OrdinaryITPostAd

ফ্রি টাকা ইনকাম ২০২২

ফ্রি টাকা ইনকাম ২০২২ বলতে আমরা বুঝি বিনিয়োগ ছাড়া ইনকাম করার পদ্ধতি। এই আর্টিকেলে আমরা আপনাকে জানাবো ফ্রি  টাকা ইনকাম ২০২২ এ কিভাবে করা যায়। অনেক উপায় রয়েছে বিনিয়োগ ছাড়া ইনকাম করার। বর্তমানে অনলাইন ইনকাম পদ্ধতি বেশি ব্যবহার করছে মানুষ। অনলাইনের মাধ্যমে অনেকেই করছে ফ্রি টাকা ইনকাম ২০২২ । ফ্রি টাকা ইনকাম ২০২২ সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন আমাদের আর্টিকেল ফ্রি টাকা ইনকাম ২০২২।


অনুচ্ছেদ সূচি ( যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)

  1. ব্লগিং করে ফ্রি টাকা ইনকাম 
  2. কন্টেন্ট লিখে ফ্রি টাকা ইনকাম 
  3. ফ্রিলেন্সিং করে ফ্রি টাকা ইনকাম 
  4. ফেসবুক পেজ এর মাধ্যমে ফ্রি টাকা ইনকাম 
  5. অনলাইন জরিপ করে ফ্রি টাকা ইনকাম 
  6. ফটোগ্রাফি করে ফ্রি টাকা ইনকাম 
  7. এফিলিয়েট মার্কেটিং করে ফ্রি টাকা ইনকাম 
  8. অনলাইনে ফ্রি টাকা ইনকাম কতোটা নির্ভরশীল
  9. লেখকের মন্তব্য ফ্রি টাকা ইনকাম সম্পর্কে 

1. ব্লগিং করে ফ্রি টাকা ইনকাম | ফ্রি টাকা ইনকাম ২০২২

ব্লগিং করে উপার্জন করতে পারবেন। ব্লগিং করতে টাকা বিনিয়োগ করতে হবে না। সুতরাং, বিনিয়োগ ছাড়া ফ্রি টাকা ইনকাম করতে আপনি ব্লগিং শুরু করতে পারেন। বর্তমান  অনেকেই ব্লগিং করে অনেক অর্থ উপার্জন করছে বিনিয়োগ ছাড়াই। ব্লগিং করে উপার্জন করতে হলে আপনার জানতে হবে কি করে একটি সুন্দর ভিডিও সকলের সামনে উপস্থাপন করা যায়।

ব্লগ বলতে শুধু  ভিডিও তৈরি করা নয়। ব্লগ হলো কোন বিষয়ের উপর প্রতিবেদন। সেটি লেখা লেখি ও হতে পারে। এ ক্ষেত্রে আমরা আলোচনা করছি ভিডিও তৈরি করে ব্লগিং। এটি আপনি আর ও বিস্তারিত জানতে পারেন ভিডিও তৈরির বিভিন্ন ব্লগ দেখে ইউটিউব থেকে। 

ব্লগিং করতে প্রয়োজন আপনার এন্ড্রয়েড ফোনটি। এন্ড্রয়েড ফোনের ক্যামেরা যতো ভালো হবে আপনার ভিডিও টির মান তোতো ভালো হবে এবং ভিডিও টি সকলের কাছে পছন্দনীয় হবে। একটা ভিডিও তৈরি করতে হলে একটি বিষয় ঠিক করতে হবে এবং ওই বিষয়ের উপর ভিডিও তৈরি করতে হবে। ভিডিও টি থেকে যাতে করে মানুষ জ্ঞান অর্জন করতে পারে সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে।  আবার ব্লগটি হতে পারে আপনার ব্যক্তি জীবনের উপর। 

একজন ব্লগার প্রথম বছর প্রতি মাসে ৫০০ হতে ১,০০০ ডলার পর্যন্ত আয় করতে পারে। তার পরের বছর গুলোতে ব্লগিং আয় বৃদ্ধি পেতে থাকে। একজন ফুলটাইম ব্লগার প্রতি বছর গড়ে ১ লক্ষ হতে ৫০ হাজার ডলার পর্যন্ত আয় করতে পারে শুধু প্রতি সপ্তাহে ২০ হতে ২৮ ঘন্টা দিয়ে। একজন ব্লগের প্রকাশক হিসেবে, আপনার অনলাইন কন্টেন্টে বিজ্ঞাপন যোগ করলে সহজে টাকা পেতে পারবেন। বিজ্ঞাপনদাতারা আপনার অডিয়েন্সের দৃষ্টি আকর্ষণ করার জন্য পেমেন্ট করতে ইচ্ছুক। ঠিক একইভাবে বেশিমাত্রায় সার্কুলেট হওয়া সংবাদপত্রিকা বিজ্ঞাপনদাতাদের আরও বেশি চার্জ করতে পারে, আপনার সাইট এবং কন্টেন্ট যত বেশি জনপ্রিয় আপনি তত বেশি উপার্জন করতে পারবেন। ব্লগের আয় সম্পূর্ণ ভাবে নির্ভরকরে ব্লগের ট্রাফিকের উপর। আপনার ব্লগ ট্রাফিক যত বেশি হবে ব্লগ থেকে আয় তত বেশি হবে। ব্লগের আয় নির্ভর করে আরও একটি বিষয়ের উপর আর সেটা হল ইমেইল লিষ্টের উপর।আপনার ইমেইল লিষ্ট বৃদ্ধি পাওয়ার সাথে সাথে ব্লগের আয় বৃদ্ধি পায়। কারন, আপনার ইমেইল লিষ্ট থাকলে সেই লিষ্টের ব্যক্তি গুলোর কাছে আপনার ব্লগের নিউ পোষ্টের প্রচারনা চালাতে পারবেন।

  •  ব্লগিং এ বিনিয়োগঃ 

আসলে বিনিয়োগ ছাড়া ইনকাম করার উপায়টি খুবই নিম্নমানের হয়ে থাকে। আপনি যদি আপনার ইনকামকে বাড়াতে চান তাহলে আপনাকে বিনিয়োগ করতেই হবে। সমস্ত বিশ্বতে অনেক কোম্পানি রয়েছে যাদের নিজস্ব ১২/১৩ টি করে ব্লগিং সাইট রয়েছে। প্রতিটি ব্লগিং সাইট খুবই জনপ্রিয়। এই সকল সাইট গুলোর মাঝে টিকে থাকতে হলে কিছু পরিমান বিনিয়োগ করতে হবে। ব্লগ সাইটে বিনিয়োগ করার ক্ষেত্রে সুবিধা হলো ধীরে ধীরে বিনিয়োগ করতে হয়। 

2.কন্টেন্ট লিখে ফ্রি টাকা ইনকাম| ফ্রি টাকা ইনকাম ২০২২

বিভিন্ন কন্টেন্ট লেখার মাধ্যমে ফ্রি টাকা ইনকাম করা একটি ভালো উপায়। বর্তমানে ডিজিটাল মার্কেটিং এতো বেড়েছে যে এর ব্যবহার ও চাহিদা অনেক বেশি। ইন্টারনেট এর মাধ্যমে আর্টিকেল লিখে তা প্রচার করা ডিজিটাল মার্কেটিং এর একটি বিভাগ মনে করা হয়। এবং আপনি যদি ইংরেজিতে ভালো হন এবং ইংরেজিতে আর্টিকেল লিখেন তাহলে আপনি ঘরে বসে খুব সহজেই আর্টিকেল লিখে ফ্রি টাকা ইনকাম করতে পারবেন।

500 শব্দে আর্টিকেল লিখলে আপনি 5 থেকে 20 ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন আপওয়ার্ক এবং ফাইবার এর  মধ্যে কনটেন্ট লিখে উপার্জন করার জন্য হাজার হাজার জব পাওয়া যায়। বর্তমান সময়ে একজন ভালো কনটেন্ট রাইটারের সন্ধান পাওয়া কষ্টকর। আপনি একজন ভালো কনটেন্ট রাইটার হলে ভালো পরিমাণ অর্থ দাবী করতে পারবেন কনটেন্ট লিখে। তাই ভালো আপনাকে ভালো কনটেন্ট রাইটার হতে হলে দক্ষতা অর্জন করতে হবে। মনোযোগ আকর্ষণীয় ভালো কনটেন্ট লিখতে আপনি চাইলে ইউটিউব থেকে ভিডিও দেখে প্রশিক্ষণ অর্জন করতে পারেন। ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করতে আপনি কনটেন্ট লিখে ওয়েবসাইট থেকে ফ্রি টাকা উপার্জন করতে  পারেন।

ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে কনটেন্ট লিখে করতে ওয়েবসাইটে কমপক্ষে 300 শব্দের একটি কনটেন্ট আপনাকে লিখতে হবে। একটি নির্দিষ্ট বিষয়ের ওপর কনটেন্ট লিখতে হয় । যে বিষয়ে আপনার খুব ভালো জ্ঞান আছে সে বিষয়ে কনটেন্ট লিখে সকলের সামনে উপস্থাপন করতে হয়। ফ্রি টাকা ইনকাম করতে কনটেন্ট লিখে পাঠক কে তথ্য দিতে হবে। যে বিষয়ে আপনি কনটন্ট লিখছেন ,সে বিষয়ে যদি আপনার জ্ঞান স্বল্প হয়, তাহলে সে বিষয়ে আগে আপনাকে জ্ঞান অর্জন করতে হবে তারপর সেই জ্ঞান কনটেন্ট লিখে সকলের মাঝে উপস্থাপন করতে হবে।

একটি সুন্দর আর্টিকেল লেখার জন্য কিছু নিয়ম আপনাদের সুবিধার্থে উপস্থাপন করা হলো:

  • স্পষ্ট,‌ আকর্ষণীয় ও ছোট টাইটেল ব্যবহার করার চেষ্টা করবেন।
  • অবশ্যই হেডিং দিয়ে কনটেন্ট লেখার চেষ্টা করবেন
  • শব্দ সংখ্যা কমপক্ষে পাঁচশত থেকে থেকে পনেরশো শব্দের কনটেন্ট লেখার চেষ্টা করবেন।    তবে যদি পনেরশো এর অধিক হয় তাহলে আরো ভালো। যত বিস্তারিত লিখতে পারবেন আপনার রিডার সংখ্যা তত বৃদ্ধি পাবে।
  • ছোট ছোট প্যারা করে লিখলে মনোযোগ আকর্ষণ হবে পাঠকের তাই ছোট ছোট প্যারা করে লেখার চেষ্টা করবেন। 
  • আর্টিকেলটি আরো আকর্ষণীয় করতে আপনি ছবি ব্যবহার করতে পারেন। পাঠক এতে করে পড়তে আগ্রহী হবেন।

3. ফ্রিল্যান্সিং করে ফ্রি টাকা ইনকাম| ফ্রি টাকা ইনকাম ২০২২

ফ্রিল্যান্সিং ফ্রি টাকা ইনকামের আরো একটি সুন্দর মাধ্যম। ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করতে ঘরে বসে আপনি ফ্রিল্যান্সিং করতে পারেন। ঘরে বসে অনলাইনে দেশ-বিদেশের বিভিন্ন রকম কাজ করাকে ফ্রিল্যান্সিং বলে। ফ্রিল্যান্সিং এর কাজ করে ফ্রি টাকা ইনকাম করতে আপনাকে বিনিয়োগ করতে হবে না। তবে যদি আপনি ফ্রিল্যান্সিং এর উপর একটি প্রশিক্ষণ করেন সেক্ষেত্রে আপনার দক্ষতা বাড়বে যার ফলে আপনার ইনকাম বৃদ্ধি পাবে। প্রশিক্ষণ নিতে আপনাকে স্বল্প বিনিয়োগ করতে হবে। আসলে বিনিয়োগ ছাড়া কোন কিছুই সঠিক মুনাফা অর্জন হয় না। যত বিনিয়োগ হবে ততো মুনাফা বৃদ্ধি পাবে। তাই খুব সামান্য পরিমাণ বিনিয়োগ করে প্রশিক্ষণের মাধ্যমে নিজের দক্ষতা বাড়িয়ে অনেক অর্থ উপার্জন করতে পারেন। 

ফ্রিল্যান্সিং মানে মুক্ত পেশা। আপনি এখানে নিজের ইচ্ছামত সময়ে কাজ করে ফ্রি টাকা ইনকাম করতে পারবেন। যে কোন বিষয়ের উপর কাজ শিখুন। সত্য কথা বলতে আপনি যদি কোন কাজ না পারেন তাহলে আপনি কোন ক্ষেত্রে সফল হতে পারবেন না। সব জায়গায় আপনার কাজ করার দক্ষতার গুরুত্ব টাই সব থেকে বেশি। উদাহারন হিসেবে বলা যায় ধরুন আপনি একজন রিকশা চালক সে ক্ষেত্রে আপনাকে শ্রমজীবী মানুষ বলা হবে কিন্তু এই রিকাশা চালানোর জন্য আপনাকে রিকশা চালানো শিখতে হয়েছে। ঠিক তেমন ভাবে একজন গ্রাফিক্স ডিজাইনার বা ওয়েব ডেভেলপর যদি অনলাইনের মাধ্যমে কাজ করে তাকে ফ্রিল্যান্সার বলা হয়। তার এই ফ্রিল্যান্সার হওয়ার জন্য তাকে গ্রাফিক্স ডিজাইন বা ওয়েব ডেভেলপিং শিখতে হয়েছে। আশা করি বুঝতে পেরেছেন। সুতরাং একটা বিষয় খেয়াল রাখবেন আপনাকে কাজ শিখতে হবে। কোন কাজ না জানলে আপনি ফ্রিল্যান্সিং করতে পারবেন না বা অন্য কোথাও জব করতে পারবেন না। এখন একটা প্রশ্ন আসতে পারে আমি কি কাজ শিখবো? বর্তমানে অনেক ধরনের কাজ দিয়েই আপনি শুরু করতে পারবেন। অনালাইনে ফ্রিল্যান্সার দের কাজের কোন অভাব নেই।আপনি যত ভালো কাজ পারবেন তত ভালো ফ্রিল্যান্সিং করে ফ্রি টাকা উপার্জন করতে পারবেন। 

এখন ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করতে কোন কোন বিষয়ে আপনাকে দক্ষতা রাখতে হবে তার নিচে কয়েকটি উদাহরণ দেওয়া হল।

  • ওয়েব ডিজাইন
  • ওয়েব ডেভলপিং
  • গ্রাফিক্স ডিজাইন
  • ডিজিটাল মার্কেটিং
  • এডিটিং ভিডিও
  • ডাটা এন্ট্রি
  • ফটো এডিটিং
  • প্রেজেন্টেশন তৈরি
  • ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট
  • আর্টিকেল রাইটিং 

উপরোক্ত আলোচনা ছাড়াও আরো অনেক কাজ রয়েছে যার ওপর দক্ষতা অর্জন করে আপনি ফ্রিল্যান্সিং করতে পারেন এবং এর মাধ্যমে ফ্রি টাকা উপার্জন করতে পারেন। আপনি একজন ভালো ফ্রিল্যান্সার হলে অধিক মূল্য দামি করতে পারবেন। যেহেতু বিনিয়োগ ছাড়া কোন কিছুর ভালো ফল পাওয়া যায় না তাই নিজের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ নিতে সামান্য পরিমাণ টাকা বিনিয়োগ আপনাকে করতে হবে

এখন প্রশ্ন আসতে পারে ফ্রিল্যান্সিং করে কত টাকা ফ্রিতে উপার্জন করতে পারেন।                                                    

এটি নির্ভর করে আপনার কাজের উপর। আবার এটি নির্ভর করে কোন দেশের কাজ করছেন তার ওপর। আপনি আমেরিকার একটি কাজ সম্পাদন করলে যে পরিমাণ অর্থ পাবেন বাংলাদেশের একটি কাজ সম্পাদন করলে সে পরিমাণ অর্থ পাবেন না। তবে যদি আপনার দক্ষতা ভালো হয় তবে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ আপনি দাবি করতে পারবেন। ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করতে ফ্রিল্যান্সিং খুবই বিশ্বস্ত একটি পদ্ধতি। বর্তমানে এখন অনেকেই ফ্রিল্যান্সিং করে অর্থ উপার্জন করছেন। ফ্রিল্যান্সিং করতে আপনাকে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। যেমন: আপওয়ার্ক। আপওয়ার্কে একাউন্ট খুলে সেখান থেকে নিজের পছন্দ মত কাজ বাছাই করে এবং সম্পাদন করে ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করতে পারেন।

4. ফেসবুক পেজের মাধ্যমে ফ্রি টাকা ইনকাম| ফ্রি টাকা ইনকাম ২০২২

আধুনিক যুগে মানুষ অনলাইনে ব্যবসা-বাণিজ্য শুরু করেছে। এর মাধ্যমে অনেক মানুষই অনেক সফলতা অর্জন করেছেন। অনলাইনের মাধ্যমে ব্যবসা বাণিজ্যের অন্য একটি মাধ্যম হলো ফেসবুক পেজ। ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করতে ফেসবুক পেজ অনেক বড় অবদান রাখছে। 

ফেসবুক পেজে অনুসরণকারী বাড়লে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন। আবার আপনি কোন ব্যবসা প্রতিষ্ঠানের পন্যের বিজ্ঞাপন দিয়ে উপার্জন করতে পারবেন। ফেসবুক পেজে অনুসরণকারী বাড়ানোর জন্য আপনাকে এমন কিছু প্রদর্শন করতে হবে যাতে মানুষ আকর্ষিত হয়। আপনার ফেসবুক পেজে অনুসরণকারী বাড়ার পর আপনার কাছে বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপনের জন্য বলা হবে। এখানে আপনি ফেসবুক পেজ থেকে উপার্জন করতে পারছেন আপনার অনুসরণকারী বাড়ার মাধ্যমে। আবার বিজ্ঞাপন দিয়ে কোম্পানি থেকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ ইনকাম করতে পারবেন।

যেহেতু, বিনিয়োগ ছাড়া কোন কিছুর সঠিক মুনাফা পাওয়া সম্ভব নয় ; সেহেতু ,আপনাকে ফেসবুক পেজে অনুসরণকারী বাড়াতে আকর্ষিত কোন কিছু প্রদর্শন করতে। যেমন : আপনি মেকআপ করার পদ্ধতি প্রদর্শন করে আপনার ফেসবুক পেজের অনুসরণকারী এবং পছন্দকারী বাড়াতে পারেন। এখন মেকআপ করার পদ্ধতি ফেসবুক পেজে প্রদর্শিত করতে আপনাকে মেকআপ করার সরঞ্জাম সংগ্রহ করতে হবে। এখন কিভাবে মেকআপ করতে হয় তা প্রদর্শিত করতে হবে। প্রদর্শনটি  হতে পারে ভিডিওর মাধ্যমে আবার হতে পারে ছবির মাধ্যমে।

ইউটিউবের মতো আমরা নিজের ফেসবুক পেজে ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারবো। ফেসবুক অফিসিয়ালি ভাবে নতুন ভিডিও  মনিটাইজেশন সার্ভিস চালু করেছে। যার মাধ্যমে আপনারা ফেসবুক পেজ থেকে ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করতে পারবেন।

আপনারা যেকেউ নিজে একটি পেজ তৈরি করে, সেখানে ভিডিও আপলোড করে বিজ্ঞাপনের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। ফেসবুক থেকে ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে  করার উপায় সব থেকে বেশি লাভজনক হয়ে দাঁড়িয়াছে।

নিজের চ্যানেলে ভিডিও আপলোড করে ইনকাম করার উপায় শুধুমাত্র ইউটিউবে ছিলো। কিন্ত বর্তমানে ফেসবুক অফিসিয়ালি ভাবে জানান, ফেসবুক পেজে ভিডিও আপলোড করে টাকা আয় করা যাবে। ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করতে ফেসবুক পেজ এখন জনপ্রিয় হয়ে উঠেছে।

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার নিয়ম এ প্রথম ধাপ হলো ফেসবুকে একটি পেজ খুলে নেওয়া। এক্ষেত্রে আপনার নিজের আগ্রহের পাশাপাশি অন্যদের আগ্রহকেও প্রাধান্য দেয়া উচিত। ফেসবুক পেজ হতে পারে যেকোনো ধরনের। যেমন- ফুড রিভিউ, ট্রাভেল পেজ, নিউজ পোর্টাল কিংবা ট্রেন্ডি কোনো ট্রল পেজ। ট্রল পেজের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে, যেন এটি কোনো নির্দিষ্ট জনগোষ্ঠীকে আঘাত না করে বা কোনো বিতর্ক সৃষ্টি না করে। তাহলে কিন্তু আপনার ফেসবুক থেকে আয় এর উদ্দেশ্যের হিতে বিপরীত হতে পারে!

একটি ফেসবুকের পেজ মূল অংশ হলো কন্টেন্ট বা বিষয়বস্তু। ফেসবুক ইউজারদের এই বিশাল সংখ্যার কাছে আপনার পেজের গ্রহণযোগ্যতা নির্ভর করে কন্টেন্টের উপর। মানসম্মত ও সুন্দরভাবে বর্ণিত যেকোনো কন্টেন্ট ভালো ইউজারদের মাঝে সাড়া জাগাতে অনেকটাই সহায়ক। কন্টেন্ট তৈরি থেকে শুরু করে পরবর্তীতে বেশ কিছু পদক্ষেপ অবলম্বন করতে হবে ।

ফেসবুকে আপনি যখন ভিডিওটি ছাড়বেন তার সাথে আপনি একটা অ্যাড ব্রেকার্স সার্ভিসটি চালু করে রাখবেন। এতে করে আপনার ভিডিওটি যখন দর্শক দেখবে এর মাঝে যখন বিজ্ঞাপনটিতে ক্লিক করবে এবং বিজ্ঞাপনটি দেখবে তখন আপনি সেখান থেকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন।

অ্যাড ব্রেকার্স এর যোগ্য হওয়ার জন্য আপনার ফেসবুক পেজটি কয়েকটি বৈশিষ্ট্য সম্পন্ন হতে হবে। নিচে কিছু বৈশিষ্ট্য আপনাদের মাঝে উপস্থাপন করা হলো।

  • ফেসবুক পেজটি আপনার নিজের হতে হবে।
  • পেজটিতে ১০,০০০ ফলোয়ার্স এবং লাইক থাকতে হবে।
  • ফেসবুক পেজে অনেকগুলো দেশ এবং দেশের ভাষা সাপোর্ট করতে হবে।
  • ৩০০০০ অনুসরণকারী হতে হবে। এবং অনুসরণ কমপক্ষে এক মিনিটের জন্য কত হবে।

5. অনলাইন জরিপ করে ফ্রি টাকা ইনকাম| ফ্রি টাকা ইনকাম ২০২২

অনলাইনের মাধ্যমে ইনকাম এর অনেকগুলো উৎস আলোচনা করেছি। ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করতে অনলাইন জরিপ একটি অন্যতম সুবিধাজনক মাধ্যম। দিনে তিন থেকে চার ঘণ্টা সময় দিয়ে আপনি ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করতে পারবেন। সাধারণত ছাত্র-ছাত্রী পড়াশোনার পাশাপাশি অনলাইনে জরিপ করে ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করছে। অনেক মহিলারা তাদের অবসর সময় কে কাজে লাগিয়ে অনলাইনে জরিপ করে ইনকাম করতে পারে।

অনলাইন সার্ভে বা অনলাইনে জরিপ করতে একটি কম্পিউটার বা ল্যাপটপ অথবা একটি ফোন থাকলেই যথেষ্ট। অনেকগুলা ওয়েবসাইট আছে যেখানে অনলাইন সার্ভে করলে বা অনলাইনে জরিপ করলে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করা হয়। তবে ওয়েবসাইটে কাজ করার পূর্বে ওয়েবসাইট টি আসল কিনা সে ব্যাপারে যাচাই করে নিবেন। এমন অনেক ঠিক আছে যেগুলো কাজ করার পর অর্থ প্রদান করেনা। এমন প্রতারণামূলক ওয়েবসাইট হতে সচেতন থাকবেন।

আপনাদের সুবিধার্থে নিচে কিছু অনলাইনে জরিপ  করার ওয়েবসাইট সম্পর্কে অবগত করা হলো:

  • Opinionnow.in
  • Viewpointpanel.com
  • Ysense.com
  • Neobux.com
  • Tulona.com
  • Paidviewpoints.com
  • Swagbucks.com          
প্রতিটা ওয়েবসাইটে সার্ভে করতে হলে বা জরিপ করতে হলে আপনাকে লগইন করতে হবে।নিজের একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। তবে অবশ্যই ব্যাপারে সচেতন থাকবেন ।
স্বল্প সময়ে ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করতে অনলাইন জরিপ অবদান রাখছে।

6. ফটোগ্রাফি করে ফ্রি টাকা ইনকাম| ফ্রি টাকা ইনকাম২০২২
  • ফটোগ্রাফির মাধ্যমে ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করতে আপনার প্রয়োজন একটি ভালো ক্যামেরা সহ মোবাইল ফোন। আধুনিক যুগে মোবাইল নেয় এমন কোন ব্যক্তি নেই। সকলের কাছেই একটি এন্ড্রয়েড সেট থাকে। এন্ড্রয়েড সেট এর মাধ্যমে আপনি সুন্দর ছবি তুলে বিক্রি করে অর্থ উপার্জন করতে পারেন।

ফটো বিক্রির মাধ্যমে উপার্জন করতে এখানেও আপনাকে একটি নির্দিষ্ট ওয়েবসাইটে আইডি খুলতে হবে। নিচে কিছু ওয়েবসাইটের নাম উল্লেখ করা হলো আপনাদের সুবিধার্থে।
  • istockphoto
  • Art storefornts
  • SmugMug Alamy
  • PhotoShelter
  • Zenfolio
  • Smile box
  • Photo Galleria.
  • Shutterstock
  • Imageporter    
এসকল ওয়েবসাইটে নিজের আইডি খুলে আপনার সুন্দর ছবিটি বিক্রি করে অর্থ উপার্জন করতে পারেন। এমন বেশ কিছু সাইট আছে যার মাঝে সাটার স্টক বেশ ভাল ও পরীক্ষিত । এছাড়া ছবি তুলে আয় করার আরো একটা সাইট হল ইমেজ পর্টার । আপনার একটি ছবির প্রতি ১০০০ ভিসিটের জন্যে ২.৬০ ডলার পর্যন্ত পে করে থাকে। আবার আপনি কাউকে রেফার করলে তার আয়ের ১০% আপনার একাউন্টে জমা হবে।

আপনি ডি.এস.এল.আর ক্যামেরা বা স্মার্টফোনের ক্যামেরার মাধ্যমে ছবি তুলতে পারেন, যদি আপনার তোলা ছবি বিক্রি না করতে চান। তাহলে আপনি নিজের একটি ব্লগ তৈরি করে সেই ছবিগুলো আপলোড করে ভিজিটরের মাধ্যমে আয় করতে পারেন।একটি ফ্রি ব্লগ ওপেন করে নিন এবং আপনার তোলা সকল ছবি পোষ্ট করুন।তবে মাথায় রাখবেন ছবির পরিমান যেন বেশি হয়।তাহলে ভিজিটর বেশি হবে।কিন্তু যদি ছবির পরিমান কম হয় তাহলে আয় করার চান্স খুব কম।এছাড়া ফ্রিল্যান্সার ফটোগ্রাফার হিসেবে নিজের তোলা ছবি বিক্রি করুন।এটার চাহিদা খুব বেশি।আমাদের দেশে আমরা বিভিন্ন ছবি কপিরাইট আইন না মেনে ব্যভার করি।কিন্তু বাইরের দেশ গুলোতে কপিরাইট আইন যথেষ্ঠ কঠোর যার ফলে তাদের প্রতিষ্ঠান বা অ্যাড,ব্যানারের জন্য প্রতিদিন অনেক ছবির প্রয়োজন হয়।তাই তারা বিভিন্ন ফ্রিল্যান্সার ফটোগ্রাফারের কাছ থেকে এই ছবিগুলো কিনে নেয়।

 7. এফিলিয়েট মার্কেটিং করে ফ্রি টাকা ইনকাম| ফ্রি টাকা ইনকাম ২০২২

ফেসবুক ইউটিউব থেকে কিভাবে ইনকাম করা যায় তা আমরা জেনেছি। এখন আমরা জানবো এফিলিয়েট মার্কেটিং এবং এর থেকে কিভাবে ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করা যায়। শুরু করার আগে জানিয়ে দেই এফিলিয়েট মার্কেটিং থেকে উপার্জন করতে আপনাকে একটি ব্লগ, ইউটিউব অথবা একটি ওয়েবসাইট পেজ থাকতে হবে।

এফিলিয়েট মার্কেটিং এমন একটি উপায় যার মাধ্যমে আমরা একটি কোম্পানির পণ্য ওয়েবপেজে, ইউটিউবে বা ব্লগ এফিলিয়েট লিংক দিয়ে প্রমোট করতে পারি। আপনার ব্লগে, ইউটিউবে ওয়েবপেজে প্রমোট করা এফিলিয়েট লিংকে গিয়ে যখন মানুষ কোন পণ্য ক্রয় করবে তখন কোম্পানির থেকে আপনাকে একটি কমিশন দেওয়া হবে। নিচে আপনাদের বোঝার সুবিধার্থে ধাপগুলো বর্ণনা করা হলো:
  • আগেই বলেছি আপনার একটি ইউটিউব চ্যানেল, ওয়েবপেইজ, সোশ্যালমিডিয়া পেজ থাকতে হবে। এই পেজগুলোতে ভিউয়ার্স, লাইক অনেক বেশি পরিমাণে থাকতে হবে। কারণ আপনি পণ্যগুলো ওই সকল ভিউয়ার্স, সাবস্ক্রাইবার এবং যারা লাইক দিয়েছেন তাদের মাঝে বিক্রি করতে হবে।
  • এরপর আপনাকে অ্যাফিলিয়েট প্রোগ্রাম এ যুক্ত হতে হবে। কোন ভালো একটি অ্যাফিলিয়েট প্রোগ্রাম এ যুক্ত হবেন।
  • অ্যাফিলিয়েট প্রোগ্রামের যুক্ত হওয়ার পর আপনি কেমন পন্য  লোকের মাঝে শেয়ার করতে চান তা বাছাই করতে হবে।
  • পণ্য বাছাই করার পর আপনাকে এফিলিয়েট লিংক দেওয়া হবে। যে লিংক টি আপনি আপনার ওয়েবসাইটে সংযুক্ত করবেন।
  • ওয়েবসাইটে সংযুক্ত করার পর ওই লিংকে যদি কেউ ক্লিক করে তাহলে পণ্যটি সরাসরি কিনতে পারবে। এর বিনিময়ে আপনি একটি কমিশন পাবেন কোম্পানির কাছ থেকে।
এখন এফিলিয়েট মার্কেটিং করে কত টাকা আয় করবেন সেটা নিশ্চিত করে বলা সম্ভব নয়। কারণ এটি আপনার বিক্রির ওপর এবং কোম্পানি কত কমিশন দেবে তার ওপর নির্ভর করে। কিন্তু সহজে কোন টাকা ইনকাম করা সহজ নয়। ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করতে অ্যাফিলিয়েট মার্কেটিং একটি উপায়।

8. অনলাইনে ফ্রি টাকা ইনকাম কতটা নির্ভরশীল| ফ্রি টাকা ইনকাম ২০২২

বর্তমান যুগে অনেকেই স্বাবলম্বী হয়েছেন অনলাইন থেকে ফ্রি টাকা ইনকাম ২০২২ সালে করে। কিছু প্রতারণামূলক ওয়েবসাইট রয়েছে আবার কিছু এমন ওয়েবসাইট রয়েছে যেখান থেকে আপনি আসলেই টাকা ইনকাম করতে পারবেন ।

বর্তমানে লক্ষ্য লক্ষ্য মানুষ অনলাইন থেকে অর্থ উপার্জন করছেন। বর্তমান যুগে মানুষ প্রযুক্তি নির্ভর হয়ে গেছে। তাই অনলাইনের মাধ্যমে ইনকাম করার প্রবণতা বেড়েছে। এছাড়া অনলাইন থেকে ইনকাম করার একটি সুবিধা হচ্ছে ঘরে বসে ইনকাম করা সম্ভব। অনলাইন থেকে ইনকাম করার জন্য দুটি দিক রয়েছে একটি হল প্রতারণামূলক বা নকল অন্যটি হলো নির্ভরযোগ্য। এখন আপনাকে বুঝতে হবে আপনি কোন দিকটিতে আছেন বা যাচ্ছেন।

অনেক ওয়েবসাইট আছে যেখানে আপনাকে অনেক রকম অফার দেওয়া হবে কিন্তু অফারটা গ্রহণ করার পর আপনি দেখবেন সেখান থেকে প্রতিক্রিয়া আশা আস্তে আস্তে বন্ধ হয়ে যাচ্ছে। যেমন: বলা হবে এত টাকার মাধ্যমে আমাদের সাথে যুক্ত হোন এবং ঘরে বসে স্বাবলম্বী হন, যুক্ত হওয়ার পর দেখবেন ওই গ্রুপটি আস্তে আস্তে নিষ্ক্রিয় হয়ে যাচ্ছে এ থেকে আপনি স্বাবলম্বী হতে পারবেন না আর উপার্জনও করতে পারবেন না। অবশ্যই কোথায় যুক্ত হচ্ছেন তা বিবেচনা করে যুক্ত হবেন।

তবে ইউটিউব, ব্লগ ,ফেসবুক পেজ এসবের মাধ্যমে উপার্জন বেশি নির্ভরশীল।

9. ফ্রি টাকা ইনকাম সম্পর্কে লেখকের মন্তব্য| ফ্রি টাকা ইনকাম ২০২২

ফ্রি টাকা ইনকাম করা আসলেই সম্ভব নয়। কোনো কিছু পেতে হলে অবশ্যই অন্য কিছু বিনিয়োগ করতে হয়। আপনি যে কাজটি করবেন সেটি থেকে সঠিক মুনাফা পেতে হলে আপনাকে কিছু না কিছু অর্থ বিনিয়োগ করতে হবে। যেমন: আপনি একটি ব্লগ সাইট খুলতে চাইলে আপনার একটি ভালো ক্যামেরা সেট থাকতে হবে। আবার যদি ফেসবুক পেজ খোলেন সেখানেও সুন্দর ছবি বা ভিডিও আপলোড দেও আপনাকে ভালো একটি ক্যামেরা সেট থাকতে হবে যদি সেটি আপনার থাকে তাহলে ভাল ।আর নতুবা আপনাকে একটি কি ভালো ক্যামেরা সেট কিনতে হবে।

অতএব বিনিয়োগ ছাড়া কোন কিছুই সম্ভব নয়। যদি আপনাকে বলে যে ফ্রি টাকা ইনকাম করতে এই করতে হবে, তাহলে সেটা  মিথ্যা ছাড়া আর কিছুই নয়।

কিন্তু  ফ্রি টাকা ইনকাম সম্ভব না হলেও, স্বল্প বিনিয়োগে আপনি একটি দীর্ঘ কালিন আয় করতে পারবেন। যেমন ধরুন ইউটিউব থেকে আপনি যে আয় করবেন আজীবন সেই আয়টি থাকবে। ইউটিউব থেকে আপনি আজীবন ইনকাম করতে পারবেন। ফ্রি টাকা ইনকাম ২০২২ সম্পর্কে আজকের আমাদের এই আর্টিকেলটি। এতে আপনাদের কে নকল ওয়েবসাইট গুলো থেকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হয়েছে এবং কিছু নির্দেশনা প্রদান করা হয়েছে। আমাদের আজকের এই ফ্রি টাকা ইনকাম ২০২২ আর্টিকেলটি সম্পূর্ণ করার জন্য অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url