OrdinaryITPostAd

জাপানের নাগরিকত্ব পাওয়ার উপায়

জাপানের নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে জানা অনেক গুরুত্বপূর্ণ, যদি আপনারা জাপানে যেতে চান। জাপানের নাগরিকত্ব পাওয়ার উপায় অনেক রকম রয়েছে এখন সহজ করে দিয়েছে জাপান সরকার। জাপান অনেক উন্নত একটি দেশ এবং অনেক মানুষ প্রতি বছর জাপান এ যেয়ে থাকেন বিভিন্ন কাজের সন্ধানে কিংবা উচ্চশিক্ষার জন্য। জাপানের নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে জানতে এ আর্টিকেলটি সম্পুর্ন পড়ুন। 


অনুচ্ছেদ সূচী ( যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. জাপানে আবেদন করার শিক্ষাগত যোগ্যতা। 
  2. জাপানে যাওয়ার আবেদন প্রক্রিয়া। 
  3. জাপানে কেন যাব? 
  4. জাপানের নাগরিকত্ব কিভাবে পাব? 
  5. এক বছরে জাপানের নাগরিকত্ব লাভ

১.জাপানে আবেদন করার শিক্ষাগত যোগ্যতা। জাপানের নাগরিকত্ব পাওয়ার উপায় 

জাপান এর ভিসার জন্য আবেদন করার জন্য আপনাকে অবশ্যই নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতার স্তর পার করতে হবে। জাপান এ যেতে হলে আপনাকে নূন্যতম এইসএসসি অথবা সমমান / ডিপ্লোমা পাশ করতে হবে। এছাড়াও নূন্যতম জিপিএ- ২.৫ অনার্স-মাস্টার্স পাশ হতে হবে। তবে অধ্যায়নরত শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। আবেদনকারীর বয়স ১৭-২৯ বছর হতে হবে। আবেদনকারীর স্টাডিগ্যাপ থাকলেও সেটি সর্বোচ্চ ৫ বছর থাকতে পারবে। এছাড়াও আপনাকে জাপানিজ ভাষায় দক্ষতা অর্জন করতে হবে। জাপানিজ ভাষা শিখতে বিভিন্ন কোর্স করার সুযোগ আমাদের দেশে প্রায় সব জেলায় রয়েছে রয়েছে।

২.জাপানে যাওয়ার আবেদন প্রক্রিয়া। জাপানের নাগরিকত্ব পাওয়ার উপায় 

জাপানে যাওয়ার জন্য অবশ্যই আপনাদের আবেদন করতে হবে এবং এরপর আপনাদের তথ্য যাচাই-বাছাই করে আবেদন গ্রহণ করা হলেই আপনারা ভিসা পাবেন। সেক্ষেত্রে আপনাদের জাপানিজ ইউনিভার্সিটি /কলেজ অথবা ল্যাংগুয়েজ ইন্সটিটিউট গুলোতে অনলাইনে ইন্টারভিউ দিতে হবে। এরপর যদি আপনারা ইন্টারভিউতে পাশ করেন আপনাদের প্রয়োজনীয় কাগজপত্র জাপানের ইমিগ্রেশন বিভাগে জমা দিতে হবে।  মিনিস্ট্রি অফ জাস্টিস ইন জাপান থেকে ৯০ দিনের মধ্যে প্রিভিসা বা রেসিডেন্ট পারমিট ইস্যু করে দিবে। এরপর আপনাদের বাংলাদেশ এ অবস্থিত জাপানি এম্বাসি তে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে এবং এরপর ভিসা গ্রহন করতে হবে। 

৩.জাপানে কেন যাব? জাপানের নাগরিকত্ব পাওয়ার উপায় 

জাপান হলো অনেক উন্নত একটি দেশ। জাপানে শিক্ষা ব্যবস্থা থেকে শুরু করে কর্মক্ষেত্র সবকিছুই অনেক উন্নত। এ সকল কারণে বিভিন্ন দেশের নাগরিকরাই জাপানে উন্নত শিক্ষা ব্যবস্থা কিংবা উচ্চ বেতনে চাকরি লাভের আশায় যেতে চান। জাপানে যাওয়ার পদ্ধতি ও বেশ কঠিন নয় এখন জাপান সরকার প্রবাসীদের জন্য আরো অনেক সুবিধা জনক নিয়ম করে দিয়েছে এতে করে আপনারা আপনাদের পরিবারের সদস্যদের কেও নিয়ে যেতে পারবেন। শুধুমাত্র ১৬০ ঘন্টার জাপানি ভাষার কোর্স সম্পূর্ণ করে আপনারা জাপানে পার্ট টাইম জব কিংবা উচ্চ শিক্ষার জন্য যেতে পারেন। নিশ্চিত চাকরি এবং প্রায় তিন বছর বসবাসের পর আপনারা জাপানে স্থায়ীভাবে নাগরিকত্ব লাভ করে বসবাসের সুযোগ পেতে পারেন। সেক্ষেত্রে অনার্স মাস্টার্স পাস বা অধ্যায়নরত বিভিন্ন শিক্ষার্থীরাও জাপানে যাওয়ার জন্য জাপানের ভিসার আবেদন করতে পারবে।

৪. জাপানের নাগরিকত্ব কিভাবে পাব? জাপানের নাগরিকত্ব পাওয়ার উপায়

আপনারা জাপানের নাগরিকত্ব কিভাবে পেতে পারেন সে সম্পর্কে আর্টিকেলের এই অংশে আলোচনা করা হবে।জাপানে যেতে হলে আপনার অবশ্যই পাসপোর্ট, জন্ম সনদ, পিতা-মাতার বিবাহের সনদ ইত্যাদি প্রয়োজন হবে। এছাড়াও জাপানে যাওয়ার পর আপনাকে অবশ্যই পাঁচ বছরের বেশি সময় ধরে জাপানে থাকতে হবে তবেই আপনি জাপানের নাগরিকত্ব পেতে পারেন। এতে করে আইনেও কোন সমস্যা হবে না। আপনাকে আপনার জন্ম সনদ, আইন সনদ, পিতা-মাতার বৈবাহিক সনদ ইত্যাদি একটি নথি আপনি যে জায়গায় থাকবেন সেখানে বিচারবিভাগের নাগরিকত্ব বিভাগে জমা দিতে হবে। এরপর আপনাকে সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। প্রথম সাক্ষাৎকারে আপনাকে আপনার নাগরিকত্বের জন্য আবেদনের যে ফর্মগুলো রয়েছে সেগুলো দেয়া হবে। এবং আপনার নাগরিকত্ব পাওয়ার উদ্দেশ্য সহ বিভিন্ন তথ্য সম্পর্কে আপনার সাথে কথা বলা হবে। এ সময় আপনাকে অবশ্যই জাপানি ভাষার দক্ষতা প্রদর্শন করতে হবে, এবং এরপর আপনাকে আবারও সাক্ষাৎকারের জন্য ডাকা হতে পারে। এরপর আপনার আবেদন যদি অনুমোদিত হয় তাহলে আপনি যেখানে থাকছেন সেখানে একটি চিঠি পাঠানো হবে এই সম্পর্কিত তথ্য সহ। আপনার যদি অন্য কোথাও নাগরিকত্ব থেকে থাকে তবে আপনি জাপানি নাগরিকত্ব কখনোই পাবেন না। আপনার অন্য কোথাও নাগরিকত্ব থাকলে সেই নাগরিকত্ব আপনাকে ত্যাগ করতে হবে। যদি বাধ্যবাধকতা না থাকে তবে আপনি নাগরিকত্ব থেকে সরে আসতে পারবেন। এর জন্য আপনারা জাপানের রাশিয়ান ফেডারেশন কাউন্সিলেটেড এর সাথে যোগাযোগ করতে পারেন তারা আপনাদের নাগরিকত্ব ত্যাগ করার জন্য কি কি করতে হবে সে সম্পর্কে পরামর্শ দিতে পারবে।

৫. এক বছরে জাপানের নাগরিকত্ব লাভ। জাপানের নাগরিকত্ব পাওয়ার উপায় 

জাপান সরকার জাপানে প্রবাসীদের যাওয়া এবং কাজের সুবিধার আরও নতুন নতুন দ্বার খুলে দিয়েছে। জাপানে যাওয়া থাকা এমন কি পরিবারের লোকজন দের ও নিয়ে যাওয়ার মতো সুযোগ সুবিধা করে দিয়েছে। এবং জানা যায় যে কোনো প্রবাসি যদি জাপানে যেয়ে সকল কাজ সফলভাবে করেন এবং অধিক দক্ষতা সম্পন্ন হন তাহলে এক বছরের মধ্যেও জাপানের নাগরিকত্ব লাভ করা সম্ভব হবে। অবশ্যই এটি প্রবাসীদের জন্য অনেক খুশির একটি বিষয়।  তবে অবশ্যই নিজের দক্ষতা প্রদর্শন করতে হবে এবং পরিশ্রমী হতে হবে।

আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

১.প্রশ্নঃ এক বছরে জাপানের নাগরিকত্ব লাভ করা সম্ভব? 

উত্তরঃ হ্যাঁ সম্ভব।

২.প্রশ্নঃ বাংলাদেশে জাপানি ভাষা শেখার সুযোগ আছে?

উত্তরঃ হ্যাঁ প্রায় সকল জেলায় রয়েছে।

৩.প্রশ্নঃ উচ্চশিক্ষার জন্য জাপানে যাওয়া যাবে?

উত্তরঃ অবশ্যই যাবে।

৪.প্রশ্নঃ অন্য দেশের নাগরিকত্ব থাকলে জাপানে নাগরিকত্ব পাওয়া যাবে?

উত্তরঃ না।  

লেখকের মন্তব্য 

জাপান যেহেতু অনেক উন্নত একটি দেশ এবং সেখানে বিভিন্ন কাজের অনেক সুযোগ রয়েছে এবং সেই সাথে উচ্চ শিক্ষারও সুযোগ রয়েছে তাই বিভিন্ন দেশের অনেকে নাগরিক ই জাপানে যেতে চায়। জাপানের ভিসা এখন অনেক সহজেই আপনারা পেতে পারেন। জাপানের সরকারও এখন জাপানে যাওয়ার নিয়ম নীতি অনেক স্থিতিশীল করে দিয়েছে অন্যান্য দেশের নাগরিকদের জন্য। জাপানি ভাষায় কোর্স করে আপনারা প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে খুব সহজেই জাপানের যাওয়ার ভিসা পেতে পারেন এবং জাপানে যেয়ে তিন বছর বসবাস করে আপনারা স্থায়ী ভাবে বসবাসের সুযোগ পেতে পারেন জাপানের নাগরিকত্ব লাভ করে। জাপানে নাগরিকত্ব লাভের উপায় অনেকটাই সহজ বলা যায়, এখন আরো সহজ করে দিয়েছে জাপান সরকার। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url