OrdinaryITPostAd

বাহরাইন টুরিস্ট ভিসা | ফ্যামিলি ভিসা ২০২৩

বাহরাইন টুরিস্ট ভিসা এবং ফ্যামিলি ভিসা ২০২৩ সম্পর্কে আপনারা অনেকেই জানতে চান। বাহরাইন টুরিস্ট ভিসা ও ফ্যামিলি ভিসা ২০২৩ সম্পর্কে আজকে আমরা আপনাদের জন্য একটি সম্পূর্ণ আর্টিকেল নিয়ে এসেছি। আজকে আর্টিকেলের মূল বিষয় বাহরাইন টুরিস্ট ভিসা , ফ্যামিলি ভিসা ২০২৩ সম্পর্কে।বাহরাইন টুরিস্ট ভিসা ও ফ্যামিলি ভিসা ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। আশা করছি আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা বাহরাইন টুরিস্ট ভিসা এবং ফ্যামিলি ভিসা ২০২৩ সম্পর্কে বিস্তারিত একটি ধারণা লাভ করতে পারবেন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. বাহরাইন টুরিস্ট ভিসা
  2. টুরিস্ট ভিসা ও ফ্যামিলি ভিসা কি চালু আছে?
  3. টুরিস্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র
  4. টুরিস্ট ভিসা আবেদনের নিয়ম
  5. টুরিস্ট ভিসার মেয়াদ এবং দাম
  6. বাহরাইন টুরিস্ট ভিসা নিয়ে সতর্কতা
  7. বাহরাইন ফ্যামিলি ভিসা
  8. লেখকের মন্তব্য

১.বাহরাইন টুরিস্ট ভিসা | বাহরাইন টুরিস্ট ভিসা | ফ্যামিলি ভিসা ২০২৩

বাহরাইন মধ্যপ্রাচ্যের অন্যতম একটি দর্শনীয় স্থান। বর্তমানে  আকর্ষণীয় জায়গা গুলোর জন্য বিশ্বের অন্যতম দর্শনীয় স্থান হিসেবে তাদের পরিচিতি তৈরি করেছে এবং এই জায়গাটিতে মাদ্রাসা সমাধি এবং ঐতিহ্যবাহী বাজার রয়েছে এজন্য তারা বিখ্যাত। বাহরাইনে বর্তমানে অনেকগুলি শীর্ষস্থানে রয়েছে যা দেখতে বিশ্বজুড়ে মানুষ সেখানে পাড়ি জমায় এবং এটি খুবই শান্তিপ্রিয় একটি জায়গা হিসেবে ধরা হয়ে থাকে। তাই আজকে আমরা কথা বলব বাহরাইন টুরিস্ট ভিসা নিয়ে এবং এই ভিসা করতে কত টাকা খরচ হবে এবং আবেদন প্রক্রিয়া নিয়ে বিস্তারিত।

করোনা মহামারীর কারণে বাহারাইন টুরিস্ট ভিসা সহ অন্যান্য ওয়ার্ক পারমিট ভিসা কার্যক্রম বন্ধ ছিল। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় নতুনভাবে ভিসা চালু হয়েছে তবে আগের তুলনায় নিয়ম কিছুটা চেঞ্জ। তাই যারা টুরিস্ট ভিসা নিয়ে সেখানে পাড়ি জমাচ্ছেন তাদের অবশ্যই এই বিষয়গুলো দেখে শুনে তারপরে বাহরাইনে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া উচিত। নতুন কিছু রিকোয়ারমেন্ট আছে টুরিস্ট ভিসার জন্য সেগুলো যদি পুরন না করেন তাহলে কিন্তু আপনি বাহরাইনের টুরিস্ট ভিসা পাবেন না। 

২.টুরিস্ট ভিসা ও ফ্যামিলি ভিসা কি চালু আছে? | বাহরাইন টুরিস্ট ভিসা | ফ্যামিলি ভিসা ২০২৩

করোনা মহামারীর কারণে ওয়ার্ক পারমিট ভিসা, টুরিস্ট ভিসা ও ফ্যামিলি ভিসা সহ অন্যান্য কার্যক্রম সবকিছুই বন্ধ ছিল বাহরাইনে।কিন্তু বর্তমানে এখন বাহরাইন টুরিস্ট ভিসা ও ফ্যামিলি ভিসা ২০২৩ সহ সকল ভিসা কার্যক্রম চালু আছে। এক্ষেত্রে যে কেউ টুরিস্ট ভিসা নিয়ে বাহরাইনে যেতে পারবে এবং অন্যান্য ভিসার মাধ্যমে যেতে পারবে। যেমন বিজনেস ভিসা, ফ্যামিলি ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা সহ কয়েক ধরনের ভিসা নিয়ে মানুষ এখন বাহরাইনে যেতে পারবে।

৩.টুরিস্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র | বাহরাইন টুরিস্ট ভিসা | ফ্যামিলি ভিসা ২০২৩

বাহরাইন টুরিস্ট ভিসা ও ফ্যামিলি ভিসা ২০২৩ আবেদন করার জন্য অবশ্যই আপনার গুরুত্বপূর্ণ কিছু কাগজপত্র প্রয়োজন আছে। সেই সমস্ত কাগজপত্র নিয়ে আপনি অনলাইনের মাধ্যমে অথবা বিভিন্ন এজেন্সির মাধ্যমে খুব সহজেই ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে অবশ্যই আপনার প্রয়োজনীয় কাগজপত্র গুলো সঙ্গে নিয়ে তারপরে ভিসার জন্য আবেদন করবেন।
  • বৈধ পাসপোর্ট যার 6 মাস মেয়াদ আছে।
  • দুই কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।
  • বিগত ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট।
  • এনআইডি কার্ডের ফটোকপি।
  • জন্ম নিবন্ধন এর ফটোকপি।
  • পূর্বে কোন যদি পাসপোর্ট থেকে থাকে তার ফটোকপি।
  • ইনভাইটেশন লেটার এর ফটোকপি।
  • এয়ারলাইনস টিকেট এর ফটোকপি।
  • হোটেল বুকিং এর ফটোকপি।
উপরোক্ত বিষয়গুলো মেনে তারপরে আপনার অনলাইনের মাধ্যমে বাহরাইন টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে অবশ্যই আবেদন ফরমের সঙ্গে সমস্ত ডকুমেন্ট স্ক্যান করে জমা দিতে হবে। তাছাড়া আপনি যদি সরাসরি এজেন্সির মাধ্যমে আবেদন করতে চান তাহলে তাদের দেওয়া ফরম অনুযায়ী আপনারা কাগজপত্র তাদের প্রোভাইড করতে হবে।

৪.টুরিস্ট ভিসা আবেদনের নিয়ম | বাহরাইন টুরিস্ট ভিসা | ফ্যামিলি ভিসা ২০২৩

বাহরাইন টুরিস্ট ভিসা এর জন্য আবেদন করতে হলে আপনাকে অনলাইন এবং অফলাইন দুই মাধ্যমেই আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আপনাদেরকে অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্রগুলো সঙ্গে নিয়ে তারপরে আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে। বাহরাইনের ওয়েবসাইট থেকে ফরম সংগ্রহ করে তা পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্র গুলো সঙ্গে এটাস্ট করে আবেদন করতে পারবেন

তারপরে যে কোন এজেন্সির মাধ্যমে তা জমা দিতে পারবেন। তাছাড়া অনলাইনের মাধ্যমেও নিজেই ভিসার জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সরাসরি ফরম পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় কাগজপত্র গুলো স্ক্যান করে সেখানে জমা দিতে হবে। পরবর্তীতে আপনাকে মেইলের মাধ্যমে তারা নিশ্চিত করবে আপনার ভিসা হবে কিনা।

৫.টুরিস্ট ভিসার মেয়াদ এবং দাম | বাহরাইন টুরিস্ট ভিসা | ফ্যামিলি ভিসা ২০২৩

বাহরাইন টুরিস্ট ভিসা মেয়াদ ৩০ থেকে ৯০ দিন পর্যন্ত হয়ে থাকে। তবে এরই মধ্যে আপনি যদি সেখানে গিয়ে অবস্থান করে থাকেন তাহলে আপনি পরবর্তীতে ভিসা রিনিউ করে নিতে পারবেন। এক্ষেত্রে আপনার প্রয়োজনীয় কিছু কাজ করা লাগতে পারে। যেমন তাদের এম্বাসির মাধ্যমে সরাসরি গিয়ে আপনাকে যোগাযোগ করতে হতে পারে এবং আপনি কি কাজে আছেন এবং কতদিন পর্যন্ত পরবর্তীতে থাকা লাগবে বিষয়টি তাদেরকে নিশ্চিত করা লাগবে। তাহলে আপনার পরবর্তী ৯০ দিনের বড় মেয়াদ বাড়িয়ে নিতে পারবেন।

বাহরাইন টুরিস্ট ভিসা করতে জন্য খরচ হবে ১৫ হাজার টাকা। শুধুমাত্র ভিসা কার্যক্রম এবং ভিসা ফি হিসেবে ১৫ হাজার টাকা খরচ হবে এবং অন্যান্য খরচ বহন করা লাগবে। যেমন বিমান ভাড়া,হোটেল বুকিং  সহ অন্যান্য যাবতীয় খরচ পরবর্তী কার্যক্রম অনুযায়ী নিজেকে বহন করতে হবে।

৬.বাহরাইন টুরিস্ট ভিসা নিয়ে সতর্কতা | বাহরাইন টুরিস্ট ভিসা | ফ্যামিলি ভিসা ২০২৩

বাহরাইন টুরিস্ট ভিসা নিয়ে সতর্কতা অবলম্বন করা জরুরী। কেননা বর্তমানে দালালরা টুরিস্ট ভিসা নিয়ে আপনাকে ওয়ার্ক পারমিট ভিসা বলে সেখানে পাঠিয়ে দিতে পারে। তবে পরবর্তীতে আপনাকে প্রবলেমে পরতে হতে পারে। কেননা টুরিস্ট ভিসার মেয়াদ ৩০ দিন থেকে ৯০ দিন পর্যন্ত। কিন্তু ওয়ার্ক পারমিট ভিসা ২ বছর ৪ বছর মেয়াদী হয়ে থাকে।

অনেক দালাল আছে যারা কিনা আপনাকে ওয়ার্ক পারমিট ভিসা বলে টুরিস্ট ভিসা হাতে ধরিয়ে দিতে পারে। এতে করে আপনার কাছ থেকে ওয়ার্ক পারমিট ভিসা বলে আপনার কাছ থেকে টাকা হাতিয়ে নিতে পারে। তাই এটা থেকে অবশ্যই সাবধানে থাকবেন। অথবা আপনাকে অন্য ভিসা দিয়ে আপনাকে কাজের ভিসা বলে অনেক টাকা হাতিয়ে নেবে। এই বিষয়গুলো আপনারা নজরে রাখবেন। তা না হলে অনেক টাকা ক্ষতির মুখে পড়ে যাবে।
 

৭.বাহরাইন ফ্যামিলি ভিসা | বাহরাইন টুরিস্ট ভিসা | ফ্যামিলি ভিসা ২০২৩

প্রায় ৪ বছর পর বাংলাদেশিদের নতুন ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাহরাইন সরকার। আপাতত প্রথম দফায় ১৬১ জন প্রবাসী বাংলাদেশি ভিসার জন্য আবেদন করতে পারবেন। এর ফলে করোনাভাইরাস মহামারি চলাকালে দেশে এসে আটকে পড়া বাংলাদেশি কর্মীদের পুনরায় বাহরাইনে ফিরে যাওয়ার পথ খুলল।

এছাড়া , যেসব প্রবাসী বাংলাদেশি ফ্যামিলি ভিসা ২০২৩ এর মাধ্যমে পরিবারের সদস্যদের বাহরাইনে নিতে আগ্রহী, তাদের পরিবারের সদস্যদের নাম, পরিচয় ও পাসপোর্ট নম্বর উল্লেখ করে দূতাবাসের ইমেইলে আবেদন করে রাখতে হবে।

১০. লেখকের মন্তব্য | বাহরাইন টুরিস্ট ভিসা | ফ্যামিলি ভিসা ২০২৩

বাহরাইন টুরিস্ট ভিসা ও ফ্যামিলি ভিসা ২০২৩ সম্পর্কে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি বাহরাইন টুরিস্ট ভিসা এবং ফ্যামিলি ভিসা ২০২৩ সম্পর্কে আপনারা সকল তথ্য ভালোভাবে বুঝতে পেরেছেন। বাহরাইন টুরিস্ট ভিসা , ফ্যামিলি ভিসা ২০২৩ সম্পর্কে আপনার যেকোনো প্রশ্ন অথবা মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। যে কোন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করতে পারেন‌।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url