The DU Speech https://www.duspeech.com/2022/08/part-time-job-chattogram.html

পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২

যারা নিজের কাজের পাশাপাশি অন্য কোন পার্টটাইম জবের মাধ্যমে উপার্জন করতে যাচ্ছেন তাদের জন্য আজকের আর্টিকেল পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২। চট্টগ্রাম একটি বাণিজ্যিক শহর। এমন একটি স্থানে পার্ট টাইম জবের জন্য অনেক ধরনের কাজই পাওয়া যায়। চট্টগ্রামের পার্ট টাইম জব সম্পর্কে জানতে পুরো আজকের আমাদের আর্টিকেলটি পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২।




অনুচ্ছেদ সূচি (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. পার্ট টাইম জব কি?
  2. পার্ট টাইম জব এর প্রয়োজনীয়তা কি ?
  3. স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব।
  4. মেয়েদের জন্য পার্টটাইম জব।
  5. ঘরে বসে পার্ট টাইম জব।
  6. চট্টগ্রামের পার্ট টাইম জব সার্কুলার।
  7. লেখক এর মন্তব্য




১.পার্ট টাইম জব কি |পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২

পার্ট টাইম জব এটি ইংলিশ বাক্য। খন্ডকালীন সময় চাকরিকে পার্ট টাইম জব বলা হয়। কোন পেশা বা কাজের পাশাপাশি অন্য কোন কাজ করা হলো পার্ট টাইম জবের অন্তর্ভুক্ত। দিনের বা ২৪ ঘন্টার কোন একটি নির্দিষ্ট সময় নির্দিষ্ট কিছু কাজ করা কে পার্ট টাইম জব বলা যায়। সকাল হতে সন্ধ্যা অব্দি বা রাত অব্দি কাজ করা হলো ফুলটাইম জবের অন্তর্ভুক্ত। পার্ট টাইম জব চট্টগ্রামের ক্ষেত্রেও একই। পার্ট টাইম জব এর মাধ্যমে মানুষ নিজের পেশার পাশাপাশি স্বল্প সময়ে কাজ করে উপার্জন করতে পারে। পার্ট টাইম জব সম্পর্কে বিস্তারিত জানতে করুন আজকের আমাদের এই আর্টিকেলটি পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২।

২.পার্ট টাইম জব এর প্রয়োজনীয়তা কি |পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২

পার্ট টাইম জবের মাধ্যমে মানুষ নিজের পেশার পাশাপাশি অন্য কাজ করে নিজেকে আরও স্বাবলম্বী করে তুলতে পারে। এটি হতে পারে পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম জব আবারও হতে পারে ঘরে বসে নারীদের উপার্জনের জন্য পার্ট টাইম জব। পার্ট টাইম জব একটি মানুষকে স্বাবলম্বী হতে সাহায্য করে। যেমন: কোন স্টুডেন্ট তার পড়ালেখার পাশাপাশি যদি পার্টটাইম জব করে তাহলে তার পড়ালেখার খরচ এবং হাত খরচ নিজেই যোগান দিতে পারে। আমার কোন গৃহিণী যদি তার নিজের ঘরের কাজের পাশাপাশি বাইরে স্বল্প সময়ের জন্য কাজ করে এবং উপার্জন করে এই কাজের মাধ্যমে তাহলে এটির মাধ্যমে সে স্বাবলম্বী হতে পারবে। পাশাপাশি নিজের পরিবারের খরচে অবদান রাখতে পারবে। অনেক সময় দেখা যায় যে নিজের সব পূরণ করার মত ক্ষমতা থাকে না বা স্বামী চাহিদা পূরণ করে না, এক্ষেত্রে যদি কোন গৃহিণী পার্ট টাইম জব করে তাহলে সে নিজের চাহিদা পূরণ করতে পারবে, স্বামীর সাথে পরিবারের খরচ বহন করতে পারবে। 

৩.স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব| পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২

স্টুডেন্টরা নিজের পড়ার খরচ নিজে চালাতে পারে পার্ট টাইম জব এর মাধ্যমে। একজন স্টুডেন্ট দিনের অর্ধেকটা সময় স্কুল, কলেজ অথবা বিশ্ববিদ্যালয় পার করে ওই স্টুডেন্টের হাতে যে বাকি সময়টুকু থেকে যায় তাকে কাজে লাগিয়ে তারা উপার্জন করতে পারে। একজন স্টুডেন্ট যদি তার পড়ালেখার পাশাপাশি কাজ করে উপার্জন করে তাহলে সে শুধু নিজের খরচ দিতে পারবেন তা নয় এর সাথে তার মনোবল বাড়বে এবং স্বাবলম্বী হতে পারবে। চট্টগ্রাম একটি বাণিজ্যিক শহর। পার্ট টাইম জব করার জন্য চট্টগ্রামে অসংখ্য সুযোগ রয়েছে। তবে অবশ্যই স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব হিসেবে সবচেয়ে ভালো পদ্ধতি হচ্ছে টিউশন করানো। টিউশন এর মাধ্যমে শুধু অর্থ উপার্জন হয় তা নয় এতে নিজের কেন ও দক্ষতা ও বৃদ্ধি পায় যা ভবিষ্যতে সফলতার জন্য বিশেষ অবদান রাখে।

পার্ট টাইম জব হিসেবে বিভিন্ন সেক্টরে কাজ করা যায়। যেমন:কোন ব্যবসায় প্রতিষ্ঠানে অর্ধেক সময় কাজ করে উপার্জন করা যায়। আবার ফুডপান্ডা তে খাদ্য ডেলিভারি দিয়ে উপার্জন করা যায়। পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২ আমাদের এই আর্টিকেলের মাধ্যমে কোন কোন সেক্টরে পার্ট টাইম জব করা যায় তা বিস্তারিত জানাবো। তাই বিস্তারিত জানতে অবশ্যই পড়তে থাকুন আমাদের আর্টিকেলটি পার্ট টাইম জব ২০২২।

৪. মেয়েদের জন্য পার্টটাইম জব|পার্টটাইম জব চট্টগ্রাম ২০২২

মেয়েরা ঘরের কাজের পাশাপাশি স্বাবলম্বী হতে চাইলে পার্ট টাইম জব করতে পারে। মেয়েরা বিভিন্ন শোরুমে খন্ডকালীন সময়ের জন্য চাকরি করতে পারে। আবার কোন ডায়াগনস্টিক সেন্টারে খণ্ডকালীন সময়ের জন্য চাকরি করতে পারে। হাতের কাছে মাধ্যমে উপার্জন ও পার্টটাইম জবের একটি অংশ। কিছু সময় সেলাই করে উপার্জন করা যেতে পারে। আবার বিভিন্ন গার্মেন্টস সেক্টরে কাজ করে উপার্জন করা যেতে পারে যেটি পার্ট টাইম জবের অন্তর্ভুক্ত হবে তখনই যদি সেটি খণ্ডকালীন সময়ের জন্য হয়। বর্তমানে মেয়েরা স্বাবলম্বী হতে চায়। আর পার্ট টাইম জবই মেয়েদের জন্য উপযুক্ত সাবলম্বী হতে। চট্টগ্রাম ভিত্তিক যে সকল পার্ট টাইম জব আছে তা নিয়ে আলোচনা করব আজকে আমাদের এই আর্টিকেলে। অবশ্যই পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২ সম্পর্কে জানতে করতে থাকুন আমাদের আর্টিকেলটি পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২।

৫.ঘরে বসে পার্ট টাইম জব|পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২ 

ঘরে বসেও পার্ট টাইম জবের মাধ্যমে স্বাবলম্বী হওয়া যায়। ঘরে বসে কম্পিউটারের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে। মেয়েদের ক্ষেত্রে হাতের কাজ করে,সেলাই করে ,ঠোঙ্গা বানিয়ে বিক্রি করে। আবার কিছু ছাত্র-ছাত্রী কে ঘরে বসে পড়িয়ে উপার্জন করা যায়। তবে ঘরে বসে পার্ট টাইম জব এর সবচেয়ে ভালো মাধ্যম হচ্ছে ফ্রিল্যান্সিং করা যা ছেলে মেয়ে উভয় করতে পারে। ফেসবুকের মাধ্যমে বিভিন্ন প্রোডাক্ট সেল করে উপার্জন করা যায় ঘরে বসেই। আবার ব্লক করেও উপার্জন করা যায়। পার্ট টাইম জব চট্টগ্রাম ভিত্তিক জানতে করতে থাকুন আমাদের আর্টিকেলটি পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২।

৬. চট্টগ্রামের পার্ট টাইম জব সার্কুলার|পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২

পার্ট টাইম জবের মাধ্যমে উপার্জন করতে যে সকল তথ্য আপনাদের প্রয়োজন তা নিয়ে আলোচনা করব। চট্টগ্রামের পার্ট টাইম জব সার্কুলার গুলি নিচে আলোচনা করা হলো।

  • কম্পিউটার অপারেটরের কাজ করতে পারেন। যার জন্য প্রয়োজন হবে টাইপিং এর দক্ষতা।
  • বিভিন্ন শোরুম এ পার্ট টাইম জব করতে পারেন।
  • কারখানায় পার্টটাইম জব করতে পারেন।
  • ফ্রিল্যান্সিং করে উপার্জন করতে পারেন
  • ব্লগিং করে উপার্জন করতে পারেন
  • সেলাই করে উপার্জন করতে পারেন
  • ফ্রিল্যান্সিং এর আরেকটি সেক্টর হল আর্টিকেল রাইটিং এর মাধ্যমে পার্ট টাইম জব করতে পারেন
  • ইউটিউবে ভিডিও তৈরি করে উপার্জন করতে পারেন
  • ঠোঙা তৈরি করে উপার্জন  করতে পারেন
  • অনেক সময় বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠান বিজ্ঞাপনের জন্য মডেল খোঁজে। মডেল হিসেবে পার্ট টাইম জব এর মাধ্যমে উপার্জন করা যেতে পারে। তবে ইসলামিক দৃষ্টিকোণ থেকে এটি না করা উত্তম।
  • রান্নার কাজ করেও পার্ট টাইম জব করা যায়।
৭. লেখক এর মন্তব্য|পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২

পার্ট টাইম জব একটা মানুষকে করতে পারে স্বাবলম্বী। যেমন কোন গৃহিনী পার্টটাইম জবের মাধ্যমে নিজের ঘরের কাজের পাশাপাশি কিছু উপার্জন করে স্বাবলম্বী হতে পারে। আবার শিক্ষার্থীরা পার্ট টাইম জব করে নিজের পড়াশোনার খরচ চালাতে পারে। পার্ট টাইম জব সময়ের মূল্য শেখায়। পার্ট টাইম জব শুধু শিক্ষার্থী গৃহিণী মধ্যে সীমাবদ্ধ নয়, বরং এর পরিধি অনেক বড়। যে কেউ তার অবসর সময়কে কাজে লাগানোর জন্য পার্ট টাইম জব করতে পারে। টাইম জব চট্টগ্রাম সম্পর্কে যে সকল সেক্টর আছে তা তুলে ধরার মাধ্যমে আজকের আর্টিকেল পার্ট টাইম জব চট্টগ্রাম ২০২২ সম্পূর্ণ করছি।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?