The DU Speech https://www.duspeech.com/2022/08/career-after-studying-humanitis.html

মানবিকে পড়ে কি কি হওয়া যায়

মানবিকের পড়ে কি কি হওয়া যায় জানতে আমাদের র্আটিকেল টি সম্পূর্ণ পড়ুন।আমাদের দেশের সাধারণ শিক্ষা ব্যবস্থায় ৩টি বিভাগ রয়েছে - বিজ্ঞান বিভাগ,মানবিক বিভাগ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ। এসকল বিভাগ এর সাথে ভবিষ্যতের একটা যোগ সূত্র আছে। মানবিকে পড়ে কি হওয়া যায় তা আমাদের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে।একেক বিষয় পড়ে একেক পেশায় কাজ করা যায় যেমনঃ বিজ্ঞান বিভাগে পড়ে একেক ধরনের পেশা নির্বাচন করা যায়, মানবিকে পড়ে অন্য ধরনের এবং ব্যবসায় শিক্ষা তে পড়ে ভিন্ন ধরনের পেশা নির্বাচন করা যায়।


অনুচ্ছেদ সূচী(যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)


  1. মানবিকের বিভিন্ন বিষয় সমূহ 
  2. মানবিকের যে বিষয় পড়ে যা হওয়া যায়
  3. মানবিকে পড়ে বিভিন্ন ধরনের কর্পোরেট জব
  4. মানবিকে পড়ে সরকারি চাকরি
  5. মানবিকে পড়ে বেসরকারি চাকরি 
  6. মানবিকের ভাষাভিত্তিক বিষয় পড়ে যে সকল চাকরি করা যায়
  7. মানবিকে পড়ে বিশ্ববিদ্যালয় এর শিক্ষক
  8. মানবিকে পড়ে বিসিএস ক্যাডার 
  9. মানবিকে পড়ে চাকরির বাইরে যা করা যায়
  10. অনার্সে মানবিকের বিষয় সমূহ 
  11. কলেজে মানবিকের বিষয় সমূহ 
  12. মানবিকে, বিজ্ঞানে নাকি বাণিজ্য বিভাগে বেশি পরিশ্রম 
  13. মানবিকে পড়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুবিধা
  14. মানবিকে পড়ে উচ্চশিক্ষার সুবিধা
  15. মানবিকে পড়ে বিদেশে উচ্চশিক্ষার সুবিধা 
  16. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন ও উত্তর
  17. লেখকের মন্তব্য 

১.মানবিকের বিভিন্ন বিষয় সমূহ | মানবিকে পড়ে কি কি হওয়া যায়

আন্তর্জাতিকসম্পর্ক,লোকপ্রশাসন,ইতিহাস,ইসলামের ইতিহাস,যুক্তিবিদ্যা,সমাজকর্ম,সমাজবিজ্ঞান,আইন,অর্থনীতি,ইত্যাদি মানবিকের বিষয়।মানবিকে পড়ে কি কি হওয়া যায় জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

মানবিকের প্রায় সবগুলো বিষয়ই মানবিকের শিক্ষার্থীদের জন্য সহজ এবং নিয়মিত পড়াশুনা করে ভালো ফলাফল করা যায়। এসকল বিষয় ছাড়াও বিশ্ববিদ্যালয় গুলোতে আরো অনেক বিষয় রয়েছে।সাধারণ বিষয় ছাড়াও নতুন কিছু ইন্সটিটিউট ও রয়েছে বিশ্ববিদ্যালয় গুলো তে। যেগুলোতে পড়াশুনা করতে পারলে চাকরি ক্ষেত্রে সফলতা পাওয়া যাবে।
২.মানবিকের যে বিষয় পড়ে যা হওয়া যায়|মানবিকে পড়ে কি কি হওয়া যায়
মানবিকের প্রতিটি বিষয় পড়ার আলাদা আলাদা উদ্দেশ্য থাকে। একেক বিষয় এর কর্মক্ষেত্র একেক রকম। মানবিকের টপ লেভেলের কয়েকটি বিষয় পড়ে কি হওয়া যায় আলোচনা করা হল।মানবিকে পড়ে কি কি হওয়া যায় বিস্তারিত থাকছে অনুচ্ছেদে। 

আইন
আইন বিষয়ে পড়ার সুযোগ হলে, সেই সুযোগ হাত ছাড়া না করাই বুদ্ধিমান এর কাজ। কেননা বাংলাদেশের প্রেক্ষাপটে আইন বিষয় এ সম্মান এবং সম্মানী দুটোই অনেক ভালো।তাছাড়া আইন পড়ে সরকারি জজ, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ব্যারিস্টার, জজ, এডভোকেট জেনারেল, বিশ্ববিদ্যালয়ের ল' এর শিক্ষক, ল অফিসার ইত্যাদি হওয়ার ও সুযোগ আছে।

অর্থনীতি
অর্থনীতি খুবই চাহিদার একটি বিষয়। ব্যাংকের চাকরির ক্ষেত্রে এই বিষয় এর চাহিদা এখন সর্বোচ্চ, তাছাড়া বিশ্ববিদ্যালয়ের, কলেজে শিক্ষকতার সুযোগ তো আছেই।অনেক শিক্ষার্থী এই বিষয় এ পড়ে প্রতিবছর বাইরের দেশে রিসার্চ ও করতে যায়।অর্থনীতিবীদ হওয়ারও সুযোগ আছে।
আন্তর্জাতিক সম্পর্ক 
এই বিষয় টির সাথে হয়তো আমরা সবাই পরিচিত না,কিন্তু বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। আমাদের দেশের অনেক কূটনীতিকরা বাইরের দেশে, আমাদের দেশের হয়ে চাকরি করেন। তাদের পদমর্যাদা একজন সংসদীয় মন্ত্রীর হয়।তাই মানবিকে পড়ে এই বিষয় এ পড়ে কূটনীতিবিদ হয়ে চাকরি করার সুযোগ আছে।

সাংবাদিকতা
এই বিষয়টি খুবই ইন্টারেস্টিং এবং যারা প্র‍্যাক্টিকাল পড়াশুনায় আগ্রহী তারা এই বিষয়টি অনায়াসে বাছে নিতে পারেন।বর্তমানে চাকরির বাজারে সাংবাদিকতার মান অনেক ভালো এবং ভবিষ্যতে আরো উন্নত হবে। দেশের প্রধান প্রধান পত্রিকা সমূহ যেমনঃ প্রথম আলো, দৈনিক পূর্বকোণ, নয়া দিগন্ত ইত্যাদি পত্রিকা সমূহে সিনিয়র রিপোর্টার সহ এডিটর হওয়ারও সুযোগ আছে।



ইতিহাস 
ইতিহাস এর পড়াশোনা মূলত দেশ, বিদেশের, জনপদের, মানবজাতির ইতিহাস।এটি একটি বিস্তৃত বিষয়। এই বিষয় এ পড়ে শিক্ষার্থীদের প্রথম চয়েজ থাকে বিসিএস ক্যাডার হওয়া, এছাড়াও ব্যাংক জব, স্কুল, কলেজের, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার ও সুযোগ আছে। 


৩.মানবিকে পড়ে বিভিন্ন ধরনের কর্পোরেট জব|মানবিকে পড়ে কি কি হওয়া যায়
মানবিকে পড়ে কি কি হওয়া যায়?মানবিকে পড়ে কর্পোরেট জগতেও অনেক হাই ডিমান্ডের চাকরি পাওয়া যায়। বিভিন্ন ন্যাশনাল এন্ড মাল্টিন্যাশনাল কোম্পানির 
Manager,public relationship manager,event organizer,sales counselor,custom experience manager,relationship officer,editor,audit ইত্যাদি পদে চাকরির সুযোগ আছে।
তাছাড়া বেসরকারি ব্যাংক তো আছেই।




৪.মানবিকে পড়ে সরকারি চাকুরি|মানবিকে পড়ে কি কি হওয়া যায়
মানবিকে পড়ে কি কি হওয়া যায়?মানবিকে পড়ে সরকারি চাকুরি করা যায়।মানবিকে পড়ে সরকারি চাকুরির জন্য রয়েছে সুবর্ণ সুযোগ। যেমনঃ বিসিএস, ব্যাংক এর চাকরি, সরকারি স্কুল, কলেজে শিক্ষকতা, আইনি পরামর্শক, উকিল,জুডিশিয়াল মাজিস্ট্রেট  ইত্যাদি।  এসব চাকুরির ক্ষেত্রে বিভাগ গুরুত্বপূর্ণ নয়। কিন্তু এসকল চাকুরির পরীক্ষায় যেসকল বিষয় নিয়ে প্রশ্ন হয়, সেকল বিষয় এর ৬০% এর সাথে মানবিকের শিক্ষার্থীরা আগে থেকেই পরিচিত থাকেন যেমনঃ ইতিহাস, পৌরনীতি, ভূগল, ইত্যাদি 
যার কারণে অন্য বিভাগের চেয়ে মানবিকে শিক্ষার্থীদের জন্য ভালো করার সুযোগ থাকে বেশি।

৫.মানবিকে পড়ে বেসরকারি চাকরি|মানবিকে পড়ে কি কি হওয়া যায়

মানবিকে পড়ে, অনার্স শেষ করে বেসরকারি ব্যাংক, বেসরকারি স্কুল, কলেজের শিক্ষকতা সহ, বিভিন্ন এনজিও এবং ইন্টারন্যাশনাল কোম্পানিতেও রয়েছে চাকুরির সুযোগ। বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানির গুরুত্বপূর্ণ পদে চাকরির সুযোগ ও রয়েছে।মানবিকে পড়ে কি হওয়া যায় জানতে আমাদের লেখাটি পড়তে থাকুন।


৬.মানবিকের ভাষাভিত্তিক বিষয় পড়ে যেসকল চাকরি করা যায়|মানবিকে পড়ে কি কি হওয়া যায়
মানবিকে পড়ে কি কি হওয়া যায়?তা মানবিকের বিষয় এর উপরও অনেক কিছু ডিপেন্ড করে। মানবিকের বিষয় সমূহ এর মধ্যে মানবিকের ভাষাভিত্তিক বিষয় গুলো হলঃবাংলা,ইংরেজি,জাপানিজল্যান্গুয়েজ,ফরাসি,ফার্সি ল্যান্গুয়েজ,আরবি,উর্দু ইত্যাদি। এসকল বিষয় গুলোতে মূলত এই ভাষা গুলো শেখানো হয়। এবং এই বিষয় গুলো পড়ে বিভিন্ন দেশের দূতাবাসের চাকরি করা যায় এছাড়াও ভিসা এবং পাসপোর্ট অফিসার ও হওয়া যায়।


৭.মানবিকে পড়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক|মানবিকে পড়ে কি কি হওয়া যায়
মানবিকে পড়ে কি কি হওয়া যায়?মানবিকে পড়ে  শিক্ষকতা করা যায়।পাবলিক বিশ্ববিদ্যালয়ে মানবিকের বিষয় গুলোতে অনার্স, মাস্টার্স এ পড়ে সর্বোচ্চ সিজিপিএ পেয়ে এবং প্রয়োজনে পিএইচডি করার পর বিশ্ববিদ্যালয় এর শিক্ষক হিসেবে যোগদান করতে পারেন।মানবিকে পড়ে বিশ্ববিদ্যালয় এর শিক্ষক হওয়ার বড় সুযোগ থাকে।

৮.মানবিকে পড়ে বিসিএস
ক্যাডার |মানবিকে পড়ে কি কি হওয়া যায়
মানবিকে পড়ে কি কি হওয়া যায়? মানবিকের পড়ে বিসিএস ক্যাডার হওয়া যায়।মানবিকের শিক্ষার্থীদের প্রথম চয়েজ থাকে সরকারি চাকরি।মানবিকে পড়ে মূলত এই ক্ষেত্র গুলোতে ক্যাডার হওয়া যায়-


সড়ক ও জনপদ
সড়ক ও জনপদ বিষয়ক অফিসার হওয়া যায়।এক্ষেত্রে বিসিএস এ মূলত ৩য় শ্রেণির অফিসার এর মর্যাদা দেওয়া হয়। 


রেলওয়ে
রেলের অফিসার হওয়া যায় এবং রেলের মন্ত্রণালয়ের বিভিন্ন পদ সমূহে পদোন্নতির সুযোগ ও থাকে। এক্ষেত্রে বেতন স্কেল ও অনেক হাই রেঞ্জ এর হয়ে থাকে এবং সুযোগ সুবিধাও থাকে প্রচুর।



প্রশাসন 
প্রশাসন ক্যাডারের পদমর্যাদা  একজন  প্রতিমন্ত্রীর সমান। সরকারি বেতনভাতা সহ বাড়ি,গাড়ি, ছাড়াও চিকিৎসা ভাতা ও অন্যান্য অনে সুবিধা সরকার থেকে পাওয়া যায়। 


শিক্ষা ক্যাডার
মানবিকের শিক্ষার্থীদের বিসিএস এ প্রথম চয়েজ থাকে শিক্ষা ক্যাডার। এর মাধ্যমে বিভিন্ন বিষয় যেমনঃ ইংরেজি, বাংলা, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান ইত্যাদি বিষয় এর সরকারি কলেজের শিক্ষকতা করা যায়। 

স্বরাষ্ট্রমন্ত্রণালয় 
স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ মানবিকের প্রচুর শিক্ষার্থী প্রতিবছর ক্যাডার হিসেবে যোগদান করেন।এই মন্ত্রণালয়ের ক্যাডার রা মূলত ১ম শ্রেণির গ্যাজেটেড কর্মকর্তা হয়ে থাকেন। বেতন ভাতাও অনেক হাই রেঞ্জের হয়ে থাকে। তাছাড়া সম্মান ও থাকে প্রচুর  এবং যোগ্যতার বিচারে  
পদোন্নতি হতে থাকে।

কর ও ডাক বিভাগ 
একটি দেশের উন্নতি অনাকাংশেই নির্ভর  করে মূলত করের উপর। দেশের কর বিভাগের কর্মকর্তারা বলতে গেলে অনেক ক্ষমতাবান হয়ে থাকেন এবং অন্যান্য সুবিধা তো সাথে থাকেই। 

৯.মানবিকে পড়ে চাকরির বাইরে যা করা যায়|মানবিকে পড়ে কি কি হওয়া যায়
মানবিকে পড়ে কি কি হওয়া যায়?মানবিকে পড়ে যে শুধুমাত্র চাকরি করা যায় তা কিন্তু নয়। চাকরি না করে অন্য,পেশা যেমনঃ পরিচালক, প্রডিউসার,ফ্রিল্যান্সার, ব্যবসায়ী,উদ্যোক্তা,উপস্থাপিকা,অভিনেতা, লেখক,চিত্রকর,ফটোগ্রাফার, সশস্ত্র বাহিনীতে যোগদান সাংবাদিকতা সহ আরো অনেক পেশায় যাওয়া যায়।যেখানে থেকে জীবনকে সুন্দর করে গড়ে তোলা সম্ভব।



১০.অনার্সে মানবিকের বিষয় সমূহ|মানবিকে পড়ে কি কি হওয়া যায়
মানবিকের ক্ষেত্রে অনার্সে অনেক বিষয় রয়েছে। 
কলা অনুষদে রয়েছে- 
১.বাংলা ২.ইংরেজি ৩.ইতিহাস ৪. ইসলামের ইতিহাস ও সংস্কৃতি৫. ইসলামিক স্টাডিজ ৬.পালি ৭.সংস্কৃত ৮.জাপানিজ স্টাডিজ ৯.রাষ্ট্রবিজ্ঞান ১০.দর্শন ১১.আরবি ১২.ফার্সি ১৩.ভাষা বিজ্ঞান ১৪. বিশ্বধর্ম ও সংস্কৃতি ইত্যাদি 

আইন অনুষদে রয়েছে 
১.আইন। 

বিজ্ঞান অনুষদে রয়েছে
১.মনোবিজ্ঞান
২.ভূগোল 

সমাজবিজ্ঞান অনুষদে রয়েছে
  1. রাষ্ট্রবিজ্ঞান
  2. সমাজবিজ্ঞান
  3. অর্থনীতি 
  4. আন্তর্জাতিক সম্পর্ক 
  5. ক্রিমিনোলোজি
  6. গণযোগাযোগ ও সাংবাদিকতা 
  7. উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ,ইত্যাদি 
ইন্সটিটিউট সমূহ
  1. স্বাস্হ্য অর্থনীতি ইন্সটিটিউট 
  2. ডিজেস্টার ম্যানেজমেন্ট 
  3. শিক্ষা ও গবেষণা 
  4. ভাষা ইন্সটিটিউট 
  5. আইবিএ,ইত্যাদি।


১১.কলেজে মানবিকের বিষয় সমূহ
জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সের জন্য মানবিকের বিষয় গুলো,হলঃবাংলা,ইংরেজি,ইতিহাস,সমাজবিজ্ঞান, দর্শন,মনোবিজ্ঞান, ইসলামের ইতিহাসও সংস্কৃতি, ভূগোল, সমাজকর্ম ইত্যাদি।মানবিকে পড়ে কি কি হওয়া যায় জানতে বাকি অনুচ্ছেদ টুকুও পড়ুন।

বিজ্ঞানের,ক্ষেত্রে,রয়েছেঃপদার্থবিজ্ঞান,রসায়ন, গণিত,প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা,পরিসংখ্যান ইত্যাদি 
বাণিজ্য বিভাগের জন্য আছেঃমার্কেটিং,ফিন্যান্স, একাউন্টিং, পরিসংখ্যান ইত্যাদি 
মানবিকে পড়ে  সরকারি চাকুরি সহ রাষ্ট্রের সর্বোচ্চ পদে যাওয়ার সুযোগ রয়েছে।

১২.মানবিকে, বিজ্ঞানের নাকি বাণিজ্য বিভাগে পরিশ্রম বেশি?|মানবিকে পড়ে কি কি হওয়া যায়

বিজ্ঞান বিভাগের এবং ব্যবসায় বাণিজ্য বিভাগের একাডেমিক বিষয় সমূহ কিছুটা জটিল কিন্তু সেই তুলনায় মানবিক এর বিষয় সমূহের পড়াশুনা সহজ এবং প্রাইভেট বা কোচিং না করেই নিজেদের প্রচেষ্টায় ভালো করা যায়। 

বিজ্ঞানের,বাণিজ্য এর  ক্ষেত্রে প্রতি বিষয় এ আলাদা ভাবে আলাদা শিক্ষকের কাছে পড়তে সময় এর সাথে অর্থও খরচ হয়।মানবিকের বিষয় সমূহ হলোঃ ভূগল, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, সমাজবিজ্ঞান, পৌরনীতি,সমাজকর্ম, বাংলা, ইংরেজি,আইসিটি ইত্যাদি। 

এসকল বিষয় গুলোর মধ্যে অধিকাংশই ঘরে বসে নিজেরা পড়লে কাভার করা যায়।কিন্তু বিজ্ঞান বা বাণিজ্য বিভাগের ক্ষেত্রে তা সম্ভব হয়না।তাই মানবিক বিভাগে পড়ে সময় অর্থ অন্য বিভাগের তুলনায় কম খরচ হয়।মানবিকে পড়ে কি কি হওয়া যায়?জানতে পুরো লেখাটি পড়ুন। 
১৩.মানবিকে পড়ে বিশ্ববিদ্যালয় ভর্তিতে সুবিধা |মানবিকে পড়ে কি কি হওয়া যায়
মানবিকের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায়  অন্য বিভাগের শিক্ষার্থীদের চেয়ে বেশি সুযোগ রয়েছে।যেমনঃ ঢাকা বিশ্ববিদ্যালয় এ মানবিকের জন্য ২২০০+ আসন রয়েছে। 
যেখানে বিজ্ঞানের জন্য বরাদ্দ আছে ১৮০০ আসন এবং বাণিজ্যের জন্য ৪৫৬ টি আসন। এছাড়াও মানবিকের শিক্ষার্থীরা মাত্র তিনটি বিষয় পড়ে ভর্তি পরীক্ষায় অংশ নেন - বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান।মানবিকে পড়ে কি কি হওয়া যায় জানতে আমাদের লেখাটি পুরো পড়ুন। 

 কিন্তু বিজ্ঞান এবং বাণিজ্যের ক্ষেত্রে প্রায় ৫-৬ টি বিষয় পড়তে হয়। এই দিক বিবেচনায় মানবিকের শিক্ষার্থীরা বেশি লাভবান হয়ে থাকেন।


১৪.মানবিকে পড়ে উচ্চশিক্ষার সুবিধা|মানবিকে পড়ে কি কি হওয়া যায়


উচ্চশিক্ষা কম বেশি আমরা সবাই অর্জন করতে চাই মানবিকের জন্য উচ্চশিক্ষার অনেক ভালো সুযোগ রয়েছে। মানবিকে  পড়ে অনার্স, মাস্টার্স এর সুযোগ আছে।জাতীয় বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং পাবপি.এইচ.ডি করতে পারেন এবং এম.ফিল ও করতে পারেন। প্রয়োজনে এক বিষয়ে স্নাতক শেষ করে অন্য বিষয় এর উপর উচ্চতর শিক্ষা অর্জন করা যায়।

১৫.মানবিকে পড়ে বিদেশে উচ্চশিক্ষার সুবিধা|মানবিকে পড়ে কি কি হওয়া যায়
মানবিকে পড়ে উচ্চতর শিক্ষা গ্রহণ করার পর নিজের পছন্দ মতো পেশা বেছে নিয়ে সাফল্য লাভ করেন অনেকেই।। বাইরের দেশেও উচ্চশিক্ষার সুযোগ রয়েছে মানবিকের শিক্ষার্থীদের জন্য।

মানবিকে পড়ে প্রতিবছর অনেক শিক্ষার্থী বাইরের দেশ সমূহ যেমনঃ কানাডা, আমেরিকা, চায়না, জাপান,মালয়েশিয়া, লন্ডন ইত্যাদি উন্নত দেশ সমূহে উচ্চশিক্ষার জন্য ফুল ফ্রি স্টুডেন্টশিপ ভিসায় পড়তে যান। পড়া শুনা শেষ করে অনেকে ওখানেই কর্মক্ষেত্রে যোগদান করে থাকেন। বাইরের দেশ সমূহ  স্কলারশিপ সহ অনেকে সময় পার্টটাইম জবের ব্যাবস্থাও করে দেয়।

এতে করে শিক্ষার্থীরা সহজেই তাদের পড়াশুনা চালিয়ে যেতে পারেন। কোর্স শেষে অনেকে গ্রীণ কার্ড করে সে দেশের নাগরিকত্বও পেয়ে যায়।



১৬.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন ও উত্তর
১.মানবিকে পড়ে কি উকিল হওয়া যায়?
= জ্বি,মানবিকে পড়ে উকিল হওয়া যায়।

২.মানবিকে পড়ে কি বিসিএস এ ভালো করা সম্ভব?
= মানবিক বিভাগ থেকে প্রতিবছর বহু পরীক্ষার্থী বিসিএস এ সুযোগ পাচ্ছে, নিয়ম মাফিক কায়দা করে পড়াশুনা করলে অবশ্যই ভালো করা সম্ভব।

৩.মানবিকে পড়ে কি ম্যাজিস্ট্রেট হওয়া যায়?
= অবশ্যই, মানবিকে পড়ে আপনি ম্যাজিস্ট্রেট হতে পারবেন।

৪.মানবিকে কোন বিষয়ের উপর অনার্স করলে দ্রুত চাকরি পাওয়া যাবে?
= বিষয় অবশ্যই গুরুত্বপূর্ণ কিন্তু এর চেয়ে গুরুত্বপূর্ণ হলো আপনি আপনার বিষয়টি কতটা গুরুত্ব দিয়ে পড়ছেন।আপনি যোগ্য এবং দক্ষ হলে অবশ্যই ভালো চাকরি পাবেন,দ্রুত পাবেন।

৫.মানবিকের জন্য বাংলাদেশে চাকরি ক্ষেত্র কেমন?
= মানবিকের জন্য বাংলাদেশে চাকরি ক্ষেত্র অনেকটাই ভালো।যোগ্য ও দক্ষ হলে সফলতা আসবেই।

৬.মানবিকে পড়ে কি স্কুলের প্রধানশিক্ষক হওয়া যায়?
= জ্বি, মানবিকে পড়ে স্কুলের প্রধানশিক্ষক হওয়া যায়। 

৭.মানবিকের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় ভালো নাকি পাবলিক?
= ন্যাশনাল এবং পাবলিক দুটোর মধ্যে অবশ্যই পার্থক্য রয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়তে পারার স্বপ্ন সবার থাকে।এটাকে সামনে রেখে এগোতে হবে অন্যথায় যেখানেই পড়াশুনা হোক না কেন ভালো মতো যত্ন নিয়ে পড়তে হবে।

৮.মানবিকের কোনো বিষয়ে কি গণিত আছে?
= মানবিকের প্রায় সব বিষয়েই গণিত অথবা পরিসংখ্যান এর একটা কোর্স থাকে।আবার অর্থনীতি, স্বাস্হ্য অর্থনীতিতে গণিতই মেইন।

৯.মানবিকে শিক্ষা ক্যাডার নেই এমন বিষয়ে অনার্স করা কি লাবভবান হবে?
= শিক্ষা ক্যাডার নেই এমন বিষয় পড়াটাও ভালো কেননা শিক্ষা ক্যাডার ছাড়া আরো অনেক ক্ষেত্রে হয়তো আপনি আরো বেশি সুবিধা পাবেন

১০.মানবিকে পড়ে কি সাংসদ হওয়া যায়?
=অবশ্যই হওয়া যায়।

১১.মানবিকের পড়ে কি বড় অংকের বেতনের চাকরি পাওয়া যায়? 
= একজন ম্যাজিস্ট্রেট বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এর বেতন একজন ডাক্তার বা ইঞ্জিনিয়ার এর চেয়ে বেশি হয়। 


১৭.লেখকের মন্তব্য 
মানবিকে পড়ে কি কি হওয়া যায়? জানার পরে আপনি পরিষ্কার ভাবে বুঝতে পারবেন কিভাবে মানবিকে পড়ে ক্যারিয়ার গঠন করতে পারবেন।বিভাগ যাই হোক, যে বিষয় নিয়েই পড়িনা কেনো আমাদের মূল্যবোধ, পরিশ্রম, এবং নৈতিকতার ঘাটতি যেনো কখনোই না হয়। অনেকেই ভাবেন ডাক্তার ইঞ্জিনিয়ার না হতে পারলে হয়তো জীবন বৃথা তাদের জন্য বলি আপনি নিজে কি হতে চান কি করলে আপনি মনে আনন্দ নিয়ে, শান্তি নিয়ে করতে পারবেন তাই করুন। বিভাগ গুরুত্বপূর্ণ একটা বিষয়, ভবিষ্যতে কি হবেন তা নির্ভর করছে আপনি কোন বিভাগ নিয়ে পড়তে চান।

বাংলাদেশের প্রেক্ষাপটে বিজ্ঞানের শিক্ষার্থী অনেক বেশি সেই তুলনায় বিশ্ববিদ্যালয় গুলোতে আসন সংখ্যা খুবই কম যা প্রতিবছর ভর্তি পরীক্ষার সময় আরো বেশি লক্ষণীয় হয়। সেই তুলনায় মানবিকের শিক্ষার্থীদের জন্য যথেষ্ট আসন রয়েছে। ভর্তিযুদ্ধে কিছুটা স্বস্তি রয়েছে মানবিকের শিক্ষার্থীদের জন্য।ভবিষ্যতে আমরা সবাই এমন কিছু করতে চাই যাতে আমাদের জীবনটা সুন্দর এবং সুখের হোক৷ অনেকে নিজেদের ইচ্ছা থেকেই বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগে পড়াশোনা করেন। 

কিন্তু এমনও শিক্ষার্থী আছেন যারা বিজ্ঞান বিভাগের বিষয় সমূহকে কঠিন ভাবেন বা ভয় পান তারা হতাশায় ভুগেন এটা ভেবে যে তারা হয়তো জীবনে কিছুই করতে পারবেন না আর আমাদের পারিপার্শ্বিক থেকেও আমরা এটাই ম্যাসেজ পাই যে,বিজ্ঞান বা বাণিজ্য বিভাগে না পড়লে জীবনে কিছুই করা সম্ভব না।

 এটা সম্পূর্ণ ভুল মানবিকের কর্মক্ষেত্রের কোনো অভাব নেই, জীবনে সফল হতে লাগবে শুধু পরিশ্রম আর কৌশল। এটার কোনো বিকল্প নেই,সঠিক ভাবে সময়কে কাজে লাগিয়ে পরিশ্রম করলে ভবিষ্যতের সাফল্য পাওয়া কখনো আটকে থাকবে না।মানবিকে পড়ে কি কি হওয়া যায়? আশা করি বুঝতে পেরেছেন মানবিকে ক্যারিয়ার গঠন করবেন কিভাবে।



পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?