The DU Speech https://www.duspeech.com/2022/12/italy-visa-abedon.html

ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

পৃথিবীর অন্যতম সুন্দর দেশগুলোর মধ্যে একটি দেশ হল ইতালি। আমাদের দেশের অনেক মানুষ সেই দেশে কাজ করার স্বপ্ন দেখে কিন্তু ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ সালে কিভাবে এই নিয়ে তাদের কোন ধারনা নেই । তাই তাদের মনের সকল প্রশ্নের উত্তর দিয়ে এবং তাদের কাজকে আর সহজ করতেই মূলত ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ এই নিবন্ধনটি লেখা। এখানে ইতালির ভিসার আবেদন কয়টি,আবেদন করার নিয়ম, প্রয়োজনীয় ডকুমেন্ট এসব বিষয়ের উত্তর পাবেন ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ আর্টিকেলে। তাই সাথেই থাকুন ।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ইতালি ভিসা আবেদন কয়টি পদ্ধতিতে করা যায়
  2. আবেদন কিভাবে করবেন।
  3. ভিসা আবেদন করার জন্য কি কি লাগবে.
  4. ভিসার করার সময় সাবধানতা।
  5. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  6. লেখকের মন্তব্য

১.ইতালি ভিসা  আবেদন কয়টি পদ্ধতিতে করা যায়। ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

ইতালি ভিসার আবেদন আপনারা দুইটি পদ্ধতিতে করতে পারবেন। সেগুলো জানতে পারবেন ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ লেখার এই পর্যায়ে।
  1. প্রথম পদ্ধতিঃ আপনার যদি কোন আত্মীয়-স্বজন ইতালিতে থাকলে অথবা পরিচিত বা কাছের কেউ ইতালি থাকলে তাদের মাধ্যমে ইতালি সরকারের কাছে আপনি আবেদন করতে পারবেন ভিসার জন্য।
  2. দ্বিতীয় পদ্ধতিঃ কোন প্রতিষ্ঠানের মাধ্যমে তাদের সাথে কাজের চুক্তি করে আবেদন করতে পারেন।

মনে রাখবেন, আবেদন করা মানে ইতালিতে চলে যাওয়া না।আবেদন করার পর আপনি নির্বাচিত হলে বাকি কাজগুলো করে নিতে হবে‌ এবং সেগুলো কি কি তা জানতে পারবেন পরের অংশে। মনে রাখবেন, এই প্রক্রিয়ায় ইতালি যাওয়া সময় সাপেক্ষ ব্যাপার। অযথা, ভুল জায়গায় হয়রানির শিকার হবেন না।

২.আবেদন কিভাবে করবেন । ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

এখন ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ সালে কয়েকটি ধাপে হয়ে থাকে। আজ এই ধাপ সম্পর্কে জানবো । ইতালি ভিসার আবেদন ছয়টি ধাপে সম্পন্ন হয়ে থাকে। নিচে ছয়টি ধাপ সম্পর্কে আলোচনা করা হলো।
  • ১. নিজেকে যাচাই করে নিন
প্রথম ধাপে আপনার কোন ধরণের ভিসা প্রয়োজন তা নির্ধারণ করতে হবে। তারপর আপনি উক্ত ভিসার জন্য আবেদনের যোগ্য কিনা তা যাচাই করে নিতে হবে। আপনার আবেদনের সাথে আপনার যে ডকুমেন্টগুলি জমা দিতে হবে সেগুলি সম্পর্কে আপনার ধারণা থাকতে হব। যেমনঃ অ্যাপ্লিকেশনটি কত সময় নিতে পারে এবং আপনাকে কত টাকা জমা দিতে হবে।প্রতিটি ভিসার আবেদন অবশ্যই আপনার ভিসা বিভাগের জন্য প্রযোজ্য নির্দেশিকাগুলি মেনে চলবে। যদি আপনার কাগজপত্র গুলো ইংরেজী না হয় তবে আবেদন করার আগে আপনাকে অনুবাদ করে নিতে হবে।
  • ২. আপনার ভিসা আবেদন শুরু করুন
আপনি আবেদন করার জন্য প্রস্তুত হয়ে গেলে এখানে আবেদন করুন: https://bit.ly/2FqBh6h “ডি প্রকার (দীর্ঘমেয়াদী)” বা https://bit.ly/3iKY6A6 “অ্যাপ্লিকেশন ফর্ম সি ধরণের (স্বল্প মেয়াদী)” হিসাবে প্রযোজ্য, এটিকে পূরণ করুন। সম্পূর্ণ ফর্মটি প্রিন্ট করুন এবং জমা দেওয়ার জন্য ভিসা আবেদন কেন্দ্রে এটি আপনার সাথে আনুন। সংশ্লিষ্ট ভিসা বিভাগের চেকলিস্ট অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্র সাথে নিয়ে আসুন।
  • ৩. একটি ভিসা অ্যাপ্লিকেশন কেন্দ্র পছন্দ করুন এবং একটি অ্যাপয়েন্টমেন্ট করুন
এবার আপনি আবেদন ফর্মটি পূরণ করে এবং চেকলিস্ট অনুসারে নথিগুলি সাজিয়ে নিলে আপনার আবেদন জমা দেওয়ার জন্য আপনার ভিসা আবেদন কেন্দ্রে গিয়ে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে।একবার অ্যাপয়েন্টমেন্ট সাফল্যের সাথে পেয়ে গেলে আপনি নিবন্ধিত ইমেল আইডি সহ অ্যাপয়েন্টমেন্ট পত্র পাবেন। আপনি যদি পরিবার বা গোষ্ঠীর অংশ হন তবে আপনার পরিবার বা গোষ্ঠীর প্রতিটি সদস্যের জন্য আলাদা অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে।
  • ৪. আপনার ভিসা ফি প্রদান করুন
ভিসা আবেদন কেন্দ্রের কাউন্টারে ভিসা ফি এবং পরিষেবা ফি প্রদান করতে হবে। বিঃ দ্রঃ কোর্সের সময়কাল যদি ৯০ দিনের মধ্যে হয়, তবে ভিসা ফি গ্র্যাচুয়েটিগুলি উপরের তালিকায় উল্লিখিত ব্যতীত বিভিন্ন কারণে প্রযোজ্য হবে। ইউরো থেকে বিডিটির এক্সচেঞ্জের হার প্রতি তিন মাসে পরিবর্তন করতে পারে। আবেদনকারীদের আবেদন করার আগে ওয়েবসাইট  থেকে ফি নিশ্চিত করার জন্য অনুরোধ করা হচ্ছে।এই সাইটে একটি প্রিমিয়াম পরিষেবা বিকল্পের সাথে সংযুক্ত রয়েছে। সমস্ত সিস্টেমের ভিসা এবং যাচাইকরণ অ্যাপ্লিকেশন সেন্টারের (আইভিএলএসি) কাউন্টারের কাউন্টারে নগদ (উপযুক্ত পরিমাণ) প্রদানের জন্য সমস্ত ফি প্রদান করতে হবে, তারপরে সিস্টেম-উৎপন্ন চালানটি প্রাপ্তির সাথে রসিদ হবে। ভিসার ফি সহ উল্লিখিত চার্জগুলি আবেদনকারীর জন্য প্রযোজ্য। ভিসা ফি অফেরতযোগ্য।
  • ৫. আপনার ভিসার আবেদন ট্র্যাক করুন
আপনার ব্যপারে সিদ্ধান্তটি ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে ফিরে আসার পরে আপনি একটি ফোন কল পাবেন (আবেদন জমা দেওয়ার সময় আপনি প্রদত্ত যোগাযোগের নম্বরটি পাবেন।
আপনি এখান থেকে অনলাইনে আপনার ভিসার আবেদন ট্র্যাক করতে পারবেন- https://bit.ly/3gYkYeZ। এই পরিষেবাটি অ্যাক্সেস করতে আপনার শেষ নামটি দিয়ে ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার দ্বারা চালিত চালান অথবা রসিদে রেফারেন্স নম্বরটি ব্যবহার করুন।
  • ৬. আপনার পাসপোর্ট গ্রহণ করুন

আবেদন কেন্দ্র থেকে আপনার পাসপোর্ট পান বা আপনি সেন্টার কুরিয়ার সার্ভিসে ভিএফএস কেন্দ্র পেতে পারেন।

৩|ভিসা আবেদন করার জন্য কি কি লাগবে? ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ সালের জন্য আপনার কিছু ডকুমেন্ট এবং কিছু জিনিসের প্রয়োজন হবে। নিচে একটি তালিকা দেওয়া হলোঃ

  1. ভিসা আবেদন ফিস, ভিএফএস এবং ব্যাংকের বিভিন্ন ক্ষেত্রে প্রযোজ্য সার্ভিস চার্জ লাগবে।
  2. পুরণকৃত ও আবেদনকারী দ্বারা স্বাক্ষরিত ভিসা আবেদন ফরম লাগবে।
  3. নির্দেশিত ২ কপি ছবি লাগবে। 
  4. প্রাসঙ্গিক চেকলিষ্ট অনুসারে সকল সমর্থক কাগজপত্র লাগবে।
  5. ছবি ভিএফএস ফটো বুথ থেকেও তুলে নিতে হবে।
  6. বৈধ পাসপোর্ট লাগবে।

৪. ভিসার করার সময় সাবধানতা। ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩

আবেদন করার নিয়ম ২০২৩ সালের জন্য জেনেছেন, এবং আবেদন করার সময় আপনাকে কিছু বিষয় খেয়াল রাখতে হবে । কারণ,কিছু মানুষ এই সুযোগটার জন্য বসে আছে‌, তারা আপনাকে ভুলিয়ে-ভালিয়ে টাকাপয়সা নেয়ার জন্য ওৎ পেতে আছে। তাদের খপ্পরে পরে টাকা-পয়সা সব উজার করে দিবেন না।বুঝে শুনে জেনে লেনদেন করবেন।আমরা আবারও বলি যদি আপনার কোনো আত্মীয়-স্বজন বা কাছের মানুষ ইতালি থাকে তাদের মাধ্যমে এপ্লাই করাটাই বুদ্ধিমানের কাজ হবে এতে প্রতারিত হবেন না, কারো সাথে চুক্তিভিত্তিক এপ্লাই করলে সেটা নিজ দায়িত্বে করবেন। কেউ এই চিন্তা করবেন না যে কোন ভিসায়  গিয়ে সেখান থেকে যাবেন। তাহলে হয়তো আপনার জন্য ইতালির যাওয়ার দরজা আবার বন্ধ হয়ে যাবে।

৫. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১:ইতালি তে যেতে কি ইটালি ভাষা জানা প্রয়োজন?

উত্তর: জানা থাকলে আপনার জন্য উত্তম

প্রশ্ন ২:ইতালিতে ভিসা আবেদনের পদ্ধতি কয়টি?

উত্তর:ইতালিতে ভিসা আবেদনের পদ্ধতি ২ টি।

প্রশ্ন ৩: ইতালি কত শ্রমিক নেবে?

উত্তর:ইতালি বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় 70 হাজার শ্রমিক নেবে।

৬. লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। একটি বিষয় মাথায় রাখবেন যে ,ইতালি কাজের ভিসা নিয়ে যাওয়ার জন্য আপনাকে সেই  ভাষায় কথা বলা শিখতে হবে বিষয়টি বাধ্যতামূলক নয়। এটা নির্ভর করবে
আপনার কোম্পানির ওপরে।  তারপর আপনাকে বৈধভাবে ভিসার জন্য আবেদন করতে হবে।

তাহলে আপনি বাংলাদেশ থেকে ইতালি যেতে পারবেন। ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। আমরা উপ্পত দেয়ার চেষ্টা করব।ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর সাথেই থাকবেন। এবং ইতালি ভিসা আবেদন করার নিয়ম ২০২৩  সম্পর্কে হোক বা অন্য বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে দেখবো। ধন্যবাদ সাথে থাকার জন্য।

লেখক: আলামিন মজুমদার
পড়াশোনা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা ও তথ্য প্রযুক্তি বিভাগে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: চাঁদপুর 



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?