাজের চাহিদা বেশি এ নিয়ে বিস্তারিত কিছু তুলে ধরেছি। 

জাপানের বর্তমানে ক্লিনিং পদে ব্যাপকভাবে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে তাদের বিভিন্ন জব ওয়েবসাইট গুলোতে। কেউ যদি আগ্রহী হয়ে থাকেন তাহলে তাদের এই ওয়েবসাইটে ভিজিট করে আপনার সিভি সাবমিট করে দেখতে পারেন। এক্ষেত্রে কিন্তু অবশ্যই আপনাদের জাপানি ভাষা এন ফোর এবং n3 পাস করতে হবে তারপরে

আপনারা উক্ত বিজ্ঞপ্তি মাধ্যমে আবেদন করতে পারবেন। তবে অবশ্যই সিভিতে আপনার মিনিমাম এক্সপেরিয়েন্স উল্লেখ করতে হবে ।আপনি পূর্বে কোথাও কাজ করেছেন কিনা এবং কোন কোন কাজের অভিজ্ঞতা আছে এবং কতদিন যাবৎ কাজ করেছেন তার একটি প্রমাণ স্বরূপ সার্টিফিকেট তুলে ধরা লাগবে। ক্লিনিং সহ বিভিন্ন মেকানিক্যাল এবং ড্রাইভিং এর কাজের গুরুত্ব প্রতিনিয়ত বাড়ছে জাপানে। এবং বর্তমানে রেস্টুরেন্ট সহ বিভিন্ন শপিংমলে ক্লিনিং পদে ব্যাপকভাবে নিয়োগ দিচ্ছে।

৪.জাপানে কোন কাজের বেতন বেশি | জাপানে কোন কাজের চাহিদা বেশি? 

জাপানের একজন শ্রমিকের বেতন মাসে 1 লক্ষ টাকা থেকে শুরু করে 2 লক্ষ টাকা পর্যন্ত। তবে স্পেসিফিক ভাবে জাপানের সবথেকে কোন কাজের বেতন বেশি সেটি হল সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং হার্ডওয়ার ইঞ্জিনিয়ারদের। শ্রমিক হিসেবে কোন কাজে বেতন বেশি সেটি হল কনস্ট্রাকশন কোম্পানির কাজ।

বাংলাদেশ থেকে যে সমস্ত ইঞ্জিনিয়ার বা টিচাররা জাপানে চাকরির উদ্দেশ্যে যেয়ে থাকে তাদের বেতন শ্রমিকদের তুলনায় দ্বিগুণ বেশি হয়ে থাকে। তাই যারা জাপানে গিয়ে পড়াশোনা করার পাশাপাশি ভালো কোন জব করতে পারবে তাদের ক্ষেত্রে বেতন কিন্তু অন্যান্যদের তুলনায় দ্বিগুণ বেশি পাবে। এবং দক্ষ শ্রমিকদের গুরুত্ব জাপানে অন্যান্য শ্রমিকদের তুলনায় অধিকাংশ বেশি দেওয়া হয়।

বর্তমানে বিভিন্ন কাজের উপরে লোক নিয়োগ দিচ্ছে। তবে নিয়োগ পাওয়ার আগে অবশ্যই আপনাকে সেই কাজ বিষয়ে দক্ষ হতে হবে সেখানে হোটেল রেস্টুরেন্ট মালি এ সমস্ত বিষয় ছাড়াও কেয়ারিং এর কাজগুলো করতে পারবেন। এবং এই কাজগুলোতে নির্ধারিত ডিউটি অথবা মাসিক ভিত্তিতে কাজ করা হয়ে থাকে। তবে বিভিন্ন কাজের জন্য বিভিন্ন বেতন নির্ধারিত থাকে।

৫.জাপানে লোক নিয়োগ বিজ্ঞপ্তি | জাপানে কোন কাজের চাহিদা বেশি? 

২০২৩ সালে যারা সরকারিভাবে অথবা বেসরকারিভাবে জাপানে যেতে চান এক্ষেত্রে অবশ্যই নির্ধারিত একটি কাজের উপর দক্ষতা অর্জন করতে হবে এবং বুয়েসেল অথবা বিএমআইটির অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আপনাদেরকে আবেদন করতে হবে।

জানুয়ারি মাস থেকে শুরু করে ফেব্রুয়ারি মাস অথবা আগস্ট মাসের মধ্যেই এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে বুয়েসেলের অফিসিয়াল ওয়েবসাইটে। এর মধ্যে আপনারা যোগাযোগ করে দেখতে পারেন অথবা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনারা দেখে আসতে পারেন। তাছাড়া যখন জাপানের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় তখন কিন্তু বাংলাদেশের বিভিন্ন পত্রপত্রিকাতে এই খবর বা বিজ্ঞপ্তি দেখতে পাবেন।

৬.জাপানে সর্বনিম্ন বেতন | জাপানে কোন কাজের চাহিদা বেশি? 

জাপানে একজন শ্রমিকের সর্বনিম্ন বেতন ৮০ হাজার টাকা। বর্তমানে যারা জাপানি কাজে যাচ্ছে তাদের অভিজ্ঞতা অর্জন করে তারপরে কাজে যাওয়ার জন্য সিলেক্ট করা হয়। জাপানি একজন অদক্ষ শ্রমিকের কোন ধরনের গুরুত্ব দেওয়া হয় না তাই যারা যাই তারা দক্ষ শ্রমিক হয়ে তারপরে জাপানে যায় এবং তাদের বেতন সর্বনিম্ন ৮০ হাজার টাকা থেকে শুরু হয়।

পরবর্তীতে ওই শ্রমিক যদি নিয়মিত ওই কোম্পানিতে কাজে থাকতে পারে তাহলে প্রত্যেক বছর তার বেতন বৃদ্ধি পাবে এবং এক্ষেত্রে পরবর্তীতে সে ১ লাখ ২০ হাজার টাকা থেকে শুরু করে দুই লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করার সুযোগ পাবে। তাই বর্তমানে যারা জাপান যেতে ইচ্ছুক তারা অবশ্যই নির্দিষ্ট একটি কাজের উপর দক্ষতা অর্জন করে এবং ভাষার দক্ষতা অর্জন করে তারপরে যাওয়া উচিত।

৭. লেখকের মন্তব্য | জাপানে কোন কাজের চাহিদা বেশি? 

জাপানে কোন কাজের চাহিদা বেশি? এ বিষয় নিয়ে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি জাপানে কোন কাজের চাহিদা বেশি? এই বিষয়ে আপনারা সকল কিছু বুঝতে পেরেছেন। জাপানে কোন কাজের চাহিদা বেশি? এ বিষয়ে আপনাদের কোন প্রশ্ন অথবা মতামত থাকলে সেটি আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। জাপানের চাহিদা সম্পন্ন কাজ ছাড়া অন্য যে কোন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করুন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url