OrdinaryITPostAd

সব সাবজেক্টে ভালো নম্বর এ+ একটিতে ফেল হলে : করণীয় জানাচ্ছে ঢাবি শিক্ষার্থীরা

 এমন অনেকেই আছেন যারা সব সাবজেক্টে ভালো নম্বর পান এমনকি সবগুলোতে এ+ একটিতে শুধু ফেল করে বসেন। এমন ফলাফল পাওয়ার পরই শিক্ষকদের জানালে অনেক সময় শিক্ষকগণ(বাজে) ৫০০০/৬০০০ দাবি করে বসেন। এ অবস্থার সম্মুখীন হয়েছেন অনেক ঢাবি(ঢাকা বিশ্ববিদ্যালয়ের) শিক্ষার্থী। তারা তাদের অভিজ্ঞতা বলছেন। 

প্রশ্ন : আমার এলাকার এক মেয়ে SSC তে সকল বিষয়ে A+ পেয়েছে শুধুমাত্র পদার্থ তে ফেইল এসেছে। পরিক্ষার্থীর ভাষ্য অনুযায়ী সেই ফেইল করার কথা না। খুব সম্ভবত রোল নম্বর বা রেজি নম্বর লিখাতে ভুল হয়েছে। এখন শুধুমাত্র বোর্ড চ্যালেঞ্জ করলেই কি এটার সমাধান হবে? নাকি শিক্ষাবোর্ডে আলাদাভাবে যোগাযোগ করতে হবে?

উল্লেখ্য, যেই স্কুল থেকে পরিক্ষা দিয়েছে সেই স্কুলের শিক্ষকরা ৫০০০ টাকা দাবি করেছে, এটা কি যৌক্তিক? ওই মেয়ের পরিবারের টাকা দেওয়ার মত সামর্থ্য নেই।

কোন বড় ভাই যদি শিক্ষাবোর্ডে থেকে থাকেন দয়া করে হেল্প করতে পারলে মেয়েটির জন্য অনেক উপকার হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফেসবুক গ্রুপে একজন এমন পোস্ট করলে বেশ কিছু শিক্ষার্থী তাদের অভিজ্ঞতা শেয়ার করেছেন- 

তাদের কিছু এখানে তুলে ধরা হলো-

. আমার এসএসসিতে এমন হয়েছিলো সববিষয়ে প্লাস বাট আইসিটিতে ফেল তারপর বোর্ড চ্যালেঞ্জ করি তাও ফেল আসে। এরপর আমি বোর্ডে রেজাল্টের সিটসহ দরখাস্ত দিয়ে আবেদন করি তারপর আমার রেজাল্ট পরিবর্তন হয়। আপনি ওদের বলেন বোর্ডে গিয়ে সরাসরি কথা বলতে তাহলে কাজ হয়ে যাবে আশা করি। রোল বা রেজিস্ট্রেশন ভুল করলেও রেজাল্ট আসবে। আমাকে বলা হয়েছিলো ফেল না করে থাকলে রেজাল্ট পজিটিভ আসবে। আর স্কুলে ৫০০০ টাকা দিয়েও লাভ হবে না, আমাকেও আমার প্রতিষ্ঠান থেকে এমন টাকা চার্জ করেছিলো আমি দেইনি।

.এটা তো রেজাল্টের পরে নির্দিষ্ট সময়সীমার মধ্যে বোর্ড চ্যালেঞ্জ করতে হয়। আমারও জেএসসিতে বাংলায় এরকম আসছে। পরে বোর্ড চ্যালেঞ্জ করার পর এ+ আসছে।

. Ekdom ditto story amar ek cousin er satheo hoyeche..sob subject e A+ holeo shudhu Physics e fail..glad that you brought up this fact.

৪. যেহেতু স্কুল ৫০০০ টাকা দাবি করেছে সেক্ষেত্রে 

বিষয়টি উপজেলা ইউএনও স্যারকে জানানো হোক। ইউএনও স্যার এর সরকারি তহবিল থেকে টাকা দিয়ে হেল্প কিংবা ইউএনও স্যার স্কুলে কল দিয়ে বলে দিলে আসা করি হেল্প পাবে। অথবা ইউএনও স্যার উপজেলা শিক্ষা অফিসার কে বলে দিলেও হেল্প পাবে।

. রোল রেজিষ্ট্রেশন ভুল করলে রেজাল্ট ফেল আসে না। আপনি বোর্ডে যোগাযোগ করেন।

৬. আমারও সব বিষয়ে এ+ ছিল কিন্তু জীববিজ্ঞানে ফেইল আসে। পরে আমরা বোর্ড চ্যালেঞ্জ করি ও আমাদের স্কুলের হেড টিচার বোর্ডে সরাসরি যোগাযোগ করে। স্যার বলেছেন, উনি দরখাস্তও দিয়েছিলেন। স্যার জানান, নাম্বার ইনপুটে ভুল করেছেন সংশ্লিষ্টরা। ৯১ কে ১৯ দিয়েছিলেন। (২০১১ সালের এসএসসি)

৭. আমারও এসএসসিতে রেজল্টে সমস্যা হয়েছিল,বোর্ড চ্যালেঞ্জ করার পর রেজাল্ট পরিবর্তন হয়েছিল। ওনাকে বোর্ড চ্যালেঞ্জ করতে বলেন।সম্ভব হলে বোর্ডে এসে কথা বলতে বলেন,বা আপনি নিজেও বোর্ডে।যেয়ে কথা বলতে পারেন। যদি অন্যকিছু করার থাকে,তারা সাজেস্ট করে দিবে।  স্কুলে টাকা দিলে কিছু হবে না,,,যদি পরিবর্তন হয়,নিজেই করতে পারবে। আর না হলে স্কুল কিছু করতে পারবে না,হুদাই টাকা খাবে।

৮. 

এমনটা আমারও হয়েছিলো,পরীক্ষক নিজেই প্রাপ্ত নাম্বার ভরাটের অংশে ভুল করেছিলো। 

শিক্ষাবোর্ডে যোগাযোগ করা উচিত,সাধারণ পুনঃনিরীক্ষণের আশায় বসে থাকলে দুমাস সময় নষ্ট হবে,অনেকগুলো কলেজে ভর্তির সময় চলে যায়।

৯. আপাতত বোর্ড চ্যালেঞ্জ করে দেখতে পারেন। আজকে লাস্ট ডেইট বোর্ড চ্যালেঞ্জ করার। সাবজেক্ট প্রতি ১৫০ টাকা নিবে চ্যালেঞ্জ করতে।রেজাল্ট পরিবর্তন না হলে তারপর বোর্ডে যোগাযোগ করতে পারেন।

১০. বোর্ড চ্যালেঞ্জ করলেই হবে।এতে ৩০০-৪০০ টাকা লাগে সাবজেক্ট প্রতি।স্কুলে কোন টাকা লাগে না...

অনলাইনে বোর্ড চ্যালেঞ্জ করা যায়। 

  স্কুলের শিক্ষকদের এত টাকা দাবী

করার কারণ কি?তারা কি দালালের মাধ্যমে শিক্ষা বোর্ড(দূর্নীতি)  থেকে 

রেজাল্ট পরিবর্তন করে দিবে?

অনেকেই করে।


আশা করি এখন আপনি এমন সমস্যায় পড়লে কী করবেন বুঝতে পেরেছেন। আমাদের পোস্টটি ভালো লাগলে অবশ্যই স্মৃতি হিসেবে একটি কমেন্ট রেখে যাবেন। ধন্যবাদ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url