OrdinaryITPostAd

ঢাকা বিশ্ববিদ্যালয় : স্বপ্নের কারিগর

 


বাঙালি সংস্কৃতির সূতিকাগার এবং বাঙালি সকল সময়ের প্রেরণার উৎস ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের বাঙালিদের শিরায় শিরায় মিশে আছে।১৯২১ সালের ১লা জুলাই যাত্রা শুরু করে এখনও রোদ,বৃষ্টি, ঝড়- তুফানেও যেন একই পরিচয়ে একই উদ্দমে নতুনত্বের সাথে তাল মিলিয়ে টিকে আছে প্রাণের ঢাকা বিশ্ববিদ্যালয়,যা এখনও প্রতিটি বাঙালির হৃদয়ে প্রেরণা হিসেবে কাজ করে সকল অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে।

আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন থেকে সকল স্টেশনের ভাড়া তালিকা নির্ধারিত হয়েছে!

ঢাকা বিশ্ববিদ্যালয় শুধু একটি বিদ্যাপীঠই নয়, এটি একটি আবেগের কেন্দ্র। এখানে রোজ প্রভাতে দু-চোখ ভরা স্বপ্ন নিয়ে ভোরের পাখির মতো হাজারো পাখি ঝাঁক বেঁধে চলে আসে তাদের প্রাণের ঠিকানায়, ক্যাম্পাসে।

আরো পড়ুন: সকল ব্যাংক ও সংস্থার শিক্ষাবৃত্তির আপডেট তথ্য

হয়তো চোখদুটোতে থাকে সদ্য ঘুম ভাঙা ঝাপসা দৃষ্টি,  তবুও কিন্তু থেমে নেই সেই স্বপ্নচারী পাখিটি। সে ঠিকিই যথাসময়ে ক্লাসে উপস্থিত হয়ে মহান শিক্ষকদের বাণী অন্তরে ধারণ করে নেয়। ক্লাস শেষেও কিন্তু তার ক্লান্তি নেই! ক্যামপাসের বটতলায় বা টিএসসির সবুজ ঘাসে বসে বন্ধুদের সাথে চায়ের আড্ডা কিন্তু সে ভুলে যায় না!এরই ফাঁকে হয়তো গ্রুপ স্টাডিও হয়ে যায়। মাঝে মাঝে আড্ডার মোড় নেয় ক্লাসের শ্রধ্যেয় স্যারের  সেই লেকচার নিয়ে তর্ক-বিতর্ক। এভাবেই তার জ্ঞান দরজার বদ্ধ কপাট উন্মুক্ত হয়ে যায়।

আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনে আর্টিকেল রাইটিং জব অফার!

ঢাকা বিশ্ববিদ্যালয় শুধু বিদ্যা শিক্ষার কেন্দ্র নয়, এর পরিসীমা শুধু চার দেয়ালে সীমাবদ্ধ নয়,এর বিস্তার বিশ্বব্যাপী। এখানে যেমন আছে সংস্কৃতি চর্চার সুযোগ তেমনি এর প্রতিটি কোণায় কোণায় মিশে আছে রাজনীতি।

পহেলা বৈশাখ,  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস,  বিজয় দিবস,  স্বাধীনতা দিবস,  জাতীয় শোক দিবস সহ অন্যান্য বাঙালি ঐতিহ্য এখানে প্রবল উৎসাহ ও শ্রদ্ধার সাথে পালন করা হয়।

আরো পড়ুন: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অনলাইন টিকেট কাটার নিয়ম!

সেই ১৯৫২ সালের ভাষা আন্দোলনে মাতৃভাষা বাংলার জন্য প্রাণ উৎসর্গ করা থেকে শুরু করে বাঙালির প্রতিটি সংকটময় মুহূর্তে এই বিদ্যাপীঠের শিক্ষার্থীরাই এগিয়ে গিয়েছে সবার আগে। এই ক্যাম্পাস হতেই উঠে এসেছে বাংলাদেশের বিখ্যাত ব্যক্তিরা। তাঁদের মধ্যে ১৩ জন রাষ্ট্রপতি,  ৭ জন প্রধানমন্ত্রী, ১জন নোবেল পুরষ্কার বিজয়ী এবং অসংখ্য সাহিত্যিক, প্রাবন্ধিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ত্ব রয়েছেন। 

আরো পড়ুন: পলিসিস্টিক ওভারি থেকে মুক্তির উপায়!

কিন্তু তবুও সেই সপ্নচারী  পাখিরদের মনের  কোণে জমে আছে দুঃখ,সেই দুঃখের অবসান কি হবে??প্রতিবছর হাজার হাজার তরুণ প্রাণে ক্যাম্পাস মুখরিত হলেও তাদের আবাসন সংকট কিন্তু থেকেই যায়। বর্তমানে ছাত্রদের জন্য ১৪ টি ও ছাত্রীদের জন্য ৫ টি হল থাকলেও, তা জনবহুলতার তুলনায় পর্যাপ্ত নয়।  অনেকে সিট পেলেও হয়তো খাবারের মান ও থাকার পরিবেশের সাথে মানিয়ে উঠতে পারে না। 

আরো পড়ুন: অনিয়মিত মাসিক হওয়ার কারণ!

এইসব ভালো -মন্দ মিলিয়েই যুগে যুগে প্রতিটি তরুন স্বপ্নচারী পাখিকে আদর্শ মানুষ,আদর্শ নাগরিক, প্রকৃত দেশপ্রেমিক,  সংস্কৃতবান মানুষ হিসেবে গড়ে তোলার মহান দায়িত্ব পালন করে যাচ্ছে প্রাণের বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়। 

আরো পড়ুন: মাথা ব্যাথা কমানোর উপায়!

নুসরাত জাহান সুবর্ণা  

ব্যাচ:১৭

সেশন:২০২২-২৩

১ম বর্ষ ১ম সেমিস্টার 

বাংলা বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়       

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url