OrdinaryITPostAd

নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় [নতুন নিয়ম]

মোবাইল ব্যাংকিং সেবাগুলোর মধ্যে নগদ বর্তমানে অনেক জনপ্রিয়। কিন্তু অনেকেই জানেন না নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়। নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় তা জানতে আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন।

এছাড়াও আমরা এই আর্টিকেলে আলোচনা করবো-বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম, নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম, নগদ একাউন্ট খুললে কত টাকা বোনাস, নগদ একাউন্ট সফটওয়্যার , নগদ একাউন্ট দেখার নিয়ম, নগদ একাউন্ট কোড,নগদ একাউন্টের বিভিন্ন সমস্যা ও এর সমাধান।

সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন উত্তর 
নগদ কী?   ডাক বিভাগের ডিজিটাল মোবাইল ব্যাংকিং হচ্ছে নগদ। 
উত্তর ধাপ ০২. নগদের প্রতিষ্ঠাতা তানভীর এ মিশুক।
উত্তর ধাপ ০৩.  ১১ নভেম্বর ২০১৮ সালে নগদ চালু হয়।

আর্টিকেল সূচিপত্র - নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয়

  1.  বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম 
  2. নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম-নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয়
  3. নগদ একাউন্ট খুললে কত টাকা বোনাস - নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয় 
  4. নগদ একাউন্ট সফটওয়্যার -    নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয়
  5. নগদ একাউন্ট দেখার নিয়ম -নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয়  
  6. "নগদ একাউন্ট কোড -নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয় 
  7. নগদ একাউন্টের বিভিন্ন সমস্যা ও এর সমাধান - নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয় 
  8. নগদ কাস্টমার কেয়ার নাম্বার ও নগদ হেল্পলাইন - নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয়
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয় 
  10. লেখকের মন্তব্য - নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয়

১. বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম - নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়

*১৬৭# ডায়াল করে একাউন্ট খোলা যায়।

আপনি কি নগদ একাউন্ট খুলতে চান? কিন্তু নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় তা জানা নেই?  স্মার্ট ফোন না থাকায় নগদ এপ ব্যবহার করে একাউন্ট খুলতে পারছেন না? কিংবা এনআইডি কার্ড না থাকায় কিভাবে নগদ একাউন্ট খুলবেন তা নিয়ে চিন্তিত? তাহলে চলুন দেখে নিই কিভাবে আপনি স্মার্টফোন এবং এনআইডি কার্ড ছাড়াই  নগদ একাউন্ট খুলতে পারবেন। 

আপনার হাতে থাকা বাটন মোবাইলে নগদ অ্যাকাউন্ট খোলার নিয়ম অনুসরণ করে এনআইডি কার্ডের তথ্য ছাড়াই যেকোনো মুহূর্তে একটি নগদ অ্যাকাউন্ট খুলে ফেলতে পারবেন। এজন্য আপনাকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। বাটন মোবাইলে নগদ অ্যাকাউন্ট খোলার নিয়ম গুলো ধাপে ধাপে বর্ণনা করা হলো - 
  • বাটন মোবাইলের নগদ অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে আপনার এনআইডি কার্ড থাকা জরুরী নয়।
  •  প্রথমে আপনি আপনার বাটন মোবাইল থেকে  নগদের ইউএসএসডি কোড *১৬৭# ডায়াল করবেন। 
  • এরপর সেখানে চার ডিজিটের একটা পিন সেট করতে হবে। এই চার ডিজিটের পিন যেন একটু শক্তিশালী হয় সেদিকে নজর রাখবেন। তবে (১১১১, ২২২২, ১২৩৪,০০০০,৯৯৯৯) এই ধরনের পিন দিবেন না। চার ডিজিটের পিন দেয়া হয়ে গেলে সেন্ড বাটনে চাপ দিন।
  • এরপর আবার ওই পিন নাম্বারটি বসিয়ে সেন্ড বাটনে চাপ দিয়ে new pin confirm করুন।
  • পিন নাম্বার সেট করার মাধ্যমে আপনার একাউন্ট খোলার কাজ সম্পূর্ণ হয়ে যাবে। এর কিছুক্ষণের মধ্যেই আপনাদের মোবাইল নাম্বারে নগদ থেকে একটি মেসেজ পাঠানো হবে। আর এভাবেই খুব সহজে বাটন মোবাইল দিয়ে নগদ অ্যাকাউন্ট খুলে  নিতে পারবেন।

২. নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম  -   নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয়

 ইউএসএসডি কোড বা এপ্স ব্যবহার করে হালনাগাদ করা যায়।


নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম সম্পর্কে আপনারা এখন অনেকেই জানতে চান। কারণ  নগদের মাধ্যমে আমরা এখন বিভিন্ন ধরনের সেবা পেয়ে থাকি। এজন্য আমাদের নগদকে হালনাগাদ করার প্রয়োজন পড়ে। আমরা হয়ত অনেকেই জানিনা একটি নগদ একাউন্ট কিভাবে হালনাগাদ করতে হয়। আপনারা যারা নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম সম্পর্কে কিছুই জানিনা, তারা  এই ব্লগটি মনোযোগ সহকারে পড়ুন ।

নগদ বর্তমানে গুরুত্বপূর্ণ একটি মোবাইল ব্যাংকিং সেবা। নগদ এর মাধ্যমে আমরা ঘরে বসে অর্থ লেনদেন করতে পারি। মোবাইল রিচার্জ করতে পারি। সেন্ড মানি করতে পারি। বিদ্যুৎ বিলও দিতে পারি।এছাড়া আরো অনেক ধরণের কাজ সম্পন্ন করতে পারি।
আবার বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে উপবৃত্তির ক্ষেত্রে অনেক শিক্ষার্থীরা নগদ একাউন্ট ব্যবহার করে টাকা উত্তোলন করছেন।
এছাড়াও অনকে ব্যবসায়ীক লেনদেনের কাজেও নগদ একাউন্ট ব্যবহার করেন। নগদে নানা রকম সুযোগ সুবিধা থাকার কারণে নগদ একাউন্ট এখন সকলের কাছে পছন্দের এবং জনপ্রিয়  হয়ে উঠছে।

বর্তমানে যারা নতুন নগদ একাউন্ট ব্যবহার করছেন তারা হয়ত  হালনাগাদের বিষয়টি সর্ম্পকে অবগত নন।আপনি যদি আপনার একাউন্ট পুরোপুরি ভাবে সুরক্ষিত করতে চান,তাহলে আপনার নগদ  একাউন্টটি হালনাগাদ করতে হবে। তাই এখন বিস্তারিতভাবে আলোচনা করা হবে - নগদ হালনাগাদ কি, নগদ হালনাগাদ কিভাবে করবেন, এবং কত ভাবে নগদ হালনাগাদ করা যায়।  এই বিষয়গুলো জানতে  পুরো ব্লগটি মনোযোগ সহকারে  পড়তে থাকুন।


আপনি যেহেতু নগদ একাউন্ট কিভাবে হালনাগাদ করা যায় সে বিষয়ে পড়ছেন। তারমানে আমি ধরে নিচ্ছি একটি নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় সে বিষয়ে আপনি অবগত আছেন।

 প্রথমে আমাদের জানতে হবে নগদ একাউন্ট হালনাগাদ বলতে কি বোঝায়?
নগদ একাউন্ট হালনাগাদ বলতে, ভোটার আইডি কার্ড দিয়ে নগদ একাউন্ট পুনরায় তৈরি করাকে বোঝায়। নগদ একাউন্ট আপনি ঘরে বসে হালনাগাদ করতে পারেন। ঘরে বসে নগদ একাউন্ট হালনাগাদ করার জন্য আপনার একটি স্মার্টফোন লাগবে।

নগদ একাউন্ট হালনাগাদ মূলত দুইভাবে করা যায়:
প্রথমত, কোড ডায়াল করে নগদ একাউন্ট হালনাগাদ করা।
আর ২য়ত, নগদ অ্যাপ ব্যবহার করে নগদ একাউন্ট হালনাগাদ করা।
কোড ডায়াল করে নগদ একাউন্ট  হালনাগাদ করার নিয়ম :

  • সর্বপ্রথমে আপনাকে *১৬৭# ডায়াল করতে হবে। ডায়াল করার পরে আপনার নগদ অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।
  • এখন আপনাকে ভেরিফিকেশন কোড দিতে হবে। ভেরিফিকেশন কোড দেওয়ার পর আপনার একাউন্ট ভেরিফিকেশন হয়ে যাবে অর্থাৎ আপনার নগদ একাউন্টটি হালনাগাদ করা হয়ে যাবে। এভাবে আপনারা কোড ব্যবহার করে নগদ একাউন্টটি হালনাগাদ করে নিতে পারেন।

নগদ এপ্স ব্যবহার করে নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম : 
আপনি যদি ঘরে বসে নগদ একাউন্ট হালনাগাদ করতে চান তাহলে আপনার একটি স্মার্টফোনের প্রয়োজন হবে। এরপরে আপনাকে নগদ এপ্স ইন্সটল করতে হবে। চলুন তাহলে এপ্স দিয়ে নগদ অ্যাকাউন্ট হালনাগাদ করার নিয়ম গুলো বিস্তারিত জেনে নিই:


  • প্রথমে আপনি নগদ এপ্সটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিন।
  • তারপর আপনার নগদ একাউন্ট নম্বর ও পিন কোড ব্যবহারে নগদ এপ্সে লগইন করুন।
  • আপনি নগদ মোবাইল ব্যাংকিং এপ্স হোমপেজে নিচের অংশে “আমার নগদ” অপশনে ক্লিক করুন।
  • এখন “কে ওয়াই সি পুনরায় জমা দিন” অপশনে ক্লিক করুন।
  • যে সকল নগদ মোবাইল ব্যাংকিং ই কে ওয়াই সি সঠিকভাবে জমা দেওয়া আছে তাদের জাতীয় পরিচয় পত্রের ছবি মোবাইল স্ক্রিনে প্রদর্শিত হবে।
  • যদি আপনি আপনার জাতীয় পরিচয় পত্র মোবাইল স্ক্রিনে দেখতে না পান তবে  আপনি জাতীয় পরিচয় পত্রের উপর পাশের ছবি তুলে পরবর্তী বাটনে ক্লিক করুন।এখন আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর সহ আপনার ভোটার আইডি কার্ডের যাবতীয় বিবরণী এখানে প্রদর্শন করা হবে তা মিলিয়ে নিন।
  • অন্যান্য তথ্য নামক একটি নতুন ট্যাব ওপেন হবে।এখানে নগদ গ্রাহককে লিঙ্গ, লেনদেনের উদ্দেশ্য, পেশা, মুনাফা গ্রহীতা অ্যাকাউন্ট কিনা এই বিষয়ে নিশ্চিত করতে হবে।
  • তারপর সেখানে ছবি নামক নতুন একটি পেজ প্রদর্শিত হবে।সেখানে গ্রাহককে নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম অনুসরনে গ্রাহককে নিজের স্ক্রিনশট নিতে হবে এই বিষয়ে বিবরণী দেওয়া আছে বিবরণী ভালো করে পড়ে নিন এবং পরবর্তী বাটনে প্রেস করুন।
  • এখন আপনি আপনার স্ক্রিনশট নিয়ে পরবর্তী বাটনে ট্যাপ করলেই সফলভাবে আপনার নগদ একাউন্টের হালনাগাদ সম্পন্ন হবে।
উপরের এই পদ্বতিগুলো অবলম্বন করে আপনি ঘরে বসে নগদ একাউন্ট হালনাগাদ করতে পারবেন। আর আপনি যদি নিজে নগদ অ্যাকাউন্ট হালনাগাদ না করতে পারেন। তাহলে একজন অভিজ্ঞ কারো সাহায্য নিতে পারেন।

৩. নগদ একাউন্ট খুললে কত টাকা বোনাস-  নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয় 

২০ টাকা তাৎক্ষণিক বোনাসসহ ২০ টাকা রিচার্জে আরো ২০ টাকা বোনাস। সর্বমোট ৪০ টাকা।

নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় তা আপনারা ইতিমধ্যে জেনে গেছেন। লেখার এই অংশে  নগদ একাউন্ট খুললে কত টাকা বোনাস পাওয়া যাবে সে সম্পর্কে আলোচনা করা হবে। তাই আজকের পোস্টটি শুধু স্ক্রলডাউন না করে, লেখাগুলো মনোযোগ সহকারে পড়ুন।
বর্তমানে নগদ মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে নগদ একাউন্ট  খোলার জন্য অতিরিক্ত কিছু টাকা বোনাস।  আপনি যদি সফলভাবে ভোটার আইডি কার্ড দিয়ে একটি নগদ একাউন্ট খুলতে পারেন। তাহলে সাথে সাথে  পাবেন ২০ টাকা বোনাস। 
তারপরে আপনি যদি নিজের মোবাইল নাম্বারে নগদ এপস থেকে ২০ টাকা রিচার্জ করেন। তাহলে আরো পাবেন ২০ টাকা ক্যাশব্যাক। তাহলে সর্বমোট নগদ একাউন্ট থেকে পাচ্ছেন ৪০ টাকা বোনাস। 

তাই যদি নগদ  থেকে ৪০ টাকা বোনাস পেতে চান। দেরি না করে এখনি একটি নগদ একাউন্ট তৈরি তৈরি করে ফেলুন খুব সহজেই।

৪. নগদ একাউন্ট সফটওয়্যার- নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয় 

নগদ একাউন্ট সফটওয়্যার বা এপ্স গুগল প্লে স্টোর থেকে খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন।

নগদ বাংলাদেশের একটি মোবাইল ব্যাংকিং একাউন্ট সিস্টেম। নগদের মতো আরোও অনেক গুলো মোবাইল ব্যাংকিং চালু রয়েছে।নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় এই অংশে আমরা আলোচনা করবো নগদ একাউন্ট সফটওয়্যার নিয়ে। আমরা যারা বাংলাদেশে বসবাস করি তাদের নগদ একাউন্ট সম্পর্কে  জেনে রাখা ভালো। আপনি চাইলে নগদ একাউন্ট খুলতে পারেন নগদ এপ্স/সফটওয়্যার দ্বারা খুব সহজেই। এর জন্য আপনাকে কিছু স্টেপ ফলো করতে হবে।

  • প্রথমেই আপনাকে গুগল প্লেস্টোর থেকে “Nagad App” লিখে সার্চ করে এপ্সটি ডাউনলোড করে নিতে হবে। 
  • এরপর আপনার জাতীয় পরিচয় পত্রের উভয় পাশের ছবি দিতে হবে।
  • এছাড়াও আপনার সেস্ফি ও আপনার সিগনেচার দিয়ে দিলেই আপনার নগদ একাউন্ট খোলা হয়ে যাবে। এরপর আপনি চাইলেই আপনার একাউন্ট থেকে টাকা লেনদেন করতে পারবেন।

৫. নগদ একাউন্ট দেখার নিয়ম  - নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয় 

নগদ একাউন্ট দেখার ২ টি নিয়ম রয়েছে। ussd কোড ও এপ্সের মাধ্যমে।

নগদ মোবাইল ব্যাংকিং একাউন্ট ব্যবহার করার জন্য নগদ একাউন্ট দেখার নিয়ম জানা প্রয়োজন । যেহেতু, আপনি নগদ একাউন্ট দেখার নিয়ম জানতে চান, তাহলে নিশ্চয়ই ইতিমধ্যে নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় সে বিষয়ে অবগত আছেন !
তবে, নগদ একাউন্ট খোলাই তো শেষ কথা নয়। একাউন্ট তৈরির পর নগদ একাউন্ট দেখার নিয়ম বা নগদ একাউন্ট দেখা জানার পাশাপাশি নগদ ব্যালেন্স দেখার নিয়ম ও কোড, লেনদেন করার উপায়, টাকা পাঠানো, বিল পেমেন্ট, রিচার্জ, ব্যাংক থেকে টাকা নিয়ে আসা থেকে শুরু করে নগদ একাউন্ট পিন ভুলে গেলে করনীয় কিংবা কাস্টমার সার্ভিস নেওয়ার পদ্ধতি সম্পর্কেও তো জানা জরুরী!

তাই এখন নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব।
নগদ একাউন্ট দেখা বলতে  আমরা সাধারণ অর্থে একাউন্টের ব্যালেন্স জানাকেই বুঝি। বর্তমানে নগদ ব্যবসার প্রসার ও নতুন গ্রাহক ধরতে আরো নতুন নতুন বিভিন্ন  সেবা নিয়ে আসছে।
নগদে যেহেতু অনেক সার্ভিস পাওয়া যাচ্ছে, তাই ব্যালেন্স চেক করার নিয়ম বলতে শুধুমাত্র নগদে কত টাকা আছে অর্থাৎ, নগদ একাউন্ট ব্যালেন্স চেক করার মধ্যে বিষয়টি সীমাবদ্ধ নয়।
নগদ একাউন্ট দেখার ২ টি নিয়ম রয়েছে
প্রথমত, USSD কোডের মাধ্যমে, অর্থাৎ নগদ একাউন্ট দেখার কোড *167# ডায়াল করে।
আর দ্বিতীয়ত, নগদ অ্যাপ দিয়ে নগদ একাউন্ট দেখার পদ্ধতি।
অ্যাপের মাধ্যমে  নগদ একাউন্ট দেখতে হলে কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে। 
  • নগদ একাউন্ট চেক করার জন্য আপনার নগদ অ্যাপটি ওপেন করে ৪ ডিজিটের পিন দিয়ে লগইন করুন। লগইন করার পর " ব্যালেন্স জানতে ট্যাপ করুন" নামে একটা অপশন পাবেন,  ওই অপশনে ক্লিক করলে আপনার নগদ একাউন্টে কত টাকা আছে তা জানতে পারবেন।
  • "সেন্ড মানি" - এখানে ক্লিক করে অন্য কোনো ব্যবহারকারীকে টাকা পাঠাতে পারবেন।
  • "ক্যাশ আউট"-  নগদ থেকে টাকা উঠানোর জন্য এখানে ক্লিক করতে হবে।
  • "মোবাইল রিচার্জ " - এখানে ট্যাপ করার মাধ্যমে  নগদ থেকে রিচার্জ করতে পারবেন।
  • "অ্যাড মানি"- অ্যাড মানির মাধ্যমে ব্যাংক কিংবা কার্ড থেকে নিজের নগদ একাউন্টে  টাকা নিয়ে আসতে পারবেন। এছাড়াও নিচের দিকে রয়েছে বিভিন্ন বিল পে, মারচেন্ট পে, ডোনেট ও ইনকাম ট্যাক্স দেওয়ার সুযোগ। নগদ এপ্স ব্যবহার করে আপনি সহজেই এই কাজগুলো সম্পন্ন করতে পারবেন।

৬.  নগদ একাউন্ট কোড -নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয় 

নগদ একাউন্ট দেখার কোডটি হল*167#

আমরা শুরুতেই আলোচনা করেছি  নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়।এবার আমরা জানবো কিভাবে কোড ডায়াল করে নগদ একাউন্ট  সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায়। কারন আমাদের দেশে  নিশ্চয়ই সকল নগদ একাউন্ট ব্যবহারকারীর  স্মার্টফোন নেই। তাছাড়া নগদ অ্যাপ ব্যবহার করার জন্য ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হয়। সেক্ষেত্রে ডাটা ব্যালেন্স না থাকলে ম্যানুয়ালি নগদ একাউন্ট দেখার কোড *167# ডায়াল করে নগদ একাউন্টে কত টাকা আছে বা নগদ একাউন্ট ব্যালেন্স কত তা দেখা থেকে শুরু করে নগদের সকল সার্ভিস নিতে পারবেন। আপনাদের সুবিধার্থে বিস্তারিত দেওয়া হল :
প্রথমে নগদ একাউন্ট দেখার কোড *167# ডায়াল করুন।
ডায়াল করার পর আপনার সামনে  ৮টি অপশন আসবে।এগুলো পর্যায়ক্রমে দেয়া হলো 

  1. Cash Out – টাকা উঠানোর অপশন।
  2. Send Money – কাউকে টাকা পাঠানোর জন্য ( এক একাউন্ট থেকে অন্য নগদ একাউন্টে টাকা পাঠাতে পারবেন)
  3. Mobile Recharge – বাংলাদেশের যেকোনো নাম্বারে রিচার্জ করতে পারবেন
  4. Payment – বিভিন্ন কেনাকাটায় অনলাইন পেমেন্ট সিস্টেম থাকে যেখানে নগদের এই অপশন দিয়ে পে করা যায়
  5. Bill Pay – বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানি, ব্যাংক, ইন্টারনেট, ইত্যাদি বিল পরিশোধ করা যায়
  6. Shadhin Pay / MFI – বিভিন্ন ভলান্টিয়ার সংগঠনে অনুদান করতে পারবেন
  7. My Nagad – ব্যালেন্স দেখার জন্য এই অপশন সিলেক্ট করতে হয়
  8. Pin Reset – আপনার একাউন্টের নিরাপত্তার জন্য পুরাতন পিন (পাসওয়ার্ড) পরিবর্তন করতে এই অপশন সিলেক্ট করতে হবে।

৭. নগদ একাউন্টের বিভিন্ন সমস্যা ও এর সমাধান - নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয়  

 নগদ হেল্প সেন্টারে কল করে বা কাস্টমার কেয়ারে গিয়ে সমাধান পেতে পারেন।

আপনি যদি নতুন নগদ ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত ধারণা না থাকে তাহলে নানা সমস্যার সম্মুখীন হতে পারেন।নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয় আর্টিকেলটির এই অংশে আলোচনা করবো নগদের একাউন্টের সমস্যা নিয়ে। তাই জেনে নিন- নগদ একাউন্টের বিভিন্ন সমস্যা ও এর সমাধান সম্পর্কে।
বিশ্বস্ত মোবাইল ব্যাংকিং ব্যবস্থা  নগদ আমাদের লেনদেনকে সহজ করে দিয়েছে। তবে অনেক সময় নগদ একাউন্ট হ্যাক হওয়া,পিন ভুলে যাওয়া,একাউন্ট সাইন ইন না হওয়া, লেনদেন না হওয়া সহ নানা সমস্যা দেখা দেয়। তাই নগদ একাউন্টের বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়ে আমাদের আজকের আলোচনা।
নগদ একাউন্টে সাধারণত যেসব সমস্যা দেখা দেয় সেগুলো হলো:
  • পিন ভুলে যাওয়া
  • সিমের তথ্য যাচাই
  • Transaction is not within the limit
  • নগদ একাউন্ট হ্যাক হওয়া
  • সাইন ইন সমস্যা
  • নগদ একাউন্ট ফোন লক
  • নগদ একাউন্ট স্থগিত
  • লেনদেন হচ্ছে না- Transaction not allowed
এবার জেনে নেই নগদ একাউন্টের এসব সমস্যাগুলো কিভাবে সমাধান করা যায়।
  •  পিন ভুলে যাওয়ার সমস্যার সমাধান :
নগদ একাউন্টের পিন ভূলে গেলে একাউন্টে প্রবেশ করতে হলে PIN Reset করতে হয়। ২ ভাবে নগদ একাউন্টের পিন রিসেট করা যায়,

নগদ কোড (*১৬৭#) ডায়াল করে এবং
নগদ হেল্পসেন্টারে কল করে।
নগদ একাউন্টের পিন রিসেট করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

প্রথমে ডায়াল করুন *167#;
PIN Reset অপশন সিলেক্ট করার জন্য ৮ লিখে Send করুন;
আপনার NID নম্বর ও জন্মসাল দিয়ে সেন্ড করুন;
PIN Reset সফল হলে আবার  *167# ডায়াল করে নতুন PIN সেট করুন।
আবার নগদ হেল্প সেন্টারে কল করে আইডি কার্ডের তথ্য ও সর্বশেষ লেনদেনের তথ্য সঠিকভাবে দিলে কয়েক ঘন্টা পর *১৬৭# ডায়াল করলে পিন রিসেট করার অপশন আসে। সেখান থেকে পিন রিসেট করে একাউন্টে প্রবেশ করা যায়।
  • সিমের তথ্য যাচাই সমস্যার সমাধান:
এই সমস্যার তিনটি উপায় সমাধান করা যায়। 
ক.নগদ সিমটি মোবাইলের ১ নাম্বার স্লটে বসাতে হবে। 
খ.নগদ এপ্সটি আনইন্সটল করে পূনরায় ডাউনলোড করতে হবে।
গ.সেটিংস থেকে নগদ এপ্স এর – App Info তে গিয়ে ডাটা ক্লিয়ার করতে হবে।
  • Transaction is not within the limit:
বর্তমানে এই সমস্যাটি সবচেয়ে বেশি দেখা দিচ্ছে। মূলত যারা সরকারি বিভিন্ন অনুদান বা ভাতা নগদ একাউন্টের মাধ্যমে পেয়ে থাকেন তাদের একাউন্ট অনেক বেশি হ্যাক হচ্ছে। তাই সেসকল অসহায় মানুষদের আর্থিক নিরাপত্তা প্রদানের জন্য নগদ অফিশিয়াল ভাবে সেসকল একাউন্টে ভাতা প্রাপ্তির ৩০ দিন পর্যন্ত সেন্ড মানি কার্যক্রম বন্ধ রাখে। 

নগদের ১৬১৬৭ নাম্বারে কল করে নগদ একাউন্টের বিভিন্ন সমস্যা ও সমাধান সম্পর্কে জানা যায় যে- এমন সমস্যা হলে ক্যাশ আউট করা যায়। তবে  ভাতা প্রাপ্তির ৩০ দিন হওয়ার পূর্ব পর্যন্ত সেন্ড মানি করা যায়না।
  • নগদ একাউন্ট হ্যাক হলে করনীয়:
বাংলাদেশে বহু মানুষ প্রতিনিয়ত কিছু অসাধু লোকের দ্বারা প্রতারিত হচ্ছে। মোবাইল ফোনে কল করে নগদ কাস্টমার কেয়ারের কথা বলে পিন কোড নিয়ে হ্যাক করে নিচ্ছে একাউন্ট। ফলে হ্যাকারের হাতেই একাউন্ট পরিচালনার ক্ষমতা চলে যায়।

এরকম সমস্যা থেকে দুইটি উপায়ে সমাধান পাওয়া যায়,
ক.নগদ একাউন্টের পিন রিসেট করে: আপনার হ্যাক হওয়া নগদ একাউন্টের পিন সঠিক ভাবে রিসেট করতে পারলে হ্যাকারের হাত থেকে একাউন্ট রক্ষা করতে পারবেন। কিন্তু অনেক সময় পিন রিসেট করা যায় না।
খ.নগদ একাউন্ট বন্ধ করে: নগদ একাউন্টের সমস্যার সমাধান না পেলে নগদ হেল্প সেন্টার বা কাস্টমার কেয়ারে নিজের NID কার্ড সাথে নিয়ে গিয়ে একাউন্ট বন্ধ করে দিতে হবে। এবং অন্য কোন সিমে একই আইডি কার্ড দিয়ে পূনরায় নগদ একাউন্ট খুলতে পারবেন।
  • সাইন ইন সমস্যার সমাধান:
ডাটা কানেকশন থাকা সত্বেও অনেক সময় নগদ একাউন্টে সাইন ইন করা যায় না। সাধারনত এপ্স আপডেট হলে কিংবা মোবাইল এপ্স এ সমস্যা হলে এমনটি হয়। এমন সমস্যার সমাধান করতে হলে নগদ এপ্সটি আনইন্সটল করে পূনরায় ডাউলোড করে ব্যবহার করলেই সমাধান হয়ে যাবে।
  • নগদ একাউন্ট ফোন লক সমস্যার সমাধান :
আপনার নগদ একাউন্টের পিন কোড ভুলে গেলে এবং ভুল পিন দিয়ে বারবার একাউন্টে প্রবেশ করতে চাইলে নগদ একাউন্টের জন্য সেই ফোনটি লক হয়ে যায়।
এরকম সমস্যার সমধান পেতে-
প্রথমে নগদ কাস্টমার কেয়ারে ১৬১৬৭ নাম্বারে কল করে পিন রিসেট করে নিতে হবে। এছাড়াও নগদ একাউন্টের বিভিন্ন সমস্যা ও সমাধান সম্পর্কে কাস্টমার কেয়ার থেকে জানা যায়।
এবার আপনার মোবাইলে থাকা নগদ এপ্স এর Storage Data ক্লিয়ার করতে হবে।
২৪ ঘন্টা পর নতুন পিন কোড দিয়ে একাউন্টে লগইন করতে হবে।
খেয়াল রাখবেন ২৪ ঘন্টার পূর্বে একাউন্টে এপ্স এ লগইন করতে চাইলে পূনরায় একই সমস্যা দেখা দিতে পারে।
  • নগদ একাউন্ট স্থগিত সমস্যা :
নগদ একাউন্টে KYC ভেরিফিকেশনে সমস্যা হলে, হ্যাক হলে অথবা অন্য কোন কারনেও একাউন্ট টি সাময়িকভাবে স্থগিত দেখাতে পারে।
এমন সমস্যা হলে নগদ হেল্প সেন্টার বা কাস্টমার কেয়ার থেকে সমাধান করতে হবে। নিকটস্থ কাস্টমার কেয়ারে আপনার NID কার্ড টি নিয়ে সমস্যার কথা বলে একাউন্ট পুনরায় ঠিক করতে পারবেন।
  • লেনদেন হচ্ছে না (Transaction not allowed)-
নগদ একাউন্টের লেনদেনের সীমা অতিক্রম করলে এমন সমস্যা দেখা দেয়। তবে মাঝে মাঝে ব্যালেন্স থাকা সত্বেও এবং লেনদেন সীমা অতিক্রম না করলেও এমন সমস্যা দেখা দেয়। এমন সমস্যায় এপ্স থেকে নগদ প্রোফাইল আপগ্রেড করে কিংবা KYC রি-সাবমিট করেও সমাধান পাওয়া যায়। 

তাহলে আবার এপ্সে লগইন করলে লেনদেনের লিমিট আগের মতো হয়ে যাবে এবং লেনদেন করতে পারবেন।

৮.নগদ কাস্টমার কেয়ার নাম্বার ও নগদ হেল্পলাইন - নগদ  একাউন্ট কিভাবে খুলতে হয় 

১৬১৬৭ অথবা ০৯৬০৯৬১৬১৬৭

আপনি যদি একজন  নগদ একাউন্ট ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে নগদ একাউন্ট সম্পর্কিত কোনো রকমের তথ্য কিংবা বিষয়াদি জেনে নেয়ার জন্য আপনার নগদ হেল্পলাইন নাম্বার কিংবা নগদ কাস্টমার কেয়ার নাম্বার প্রয়োজন। নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় আজকের এই আর্টিকেল পড়ার মাধ্যমে আপনি নগদ হেল্পলাইন নাম্বার বা নগদ কাস্টমার কেয়ার নাম্বার কালেক্ট করে নিতে পারবেন।

  • নগদ  থেকে  সার্বক্ষণিক সেবা  এবং নগদ একাউন্ট সম্পর্কিত বিভিন্ন রকমের তথ্য জেনে নিতে কাস্টমার কেয়ার নাম্বার  ১৬১৬৭  এ ফোন দিন। এই  নাম্বারে কল করার মাধ্যমে আপনি নগদ একাউন্ট থেকে দিনে ২৪ ঘন্টা এবং সপ্তাহে ৭ দিন কাস্টমার কেয়ার প্রতিনিধির সাথে সেবা বিষয়ক তথ্য জেনে নিতে পারবেন। 
  • তাছাড়া নগদ নিয়ে আপনি যদি কোনো রকমের সমস্যার মধ্যে পড়েন, তাহলে এই নাম্বারে কল করার মাধ্যমে সমস্যার সমাধান পাবেন। 
  • এই নাম্বারটা ছাড়াও  নগদ একাউন্ট থেকে সহায়তা পাওয়ার জন্য নগদ এর আরেকটি হেল্পলাইন নাম্বার রয়েছে সেই হেল্পলাইন নাম্বারটি হলো:০৯৬০৯৬১৬১৬৭ 
  • নগদ একাউন্ট ব্যবহার করতে গিয়ে আপনি যদি কোনো রকমের সমস্যার মধ্যে পড়েন, তাহলে এই নাম্বারে কল করার মাধ্যমেও সমস্যার সমাধান পাবেন।

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়

প্রশ্ন ১: নগদ কত সালে চালু হয়?

উত্তর: ১১ নভেম্বর ২০১৮

প্রশ্ন ২:নগদের ট্যাগলাইন কী?

উত্তর:ডাক বিভাগের ডিজিটাল লেনদেন।

প্রশ্ন ৩:  নগদের প্রতিষ্ঠাতা কে?
উত্তর : নগদের প্রতিষ্ঠাতা তানভীর এ মিশুক। 

১০. লেখকের মন্তব্য: 

মোবাইল ব্যাংকিং সেবাগুলোর মধ্যে নগদ বর্তমানে জনপ্রিয় হয়ে উঠেছে সর্বসাধারনের কাছে বিভিন্ন ধরনের সুবিধা প্রদানের জন্য। এই আর্টিকেলটি পড়লে আশা করি নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় এবং নগদ একাউন্ট  সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে পারবেন সেই সাথে আপনাদের সমস্যার সমাধান পাবেন। এই আর্টিকেল সর্ম্পকে আপনাদের কোনো অভিযোগ, প্রশ্ন, পরামর্শ বা সুচিন্তিত মতামত  থাকলে কমেন্টে জানাতে পারেন।

এই আর্টিকেলের-



লেখক: সজল মন্ডল
পড়াশোনা করছেন বাঙলা কলেজের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: মেহেরপুর 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url