The DU Speech https://www.duspeech.com/2022/08/manus-manuserjonno-scholarshi.html

মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন শিক্ষাবৃত্তি ২০২৩

মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন শিক্ষাবৃত্তি ২০২৩ নিয়ে বিস্তারিত থাকবে এই আর্টিকেলে।  প্রতিবছরই বিভিন্ন ক্যাটাগরিতে শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন । বিশেষ করে অসহায় সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের সহায়তা প্রদান করে।  যারা মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন শিক্ষাবৃত্তি ২০২৩ অনুসন্ধান করে আমাদের এই পোস্ট পড়ছেন সকলকে অনুরোধ করবো সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ে ও বুঝে তারপরে আবেদন করবেন। 


এই আর্টিকেল এ যা থাকছে

  • মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন এর ইতিহাস
  • মাধ্যমিক : বার্ষিক পুরষ্কার (শিক্ষা সামগ্রী)
  • SSC Board Form Fee Aid 2023 (এসএসসি ফরম ফিলাপ সহায়তা)
  • MMJ HSC Bridging Stipend 2022
    (এইচএসসি ভর্তি ও শিক্ষা সামগ্রী সহায়তা)
  • এইচএসসি বৃত্তি (মাসিক)
  • এইচএসসি ফরম ফিলাপ
  • ভার্সিটি/মেডিকেল ভর্তি প্রস্তুতি (মাসিক) 
  • ভার্সিটি/মেডিকেল ভর্তি ফরম ক্রয় ও যাতায়াত খরচ
  • ভার্সিটি/মেডিকেল ভর্তি ফি
  • ভার্সিটি/মেডিকেল স্নাতক বৃত্তি (মাসিক)
  • ভার্সিটি মেডিকেল স্নাতকোত্তর বৃত্তি (মাসিক)

১. মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন এর ইতিহাস 

মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন একটি আমেরিকা ভিত্তিক অলাভজনক, অরাজনৈতিক প্রতিষ্ঠান যা বাংলাদেশে শিক্ষা, চিকিৎসা, জরুরি ত্রাণ সহায়তা, সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের পরিবারের পুনর্বাসন সহায়তা, জরুরি ভিত্তিতে ফ্রী অক্সিজেন সেবাসহ অন্যান্য ক্ষেত্রগুলো নিয়ে কাজ করে। বর্তমানে শিক্ষা নিয়ে বাংলাদেশে মোট ১২ টি প্রজেক্ট চলমান রয়েছে।

২. মাধ্যমিক: বার্ষিক পুরষ্কার (শিক্ষা সামগ্রী)

মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন বিভিন্ন পর্যায়ে শিক্ষা সহায়তা প্রোগ্রাম চালু করেছে। শিক্ষা সহায়তা প্রোগ্রামের 13 টি প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। প্রজেক্ট এর মধ্যে সর্ব প্রথমে রয়েছে শিক্ষা সামগ্রী বাবদ বার্ষিক পুরস্কার। এই প্রকল্পে নির্বাচিত শিক্ষার্থীদের প্রতি বছর 1 হাজার থেকে তিন হাজার টাকা প্রদান বার্ষিক পরীক্ষার শেষে।

৩. এসএসসি ফরম ফিলাপ সহায়তা

এমন অনেক দরিদ্র ও মেধাবী শিক্ষার্থী আছেন যারা এসএসসি ফরম ফিলাপ করতে অক্ষম। তাদের জন্য মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন ফরম ফিলাপ সহায়তা প্রদান করে থাকে। নির্বাচিত শিক্ষার্থীদের ফরম ফিলাপ বাবদ 2000 থেকে তিন হাজার টাকা সহায়তা প্রদান করে থাকে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন। 

SSC Board Form Fee Aid 2023 (ফর্ম ফিলাপ সহায়তা)

প্রতি বছর বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের সুবিধাবঞ্চিত ও মেধাবী শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত ফি না দিতে পারায় তারা এস.এস.সি পরিক্ষায় অংশগ্রহণ করতে পারে না। উচ্চ শিক্ষা গ্রহণের স্বপ্ন শুরুতেই বড় ধাক্কা খায়। সুবিধাবঞ্চিত ও মেধাবী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার স্বপ্নকে পূর্ণতা দিতেই মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন SSC Board Form Fee Aid প্রকল্প চালু করেছে।

প্রতিবারের ন্যায় এবারও মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন দেশের বিভিন্ন অঞ্চলের সুবিধাবঞ্চিত ও মেধাবী শিক্ষার্থীদের SSC Form Fill Up বাবদ এককালীন আর্থিক সহায়তা প্রদান করবে। যারা একান্তই সুবিধাবঞ্চিত, শুধু  তাদের থেকেই আবেদন আহবান করা হচ্ছে। আর্থিকভাবে স্বচ্ছল বা অন্য কোন জায়গা থেকে ফর্ম পূরনের  টাকা ম্যানেজ হলে আমাদের ফাউন্ডেশনে আবেদন করার প্রয়োজন নেই। মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন কয়েক ধাপে যাচাই-বাছাই করে চুড়ান্তভাবে এককালীন ফর্ম পূরণ  সহায়তার জন্য আবেদন মনোনীত করবে। আবেদন প্রক্রিয়ায় কোন প্রকার অসংগতি কিংবা অসততা পরিলক্ষিত হলে উক্ত আবেদন বাতিল বলে গণ্য হবে এবং ভবিষ্যতে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন থেকে কোন প্রকার সহায়তা পাওয়ার জন্য বিবেচিত হবে না। MMJ SSC Board Form Fee 2023 শুধু অধিক সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে। তুলনামূলকভাবে আগে আবেদনকারী অধিক যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। 

 আবেদনের যোগ্যতা
  • সুবিধাবঞ্চিত হতে হবে (স্বচ্ছলদের জন্য আবেদনটি প্রযোজ্য নয়)
  • স্কুলের নির্বাচনী পরিক্ষার মেধা তালিকায় ১ম থেকে ১০ম / ১ম থেকে ২০তম স্থান অর্জনকারী শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
  •  যেসব স্কুলের ১০ম  শ্রেণির মোট শিক্ষার্থী সংখ্যা ৫০ বা এর কম, সেসব প্রতিষ্ঠানের নির্বাচনী পরিক্ষার ফলাফল থেকে মেধাতালিকায় থাকা ১ম থেকে ১০ তম(১-১০)  শিক্ষার্থীরা আবেদন করতে পারবে ( ফাইনাল আবেদন করার সময় প্রমাণ হিসেবে টেস্ট পরিক্ষার রেজাল্ট শীট সাবমিট করতে হবে।)
  • যেসব স্কুলে ১০ম শ্রেণীর মোট শিক্ষার্থী সংখ্যা ৫০ এর বেশি, সেসব স্কুলের  নির্বাচনী পরিক্ষার (টেস্ট পরিক্ষা) মেধা তালিকায়  ১-২০ ( ১ম থেকে ২০তম) শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।( ফাইনাল আবেদন করার সময় অবশ্যই প্রমাণস্বরূপ নির্বাচনী পরিক্ষার ফলাফলের তালিকা সাবমিট করতে হবে)

আবেদন প্রক্রিয়া 
  •  প্রাথমিকভাবে নিচের গুগল ফর্ম ফিল আপ করতে হবে। ভাইভা ও যাচাই বাছাইয়ের মাধ্যমে যারা নির্বাচিত হবে তাদের ফাইনাল আবেদন নেয়া হবে। আর শিক্ষার্থী নিজ নাম( সার্টিফিকেটে যে নাম দেয়া আছে) ব্যবহার করে জিমেইল একাউন্ট খুলে, সে জিমেইল ব্যবহার করে গুগল ফর্ম পূরন করবে।
  • গুগল ফর্মে ফাউন্ডেশনের পরিচালকবৃন্দ বরাবর নিজ হাতে লেখা সর্বনিম্ন ৩ পেজের একটি কাভার লেটার সাবমিট করতে হবে যেখানে শিক্ষার্থী তার জীবন সংগ্রাম, পড়াশোনা, পারিবারিক ও আর্থিক সমস্যাবলী স্পষ্টভাবে তুলে ধরবে। ৩ পেজের বেশি লিখলেও সমস্যা নেই। লক্ষণীয় যে, সবগুলো পেজ স্ক্যান করে অবশ্যই একটি পিডিএফ ফাইল করে সাবমিট করতে হবে। স্ক্যান কপি ও হাতের লেখা স্পষ্ট না হলে আবেদন গ্রহণযোগ্য হবে না।

আবেদন প্রক্রিয়া শুরুঃ ১৩-১২-২০২২
আবেদন প্রক্রিয়া শেষ হবেঃ বোর্ড প্রদত্ত টাকা জমা দেয়ার শেষ তারিখ এর ২ দিন পূর্ব পর্যন্ত। 

 Result Publicationঃ
কয়েক ধাপে যাচাই-বাছাই করে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হবে বিভিন্ন বোর্ড এর ফর্ম পূরণ এর টাকা প্রদান করার শেষ তারিখের আগেই। আমরা যথাসম্ভব চেষ্টা করব দ্রুত ফলাফল প্রকাশ ও সহায়তা প্রদান কর্মসূচী শেষ করবার জন্য। যারা নির্বাচিত হবেন না তারা ধরে নিবেন, যারাই নির্বাচিত হয়েছে তারা অধিক সুবিধাবঞ্চিত বা বেশি যোগ্য MMJ SSC Form Fill Up 2023 এর জন্য।

Primary Application Link:

সতর্কতা
★ বর্ণিত যোগ্যতা এবং আবেদনপত্রে উল্লেখিত শর্তাবলীর কোন একটি অসম্পূর্ণ থাকলে, কোন তথ্য ভুল বা মিথ্যা প্রমাণিত হলে, তথ্য গোপন করলে, সঠিক মাসিক আয় উল্লেখ না থাকলে অথবা অন্য কোন প্রতিষ্ঠান থেকে বৃত্তিপ্রাপ্ত হলে আবেদন বাতিল বলে গণ্য হবে। 
★প্রাথমিক আবেদনের গুগল ফর্মটি খুব সাবধানতার সাথে পূরণ করতে হবে। প্রয়োজনীয় তথ্য নিজের সার্টিফিকেট অনুযায়ী লিখতে হবে। কোন প্রকার ভুল গ্রহণযোগ্য নয়। একবার আবেদন সাবমিট করার পর কোন প্রকার অনুরোধ গ্রহণ করা হবেনা।
★ বৃত্তি পাওয়ার জন্য কারো সাথে কোন ধরনের আর্থিক লেনদেন করা যাবে না। কেউ টাকা নিয়ে বৃত্তি পাইয়ে দেয়ার কথা বললে তার ব্যাপারে ফাউন্ডেশনকে অবহিত করার অনুরোধ রইলো। 
★বৃত্তি প্রদানের ক্ষেত্রে ফাউন্ডেশনের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। এক্ষেত্রে সুপারিশ বা তদবির শিক্ষার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।

লক্ষ্যনীয় বিষয়
 আবেদন প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত আমরা কয়েক ধাপে যাচাই-বাছাই করি। আবেদনকারীর ভাইভা, আবেদনপত্র, পারিবারিক অবস্থা, বিগত পরিক্ষার ফলাফল ইত্যাদিকে বিবেচনায় নিয়ে চূড়ান্তভাবে নির্বাচিত করা হবে।

 যারা এককালীন সহায়তার জন্য নির্বাচিত হবেন তাদেরকে মেসেজ বা কল করে জানিয়ে দেয়া হবে। আর যারা নির্বাচিত হবেন না তাদেরকে জানানো হবে না। এই বিষয়ে আমাদের ভলান্টিয়ারদের কল বা মেসেজ দিয়ে বিরক্ত করবেন না।

 আবেদনকারীর সাথে যোগাযোগ করার জন্য যে মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস চাওয়া হবে তা অবশ্যই সচল হতে হবে।

 আবেদনকারী যোগাযোগ এর জন্য যে মোবাইল নাম্বার প্রদান করবে, সে নাম্বারেই বিকাশ/নগদ/রকেট খোলা থাকা লাগবে।

 যেহেতু এককালীন সহায়তার টাকা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা হবে, সেহেতু প্রদত্ত মোবাইল নাম্বার এবং মোবাইল ব্যাংকিং একাউন্ট সচল হতে হবে। মোবাইল ব্যাংকিং একাউন্টে সমস্যাজনিত কারণে কেউ টাকা না পেলে এর জন্য মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন কর্তৃপক্ষ কোনভাবেই দায়ী থাকবেনা এবং আমাদের ভলান্টিয়ারদের দোষারোপ করা যাবেনা। নাম্বার ভুল হলে সে চুড়ান্তভাবে নির্বাচিত হওয়ার পরেও টাকা পাবেনা এবং তাকে এককালীন সহায়তার তালিকা থেকে বাদ দেয়া হবে।

[বিঃদ্রঃ সামাজিক দায়বদ্ধতার দিক থেকে সার্কুলারটি শেয়ার করে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের সহায়তা করতে পারেন আপনিও]
তথ্য সংগ্রহ :    সংগঠনের ফেসবুক পেইজ

৪. MMJ HSC Bridging Stipend 2023|  এইচএসসি ভর্তি ও শিক্ষা সামগ্রী সহায়তা

এস এস সি /  সমমান ২০২২ ব্যাচের বিজ্ঞান / মানবিক / ব্যবসায় শিক্ষা বিভাগের সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থী, শিক্ষা ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রত্যাশী নিম্নবর্ণিত যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রীদের কাছ থেকে বৃত্তির জন্য দরখাস্ত আহ্বান করা হচ্ছে।

আবেদন এর যোগ্যতা

  • এসএসসি পরীক্ষার্থী ২০২২ হতে হবে।
  • এসএসসি সর্বনিম্ন জিপিএঃ ৫.০০ (বিজ্ঞান), ৪.৮ (মানবিক/ব্যবসা)
  • বৃত্তিপ্রাপ্তের সংখ্যা- নির্দিষ্ট নয়
  • এই সুযোগ শুধুমাত্র সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের জন্য।(স্বচ্ছলদের আবেদন করার প্রয়োজন নাই)
  • শিক্ষার্থীকে অবশ্যই উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী ও ব্যক্তিগত জীবনে সৎ থাকতে হবে।
  • নির্বাচিত শিক্ষার্থীরা মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন থেকে এইচ এস সি ১ম ও ২য় বর্ষে পর্যায়ক্রমে নিম্নবর্ণিত সুবিধাগুলো পাবেঃ
  1. এইচ এস সি পর্যায়ে মাসিক স্কলারশিপ (অধিক সুবিধাবঞ্চিত ও মেয়ে শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবে)
  2. এইচ এস সি ১ম বর্ষে ভর্তি ফি ও বই কেনার খরচ
  3. এইচ এস সি ২য় বর্ষে ভর্তি ফি ও বই কেনার খরচ
  4. এইচ এস সি ফর্ম ফিলাপের খরচ
  5. এইচ এস সি এর পরে ঢাকায় এসে কোচিং করার জন্য ৪/৫ মাসের জন্য মাসিক স্কলারশিপ ও পরবর্তীতে অন্যান্য সুবিধা।
  • লক্ষণীয় যে, এইচ এস সি ১ম বর্ষে যারা বৃত্তি পাবে, পরবর্তীতে রেজাল্ট ভালো সাপেক্ষে তারা ২য় বর্ষে পুনরায় বৃত্তি পাবে।
  •  কিন্তু রেজাল্ট ভালো না হলে ১ম বর্ষের পরেই তাদের বৃত্তি বন্ধ করে দিয়ে এই সুযোগ অন্যদের দেয়া হবে। 
  • একইভাবে যারা ২য় বর্ষ ও টেস্ট পরিক্ষায় ভালো করবে তাদের পরিক্ষার মাধ্যমে যাচাই করে ঢাকায় এনে ফ্রি এডমিশন কোচিং ও থাকা খাওয়ার ব্যবস্থা করা হবে ফাউন্ডেশন থেকে। 
  • অর্থাৎ কেউ এইচ এস সি ১ম বর্ষ থেকেই পড়াশোনায় ভালো করলে ফাউন্ডেশন বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া পর্যন্ত সেই শিক্ষার্থীর পাশে দাঁড়াবে। 

আবেদন প্রক্রিয়া 

প্রাথমিকভাবে নিচের গুগল ফর্মে এপ্লাই করতে হবে। যাচাই-বাছাই করে প্রাথমিক পর্যায়ে যারা সিলেক্টেড হবে, ফাউন্ডেশন থেকে ফাইনাল এপ্লিকেশন এর জন্য তাদের সাথে যোগাযোগ করা হবে। 
প্রাথমিক আবেদন এর লিংক:

Alternative Link:

লিংকের আপলোড ফাইল অপশনে কম পক্ষে নিজে হাতে লেখা ৩ (তিন) পেইজের একটি আবেদন পত্র স্ক্যান করে স্ক্যানকপি সাবমিট করতে হবে। আবেদনপত্র ৩ পেইজের বেশি হলেও সমস্যা নেই। আবেদন পত্র যত বিস্তারিত হবে, ছাত্র/ছাত্রীর ব্যাপারে ততো ভালো বুঝা যাবে। হাতে লেখা আবেদনপত্রে যে সব তথ্য অবশ্যই উল্লেখ করতে হবেঃ
পারবারিক সম্পদের সঠিক পরিমাণ, পরিবার প্রধান সহ বাকিদের আয়ের সকল উৎসের বর্ণনা, পরিবারের মাসিক আয় ও ব্যায়ের হিসাব, পরিবারের ভাই-বোন সহ অন্যান্যদের বর্ণনা, নিজের সফলতা,দুঃখ,কষ্ট ও ভবিষ্যত স্বপ্নের বর্ণনা।
আবেদনপত্রটি লিখতে হবে প্রতিটি A4 কাগজে নিচের ফরম্যাটেঃ
বরাবর,
সভাপতি,
মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন
ইন্ডিয়ানা, আমেরিকা। 
বিষয়ঃ এমএমজে এইচ এস সি ব্রিজিং স্টাইপেন্ড এর জন্য আবেদন। 

আবেদনের শেষ সময়

কলেজ ভর্তির লাস্ট ডেট পর্যন্ত আবেদন নেয়া হবে।
উল্লেখ্য যে,
  • একজনের আবেদনের সাথে অন্য কারো আবেদনের সামান্য মিল খুঁজে পাওয়া গেলেও, উভয় প্রার্থীকে বাতিল ঘোষণা করা হবে।
  • বর্ণিত যোগ্যতা এবং আবেদনপত্রে উল্লেখিত শর্তাবলীর কোন একটি অসম্পূর্ণ থাকলে, কোন তথ্য ভুল বা মিথ্যা প্রমাণিত হলে, তথ্য গোপন করলে, সঠিক মাসিক আয় উল্লেখ না থাকলে অথবা অন্য কোন প্রতিষ্ঠান থেকে বৃত্তিপ্রাপ্ত হলে আবেদন বাতিল বলে গণ্য হবে। 
  • বৃত্তি পাওয়ার জন্য কার সাথে কোন ধরনের আর্থিক লেনদেন করা যাবে না। কেউ টাকা নিয়ে বৃত্তি পাইয়ে দিবার কথা বললে তার ব্যাপারে ফাউন্ডেশনকে অবহিত করার অনুরোধ রইলো। 
  • বৃত্তি প্রদানের ক্ষেত্রে ফাউন্ডেশনের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। এক্ষেত্রে সুপারিশ বা তদবির শিক্ষার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।
সার্কুলারটি শেয়ার করার অনুরোধ রইলো।

মাসিক এইচএসসি বৃত্তি|মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন শিক্ষাবৃত্তি

এসএসসির পর যারা ভাল ফলাফল করে বিভিন্ন কলেজে এইচএসসিতে ভর্তি হয় তাদের মাসিক বৃত্তি প্রদান করে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন। মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন শিক্ষাবৃত্তি মাসিক হারে প্রদান করে থাকে। এইচএসসির এই মাসিক বৃত্তি 1500 থেকে 5000 টাকা প্রদান করে থাকে নির্বাচিত শিক্ষার্থীদের। বৃত্তির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই দরিদ্র ও মেধাবী শিক্ষার্থী হতে হবে।

এইচএসসি ফরম ফিলাপ সহায়তা | মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন বৃত্তি

প্রতিটি পর্যায়ের মত এইচএসসি ফরম ফিলাপেও দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে আসছে বা সহায়তা প্রদান করে আসছে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন। এইচএসসি ফরম ফিলাপের জন্য 2500 থেকে 4000 টাকা প্রদান করে থাকে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন। 

ভার্সিটি/মেডিকেল ভর্তি প্রস্তুতি সহায়তা

এই পর্যায়ে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন  ৪০০০ থেকে ৬০০০ টাকা বার্ষিক বৃত্তি প্রদান করে থাকে ভর্তি প্রস্তুতি নেওয়া শিক্ষার্থীদের।

ভার্সিটি মেডিকেল ভর্তি ফরম ক্রয় ও যাতায়াত খরচ

এই পর্যায়ে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন ৬০০০ থেকে ২০,০০০ টাকা প্রদান করে থাকে শিক্ষার্থীদের ভর্তির ফরম ক্রয় এবং যাতায়াত খরচ বাবদ।

ভার্সিটি মেডিকেল ভর্তি ফি

ভার্সিটি বা মেডিকেলে ভর্তি হওয়ার জন্য মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের সহায়তা প্রদান করে থাকে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন। যারা দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেলে ভর্তির জন্য চান্স পাই তাদেরকে ভর্তি হওয়ার জন্য ৬,০০০ থেকে ২৫,০০০ টাকা শিক্ষা সহায়তা প্রদান করা হয়।

ভার্সিটি বা মেডিকেলে মাসিক স্নাতক বৃত্তি

বিভিন্ন সংগঠন এবং ব্যাংকের পাশাপাশি মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন স্নাতক শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে। এই পর্যায়ে তারা মাসিক 2500 টাকা প্রদান করে থাকে এবং বাৎসরিক 5000 টাকা প্রদান করে থাকে শিক্ষা সামগ্রী কেনার জন্য।
ভার্সিটি বা মেডিকেলে স্নাতকোত্তর বৃত্তি
যারা ভার্সিটি বা মেডিকেল স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনা করছেন তাদের জন্য এই বৃত্তির ব্যবস্থা করে থাকে মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন। এই বৃদ্ধিতে শিক্ষার্থীদের প্রতি মাসে 3000 টাকা প্রদান করা হয়ে থাকে। এবং বাৎসরিক 5000 টাকা প্রদান করা হয় শিক্ষা সামগ্রী কেনার জন্য।
 

University Medical Admission Aid 2021

মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন প্রতিবারের ন্যায় এবারও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের ভর্তির জন্য এককালীন আর্থিক সহায়তা প্রদান করবে। এমন অনেক শিক্ষার্থী রয়েছে যারা অসচ্ছলতার কারণে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেল এ ভর্তির সুযোগ পেয়েও ভর্তি হতে পারে না। কেবল তাদের জন্যই মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। তাই আপনি যদি আর্থিকভাবে অসচ্ছল না হন তাহলে ইউনিভার্সিটি মেডিকেল এডমিশন এইড ২০২১ এ আবেদন করবেন না। আবারও বলছি আপনি যদি আর্থিকভাবে অসচ্ছল না হন তাহলে আবেদন করবেন না। কারণ আপনি আবেদন করলে একজন প্রকৃত অসহায় শিক্ষার্থী সুবিধা থেকে বঞ্চিত হবে।

ভর্তি সহায়তা আবেদনের যোগ্যতা| মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন শিক্ষাবৃত্তি২০২৩

যে কোন শিক্ষার্থী ভর্তি সহায়তা আবেদন করলে এই সুবিধা পাবেন না। বিশ্ববিদ্যালয় মেডিকেল ভর্তি সহায়তা 2021 এ আবেদন করতে হবে আপনার কিছু যোগ্যতা থাকতে হবে। বিশেষ করে মেধাবী ও সুবিধাবঞ্চিত হতে হবে। স্পষ্টভাবে নিচে ভর্তি সহায়তা আবেদনের যোগ্যতা উল্লেখ করা হলো-
  • পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেতে হবে
  • আপনাকে অবশ্যই সুবিধাবঞ্চিত হতে হবে। কেননা আর্থিকভাবে স্বচ্ছলদের আবেদন করার কোন প্রয়োজন নেই।

আবেদন প্রক্রিয়া | মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন শিক্ষাবৃত্তি ২০২৩

এই সহায়তা পাওয়ার জন্য কয়েকটি ধাপ রয়েছে। সে ধাপগুলো সুন্দর ও সহজ করে নিচে তুলে ধরছি- 
  • প্রথমত আপনাকে একটি গুগোল ফর্ম পূরণ করতে হবে প্রয়োজনীয় তথ্যাবলী দিয়ে।  
  • যারা প্রাথমিকভাবে সিলেক্টেড হবেন তাদের ভাইভা  নেওয়া হবে।
  • ভাইভা শেষে আপনাদের সম্পূর্ণ তথ্য যাচাই করে ফাইনালি সিলেক্ট করা হবে।
  • গুগোল ফর্ম এর একটি নির্দিষ্ট স্থানে, আপনি কেন এই সহায়তা নিতে চান?  অর্থাৎ শিক্ষার্থী তার জীবন সংগ্রাম, পড়াশোনা, পারিবারিক ও আর্থিক সমস্যাগুলো স্পষ্ট ভাবে তুলে ধরবে। এখানে তিন পেজের একটি কভার লেটার দেওয়ার কথা বলা হয়েছে যদিও 3 পেজের একটু বেশি হলে সমস্যা নেই ।এই পেজের লেখা মোবাইল ফোন বা কম্পিউটারের মাধ্যমে স্ক্যান করে, গুগোল ফর্ম এর নির্দিষ্ট অপশনে এটাচ করে সম্পূর্ণ গুগোল ফরমে তথ্য গুলো পূরণ করতে হবে।
  • নিজ হাতে আপনার সহায়তা পাওয়ার জন্য নিজের গল্পটি লিখতে হবে খাতায়।
  • 3 পৃষ্ঠা বা তার অধিক পৃষ্ঠার আপনার জীবন গল্পটি বা কভার লেটার মোবাইল ফোনে বা কম্পিউটারে স্ক্যান করতে হবে(মোবাইলে ক্যামস্ক্যানার দিয়ে সুন্দর স্ক্যান করতে পারবেন)।
  • স্ক্যান করা শেষে উক্ত ফাইলটি গুগোল ফরমে এটাচ করতে হবে।


মানুষ মানুষের জন্য ফাউন্ডেশন শিক্ষাবৃত্তি ২০২৩ নিয়ে কিছু প্রশ্ন ও উত্তর

১. ইউনিভার্সিটি মেডিকেল এডমিশন এইড এর লাস্ট ডেট কবে?
- বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেল ভিত্তিক ভর্তি একেক বিশ্ববিদ্যালয় একেক দিন হওয়ায় এটার নির্দিষ্ট কোন লাস্ট ডেট নেই।
২. যারা নার্সিং করে তারা কি আবেদন করতে পারবে?
- না 
৩. ঢাকার সাত কলেজের শিক্ষার্থীরা কি আবেদন করতে পারবে?
- না 
বৃত্তি সম্পর্কিত আপনার যেকোন ধরনের প্রশ্ন করতে পারেন আমাদের কমেন্ট বক্সে।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

20 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

  1. আমার শিক্ষাবৃত্তির খুব প্রয়োজন। অনেক কষ্ট করেছি আর পারছিনা। আর ঢাবিতে চান্স পাওয়ার পর সমস্যা কয়েকগুণ বেড়ে গেছে। ভর্তির টাকা টা যে কিভাবে যোগাতে হয়েছে তা বলতেও কষ্ট হয়

    ReplyDelete
    Replies
    1. আমি তোমার বিশ্ববিদ্যালয়ের ইমিডিয়েট সিনিয়র আমার সাথে যোগাযোগ করতে পার

      Delete
  2. This comment has been removed by the author.

    ReplyDelete
  3. আমার একটা শিক্ষাবৃত্তি খুব দরকার । আমি পড়াশুনা করছি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর ।
    01755106867

    ReplyDelete
    Replies
    1. আমাদের সাথে যোগাযোগ করুন

      Delete
    2. আসসালামু আলাইকুম। আমি চট্টগ্রাম বিশ্বিবদ্যালয়ে পরিসংখ্যান বিভাগে ২০২০-২১ সেশনে ভর্তি।আমার বাবা ২০১৬ সাল থেকে লিভার সিরোসিস রোগে আক্রান্ত। ওনি কোনো কাজ করতে পারে না।উনি অক্ষম। এখন পড়ার খরচ চালাতে পারতেছি না।পরিবার থেকে কোনো সাপোর্ট নাই।খুবি কষ্ট করে ধার নিয়ে পড়া চালিয়ে যাচ্ছি। এরকম ভাবে বেশি দিন পড়া চালিয়ে যেতে পারবো না।আমার একটা বৃত্তিটা খুবই প্রয়োজন।একটা বৃত্তির ব্যাবস্থা করে দেন।🙏🙏

      Delete
  4. আমরা তিন ভাই বোন আমি বড় বাবার পক্ষে আমার পড়াশুনার খরচ বহন করা খুব কষ্ট হচ্ছে । যদি একটা শিক্ষাবৃত্তি পাইতাম তাহলে জীবনের পরবর্তী ধাপগুলো এগিয়ে যেতে পারবো। ।
    পড়াশুনা করছি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিনাজপুর।
    01516324540

    ReplyDelete
    Replies
    1. আমাদের সাথে যোগাযোগ করুন

      Delete
  5. আমি গরীব মেধাবী অনার্স ২য় বর্ষের একজন ছাত্র। আমার CGPA-3.77(first place in Department). কিন্তু আথির্ক সমস্যা এর জন্য পড়াশোনা করতে অনেক সমস্যা হচ্ছে। আমি কি আবেদন করতে পারব।যদি পারি, এটার আবেদনের শেষ তারিখ কবে।

    ReplyDelete
    Replies
    1. আমাদের সাথে যোগাযোগ করুন

      Delete
    2. Please amake ektu number e call diye upay ta janaben...
      01778716794

      Amr scholarship khub beshi dorkar...

      Delete
  6. এসএসসি পরীক্ষার পর বিয়ের আয়োজন চলছিলো আমার,উপজেলা UNOএর সহায়তায় বাল্যবিবাহ প্রতিরোধ করেছিলাম ২০১৮ সালে।লোকের সামনে মুখ দেখাতে পারি নি।পড়াশোনা বন্ধ হয়ে গিয়েছিল।আত্মহত্যা করার সাহস ছিল না তাই করিনি।ইচ্ছে ছিল একটা রঙ্গীন জীবন গড়ব।সব বাধা পেরিয়ে আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একটি ফুল হতে পেরেছি।কিন্তু অর্থের অভাব পিছু ছাড়ছে না।বৃত্তিগুলো আমার মত মেয়ের জন্য একান্ত প্রয়োজন,ঠাকুরগাঁও।

    ReplyDelete
    Replies
    1. চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

      Delete
    2. কিভাবে যোগাযোগ করবো?

      01778716794

      Amr number.. Plz ektu upay ta bolben...

      Delete
  7. আমার একটা বৃত্তি খুব বেশি দরকার!
    বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়ছি।টিউশনি এইদিকে খুব কম।কি করবো ভেবে পাচ্ছি না।মাঝেমধ্যে মনে হয় পড়াশোনা বন্ধ করে দেই।যদি একটা বৃত্তি পেতাম!!

    ReplyDelete
    Replies
    1. আমাদের সাথে যোগাযোগ করতে পারো

      Delete
  8. ভাইয়া,আমি এবছর inter পরীক্ষার্থী।আমার খুব অসচ্ছল অবস্থা।এ পর্যন্ত এসেছি টানাপোড়েনের মাঝে।আপনার সহোযোগিতা কামনা করছি।😓😓😓

    ReplyDelete
    Replies
    1. আমাদের সাথে যোগাযোগ করতে পারো

      Delete
  9. আমি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্র। আমার বাবা বয়সের ভারে ক্লান্ত একজন রিকশা চালক।
    অনেক কষ্ট করে চলতে হচ্ছে আমাকে। কোনদিন প্রায় না খেয়েই কোনমতে দিন পার করতে হয়। এমতাবস্থায় একটা বৃত্তির খুব দরকার, না হলে আমার পড়াশোনা বন্ধ হয়ে যাবে।অকাল মৃত্যু ঘটবে আমার হাজারো স্বপ্নের।

    ReplyDelete
    Replies
    1. আমাদের সাথে যোগাযোগ করতে পার।

      Delete

অর্ডিনারি আইটি কী?