The DU Speech https://www.duspeech.com/2022/08/votar-id-card-check-upay.html

ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২

আমাদের জাতীয় পরিচয় এর জন্য ভোটার আইডি কার্ড অত্যন্ত প্রয়োজনীয়। ভোটার আইডি কার্ড চেক করা প্রয়োজনীয়।অনেকেই ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২ জানতে চান কিন্তু ভোটার আইডি কার্ড চেক করার সঠিক উপায় জানেন না। ভোটার আইডি কার্ড চেক করার উপায়  জানতে পড়ুন আমাদের আজকের আর্টিকেলটি ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২।


অনুচ্ছেদ সূচি(যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)

১. ভোটার আইডি কার্ড কি| ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২

জাতীয় পরিচয় পত্র হলো ভোটার আইডি কার্ড। বাংলাদেশের ভোটার আইডি কার্ড প্রাপ্তবয়স্ক ১৮ বছরের বাসিন্দাদের নিকট একটি পরিচয় পত্র দলিল যা নির্বাচন কমিশন দ্বারা জারি করা হয়। এই পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড দেশের ভিতর ভোট প্রদানের সময় প্রমাণ হিসেবে কাজ করে। ভোটার আইডি কার্ডের ব্যবহার শুধু ভোটদানের সময় সীমাবদ্ধ নয়। বরং এটির সীমা অনেক বর্ধিত। ভোটার আইডি কার্ডের মাধ্যমে সিম কার্ড কেনা হয়, পাসপোর্ট এর জন্য আবেদন করতে ভোটার আইডি কার্ড ব্যবহৃত হয়। এছাড়াও বিভিন্ন স্থানে পরিচয়, ঠিকানা এবং বয়স প্রমাণ হিসেবে কাজ করে। আশা করছি ভোটার আইডি কার্ড কি এই সম্পর্কে ধারণা দিতে পেরেছি আমাদের এই আর্টিকেলের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২।

২. ভোটার আইডি কার্ড চেক করার প্রয়োজনীয়তা| ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২

ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২ আর্টিকেলে আমরা পূর্বে থেকে আমরা জেনেছি যে , ভোটার আইডি কার্ড হলো জাতীয় পরিচয় পত্র যার মাধ্যমে একটি নাগরিকের বয়স, নাম , ঠিকানা ইত্যাদি পরিচয় পাওয়া যায়। এবং আরো জেনেছি যে এই ভোটার আইডি কার্ডের মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করা হয়। বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে ভোটার আইডি কার্ড প্রমাণস্বরূপ ভূমিকা রাখে। তাই এই পরিচয় পত্রে সমস্ত তথ্য সঠিক আছে কিনা যাচাই করা প্রয়োজন। 
ভোটার আইডি কার্ড চেক করার উপায় জেনে নিজের ভোটার আইডি কার্ডটি সঠিক আছে কিনা তা দেখতে হবে। আপনাদের সুবিধার্থে আমাদের এই আর্টিকেলটি ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২। কিভাবে অনলাইনে ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে নিজের ভোটার আইডি কার্ড চেক করে নিতে পারবেন তা জানাবো আমাদের আজকের এই আর্টিকেলে ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২ । 
ভোটার আইডি কার্ডে যদি কোন তথ্য ভুল থাকে যেমন বয়স বা নাম বা ঠিকানা এতে করে আপনাদের বিভিন্ন স্থানে বিভিন্ন সরকারি কাজে নানা রকমের বাধা সৃষ্টি হতে পারে এবং প্রতিকূলতা সৃষ্টি হতে পারে। তাই ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২ আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে নিজের ভোটার আইডি কার্ডটি চেক করুন যে সেখানে সবকিছু সঠিক আছে কিনা।

৩.পূর্বে ভোটার আইডি কার্ড চেক করার উপায়|ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২

পূর্বে আমরা বাংলাদেশ নির্বাচন কমিশনারের যে ওয়েবসাইটটি আছে সেখান থেকে আমাদের ভোটার আইডি কার্ডটি ভেরিফাই কাজ সম্পন্ন করতাম। ওই ওয়েবসাইটটিতে ঢুকে আমরা নিজেদের ভোটার আইডি কার্ডের  নাম্বার এবং জন্ম সাল দিয়ে। সেখানে দেখা যেত খুব সহজে নাম ভোটার আইডি কার্ডের নাম্বার এবং জন্ম সাল দিয়ে ভোটার আইডি কার্ডটি চেক করার কাজ সম্পন্ন হতো। বর্তমানে নির্বাচন কমিশন থেকে এই ভেরিফিকেশন সিস্টেমটি বন্ধ করে রেখেছে।
 তাই আমরা ভোটার আইডি কার্ড চেক  অন্য উপায় করে থাকি। সহজ পদ্ধতিতে ভোটার আইডি কার্ড চেক বন্ধ করে রাখা হয়েছে তাই আমরা অনেকেই নিজেদের ভোটার আইডি কার্ড চেক করতে পারছি না। আইডি কার্ড চেক করার উপায় ২০২২ এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের ভোটার আইডি কার্ড চেক করার সকল সমস্যা সমাধান করার চেষ্টা করব।

পূর্বের নিয়ম অনুযায়ী ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২ নিচে বিস্তারিত লেখা হল।

  • পূর্বের নিয়ম অনুযায়ী আমাদের ভোটার আইডি কার্ডটি চেক করতে প্রথমে একটি ওয়েবসাইটে ঢুকতে হবে।
  •  ওয়েবসাইটটিতে লিখতে হবে Bangladesh NID application system। এরপর সেখানে আসবে দুটি অপশন। 
  • একটি হলো রেজিস্টার এবং অপরটি হল নতুন নিবন্ধন। যেহেতু আমরা ভোটার আইডি কার্ডটি চেক করব তাই আমরা রেজিস্টরে ক্লিক করব।
  •  এরপর আইডি কার্ডের নাম্বার এবং জন্ম সাল চাইবে।
  • আইডি কার্ডের নাম্বারটি দিবো, আইডি কার্ড না থাকলে স্লিপ থাকলে সেই স্লিপটির নাম্বার দিব।
  • ক্যাপচা দিতে হবে
  • বর্তমানের ঠিকানা সম্পর্কে এবং স্থায়ী ঠিকানা সম্পর্কে দুটি অপশন থাকবে। এটি পূরণ করতে হবে।
  • ঠিকানা পূরণ করা হয়ে গেলে নেক্সট অপশনে যেতে হবে। এরপর মোবাইল নাম্বারটি চাইবে। ভোটার আইডি কার্ড তৈরীর সময় মোবাইল নাম্বার দেওয়া থাকে সেটি ডিসপ্লে টা শো করবে। পরিবর্তন করতে হয় তাহলে ওখানে অপশন থাকবে সে অপশনে গিয়ে পরিবর্তন করতে পারবেন। ক্ষেত্রে পরবর্তীতে যে নাম্বারটি দেওয়া হবে সেখানে একটি ভেরিফিকেশন কোড যাবে সেটি সময়ের ভেতরে পূরণ করতে হবে।
  • কোডটি দেওয়ার পর অপশন আসবে পরবর্তীতে যাওয়ার।  পরবর্তীতে যাওয়ার পর যাচাই করার অপশন আসবে। যাচাই করার জন্য একটি স্মার্ট ফোন দরকার হবে। স্মার্টফোনটিতে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। এই অ্যাপটি হলো"এনআইডি ওয়ালেট অ্যাপ"। কম্পিউটারে যে কিউআর কোডটি থাকবে সেটি এনআইডি ওয়ালেট অ্যাপ এ দিয়ে স্ক্যান করতে হবে।
  • স্ক্যান করা সম্পন্ন হলে ফেস ভেরিফিকেশন করতে বলা হবে। যার এনআইডি কার্ড তাকে ফেস দিয়ে ভেরিফিকেশন করতে হবে ‌।
  • এক্ষেত্রে ঐ ব্যক্তিকে চোখ ও মাথা সহ একবার ডান দিকে ঘুরাতে হবে এবং একবার বাম দিকে চোখও মাথাসহ ঘুরাতে হবে।
  • সঠিক হয়েছে লেখা আসবে এবং যার আইডি কার্ড তার ছবি দেখা যাবে।
  • কাজ সম্পন্ন হওয়ার পর লগ আউট করে বেরিয়ে যেতে পারবে।

৪. বর্তমানে ভোটার আইডি কার্ড চেক করার উপায়| ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২

পূর্ব পদ্ধতিতে ভোটার আইডি কার্ড চেক করার উপায় বন্ধ থাকার কারণে বর্তমানে ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২ নিচে আলোচনা করা হলো।

  •  যে কোন একটি ব্রাউজারের ঢুকতে হবে। সার্চ বাই অপশনে গিয়ে land.govt.bd লিখে সার্চ করতে হবে।
  • বাংলাদেশে ভূমি মন্ত্রণালয়ের একটি ওয়েবসাইট চলে আসবে সর্বপ্রথমেই। সেখানে ক্লিক করতে হবে।
  • এরপর বাম পাশের অপশনে আসবে ভূমি উন্নয়ন কর নিবন্ধন অপশন সেখানে ক্লিক করতে হবে।
  • ক্লিক করার পরে আপনার সামনে একটি ফরম চলে আসবে নিবন্ধনের। আপনার মোবাইল নাম্বার জন্ম সাল এবং ভোটার আইডি নাম্বারটি দিতে হবে।
  • এরপর পরবর্তীতে যাওয়াতে আপনার সামনে আপনার আইডি কার্ডের  কিছু অংশ দেখানো হবে। এ পদ্ধতিতে বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা দেখানো হবে না।

পরবর্তী পদ্ধতি:

এ পদ্ধতির মাধ্যমে আপনারা আপনাদের নাম বয়স সহ ঠিকানাও দেখতে পারবেন। ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২ আর্টিকেলে পরবর্তী পদ্ধতি আলোচনা করা হলো:
  • এ পদ্ধতিতে সর্বপ্রথম কোন একটি ব্রাউজারে গিয়ে Lms.govt.bd সার্চ করতে হবে।
  • সার্চ করার পর সেখানে একটি নিবন্ধন ফরম চলে আসবে যেটি মূলত লাইসেন্স ম্যানেজমেন্টের নিবন্ধন ফরম।
  • সেখানে আপনার কাছে চাওয়া হবে বিভাগ, জেলা লাইসেন্সের ধরন এবং মোবাইল নাম্বার।
  • পরবর্তী ধাপে যাওয়ার পর সেখানে একটি ফরম চলে আসবে যেখানে প্রথমে যাওয়া হবে আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার।
  • জাতীয় পরিচয় পত্রের নাম্বার দেওয়ার পর পাশে থাকবে জন্ম তারিখ বা সাল। করার পর জাতীয় পরিচয় পত্রের পাশে অপশন থাকবে যাচাই করনে সেখানে ক্লিক করলে দেখতে পাবেন আপনার পেজটি বা ফর্মটি একটু লোড নিবে। এবং এরপর আপনার সমস্ত ডিটেলস ওখানে পূরণ হয়ে যাবে সেখান থেকে আপনি আপনার এনআইডি কার্ড টি যাচাই করতে পারবেন। নিচের দিকে ওই এনআইডি কার্ডের মালিকের ছবিটি থাকবে।

৫.লেখক এর মন্তব্য| ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২

ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২ সালের দুটি পদ্ধতি আপনাদের সামনে উপস্থাপন করা হয়েছে এবং এর সাথে পূর্বের পদ্ধতিটি ও উল্লেখ করেছি। ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২ পড়লে আপনারা ভোটার আইডি কার্ড চেক করার উপায় সম্পর্কে একটি বিস্তারিত ধারণা বা জ্ঞান লাভ করবেন। খুব অল্প সময়ে ঘরে বসে আপনারা আপনাদের ভোটার আইডি কার্ডটি চেক করে নিতে পারেন আমাদের এই আর্টিকেলে লিখিত নিয়মগুলির মাধ্যমে। আপনাদের ভোটার আইডি কার্ড যাচাই করনের জটিলতা সম্পর্কে আমাদের আজকের এই আর্টিকেলটি ভোটার আইডি কার্ড চেক করার উপায় ২০২২।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?