OrdinaryITPostAd

কোন ক্যামেরা সবচেয়ে ভালো

আপনারা যারা ছবি তুলতে পছন্দ করেন তাদের প্রথমেই প্রয়োজন হয় ক্যামেরা। কোন ক্যামেরা সবচেয়ে ভালো এ সম্পর্কে জেনে ক্যামেরা কেনা অবশ্যই উচিত। যদিও কোন কোন ক্যামেরা সবচেয়ে ভালো এ সম্পর্কে অনেকেই জানেন না। এ আর্টিকেল টি সম্পুর্ন পড়লে আপনারা কোন ক্যামেরা সবচেয়ে ভালো এ সম্পর্কে অনেক অজানা তথ্য সম্পর্কে জানতে পারবেন। 


অনুচ্ছেদ সূচি (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)

  1. ভিডিও করার জন্য ক্যামেরার লেন্স কেমন হবে
  2. কম দামে ভালো ক্যামেরা 
  3. কম দামে ডি এস এল আর ক্যামেরা
  4. ডিএসএলআর ক্যামেরার লেন্স
  5. ক্যানন ইউ এস ৬ ডিএসএলআর ক্যামেরা

১.ভিডিও করার জন্য ক্যামেরার লেন্স কেমন হবে। কোন ক্যামেরা সবচেয়ে ভালো

আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা নিয়মিত ক্যামেরা দিয়ে ছবি তোলেন কিংবা ভিডিও করেন, এবং বর্তমানে দেখা যায় যে অনেকেই ব্লগিং করে বা বিভিন্ন রকমের টপিক নিয়ে ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড করে। এটি এক ধরনের প্রফেশনও বলা যায়, কারণ এখন আমাদের দেশে হাজার হাজার মানুষ এগুলো কাজ করে জীবিকা নির্বাহ করছে।  যারা ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য বিভিন্ন ভিডিও কিংবা ব্লক তৈরি করে থাকেন তাদের অবশ্যই একটি ভাল ক্যামেরা প্রয়োজন যেটি দিয়ে আপনারা অনেক ভালো ভিডিও করতে পারবেন। কোন ক্যামেরা সবচেয়ে ভালো এবং কোন ক্যামেরার ভিডিও সবচেয়ে ভালো করা যায় সেটি আপনারা আর্টিকেলের এই অংশটি পড়লে অনেকটাই বুঝতে পারবেন।

যদি ক্যামেরা দিয়ে কাছের ফুটেজ বা কোন ফুড ব্লগিং বা রিভিউ এর ভিডিও বানাতে চান তাহলে ক্যামেরার লেন্স আছে সেটা ১৮ থেকে ৫৫ থাকলে আপনার অনেক সুন্দর ভিডিও করতে পারবেন। যদি দূর থেকে কিছু ভিডিও করেন তাহলে ক্যামেরার লেন্স ১৮ থেকে ১৩৫ ব্যবহার করতে পারেন। দূরের ছবি তুলতে বা ভিডিও করতে জুম লেন্স ১৮ থেকে ১২৫ হয়ে থাকে।

২.কম দামে ভালো ক্যামেরা। কোন ক্যামেরা সবচেয়ে ভালো 

আপনাদের মধ্যে অনেকের স্বপ্ন থাকে আপনারা একটি ভাল ক্যামেরা দিয়ে ছবি তুলবেন, কিংবা আপনাদের অনেকের ইচ্ছে থাকে বিভিন্ন রকম ছবি তোলার ইভেন্ট করার বা ফটোগ্রাফি করার প্রফেশন হিসেবে নেয়ার। কিংবা বিভিন্ন ব্লগ করার। সে ক্ষেত্রে আপনাদের অবশ্যই একটি ভাল ক্যামেরা ছবি তোলার এবং ভিডিও করার জন্য প্রয়োজন হবে। তবে অনেকেরই ক্যামেরা কেনার জন্য টাকার সংকটে পড়ে যান। এই সমস্যার সমাধান হতে পারে যদি আপনারা কম দামের সেকেন্ড হ্যান্ড এর ভাল কন্ডিশন পূর্ণ কোন ক্যামেরা কিনতে পারেন তবে। বিভিন্ন দেশ থেকে সেকেন্ড হ্যান্ড ক্যামেরা গুলো হোলসেল হিসেবে বেশি নিয়ে এসে বিক্রি করা হয়। যেগুলো শাটার কাউন্ট ল্যাপটপ দিয়ে চেক করে সাধারণত বিক্রি করা হয়ে থাকে।অনেকেই হয়তো এগুলো শুনে ভয় পেতে পারেন। তবে ভয় পাওয়ার কারণ নেই। কারণ ১০০ থেকে ১০ হাজারের মধ্যে শাটার কাউন্ট থাকে এবং এগুলোতে প্রায় তিন বছরের মতো সার্ভিস ওয়ারেন্টিও দেয়া হয়ে থাকে। এগুলোর মধ্যে প্রফেশনাল মডেল ও পাওয়া যায় আর যদি এই ক্যামেরা গুলোর শাটার নষ্ট হয় তবে আপনারা সঙ্গে সঙ্গে শাটার পরিবর্তন করে নিতে পারবেন।

৩. কম দামে ডিএসএলআর ক্যামেরা। কোন ক্যামেরা সবচেয়ে ভালো

আপনারা যারা ভিডিও বা ছবি তোলার জন্য ভালো ডিএসএলআর ক্যামেরা খুজছেন, তবে আপনাদের বাজেট হয়তো একটু কম। সেহেতু আপনাদের অবশ্যই অনেক যাচাই-বাছাই করে কম দামের মধ্যে অনেক ভালো ক্যামেরা বেছে নিতে হবে। ভিডিও ক্যামেরার বাজার যাচাই করলে আপনারা কম দামে বিভিন্ন ধরনের ডিএসএলআর ক্যামেরা পেতে পারেন। তবে এর মধ্যে কেনন ব্র্যান্ডের ক্যামেরা গুলো কম দামের মধ্যে বেশ জনপ্রিয়। প্রফেশনাল ভাবে যদি আপনারা ফটোগ্রাফির কাজ করতে চান তবে কম দামে ক্যামেরা ক্রয় করা উচিত হবে না তবে আপনার কাজের উপযোগী হলে আপনারা কম দাম দিয়েও কিনতে পারেন। আপনার বাজেট যদি কম হয়ে থাকে তাহলে আপনারা বিভিন্ন মডেলের ক্যামেরা গুলো যাচাই বাছাই করে কম দামের মধ্যে কিনে নিতে পারেন।

৪. ডিএসএলআর ক্যামেরার লেন্স। কোন ক্যামেরা সবচেয়ে ভালো

আপনারা বাজারে গিয়ে বিভিন্ন ধরনের ডিএসএলআর ক্যামেরার লেন্স দেখতে পারবেন, তবে ক্যামেরার সাথে যে লেন্সগুলো দেয়া থাকে তা দিয়ে আপনি প্রায় সকল প্রকারের ছবি তুলতে পারবেন। আপনাদের মধ্যে যারা প্রফেশনাল ফটোগ্রাফার রয়েছেন তারা এক্সটার্নাল বিভিন্ন পিক্সেল সাইজের লেন্স আলাদাভাবে ক্রয় করে প্রফেশনাল ফটোগ্রাফির কাজের জন্য ক্যামেরাতে লাগিয়ে ব্যবহার করতে পারবেন। আপনার সকল প্রয়োজনীয় বিষয় এবং সে ক্যামেরা সম্পর্কে অবশ্যই সকল তথ্য শোরুম থেকে জেনে তারপর ই‌ ক্রয় করবেন। যাচাই-বাছাই করে ই লেন্স কেনার পর আপনারা অবশ্য অনেক সুন্দর ও পরিষ্কার ছবি তুলতে সক্ষম হবেন।

৫. ক্যানন ইউএস ৬ ডিএসএলআর ক্যামেরা। কোন ক্যামেরা সবচেয়ে ভালো

আপনাদের মধ্যে যারা আপনারা প্রফেশনাল ফটোগ্রাফার হতে চান, প্রফেশনাল দের মত ফটোগ্রাফি করতে চান আপনাদের জন্য একটি ভালো মানের ক্যামেরা বলা যায় ক্যানন ইউ এস ছয় ডি এস এল আর  ক্যামেরা টি। আপনার বাজেট নিয়ে যদি সেরকম কোন সমস্যা না থেকে থাকে তবে আপনারা নিশ্চিন্তে এই ডিএসএলআর ক্যামেরাটি কিনে নিতে পারেন। ক্যামেরাটির দাম একটু বেশি হলেও আপনি এতে অনেক বেশি সুযোগ সুবিধা পাবেন। যেমন উন্নতমানের সেন্সর, ব্লার, মোড, রেজুলেশন, মডেল, চার্জ লাইফ, লেন্স এবং আরো অনেক সুযোগ সুবিধা রয়েছে।

আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর

প্রশ্নঃ সেকেন্ড হ্যান্ড ক্যামেরা গুলো কি ভালো হয়?

উত্তরঃ হ্যাঁ যাচাই-বাছাই করে নিলে সেকেন্ড হ্যান্ড ক্যামেরা গুলো অনেক ভালো পাওয়া সম্ভব। 

প্রশ্নঃ ক্যানন ব্র্যান্ডের ক্যামেরা গুলো কি ভালো?

উত্তরঃ অবশ্যই ক্যানন ব্র্যান্ডের বিভিন্ন মডেলের ক্যামেরা রয়েছে এবং এই ক্যামেরা গুলো অনেক বেশি ভালো।

প্রশ্নঃ ক্যানন ব্র্যান্ডের ক্যামেরা দেখে প্রফেশনাল ফটোগ্রাফি করা যায়?

উত্তরঃ হ্যাঁ অবশ্যই প্রফেশনাল ফটোগ্রাফি করা যায়।

লেখকের মন্তব্য 

কোন ক্যামেরা সবচেয়ে ভালো এটি নিয়ে প্রায় সবার মধ্যে একটি দ্বিধা দ্বন্দ্ব থাকে। আপনারা যারা ছবি বা ভিডিও করার জন্য ক্যামেরা কিনতে যান এবং আপনাদের যাদের কোন আইডিয়া থাকেনা যে কোন ক্যামেরা কেমন, কোন ব্র্যান্ডের ক্যামেরা কেমন, ক্যামেরাগুলোর লেন্স বা যাবতীয় সবকিছু কেমন হলে বুঝতে পারবেন যে ক্যামেরাটি ভালো সে সম্পর্কে কোন আইডিয়া থাকে না আপনারা কোন ক্যামেরা কিনতে যাওয়ার আগে অবশ্যই আপনাদেরকে সেই ক্যামেরাটি সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিয়ে যেতে হবে। কিনতে যাওয়ার আগে আপনারা গুগল থেকে ক্যামেরাটি সম্পর্কে জেনে নিতে পারেন। কিংবা কেউ কিনেছে এরকম যদি আপনার পরিচিত থাকে তার কাছ থেকে রিভিউ জেনে নিতে পারবেন। অথবা অভিজ্ঞ কারো কাছ থেকে জেনে নিতে পারবেন। সকল তথ্য এবং মোটামুটি একটা ধারণা নিয়ে আপনাদেরকে যেকোনো ক্যামেরা কিনতে যাওয়া উচিত। এবং অনেক কোম্পানি কম দামের মধ্যে অনেক ভালো ভালো ক্যামেরা তৈরি করছে। সে ক্ষেত্রে ক্যামেরা সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য জেনে আপনারা ক্যামেরা কিনতে যাবেন, এবং আশা করছি এই আর্টিকেলটির অংশ পড়ে কোন ক্যামেরা সবচেয়ে ভালো এ সম্পর্কে আপনারা কিছু হলেও তথ্য জানতে পেরেছেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url