The DU Speech https://www.duspeech.com/2022/08/%20japan-student-visa.html

জাপান স্টুডেন্ট ভিসা ২০২৩

জাপান যাওয়ার ইচ্ছে অনেকেরই হয়ে থাকে। জাপান স্টুডেন্ট ভিসা ২০২৩ এ আমরা জাপান যাওয়া সম্পর্কে বিভিন্ন তথ্য আপনাদের জানাবো। জাপান স্টুডেন্ট ভিসা ২০২৩ এ জাপানে যাওয়ার যোগ্যতা, দূরত্ব, ভিসা খরচ ইত্যাদি সম্পর্কে জানানো হবে। জাপান স্টুডেন্ট ভিসা ২০২৩ এর সকল অজানা অনেক তথ্য জানতে আর্টিকেল টি পড়ুন।

অনুচ্ছেদ সূচী ( যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. জাপান যেতে শিক্ষাগত যোগ্যতা 
  2. জাপান স্টুডেন্ট ভিসা খরচ
  3. জাপান স্টুডেন্ট ভিসার সময় এবং মেয়াদকাল
  4. জাপান স্টুডেন্ট ভিসার প্রয়োজনীয় ডকুমেন্টস

১.জাপান যেতে শিক্ষাগত যোগ্যতা। জাপান স্টুডেন্ট ভিসা ২০২৩

জাপান অনেক সমৃদ্ধি শীল একটি দেশ।জাপানের মানুষ দের কালচার, আচার ব্যবহার, নিয়মানু বর্তিতা প্রায় সকল দেশের মানুষ দের কাছে প্রসংশনীয়।জাপানে বসবাসরত নাগরিক রা অনেক বেশু বুদ্ধিমান,কর্মঠ, বলিষ্ঠ এবং সময় এর সাথে সাথে কাজের প্রতি অনেক সিরিয়াস থাকেন।এছাড়া ও আর ও অনেক দিক দিয়ে জাপান বাকি সব দেশের থেকে অনেক বেশ অনেক টাই এগিয়ে আছে।এজন্য অনেকের ইচ্ছে থাকে জাপান এ যেয়ে উচ্চশিক্ষা অর্জন করা কিংবা জাপানে স্থায়ী ভাবে বসবাস করার এবং উচ্চ বিলাশি জীবন যাপন করা।

জাপান যেহেতু অনেক উচ্চমাত্রার উন্নত একটি দেশ তাই এ দেশে যেতে হলে বেশ কিছু পদ্ধতি বা নিয়ম কানুন মানতে হবে আপনাদের। জাপান স্টুডেন্ট ভিসা  এর এই আর্টিকেল টির এই অংশে আপনারা জানতে পারবেন আপনারা যদি জাপানে যেতে চান তবে আপনাদের শিক্ষা গত যোগ্যতা কেমন হতে হবে। এছাড়া ও আপনাদের অবশ্যই কর্মঠ হতে হবে।শারিরীক দিক দিয়ে বলিষ্ঠ না হলে আপনাদের জাপানে টিকে থাকা কঠিন হয়ে পড়বে।

জাপান যেতে হলে আপনার শিক্ষাগত যোগ্যতা অবশ্যই দরকার আছে।তা না হলে আপনারা জাপান যেতে পারবেন না।জাপান যাওয়ার জন্য আবেদন করতে পারবেন না।আপনাদের নূন্যতম এসএসসি পাশ হতে হবে।এটি সাইন্স,আর্টস, কমার্স যে কোনো গ্রুপ থেকেই হতে পারেন।তবে অবশ্যই আপনাদের ৫ ফিট ২ ইঞ্চির উপর উচ্চতা থাকতে হবে নাহলে আপনারা জাপান যাওয়ার জন্য আবেদন করতে পারবেন না। জাপানে যেতে হলে এছাড়া ও আপনাদের IELTS দেশ থেকে করে নিতে হবে।জাপানি ভাষা আপনাদের কে রপ্ত করে নিতে হবে।

২.জাপান স্টুডেন্ট ভিসা খরচ। জাপান স্টুডেন্ট ভিসা ২০২৩

জাপান এ আপনাদের মধ্যে অনেকে ই উচ্চ শিক্ষার জন্য যেতে চান। জাপান এ উচ্চ শিক্ষার জন্য যেতে হলে আপনাদের অবশ্য ই স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে হবে। সরকারি ভাবে যেতে হলে আপনাদের কিছু টাকা খরচ করতে হবে এছাড়া ও আপনারা যেভাবে যান না কেন আপনাদের কে যাওয়ার জন্য টাকা খরচ করতে হবে ই।আপনারা যদি সরাসরি ব্যাচেলর অথবা মাস্টার্স ডিগ্রি অর্জন করার জন্য যদি আপনারা জাপান এ যেতে চান আর আপনারা যদি সেখানে ইংরেজি মিডিয়ামে পড়তে চান তাহলে আপনাদের কে প্রতি বছর প্রায় ১৫ থেকে ১৬ লাখ টাকা টিউশন ফি দিয়ে পড়তে হবে। অনেকে ই মনে করেন জাপানে গিয়ে অনেক টাকা ইনকাম করে টিউশন ফি দিবেন, তবে এসব চিন্তা করে জাপানে যাওয়ার কথা না ভাবা ই উত্তম। এটা আপনাদের মাথায় রাখতে ই হবে যে আপনাদের জাওয়ানে যেয়ে অনেক পরিশ্রম করতে হবে তবেই আপনারা ভালো পরিমানে অর্থ উপার্জন করতে পারবেন।

আরও পড়ুনঃ ভোটার আইডি কার্ড চেক

৩.জাপান স্টুডেন্ট ভিসার সময় এবং মেয়াদকাল।জাপান স্টুডেন্ট ভিসা ২০২৩

বিভিন্ন দেশ থেকেই অনেক মানুষ জাপানের কালচার পছন্দ করে সেখানে পড়াশোনা করতে যেতে চায়। ঠিক সেরকম ই বাংলাদেশ থেকেও অনেকে ই আছেন যারা জাপান এ উচ্চ শিক্ষার জন্য যেতে চান।জাপান এর স্টুডেন্ট ভিসা করতে কত সময় লাগে এ সম্পর্কে অনেকে ই জানেন না।এবং এর যে একটি মেয়াদ কাল রয়েছে এটি সম্পর্কে ও আপনারা অনেকে ই অজ্ঞাত।জাপান স্টুডেন্ট ভিসা এর এই অংশে আপনারা জানবেন জাপান স্টুডেন্ট ভিসার সময় এবং মেয়াদ কাল সম্পর্কে। জাপান স্টুডেন্ট ভিসা করার সময় আপনাদের অবশ্য ই স্টুডেন্ট ভিসার সময় এবং মেয়াদ কাল সম্পর্কে জেনে নেয়া উচিত । জাপান স্টুডেন্ট ভিসার সময় দুই থেকে তিন মাসের মতো হতে পারে যদি সকল কাগজ পত্র সঠিক এবং বৈধ থাকে। তবে আপনাদের দুই থেকে তিন মাসের মতো সময় লেগে যাবে।জাপান স্টুডেন্ট ভিসার মেয়াদ থাকে প্রায় তিন বছর থেকে চার বছর পর্যন্ত।

৪.জাপান স্টুডেন্ট ভিসার প্রয়োজনীয় ডকুমেন্টস।জাপান স্টুডেন্ট ভিসা ২০২৩

জাপান স্টুডেন্ট ভিসা করার জন্য আপনাদের বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে এবং এসব ডকুমেন্টস কোন সঠিক এবং বৈধ হতে হবে। এ সকল ডকুমেন্টস যাচাই-বাছাই করে আপনার ভিসার আবেদন গ্রহণ করা হবে।

স্টুডেন্ট ভিসার জন্য আপনাদের যে সকল ডকুমেন্টস প্রয়োজন হবে তা হলো, আপনাদের অবশ্য ই একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে এবং পাসপোর্ট এর দুটি অ ব্যবহৃত পৃষ্ঠা থাকতে হবে। আপনাদের একটি পরিষ্কার ছবি থাকতে হবে যার আকার হবে 35 মি মি× 45 মি মি। সেই ছবি গুলো ছয় মাসের মধ্যে তোলা উচিত এবং ছবি গুলো এর ব্যাক গ্রাউন্ড সাদা হতে হবে। স্টুডেন্ট দের আপনার পাসপোর্ট এর বিস্তারিত এবং ভ্রমণের বিস্তারিত বিবরণ লেখা একটি কাভার লেটার আপনা দের তৈরি করতে হবে। আপনাদের তালিকা ভুক্তির নিশ্চিত করতে হবে। এছাড়া ও বিশ্ব বিদ্যালয়ের টিউশন পেমেন্টের রশিদ এর কপি সাথে রাখতে হবে। আপনার একাডেমিক ডকুমেন্ট জমা দিতে হবে এবং অবশ্যই এগুলো সত্যায়িত করে নিতে হবে।আপনাদের অবশ্য ই যে কোনো একটি মেডিকেল সেন্টার থেকে স্বাস্থ্য মূল্যায়নের একটি প্রশংসা পত্র নিয়ে নিতে হবে। আপনার জন্ম নিবন্ধন পত্র আপনার সাথে রাখতে হবে ফটোকপি এবং আসল কপি। এছাড়া ও আপনি করোনা টিকা নিয়েছেন কিনা তার একটি রশিদের কপি আপনাদের জমা দিতে হবে। এগুলো ছাড়া আপনাদের আরো কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে সেগুলো হল, পুলিশ ক্লিয়ারেন্স, আবাসনের বিস্তারিত,  আপনি কোথায় পড়াশোনা করবেন তা আপনাকে অবশ্যই বিবরণ দিতে হবে, আপনাকে IELTS স্কোর এর সার্টিফিকেট ও দেখাতে হবে।

আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন - উত্তর 

১.প্রশ্নঃ জাপানের স্টুডেন্ট ভিসা করতে কতদিন লাগে?

উত্তরঃ জাপানের স্টুডেন্ট ভিসা করতে প্রায় দুই থেকে তিন মাস সময় লাগে।

২.প্রশ্নঃ জাপানের স্টুডেন্ট ভিসা করতে কত খরচ হয়?

উত্তরঃ প্রায় ১৫ থেকে ১৬ লাখ টাকা খরচ হয়।

৩.প্রশ্নঃ জাপানে যেতে হলে কি IELTS করতে হয়?

উত্তরঃ হ্যাঁ হয়।

৪.জাপানের স্টুডেন্ট ভিসা এর মেয়াদ কাল কত?

উত্তরঃ প্রায় তিন থেকে চার বছর। 

৫.প্রশ্নঃ জাপান এ যেতে হলে আপনাদের উচ্চতা কেমন হতে হবে? 

উত্তরঃ ৫ ফিট ২ ইঞ্চি হতে হবে। 

লেখকের মন্তব্য

জাপানি স্টুডেন্ট ভিসা ২০২৩ নামক এই আর্টিকেল টি সাধারণত লেখা হয়েছে জাপানের স্টুডেন্ট সম্পর্কিত বিভিন্ন তথ্য নিয়ে। আপনাদের অনেকে ই রয়েছেন যাদের কাছে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা পছন্দ নয় তারা দেশের বাইরে উচ্চ শিক্ষার জন্য যেতে চান এর মধ্যে জাপান অন্যতম একটি দেশ। জাপান অনেক সমৃদ্ধ শালী দেশ এবং জাপানের নাগরিক দের জীবন যাপন প্রায় পৃথিবী এর সকল দেশের মানুষের কাছে অনেক পছন্দ। আপনাদের মধ্যে অনেকে ই হয়তো উচ্চ শিক্ষার জন্য স্টুডেন্ট ভিসার মাধ্যমে জাপানে যেতে চান  জাপানের স্টুডেন্ট ভিসার যাবতীয় পদ্ধতি নিয়ম কানুন এবং তথ্য নিয়ে জাপানি স্টুডেন্ট ভিসা ২০২৩ আর্টিকেল টি লেখা হয়েছে। আশা করি এই আর্টিকেল টি পড়ে জাপানের স্টুডেন্ট ভিসা সম্পর্কিত অনেক অজানা তথ্য সম্পর্কে আপনারা জেনে যেতে পারবেন।


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?