OrdinaryITPostAd

মামলা চেক করার নিয়ম ও মামলা কখন খারিজ হয়

মামলা-মোকদ্দামা মানুষের জীবনের সাথে মিশে আছে। মামলা করার পরে সেই মামলা গুলোর আপডেট রাখতে হয়। এজন্য মামলা চেক করতে হয়। মামলা চেক করার নিয়ম ও মামলা কখন খারিজ হয় এ দুটো বিষয় সম্পর্কে সকলের জ্ঞান থাকা অপরিহার্য। আমাদের এই আর্টিকেলের মূল উদ্দেশ্য মামলা চেক করার নিয়ম ও মামলা কখন খারিজ হয় সে সম্পর্কে ধারণা দেওয়া।

আলোচিত সূচিপত্র ( যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)

1. মামলা চেক করার নিয়ম 

মামলা চেক করার সব থেকে সহজ উপায় এখন অনলাইন মাধ্যম। অনলাইনে-ই ঘরে বসে মামলা চেক করা যায়। মামলা চেক করার জন্য কোর্টে যাওয়া যেমন সময় সাপেক্ষ, তেমনি ব্যয়বহুল।

অনলাইনে মামলা দেখার বিভিন্ন উপায় আছে। বিভিন্ন ধরনের অ্যাপ আছে যেগুলো প্লে-স্টোর থেকে ডাউনলোড করে মানুষ সহজেই মামলার আপডেট জানতে পারবে। আবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকেও জানতে পারবে।
 "সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ-কজ লিস্ট " নামক অ্যাপ্লিকেশন টি প্লে-স্টোর থেকে ডাউনলোড করে খুব সহজেই মামলা দেখা যায়। এছাড়াও e-court service নামক অ্যাপ্লিকেশন টিও বহুল প্রচলিত। এখান থেকেও মানুষ সহজেই মামলা দেখতে পারবে। মামলার বর্তমান অবস্থা কি,পরবর্তী শুনানি কবে, এসব তথ্য খুবই সহজেই জানতে পারবে। এসব তথ্য জানার জন্য কোর্টের মুখাপেক্ষী হতে হবে না। 
এছাড়াও "সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ " ওয়েবসাইটে প্রবেশ করে সহজেই মামলা চেক করা যায়। 

2. মামলা খারিজ বলতে কি বুঝায় 

মামলা খারিজ হওয়া বলতে বোঝায় মামলা স্বীকার করে তা বিলুপ্ত করা।

3.মামলা কখন খারিজ হয় 

মামলা প্রধানত দুই ধরনের।
  1. দেওয়ানী মামলা
  2. ফৌজদারি মামলা
দেওয়ানী মামলা খারিজ হয় দেওয়ানী কার্যবিধি,১৯০৮ অনুযায়ী।আর ফৌজদারি মামলা খারিজ হয় ফৌজদারি কার্যবিধির ধারা অনুযায়ী।

দেওয়ানী কার্যবিধির আদেশ নং ৯ এ বলা হয়েছে যখন কোনও মামলার শুনানির দিন বাদী-বিবাদী কোর্টে অনুপস্থিত থাকে তখন কোর্ট ঐ মামলা কে খারিজ করে দেয়। এছাড়াও আরো বলা হয়েছে বাদী কর্তৃক খরচ প্রদানে অপারগতার জন্য সমন জারী না হলে মামলা খারিজ করা হয়,বিনা জারীতে সমন ফেরত আসার পরে তিন মাসের মধ্যে বাদী নতুন সমন দেয়ার আবেদন করতে ব্যর্থ হলে মামলা খারিজ করে কোর্ট।

ফৌজদারি কার্যবিধির ২০৩ নং ধারাতে বলা হয়েছে যদি বাদীর কথা শুনে, এবং তদন্ত দেখে কোর্টের মনে হয় এই মামলা ভিত্তিহীন,  তাহলে কোর্ট ঐ মামলা কে খারিজ করে দেয়। এবং ঐ মামলার আসামীকে অব্যাহতি দেয়।
এভাবেই  কোর্ট মামলা খারিজ করে।

4.প্রশ্ন-উত্তর সেকশন 

প্রশ্ন: দেওয়ানী মামলা কি?
উত্তর: স্থাবর-অস্থাবর সকল সম্পত্তি সম্পর্কিত মামলা কে দেওয়ানী মামলা বলা হয় ।
প্রশ্ন: ফৌজদারি মামলা কি?
উত্তর: ফৌজদারি মামলা হয় এমন কোনও অপরাধ সংঘটনের পরিপ্রেক্ষিতে যা দেশের প্রচলিত আইনে শাস্তিযোগ্য অপরাধ । যেমন - খুন, ধর্ষণ, ডাকাতি, অপহরণ ইত্যাদি।
প্রশ্ন:ফৌজদারি মামলা  খারিজ হয় কত নং ধারার অনুযায়ী?
উত্তর: ২০৩ নং ধারার অনুযায়ী ।

5. লেখকের মন্তব্য 

মামলা চেক  করার নিয়ম ও মামলা কখন খারিজ হয়ে যায়  এ সম্পর্কে ধারণা থাকা সব মানুষের জন্যই প্রয়োজন। কারণ মামলা চেক না করলে যদি মামলার শুনানির তারিখ চলে যায় তাহলে মামলা খারিজ হয়ে যাবে।ফলে সঠিক বিচার পাওয়া সম্ভব হবে না।তাই নিয়মিত মামলা চেক করা উচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url