OrdinaryITPostAd

জাপানে স্কলারশিপ পাওয়ার উপায়

জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে আপনারা অনেকেই জানেন না। আজ এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে জানানো হবে। তবে জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় বর্তমানে জাপান সরকার আরও সহজ করে দিয়েছে। জাপানের স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে আরও তথ্য জানতে আজকের আর্টিকেল টি সম্পুর্ন পড়ুন। আশা করছি আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আপনাদের অনেক অজানা তথ্য সম্পর্কে জানা হয়ে যাবে।

অনুচ্ছেদ সূচি (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)

  1. মেক্সট স্কলারশিপ
  2. স্কলারশিপ ২০২২ এর আবেদনের যোগ্যতা
  3. জাপানে পড়াশোনার খরচ
  4. জাপানের স্কলারশিপের ধরন 
  5. জাপানে পার্ট টাইম জব
  6. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 
  7. লেখকের মন্তব্য 

১. মেক্সট স্কলারশিপ। জাপানের স্কলারশিপ পাওয়ার উপায়

আপনারা প্রায় সকলেই জানেন যে,জাপান হচ্ছে অনেক উন্নত একটি দেশ। জাপান এতটাই উন্নত যে অন্যান্য বিভিন্ন দেশের নাগরিকরা জাপানে উচ্চশিক্ষা গ্রহণ কিংবা উচ্চ বেতনে চাকরির আশায় যেতে চান।জাপানে যেতে হলে অবশ্যই জাপানি ভাষা আপনাদের জানতে হবে এবং শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। এছাড়াও জাপানে যেতে হলে আপনাকে অবশ্যই আপনার নির্দিষ্ট কাজে দক্ষ হতে হবে এবং শারীরিকভাবেও সুস্থ সবল থাকতে হবে। ২০২১ সালের ৫ই মে জাপান সরকার বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য মেক্সট স্কলারশিপ ২০২২ নামে একটি স্কলারশিপ ঘোষণা করেছে। বাংলাদেশের আন্ডারগ্রাজুয়েট মাস্টার এবং পিএইচডি কোর্স করার জন্য স্কলারশিপ নিয়ে জাপানে যেতে পারবে বাংলাদেশি শিক্ষার্থীরা। এ স্কলারশিপ টি দুই ভাবে পাওয়া যায়। একটি হলো, বাংলাদেশে অবস্থিত জাপান দূতাবাসের মাধ্যমে এবং আরেকটি হলো যে বিশ্ববিদ্যালয়ে আপনারা ভর্তি হতে চাইবেন সে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে যদি আপনারা সরাসরি যোগাযোগ করেন তবে তার মাধ্যমে। যদিও জাপানি বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের মাধ্যম জাপানি তবে ইংরেজিতেও বেশ কিছু বিশ্ববিদ্যালয় পড়ার সুযোগ ও রয়েছে।

২. স্কলারশিপ ২০২২ এর আবেদনের যোগ্যতা। জাপানের স্কলারশিপ পাওয়ার উপায়

আপনারা যদি মেক্সট স্কলারশিপ ২০২২ এ জাপানে যেতে চান তবে অবশ্যই আপনাদের কিছু আবেদনের জন্য যোগ্যতা থাকতে হবে। আবেদনের জন্য এই যোগ্যতা গুলো না থাকলে আপনারা এই স্কলারশিপটি পাবেন না। মেক্সট স্কলারশিপ ২০২২ এর আবেদনের জন্য আপনাদের যে সকল যোগ্যতা প্রয়োজন তা হলো-

গবেষণায় শিক্ষার্থীঃ এক্ষেত্রে আপনারা যারা আবেদন করবেন আপনাদের জন্ম এপ্রিল ২/১৯২৭ এর পর হতে হবে। আপনাদের অবশ্যই স্নাতক এবং মাস্টার্স পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

স্নাতকঃ এক্ষেত্রে প্রার্থীর জন্ম এপ্রিল ১৯৯৭ এর পর হতে হবে এবং অবশ্যই উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

দেশি সাহিত্য ট্রেনিংঃ এটির ক্ষেত্রে প্রার্থীর জন্ম ২ এপ্রিল ১৯৯৭ এর পর হতে হবে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

প্রযুক্তিঃ এক্ষেত্রে প্রার্থীর জন্য এপ্রিল ২/১৯৯৭ এর পর হতে হবে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ থাকতে হবে।

৩. জাপানে পড়াশোনার খরচ। জাপানের স্কলারশিপ পাওয়ার উপায়

আপনারা যারা উচ্চ শিক্ষার জন্য জাপানে যেতে চান তাদের যাওয়ার আগে অবশ্যই জাপানের পড়াশোনার খরচ সম্পর্কে জেনে নিয়ে যেতে হবে। অনেকের ধারণা থাকে যে শুধু গেলেই আপনারা চাকরি পেয়ে খরচ যোগাতে পারবেন। তবে এই ধারণা সম্পূর্ণ ক্ষেত্রে ঠিক হয় না। জাপানি টিউশন ফি নির্ভর করবে আপনি জাপানের কোন বিশ্ববিদ্যালয় পড়াশোনা করবেন তার উপর। আপনারা যদি ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন তাহলে আপনার বছরে খরচ হবে ১০০০০ মার্কিন ডলার প্রায়। যদি লোকাল বিশ্ববিদ্যালয় এ পড়াশোনা করেন তবে আপনাদের খরচ হবে ১১ হাজার ৩৭৭ মার্কিন ডলার প্রায়। আর যদি আপনারা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন তাহলে আপনাদের ফি হবে ৭৯৫৯ থেকে ৬১ হাজার ১৩০ মার্কিন ডলার প্রতিবছর।

৪. জাপানে স্কলারশিপের ধরন। জাপানি স্কলারশিপ পাওয়ার উপায়

জাপানি স্কলারশিপ বিভিন্ন ধরনের রয়েছে। আপনারা জাপানি অনেক ধরনের স্কলারশিপ এর সুযোগ পেতে পারেন সরকারি স্কলারশিপ এর পাশাপাশি বেসরকারি স্কলারশিপ এর ও সু্যোগ রয়েছে।

১. জাপানিজ এম্বাসি বাংলাদেশের মাধ্যমেঃ এটির আবেদনের সময় হয়ে থাকে প্রতি বছরের মে মাসে এবং জাতীয় পত্রিকায় আবেদন এর মাধ্যমে ডাকা হয়। এই স্কলারশিপের সংখ্যা থাকে অনেক সীমিত।

২. জাপানিজ ভার্সিটির মাধ্যমেঃ এটির আবেদনের সময় থাকে এক নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত।বিভিন্ন ভার্সিটির রেকমেন্ডেশনের মাধ্যমে সুযোগ ও স্কলারশিপ এর সংখ্যা অনেক বেশি হয়ে থাকে।

এডিবি স্কলার্শিপঃ এখানে স্কলারশিপে জি পি এর থেকে বেশি প্রয়োজন হয় দুই বছরের অভিজ্ঞতা। যাদের গ্রাজুয়েশন পাস করার পর দুই বছরের জব এক্সপেরিয়েন্স নেই তারা এস্কলারশিপ এর জন্য এপ্লাই করতে পারবেনা। আর অ্যাপ্লিকেশন এর তারিখটি নির্দিষ্ট ভার্সিটির উপর নির্ভর করে।

৩. ওয়ার্ল্ড ব্যাংক স্কলারশিপঃ এটির অ্যাপ্লিকেশনের সময় থাকে প্রতি বছরের মার্চ মাসে।

জাপানে অনেক প্রাইভেট স্কলারশিপ আছে যা আন্তর্জাতিক ছাত্র-ছাত্রীদের জন্য। অর্থাৎ আপনারা যোগ্যতা সম্পন্ন এবং একটু তথ্য জানা থাকলে জাপানের স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারেন।

৫. জাপানে পার্ট টাইম জব। জাপানে স্কলারশিপ পাওয়ার উপায় 

জাপানে স্কলারশিপ নিয়ে পড়াশোনা করতে গেলেও আপনারা সেখানে পার্ট টাইম জব করতে পারেন। এতে করে আপনাদের সময় এর সঠিক ব্যবহার হবে এবং আপনারা নিজেদের দক্ষ করে তুলতে পারবেন।

জাপানে বিভিন্ন কাজের সু্যোগ রয়েছে।  জাপানে নার্সিং, কনস্ট্রাকশন, পরিষ্কার কর্মী, রেস্টুরেন্টে জব, হাসপাতালে জব, শপিং মল এ জব ইত্যাদি নানারকম জবের সু্যোগ রয়েছে। এতে করে আপনাদের টিউশন ফি টাও হয়ে যাবে এবং আরও বেশি অভিজ্ঞতা অর্জন হবে। এভাবে আপনারা জাপানের নাগরিকত্ব ও পেতে পারেন। এবং পুরোপুরিভাবে জাপানে সেটল হয়ে যেতে পারেন। এভাবে উন্নত দেশের জাপানের জীবন যাত্রায় অভ্যস্ত হয়ে আপনাদের জীবনযাত্রার মান ও আরও উন্নত হয়ে উঠবে। 

আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন- উত্তর

১.প্রশ্নঃ মেক্সট স্কলারশিপ বাংলাদেশিরা পাবে?

উত্তরঃ হ্যাঁ জাপানে মেক্সট স্কলারশিপ বাংলাদেশিরা পাবে।

২.প্রশ্নঃ জাপানে পার্ট টাইম জব পাওয়া সম্ভব হয়?

উত্তরঃ হ্যাঁ, প্রবাসীদের জন্য জাপানে নানারকম পার্ট টাইম জবের সু্যোগ রয়েছে। 

৩. প্রশ্নঃ জাপানে স্কলারশিপ পেতে এসএসসি পাশ করতে হয়?

উত্তরঃ হ্যাঁ অবশ্যই এসএসসি পাশ হতে হবে।

৪. প্রশ্নঃ জাপানে নাগরিকত্ব পাওয়া যায়? 

উত্তরঃ হ্যাঁ জাপানে পাচ বছর থাকলে নাগরিকত্ব পেতে পারেন।

৫. প্রশ্নঃ জাপানে বেসরকারি স্কলারশিপ পাওয়া যায়?

উত্তরঃ হ্যাঁ জাপানে বেসরকারি স্কলারশিপ পাওয়ার উপায় রয়েছে।

লেখকের মন্তব্য

যেহেতু জাপান অনেক উন্নত একটি দেশ তাই অবশ্যই জাপানের স্কলারশিপ পাওয়ার জন্য আমাদেরকে নিজেকে সেভাবে দক্ষতা সম্পন্ন করে তৈরি করতে হবে। এছাড়াও স্কলারশিপ আবেদনের জন্য যে সকল যোগ্যতা প্রয়োজন সে সকল যোগ্যতা অর্জন করে জাপানের স্কলারশিপ এর জন্য আবেদন করতে হবে। এছাড়া জাপানি স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে আমাদের পর্যাপ্ত তথ্য জেনে রাখতে হবে, তবেই আমরা নিজেদেরকে সেই ভাবে দক্ষ করে তুলতে পারবো। এবং অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্র এবং বৈধ পাসপোর্ট এর মাধ্যমে জাপানে ভিসার জন্য আবেদন করতে হবে। সকল বিষয় বিবেচনা করে এবং পূর্ণ জ্ঞান রেখে স্কলারশিপ এর জন্য আবেদন করতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url